অনপেখিত পর্ব-৩+৪

0
80

#অনপেখিত
পর্ব ৩
লিখা – Sidratul Muntaz

আজকে বাড়িতে ফারদিন আর মেহেক ছাড়া কেউ নেই। এখন বেলা বারোটা। ফাহিম এই সময় অফিসে থাকে। তিশা দাদুকে নিয়ে ডাক্তারের কাছে গেছে। ফারদিন ঘুম থেকেই উঠেনি। কলিংবেল চাপলো কেউ। মেহেক দরজা খুলতেই দেখল ফকফকে সাদা চামড়ার একটি সুন্দরী মেয়ে। গায়ে চেক শার্ট, ব্ল্যাক জিন্স, ব্লন্ড হেয়ার, মুখে চুইংগাম। মেহেক ভ্রু কুঁচকে কতক্ষণ চেয়ে থেকে বলল,” কি চাই?”

” ফারদিন আছে?”

মেহেকের মাথায় বাজ পড়লো যেন। কে এই সুন্দরী? ফারদিনকে কেন খুঁজছে? মেহেক প্রথমেই জিজ্ঞেস করল,” আপনি কে?”

” আমি ফারদিনের ফ্রেন্ড। আজকেই আমেরিকা থেকে এসেছি। ফারদিনের সাথে দেখা করা যাবে?”

মেহেকের রীতিমতো মাথা ঘুরতে লাগল। এই সুন্দরী আমেরিকা থেকে এসেছে শুধু ফারদিনের সাথে দেখা করার জন্য? মতলবটা কি মেয়ের? মেহেক মেয়েটাকে আর কিছু না বলেই দৌড়ে রান্নাঘরে চলে এলো। লিয়াকে বলল,” লিয়া শোনো, কে জানি তোমার ছোটভাইয়ার সাথে দেখা করতে এসেছে। একটু দেখো তো তুমি চেনো কি না?”

লিয়া বাহিরে এসে দেখল মেয়েটা দরজা আটকে সোফায় বসে পড়েছে৷ পায়ের উপর পা রেখে দুলাচ্ছে। লিয়া এসে বলল,” চিনি না ভাবী। কে এটা?”

” তুমিও চেনো না? ঠিকাছে, তোমার ছোটভাইকে ডাকি। সে-ই বলবে কে এই মেয়ে।”

মেহেক ফারদিনের ঘরে যেতেই দেখল ফারদিন আয়নায় দাঁড়িয়ে ফিটফাট হচ্ছে। নতুন শার্ট পরেছে৷ শার্টের হাতা ঠিক করছে। চুল গোছাচ্ছে। মেহেকের দিকে না তাকিয়ে আয়নায় চোখ রেখেই জিজ্ঞেস করল,” কিছু বলবে?”

” আপনার সাথে কে যেন দেখা করতে এসেছে।”

ফারদিনের মুখে হাসি ফুটল,” ওকে এই ঘরে পাঠিয়ে দাও। আর লিয়াকে বলো আমাদের জন্য দুইকাপ কফি বানিয়ে আনতে।”

মেহেকের মাথা থেকে পা পর্যন্ত জ্বলতে শুরু করল। কে এই মেয়ে? যার সাথে দেখা করার জন্য তার স্বামীর এতো উৎসাহ! মেহেক ড্রয়িংরুমে গিয়ে রুক্ষ কণ্ঠে বলল,” ফারদিন আপনাকে যেতে বলেছে।”

এই কথা বলে সে আর পেছনে তাকালো না৷ রান্নাঘরে চলে এলো। লিয়াকে কফি বানানোর ব্যাপারে কিছুই বলল না। ওই মেয়ের জন্য মেহেক নিজের হাতেই কফি বানালো। আর এমন কফি বানালো যেন মেয়ে সারাজীবন কফির স্বাদ মনে রাখে। কফি বানানোর কাজ শেষ করে মেহেক ফারদিনের বেডরুমে যেতেই দেখলো মেয়েটা কাঁদছে। ফারদিন ওর দিকে টিস্যু পেপার এগিয়ে দিল। মেহেককে দেখেই মেয়েটা অন্যদিকে ঘুরে মুখ লুকালো। ফারদিন অপ্রস্তুতভাবে বলল,” সুজি, এইতো এটা মেহেক। আমার ওয়াইফ।”

মেয়েটার সামনে ফারদিন তাকে ওয়াইফ বলে পরিচয় দেওয়ায় মেহেকের অদ্ভুত শান্তি লাগল। সে খুশি মনে ফারদিনকে কফি দিল৷ ফারদিন বলল,” থ্যাংকস। সুজিকেও দাও।”

মেহেক সুজির কাছে কফি নিয়ে যেতেইএয়েটা একটা অদ্ভুত কান্ড করল। কফি মগ মেহেকের মুখে ছুড়ে মারল। তারপর হনহন করে বেরিয়ে গেল রুম থেকে। ঘটনার আকস্মিকতায় ফারদিন হতভম্ব।

মেহেকের কাছে এসে বলল,” তুমি ঠিকাছো মেহেক? আর ইউ অলরাইট?”

