অবান্তর চিরকুট পর্ব-০৫

0
312

#অবান্তর_চিরকুট (পর্ব-5)

♡আরশিয়া জান্নাত

যাত্রীছাউনিতে বসে সিতারার অপেক্ষা করছে রাফসান। হঠাৎ রিংটোনের শব্দ শুনে অবাক হয়ে দেখে মেয়েটা পার্স পর্যন্ত ফেলে গেছে। বেচারির বোধহয় সিরিয়াস অবস্থা ছিল তাই এমন বোকার মতো সব ফেলে চলে গেছে।
কল রিসিভ করবে কি করবেনা ভাবতে ভাবতে অবশেষে রিসিভ করল, ওপাশের লোকটা কিছু না শুনেই চেঁচিয়ে বলল, ক’টা জিনিস আনতে তোমার এতোক্ষণ সময় লাগছে? নাকি ভাবছো এসব আনতে দেরী হলে আমার হলুদ হবেনা? শোনো তাঁরা এসব সস্তা ট্রিকস এপ্লাই করতে যেও না। যাই করোনা কেন বিয়ে আমি আফসানাকেই করবো। আর সোহান কোথায় ও না তোমার সাথে গেছিল! ওকেও ফন্দি করে সরিয়ে দিয়েছ তাই না? নাকি বিয়ে ভাঙার আরো বড় কিছু প্ল্যান করেছ? আজকে নিখোঁজ হবে আর বাড়ির সবাই টেনশনে পড়ে যাবে! হ্যালো কিছু বলছো না কেন?
রাফসান লোকটার এহেন আজগুবি কথায় তব্দা খেয়ে গেল। একটা মানুষ একটানে এমন যা তা বলতে পারে!

“হ্যালো শুনুন মিস সিতারা ওয়াশরুমে গেছেন। সে ফিরলে আপনাকে কল করতে বলব।”

“তাঁরা ওয়াশরুমে গেছে মানে? আপনি কে আপনার কাছে ওর ফোন কেন?”

“আমি কেউ না। আর শুনুন একটা ফ্রি এডভাইজ দেই। মেয়েদের সাথে এমন চেঁচিয়ে কথা বললেই কাউকে বীরপুরুষ মনে হয়না। বরং রাস্তার পাজি কুকুর মনে হয় যে অকারণেই ঘেউ ঘেউ করছে। তাই চেষ্টা করবেন ব্যবহার ঠিক করতে।”

তাহজীব রেগে আরো কিছু বলতে যাচ্ছিল রাফসান ফোন কেটে দিলো।
সিতারা রাফসানের কথা শুনে বুঝতে বাকি রইলোনা কে ফোন করেছিল। রাফসান ওকে দেখে দাঁড়িয়ে বললো, এসেছেন তাহলে! আপনার মতো মেয়ে ঢাকা শহরে আছে এ আমি কখনোই ভাবিনি। একটা অচেনা লোকের কাছে পার্সটা পর্যন্ত ফেলে গেছেন আশ্চর্য! যাই হোক আপনার ফোনে অনেকবার কল আসছিল বলেই ধরেছিলাম, কিছু মনে করবেন না।

সিতারা মলিন চেহারায় ভদ্রতার হাসি দিয়ে বললো, আপনাকে স্যরি বলার দরকার আপনি নিশ্চয়ই অনেক ঝাড়ি শুনেছেন।

“আরেহ না না। আমাকে তো কিছু বলেনি। তা আপনি এসব একা নিয়ে যেতে পারবেন?”

“সিএনজি ঠিক করে চলে যাবো সমস্যা নেই। আপনাকে অসংখ্য ধন্যবাদ।”

রাফসান নিজেই সিএনজি ডেকে দিলো, তারপর জিনিসপত্র উঠাতে সাহায্য করে বললো, নেক্সট টাইম যাকে তাকে এমন বিশ্বাস করবেন না ম্যাম। বিপদে পড়বেন কিন্তু।
সিতারা হেসে বললো, সবাইকে অবিশ্বাস করলে পৃথিবীতে টিকে থাকা সম্ভব? আপনার মতো কিছু মানুষ এখনো আছে কিন্তু।
তারপর কিছু একটা ভেবে বললো, আপনার ফোন নাম্বারটা দিন তো।
রাফসান মাথা চুলকে ফোন নাম্বারটা দিলো।
সিএনজি চলে যেতেই রাফসান সেদিকে চেয়ে রইলো। এই মেয়েটা আজ তাকে অবাকের পর অবাক করেছে। তবে ফোনের লোকটার কথা শুনে কেমন যে লাগছিল! বেচারির চেহারাটাই মলিন হয়ে গেল। এমন মিষ্টি মেয়েকে কেউ ওভাবে এতো কথা শোনাতে পারে!