এইদিকে মেহেকের চোখ-মুখ জ্বলে-পুড়ে খাঁক হয়ে যাচ্ছে। কফিতে সে ইচ্ছেমতো মরিচের গুঁড়া মিশিয়েছিল।

মেহেক এক দৌড়ে ছুটে গেল বাথরুমে। নাক, মুখ, চোখ থেকে শুরু করে চেহারার প্রত্যেকটা অঙ্গ ঝলসে যাচ্ছে যেনো। কল ছেড়ে আজলা ভর্তি পানি ঝটপট ঢালতে লাগল চেহারায়। ফারদিন এতোক্ষণে নিচে চলে গেছে। সুজানাকে গ্যারেজের সামনে দাঁড়ানো দেখে দৌড়ে গেল সেখানে। ফারদিনকে দেখে সুজানা সামনে হাঁটতে লাগল।

ফারদিন ওর হাত ধরে ফেলল,” দাঁড়াও সুজি, এটা কি ধরণের পাগলামি হলো? তুমি মেহেকের সাথে এমন কেন করলে?”

সুজি আক্রোশে প্রায় গর্জন করে উঠলো,” তুমি আমার সাথে এটা কি করলে ফারদিন? এতোবড় ধোঁকা আমি তোমার থেকে এক্সপেক্ট করিনি।”

” তাই? কিভাবে আমি তোমাকে ধোঁকা দিলাম?”

” আবার জিজ্ঞেস করছো? তুমি যে বিয়ে করেছো এটা তোমার বাড়ি এসে কেন জানতে হলো আমাকে? আগে কেন জানলাম না?”

” দেখো সুজি, বিয়েটা অনেক তাড়াহুড়োর মধ্যে হয়েছে। কাউকে জানানোর মতো অবস্থাই ছিল না।ইনফ্যাক্ট আমি নিজেও জানতাম না যে আমি বিয়ে করছি।”

সুজি টিস্যুতে চোখের জল মুছতে মুছতে বলল,” তোমার ফ্যামিলি তোমাকে জোর করে বিয়ে দিয়েছে? তুমি তো একটা এডাল্ট পারসন। তোমার ইচ্ছার বিরুদ্ধে বিয়ে হয় কিভাবে?”

ফারদিন ইতস্তত করে বলল,” বিয়ে আমার ইচ্ছার বিরুদ্ধে হয়নি সুজানা। আমার সম্মতিতেই হয়েছে।”

সুজানা স্তব্ধ হয়ে তাকিয়ে থেকে প্রায় অবিশ্বাসী কণ্ঠে বলল,” তুমি আমার সাথে এটা করতে পারলে ফারদিন? আই ট্রাস্টেড ইউ।”

” কি করেছি আমি?”

” ইউ ব্রোক মাই হার্ট। আমাকে ঠকিয়েছো তুমি।”

” আমি তো কখনও বলিনি যে আই এম ইন লভ উইথ ইউ। তাহলে ঠকানোর প্রসঙ্গ আসছে কিভাবে?”

সুজানা এই কথা শুনে এতো বেশি আহত হলো যে দাঁড়িয়ে থাকার শক্তিটুকু আয়ত্ত করতে পারছিল না। তার খুব দুঃখ লাগছিল। বুক ফেটে কান্না উঠে আসতে চাইছিল। সে প্রশ্ন করল স্তব্ধ কণ্ঠে, ” সত্যিই কি আমাদের মাঝে কখনও ভালোবাসা ছিল না ফারদিন?”

ফারদিন নিশ্চুপ। সত্যি বলতে, সে নিজেও সুজানাকে ভালোবেসেছিল। কিন্তু সেই ভালোবাসা প্রকাশ করার পরিস্থিতি এখন আর নেই। সুজানা কখনোই জানবে না ফারদিন তাকে প্রপোজ করার জন্য কত আয়োজন সাজিয়ে রেখেছিল মনে। কত স্বপ্ন সাজিয়েছিল দিনের পর দিন। সুজানা জানবে না কখনও ফারদিনের অব্যক্ত অনুভূতিগুলোর গুঞ্জন। কিছু কিছু অনুভূতি এভাবেই আড়ালে থেকে যায়!

মেহেক বাথরুমের ছোট্ট জানালা থেকে দেখছিল দু’জনকে। ফারদিন ওই বেয়াদব মেয়েটার কাছে আবার কি করতে গেছে? মেয়েটা কতবড় অন্যায় করল মেহেকের সাথে। ভাগ্যিস কফিটা ঠান্ডা ছিল। ধোঁয়া উঠা কফি হলে এতোক্ষণে মেহেকের ফরসা গাল ঝলসে যেতো। চেহারায় ফোশকা পড়তো। কি সর্বনাশ হতে যাচ্ছিল। মেহেক লাল চুলের ওই শাকচুন্নিকে কিছুতেই ছাড়বে না। প্রতিশোধ সে নিবেই। মেহেক বাথরুম থেকে বেরোতেই দেখল লিয়া বালতিভরা পানি নিয়ে এসেছে ঘর মুছতে। বালতির নোংরা পানি কালো দেখাচ্ছে।

মেহেক বলল,” লিয়া, এদিকে এসো। তোমাকে একটা কাজ করতে হবে।”

” কি কাজ ভাবী?”

” বলছি। বালতিটা উঠিয়ে আমার সাথে এসো।”

লিয়া মেহেকের কথামতো বালতি নিয়ে ওর পেছন পেছন এলো। মেহেক আদেশের সুরে বলল,” এখন এই পুরো বালতির পানি ওই মেয়েটার উপর ঢেলে দিবে।”

লিয়া চোখ কপালে তুলে বলল,” কেন ভাবী?”

” আমি বলেছি এজন্য।”

” ছি, ছি, আমি পারবো না। ছোটভাই দেখলে খবর আছে।”

মেহেক চোখ রাঙিয়ে বলল,” কেউ দেখবে না। আমি যেটা বলছি সেটা করো। তোমাকে স্পেশাল টিপ দিবো। একটা নতুন জামা কিনে দিবো।”

লিয়া শুকনো মুখে বলল,” কিন্তু ছোটভাই যদি দেখে?”

” বললাম তো দেখবে না।”

” এক মিনিট, সাবধানে ঢালবে। আমার বরের গাঁয়ে যেনো একফোঁটাও নোংরা পানি না লাগে।”

” ঠিকাছে।”

লিয়া মলিন মুখে এক বালতি নোংরা পানি সত্যি সত্যি বাথরুমের জানালা দিয়ে আছড়ে পড়ল সুজানার উপর। সুজানার পুরো গোসল হয়ে গেল। ফারদিন ছিটকে দূরে সরে গেলেও সুজানা সরতে পারেনি। ভ্যাবলার মতো দাঁড়িয়ে ভেজা শরীর নিয়ে সে এদিক-ওদিক তাকাচ্ছে। তার শরীর থেকে দূর্গন্ধ আসছে। কি বিশ্রী, কি বাজে!

মেহেক হাসতে হাসতে জানালা থেকে সরে গেল। লিয়াকেও সরার জন্য ইশারা করেছিল কিন্তু বোকা লিয়া সরেনি। পরে মেহেক হাত দিয়ে টেনে লিয়াকে জানালার সামনে থেকে সরিয়ে নেয়। কিন্তু ততক্ষণে নিচ থেকে ফারদিন লিয়ার সেলোয়ার কামিজের ওরনা দেখে ফেলেছিল। ভ্রু কুঁচকে সে ভাবল, লিয়া এই কাজ কেন করল? পরেই তার মাথায় এলো, লিয়া এইরকম করবে না। এমন শয়তানি বুদ্ধি তার মাথায় আসার কথা না। নিশ্চয়ই মেহেক করিয়েছে তাকে দিয়ে। ওই মেয়েটা এতো ফাজিল!

মেহেক হাসতে হাসতে লিয়াকে নিয়ে ড্রয়িংরুমে চলে এলো। খুশি খুশি কণ্ঠে বলল,” তুমি খুব ভালো কাজ করেছো লিয়া। ভেরি গুড। তুমি যেটা চাইবে আমি তোমাকে সেটাই দিবো।”

” কিন্তু আমার ভয় লাগতাছে ভাবী। ছোটভাই যদি কিছু বলে? উনি মনে হয় বুঝে ফেলবে পানি যে আমরাই ঢালছি।”

” তুমি বোকার মতো জানালার সামনে দাঁড়িয়ে ছিলে কেন? এজন্যই তো বুঝে ফেলবে। তোমাকে সরে যেতে বলেছিলাম না?”
” এখন কি হবে ভাবী?”
” কিছু হবে না। আমি ম্যানেজ করবোনে যাও।”
ঠিক ওই সময় কলিংবেল বাজল। লিয়া বলল,” ছোটভাই আসছে। আমি গেলাম ভাবী।”
” আরে, ভয় পাচ্ছো কেন? যাও দরজা খুলো। কিছু হবে না। শুধু একটু একটিং করবা। ইনোসেন্ট ফেস বানিয়ে রাখবা। যেনো কিছুই হয়নি।”
এই কথা বলে মেহেক রান্নাঘরে চলে গেল। লিয়া দরজা খুলতেই দেখল ফারদিন সুজিকে কোলে নিয়ে ভেতরে ঢুকছে। লিয়ার মুখ দিয়ে অজান্তেই আর্তনাদ বেরিয়ে আসল,” ভাবী!”

মেহেক রান্নাঘর থেকে উঁকি দিতেই ফারদিন আর সুজানাকে দেখতে পেল। রীতিমতো তার পিলে চমকে উঠলো। হাতে ছিল কাঁচের প্লেট। পড়ে ভেঙে গেল। ছলছল দৃষ্টিতে অসহায় মেহেক নির্ণিমেষ চেয়ে রইল ওদের দিকে। ফারদিন কাউকেই তোয়াক্কা না করে সুজিকে নিয়ে বেডরুমে চলে গেল।

লিয়া ধীরপায়ে মেহেকের দিকে এগিয়ে এসে ওর কাঁধে হাত রেখে ডাকল,” ভাবী!”