সারাদিনে সিতারার একবিন্দু ফুরসত নেই। এতো মানুষ থাকতেও সে নিজে সবকিছুতে আগ বাড়িয়ে কাজ করছে। তাকে দেখে কেউ বুঝতেই পারবেনা আজ তার ভালোবাসার মানুষের হলুদ।
সোফিয়া শুরুতে ভেবেছিল এই বিয়েতে তারা গেস্টের মতো জয়েন করবে। সিতারাকে সিলেট থেকে আনার ও ইচ্ছে ছিল না তাঁর। সব মিটমাট হলেই নাহয় মেয়েটা আসতো। কিন্তু মেয়ের মনে যে কি চলে! সে যে কেবল ঢাকায় এসেছে তা নয় হলুদের দিন সকালে সবাইকে নিয়ে ফুফুর বাসায় উঠেছে। ঐদিকে তাহজীবের মা ফাহমিদা ছেলের সাথে কথা বলা বন্ধ রেখেছেন। এতোবছর ধরে ভেবে এসেছিলেন সিতারাই তার ছেলের বৌ হবে, আদরের ভাইজী বলে না সিতারা মেয়েটা আসলেই বড় লক্ষি। হাসলে কি সুন্দর গালে টোল পড়ে, ওর কথা শুনলেই মনটা প্রশান্তিতে ভরে যায়। তাহজীবের জন্য ওর চোখে যে ভালোবাসা তিনি দেখেছেন তা তো মিথ্যে ছিল না। ছেলেটা যে কোন সুখে আফসানা নামক ময়দাসুন্দরীকে বিয়ে করতে পাগল হয়েছে সেটা তাঁর বুঝে আসেনা। অবশ্য এখনকার ছেলেমেয়েদের মনমর্জি বোঝা খুব কঠিন। আগের দিনের প্রেমে বাবা-মা কে রাজী করানো কঠিন হতো,আর এখন বাবা-মা রাজী থাকে কিন্তু ছেলেমেয়েদের প্রেমই ঠিক থাকেনা।
সন্ধ্যার দিকে সিতারা ক্লান্তভঙ্গিতে বেডরুমে ঢুকতেই তাহজীব দরজা লক করে দিলো। সিতারা পিছু না ফিরেই আলমারি থেকে ফাংশনের জন্য তুলে রাখা লেহেঙ্গাটা বের করলো। তাহজীব রাগে গজগজ করতে করতে বললো, দুপুরে তোর সঙ্গে কে ছিল?

“যেই ছিল আপনাকে বলতে বাধ্য নই”

“ওহ আচ্ছা এখনই পাখা গজিয়ে গেছে তাইনা! এখন তো তোর আরো কত রূপ বের হবে, এতোদিন তো শাসনে ছিলি ইচ্ছেমতো ফূর্তি করতে পারতিনা। এখন তো বাঁধা নেই সব পারবি!”

“শুনুন আমি কি করবো না করবো সেটা আমার একান্ত ব্যক্তিগত ব্যাপার। আমার বাবা-মা ভাই আছে আমার সববিষয়ে খবর রাখার জন্য। It’s none of your business. অনাধিকার চর্চা করার স্বভাব বদলে ফেলুন।”

তাহজীব রেগে সিতারাকে দেওয়ালের সাথে চেপে বললো, How dare you Tara! এতো সাহস তোর এতো বাড় বেড়েছিস তুই?
সিতারা ধাক্কা দিয়ে সরিয়ে বললো, সবসময় রাগ দেখিয়ে চিৎকার চেঁচামেচি করে দমিয়ে দেওয়া বাহাদুরি না। আপনি আমার ফুপ্পীর ছেলে, আপনার সঙ্গে সর্বোচ্চ আত্মীয়তার খাতির দেখাবো তার মানে এই না আপনি যা ইচ্ছে করবেন। আমাকে টাচ করার স্পর্ধা আসে কোত্থেকে আপনার? নেক্সট টাইম এই ভুল করবেন না। তাহলে আমি ভুলে যাবো আপনি আমার বড় ভাই।”

“কি করবি তুই? শুনি কি করবি?”

” সেইফটি মেইনটেইন করতে যেটা আপনি আমায় শিখিয়েছিলেন সেটাই করবো। So don’t dare to do it again.”

” ওহ আচ্ছা। আমার বিল্লি আমাকেই বলে মেয়াও! ওয়াও!”

“ওপস মিস্টেক করলে যে আপনার বিল্লি বলে আসলে কেউ নেই। আপনার মতো অভদ্র লোকের কাছে বিল্লিও বেশিদিন থাকবে না। এখন যান তো আমার আবার আপনার উডবির জন্য হলুদ নিয়ে যেতে হবে। বিদায় হন।”
তাহজীব আর কিছু না বলেই চলে গেল।

সিতারার আজকাল ভাবতেই অসহ্য লাগে এমন মানুষকে সে এতোগুলো বছর ভালোবেসেছিল। এখন ভাবতেই শিহরিত হয় কিভাবে ছিল সে এই দমবন্ধকর অদৃশ্য কারাগারে! যা-ই করতো সবকিছুতেই সমস্যা। তাঁর জীবনের প্রতিটি কাজে এমনকি কোন সাইডে সিঁথি করবে তা পর্যন্ত তাহজীব ঠিক করতো। ওর তো কোনো স্বাধীনতাই ছিল না। অথচ সে এসব খুশিমনে মেনে নিতো, ভাবতো এ সবকিছু তাহজীবের ভালোবাসার বহিঃপ্রকাশ। ভালোবাসার মানুষের শেকলে বন্দি হতে দোষ কি? কিন্তু সে ভুলেই বসেছিল শেকল তো শেকলই হয়। একটা মানুষ সারাক্ষণ শাসন নিতে পারেনা, একটা সময় ঠিকই অসহনীয় হয়ে যায়। যেমনটা হয়েছিল সেই দিন। সেইদিনের শাস্তি দিতে তাহজীব ওকে সবার সামনে রিজেক্ট করেছে, তাকে বিয়ে করতে রাজী হয়নি। সাত বছরের প্রেম বলতে গেলে সাত বছরের দাসত্ব সেই একদিনের জন্য ভেঙে দিতে যার বুক কাঁপেনি তার কাছে আর কি-ই বা আশা রাখবে সে!

চলবে,,