মেহেকের চোখ দিয়ে ঝরঝর করে পানি বের হচ্ছে। দৃশ্যটা যেনো তার হৃৎপিন্ডে আঘাত করেছে। শেষমেষ কি দেখলো সে এটা? আর কিছু ভালো লাগছে না। এই পৃথিবী বিষাক্ত মনে হচ্ছে। মেহেক লিয়ার হাত এক ঝটকায় সরিয়ে গেস্টরুমে ঢুকে দরজা বন্ধ করে দিল। সেই দরজা লিয়া সারাদিন ডেকেও আর খোলাতে পারল না।

দুপুরে তিশা আরশাদ সাহেবকে নিয়ে ফিরে এলো। ততক্ষণে সুজানা চলে গিয়েছে। ফারদিনও বাসায় ছিল না। মেহেকের দরজা বন্ধের কারণ তিশা লিয়ার কাছে জানতে চাইলে লিয়া সবকিছু বিস্তারিত বলল। তিশা ব্যাপারটা কাউকে জানালো না। ফারদিনের ফিরে আসার জন্য অপেক্ষা করল। ফারদিন ফিরল রাতে। তিশা তৎক্ষণাৎ ফারদিনের ঘরে ছুটে গেল। তাকে অনুরোধ করল মেহেকের কাছে যেনো ক্ষমা চায়। মেহেক সারাদিন কিছু খায়নি। ফারদিন যেনো তাকে খেতে বলে। ফারদিন প্রথমে রাজি হচ্ছিল না। মেয়েটা এমনিই অতিরিক্ত আশকারা পেয়ে মাথায় উঠে গেছে। এখন আবার ক্ষমা চাইতে গেলে আরও মাথায় উঠবে।

কিন্তু তিশা বলল,” তুমি যদি না যাও তাহলে আমি দাদুকে সবকিছু জানাবো।”

ফারদিনের বরাবরই দাদুর প্রতি একটা ভীতি আছে। বাধ্য হয়েই তাকে যেতে হলো মেহেকের কাছে। কয়েকবার দরজা ধাক্কানোর পর ভেতর থেকে আওয়াজ এলো,” কে?”

” আমি ফারদিন। দরজা খোলো মেহেক।”

এক মিনিটও লাগলো না। মেহেক সাথে সাথে দরজা খুলে দিল। এতোক্ষণ ধরে শুধু এই একটা ডাকেরই অপেক্ষায় ছিল সে। অবশেষে ডাকটা শুনতে পেরে নিজেকে বিশ্বজয়ী বোধ হচ্ছে। কিন্তু এতো সহজে গলে পড়লে তো চলবে না। তার নিজেরও একটা দাম আছে। সেই দাম বজায় রাখতে হবে। তাই মেহেক গম্ভীর কণ্ঠে বলল, ” কি চাই?”

” সারাদিন দরজা বন্ধ করে রেখেছো কেন? সমস্যা কি তোমার?”

মেহেক প্রশ্নের জবাব না দিয়ে অন্যদিকে চেয়ে বলল,” আপনি কেন এসেছেন সেটা বলুন।”

” ভাবী বলল সারাদিন নাকি কিছু খাওনি? ড্রামা শুরু করেছো? এমন করলে কিন্তু বাপের বাড়ি নিয়ে রেখে আসবো। চলো আমার সাথে।”

” হাত ছাড়ুন আমার। আমি যাবো না।”

” যাবে না মানে?”

খুব রেগে গেল ফারদিন। মেহেক একটু পিছিয়ে মিনমিনে গলায় বলল,” আগে বলুন, ওই মেয়েটা কে?”

” কোন মেয়ে?”

” ওইযে, সকালে যে এসেছিল। আটা,ময়দা,সুজি।”

” ও আমার ভার্সিটি ফ্রেন্ড।”

” মিথ্যে কথা। ফ্রেন্ড হলে ওকে আপনি কোলে নিলেন কেন?”

” এজন্য তুমি দরজা বন্ধ করে সারাদিন না খেয়ে আছো? আমি সুজিকে কোলে নিয়েছিলাম বলে?”

মেহেক অপ্রতিভ হয়ে বলল,” না.. মানে হ্যাঁ। আমার খারাপ লেগেছে।”

” আগে ভেবে দেখো তুমি নিজে কি করেছিলে? ওর গাঁয়ে যদি ময়লা পানি না ঢালতে তাহলে আমি ওকে বাড়িতেও আনতাম না আর কোলেও নিতাম না। সব তোমার জন্য হয়েছে। দোষ তোমার।”

” আর সুজির হালুয়ার কোনো দোষ নেই?ও আমার মুখে কফি কেন ঢাললো?”

” এজন্য তুমি এই কাজ করবে?”

” অবশ্যই করবো।”

” এটা খুব বাচ্চামো মেহেক। এসো আমার সাথে।”

” যাবো। কিন্তু আমার একটা শর্ত আছে।”

” শর্ত মানে?”

” শর্ত মানে কন্ডিশন। আপনি তো আবার ইংরেজি ছাড়া বুঝেন না।”

” বুঝেছি। বলো কি কন্ডিশন?”

মেহেক লাজুক মুখে বলল,” ওই সুজির হালুয়াকে যেভাবে কোলে নিয়েছিলেন আমাকেও সেভাবে কোলে করে নিয়ে যেতে হবে।”

ফারদিন চোয়াল শক্ত করে কাঠ কাঠ গলায় বলল,” আসার দরকার নেই। তুমি এখানেই থাকো।”

ফারদিন চলে যাচ্ছিল। মেহেক বলল,” আরে দাঁড়ান, দাঁড়ান।”

ফারদিন স্পষ্টভাবে জিজ্ঞেস করল,” যাবে কি-না?”

” আপনি কি চান? আমি দাদুকে গিয়ে বলে দেই যে সকালে ফাঁকা বাড়িতে একটা মেয়ে এসেছিল আর আপনি তাকে কোলে নিয়ে বেডরুমে ঢুকেছেন? ”

” হোয়াট?” ফারদিন হতবাক। দাঁত কিড়মিড়িয়ে বলল,” ব্ল্যাকমেইল করছো?”

” যা ইচ্ছা ভাবতে পারেন। কিন্তু অস্বীকার তো করতে পারবেন না। লিয়া সাক্ষী আছে।”

ফারদিনের কান দিয়ে যেনো গরম ধোঁয়া বের হচ্ছে। মেহেক বলল,” যেটা চাই সেটা তো বললাম। এবার করলে করুন নাহলে আমি গেলাম।”

ফারদিন বাধ্য হয়েই কোলে নিল মেহেককে। মেহেকের আনন্দ আর ধরে না। মনে মনে নিজেকে বাহবা দিল,” বাহ, মেহেক বাহ! তুই একটা ফার্স্ট ক্লাস চীজ। বিয়ের তৃতীয়দিনই বরের কোলে উঠে গেলি। ভেরি গুড!”

মেহেককে কোলে নিয়ে বিছানা পর্যন্ত এসে ফারদিন যখন তাকে নামাতে নিবে তখন মেহেক তার গলা জড়িয়ে ধরে একদৃষ্টিতে তার দিকে তাকিয়ে ছিল। ফারদিন অস্বস্তিতে গাঁট হয়ে বলল ” কি হলো? তাকিয়ে আছো কেন?”

” আপনাকে দেখছি।”

” কেন?”

” আপনি অনেক সুন্দর!”

চলবে

#অনপেখিত
পর্ব ৪
লিখা- Sidratul Muntaz

ফারদিন আছাড় মেরে মেহেককে বিছানায় ফেলে দিল। মেহেক নিজের কোমড় খামচে ধরে বলল,” আহ, এটা কি হলো? আমাকে এভাবে ফেললেন কেন? ব্যথা পেলাম তো।”

ফারদিন উত্তরে কিছু বলল না। নাক-মুখ ফুলিয়ে সামনে তাকিয়ে রইল। তাকে সুন্দর বলায় কি সে এতো রেগে গেছে? আশ্চর্য, সুন্দরকে সুন্দরও বলা যাবে না? তাহলে কি বলবে মেহেক? ভয়ে ভয়ে প্রশ্ন করল, ” রাগ করেছেন?”

” খেতে যাও। ভাবী ডাইনিংটেবিলে তোমার জন্য অপেক্ষা করছে।”

” তাহলে আমাকে এখানে নিয়ে এলেন কেন? সরাসরি ডাইনিংটেবিলেই নিয়ে যেতেন।”

” ভাবীর সামনে? দাদুর সামনে আমি তোমাকে কোলে নিয়ে ডাইনিংটেবিলে যাবো? আর ইউ ইনসেন?”

” ও বাবা, আমি তো আপনার বউ। আমাকে কোলে নিলে কি আপনার মান-সম্মান চলে যাবে? আর লিয়ার সামনে যে সুজিকে কোলে নিয়েছিলেন। তখন মান-সম্মান যায়নি?”

” তুমি আর সুজি এক না।”

” কেন এক না?”

” জানি না। আর এতো প্রশ্ন করবে না সবসময়। আমার পারসোনাল লাইফ নিয়ে কথা বলার অধিকার আমি তোমাকে দেইনি।”

ধমক খেয়ে চুপসে গেল মেহেকের মুখ। কিছুটা অভিমানী স্বরে বলল,” আপনি কথায় কথায় এতো ধমকান কেন? আমার আব্বাও কখনও আমাকে এতো ধমকায়নি।”

” তাহলে বাবার কাছে চলে যাও। আমার কাছে থাকতে হলে ধমক খেয়েই থাকতে হবে।”

মেহেক মনে মনে বলল,” খুব চালাক তাই না? আমি আব্বার কাছে চলে গেলে তো আপনারই লাভ। যখন তখন ওই সুজির হালুয়াকে কোলে নিয়ে ঘুরতে পারবেন। আপনাকে আর কেউ কিছু বলতেও আসবে না। কিন্তু আমি এতো বোকা পাত্রী না। যদি আমি আব্বার বাড়ি যাইও আপনাকে নিয়েই যাবো। ”

” আমার আব্বা-আম্মার কথা খুব মনে পড়ছে। চলুন কালকে আমাদের গ্রাম থেকে ঘুরে আসি।”

” ভাইয়াকে বলে দিবো। অফিসে যাওয়ার আগে তোমাকে তোমার গ্রামে ড্রপ করে দিবে।”

” আপনি যাবেন না?”

” না।”

” কেন?”

” আমার কাজ আছে।”

” কি কাজ?”

” তা দিয়ে তোমার দরকার কি?”

” বলেন না, এমন করেন কেন?”

” কাল আমি চট্টগ্রাম যাচ্ছি।”

” চট্টগ্রাম কেন?”

” আমাদের একটা বাগানবাড়ি আছে ওখানে। ওটা দেখতে।”

মেহেকের হঠাৎ করেই মনে হলো ফারদিন যদি ক সুজিকে নিয়ে চট্টগ্রাম যায়? এই কথা ভেবেই সে তড়িঘড়ি করে বলল,” আমিও যেতে চাই।”

” কোথায়?”

” বাগানবাড়ি দেখতে।”

ফারদিন তাচ্ছিল্যের হাসি দিল,” আমি তোমাকে নিবে কে?”

” নিবেন না?”

” নেওয়ার প্রশ্নই আসছে না।”

কাঠখোট্টা স্বরে জবাবটা দিয়ে বারান্দায় চলে গেল ফারদিন। একটা সিগারেট ধরালো। অন্ধকার বারান্দায় মেহেক শুধু দূর থেকে দেখলো একটু টুকরো অগ্নিখন্ডের নড়াচড়া। আর অবাধ ধোঁয়া। সত্যি বলতে, ইদানীং সিগারেটের গন্ধটাও প্রিয় হয়ে উঠেছে মেহেকের। তার বাবাও তো সিগারেট খান। কিন্তু তখন এতো ভালো লাগতো না এই গন্ধ। এখন যতটা লাগে!

ভোরে মেহেক খুব দ্রুত উঠে গেল। বলতে গেলে রাতে তার দুশ্চিন্তায় ঘুমই হয়নি। কখন যেন ফারদিন উঠে চলে যায় সেই ভয় কাজ করেছে। এমন কি শেষরাতে মেহেক একটা স্বপ্নও দেখেছিল। সুজি আর ফারদিন গাড়ি নিয়ে চট্টগ্রাম যাচ্ছে। ভোরের স্বপ্ন তো সত্যি হয়। তার মানে আসলেই সুজি যাচ্ছে তার বরের সাথে। কিন্তু মেহেক বেঁচে থাকতে এটা কিছুতেই হতে দিবে না। সে সকাল সকাল উঠে দাদুর জন্য কফি বানালো। কিভাবে পারফেক্ট কফি বানাতে হয়, আর দাদু কিভাবে খেতে পছন্দ করে সব তিশার থেকে জেনে নিয়েছে সে। দাদুর আরেকটা অতি পছন্দের খাবার হচ্ছে মালাই চমচম। মেহেক সকালে উঠে তিশার সাহায্যে এটাও তৈরী করে ফেলল। দাদুকে ইমপ্রেস করতেই হবে।

তিশা একবার জিজ্ঞেস করেছিল,” তোমার মতলবটা কি মেহেক? আজকে সকাল সকাল সব দাদুর পছন্দের জিনিস রান্না করছো?”

মেহেক শুধু হেসেছে। কোনো উত্তর দেয়নি। সে নিজে কতটা প্যারায় আছে সেটা তিশা ভাবীকে বোঝানো সম্ভব না। ট্রেতে সবকিছু সুন্দর করে সাজিয়ে মেহেক আরশাদ সাহেবের ঘরে গেল। সকাল সকাল মেহেককে দেখে তিনি বেশ খুশিই হলেন।

মেহেক বলল,” গুড মর্ণিং দাদু। আপনার জন্য কফি এনেছি।”

” বাহ, কতদিন পর সকাল সকাল একদম বিছানায় বসে কফি পেলাম। থ্যাঙ্কিউ মেহেক। এইটা কি?”

” আপনার প্রিয় মালাই চমচম। তিশা ভাবীর কাছ থেকে শিখে আমি বানিয়েছি।”

” তাই নাকি? দেখি তো খেয়ে কেমন হলো?”

আরশাদ সাহেব কফির আগে মালাই চমচমের বাটিটাই তুলে নিলেন। মেহেক একটু ভয়ে ছিল। জীবনের প্রথম রান্না কেমন না কেমন হয়েছে। দাদুর পছন্দ হবে তো? কিন্তু তিনি খুব পছন্দ করলেন। মেহেকের এবার একটু ভরসা হলো। সে যেই কাজের জন্য এসেছে সেই কাজটা হয়তো হয়েই যাবে। তাকে মুখ ভার করে দাঁড়িয়ে থাকতে দেখে আরশাদ সাহেব প্রশ্ন করলেন,” আমাদের এখানে তোমার কেমন লাগছে মেহেক?”

মেহেক নিরস মুখে উত্তর দিল,” জ্বী দাদু। ভালোই।”

আরশাদ সাহেব ভ্রু কুচকে বললেন,” মনখারাপ নাকি?”

মেহেক মাথা নিচু করে ডানপাশের চুলগুলো কানে গুঁজল। তার চেহারায় বিষণ্ণতার ছাপ স্পষ্ট। আরশাদ সাহেব এইবার ব্যাপারটা নিয়ে একটু সিরিয়াস হলেন। খাওয়া- দাওয়া রেখে মেহেককে কাছে ডেকে প্রশ্ন করলেন,” কি হয়েছে বলো তো মেহেক?বাবা-মায়ের কথা মনে পড়ছে? গ্রামে যেতে চাও?”

মেহেক খুব দুঃখী দুঃখী কণ্ঠে বলল,” না দাদু। আব্বা-আম্মার সাথে তো রোজই কথা হয়। কিন্তু..”

” কিন্তু কি? নির্দ্বিধায় বলো।”

” উনি কিছুদিনের জন্য চট্টগ্রাম যাচ্ছেন। ”

” কে?”

” আপনার ছোটনাতি।”

” তাই নাকি? আমি তো জানি না।”

” আমিও কালরাতেই জানতে পেরেছি। আজ সকালেই চলে যাচ্ছেন উনি।”

আরশাদ সাহেব উচ্চকণ্ঠে ডাকলেন,” তিশা, এই তিশা।”

তিশা ছুটে এলো,” জ্বী দাদাজান?”

” ফারদিন নাকি আজকে চট্টগ্রাম যাচ্ছে? তুমি জানো এই ব্যাপারে কিছু?”

” হ্যাঁ। ও আমাকে বলেছিল কিছুদিনের জন্য ঘুরতে যাবে। কিন্তু আজকেই যাবে কি-না সেটা বলেনি।”

” মেহেককে নাকি বলেছে আজকেই যাচ্ছে।”

” তাই? তাহলে হতে পারে দাদাজান। ওর তো কোনোকিছুর ঠিক নেই। যখন যা মনে চায় তাই করে। আপনি তো চেনেন ওকে।”

” তাই বলে এখনও যা মন চায় তাই করবে নাকি? ওর বিয়ে হয়েছে না? নতুন বউকে রেখে একা একা ঘুরতে চলে যাবে এইটা কোনো কথা হলো? মেহেকের তো মনখারাপ হয়ে আছে এজন্য।”

তিশা তাকালো মেহেকের দিকে। এতোক্ষণে বুঝতে পারল সকালে এতো আয়োজনের কারণ। আরশাদ সাহেব হুংকার ছাড়লেন,” ডাকো ফারদিনকে।”

” জ্বী ডাকছি দাদাজান।”

তিশা দ্রুত চলে গেল। একটু পরেই ফারদিন এসে উপস্থিত হলো।

” দাদু ডেকেছো?”

” তুই নাকি আজ চট্টগ্রাম যাচ্ছিস?”

” হ্যাঁ। ওই বাগানবাড়িটা দেখতে যাচ্ছি। আগেই তো যাওয়ার কথা ছিল দাদু।”

” মেহেককেও সাথে নিয়ে যা।”

” মানে? ও আমার সাথে গিয়ে কি করবে?”

” তুই যা করবি মেহেকও সেটাই করবে। বাগানবাড়ি ঘুরে দেখবে!

” কিন্তু দাদু, আমি তো যাচ্ছি আমার কাজে। ”

” বললাম তো মেহেকও যাবে। হয় মেহেককে নিয়ে যাবি নয়তো তুইও যেতে পারবি না। কথা শেষ।”

ফারদিন হতবিহ্বল দৃষ্টিতে মেহেকের দিকে তাকালো। মেহেক ঠোঁট টিপে হাসি আটকানোর চেষ্টা করল। তার এতো ভালো কেন লাগছে? ইশশ, দাদুটা কত্ত ভালো!

নীরবে গাড়ি ড্রাইভ করছে ফারদিন। পাশে বসে আছে মেহেক। কারো মুখে কথা নেই। মেহেক নিজেও কথা বলতে ভয় পাচ্ছে। কারণ ফারদিনের ভাব-গতিক দেখে মনে হচ্ছে সে ভয়ানক রাগান্বিত। তাই এখন ওর সাথে কথা বলতে গেলে আগুনে ঘি ঢালার মতো ব্যাপার হবে। সেজন্য চুপ থাকাই শ্রেয়। মেহেক মুখে কুলুপ এঁটে বসে রইল। যদিও এভাবে বসে থাকতে তার দমবন্ধ লাগছে। বাচাল প্রকৃতির মেয়েদের এই এক জ্বালা। পৃথিবীর সব কঠিন কাজ তারা করতে পারবে। কিন্তু চুপ করে থাকা? ইম্পসিবল! একটু পরে একটা বিশাল এপার্টমেন্টের সামনে গাড়ি থামানো হলো। ফারদিন জানালার কাঁচ নামিয়ে হাত বের করে কাউকে ‘হাই’ বলল। মেহেক দেখল সুজানা নামের মেয়েটা হাতে লাগেজ ব্যাগ নিয়ে গাড়িতে উঠছে। অর্থাৎ মেহেক যা ভেবেছিল তাই হলো।

সুজানা মেহেকের দিকে ইশারা করে ফারদিনকে বলল,” ও এইখানে কি করছে?”

একই সময় মেহেকও প্রশ্ন করল,” উনি এইখানে কেন?”

ফারদিন উত্তর দেওয়ার আগেই সুজানা বলল,” এইটা আমার সিট। তুমি পেছনে যাও।”

” মানে?” মেহেক আশ্চর্য হয়ে গেল এই মেয়ের স্পর্ধা দেখে। তার বরের পাশ থেকে তাকেই উঠিয়ে দেওয়া হচ্ছে? খুব সাংঘাতিক মেয়ে তো! মেহেক অসহায়ের দৃষ্টিতে ফারদিনের দিকে তাকালো।

ফারদিন বলল,” তুমি পেছনে গিয়ে বসো সুজি। ওকে উঠানোর কি দরকার?”

ফারদিনের উত্তরে মেহেকের চেহারায় একটা আশ্চর্য অহংবোধ জন্ম নিল। ভেতরে আত্মবিশ্বাস তৈরী হলো। সেই আত্মবিশ্বাসী চকচকে দৃষ্টি নিয়ে সুজানার দিকে তাকালো সে। সুজানা ঈর্ষান্বিত নজরে মেহেককে কয়েক মুহূর্ত দেখে নিয়ে শেষমেষ পেছনে গিয়েই বসলো।

গাড়ি পুনরায় চলতে শুরু করল। ফারদিনের এই মুহুর্তের আচরণে মেহেকের মন আনন্দে উচ্ছ্বসিত হয়ে উঠলেও সেই আনন্দটুকু বেশিক্ষণ স্থায়ী হলো না। হঠাৎ যখন মনে পড়লো, সে না এলে ফারদিন শুধু সুজানাকে নিয়েই চট্টগ্রাম চলে যাচ্ছিল তখনই মনটা বিষাক্ত এক অনুভূতিতে তিক্ত হয়ে এলো। নিজের প্রতি জন্ম নিল বিতৃষ্ণা। সে সুজানার চেয়ে সুন্দর হতে পারলো না বলেই কি তার প্রতি এমন অবিচার? আয়নায় তাকিয়ে পেছনে বসে থাকা সুজানাকে একবার দেখলো মেহেক। মেয়েটা সুন্দর। শুধু সুন্দর বললে ভুল হবে অনেক বেশিই সুন্দর। বাদামী চোখের মণি, লালচে চুল, সোনালী ফরসা গায়ের রঙ, ঠোঁটের আকৃতি মোহনীয়, চেহারায় নায়িকা-নায়িকা ভাব, বেশ ভালোই লম্বা। আর ও পোশাক-আশাকেও কত স্মার্ট! দেখলেই বোঝা যায় সে খুব এলিগেন্ট। মেহেক কি কখনও পারবে তার মতো হতে?

একটু পরেই গাড়ি থামলো চার রাস্তার এক মোড়ে। সেখানে অপেক্ষারত দুইজন ছেলে আর একজন মেয়ে ছিল। প্রথম ছেলেটির গাঁয়ে খয়েরী টি-শার্ট। অন্যজন পরে আছে নেভি ব্লু জ্যাকেট। আর মেয়েটার গাঁয়ে কাঁচা কলাপাতা রঙের সেলোয়ার-কামিজ। তবে কামিজের হাতা নেই। ফরসা বাহু দৃশ্যমান হয়ে আছে। ফারদিন গাড়ি থামিয়ে সবার সাথে হ্যান্ডশেক করল। সুজানাও হাত নাড়িয়ে তাদের সাথে কুশল বিনিময় করল। ওরা ইংরেজি আর বাংলার সংমিশ্রণে কথা বলছে। এ ধরণের কথা শুনলে মেহেকের কেমন একটু লজ্জা লাগে। ছেলে দু’জনের দৃষ্টি আটকে গেল মেহেকের দিকে। নেভী ব্লু জ্যাকেটওয়ালা প্রশ্ন করল,” এই কিউটি টা কে?”

ওই প্রশ্নে সুজানার হাসি হাসি চেহারাটা কালোবর্ণ ধারণ করল। সে অন্যদিকে মুখ ফিরিয়ে বলল,” ফারদিনকেই জিজ্ঞেস কর।”

ফারদিন উত্তর দিল,” ওর নাম মেহেক। আমার ওয়াইফ।”

তিনজনের চেহারায় এখন খেলা করছে বিস্ময়। যেনো মাত্র শোনা কথাটা তারা হজম করে উঠতে পারলো না। ফারদিন বিয়ে করেছে এটা সুজানার থেকে আগেই শুনেছিল তারা। কিন্তু আজকের ট্রিপে যে সে বউ সাথে নিয়ে আসবে এটা কেউ ভাবতে পারেনি।

গাড়িতে উঠে বসার পর মেয়েটাই প্রথমে মেহেকের সাথে কথা বলল,” হাই, আমি পূর্বিতা। ফারদিনের কলেজ লাইফের ফ্রেন্ড।”

পূর্বিতার দেখা-দেখি খয়েরী টি-শার্টওয়ালাও বলল, ” হ্যালো, আমি ওয়াসিম। ফারদিনের স্কুল লাইফের ফ্রেন্ড।”

মেহেক কিছুটা অপ্রস্তুতবোধ করছিল ওদের সামনে।
সে কথা শুরু করল সালাম দিয়ে,” আসসালামু আলাইকুম, আপনাদের সাথে পরিচিত হয়ে ভালো লাগলো। আমি মেহেক ইমরোজ।”

পূর্বিতা বলল,” বাহ, খুব সুন্দর নাম তো।”

ওয়াসিম হাসি দিয়ে বলল,” আপনি তাহলে আমাদের সবার ভাবী, তাই না?”

নীল জ্যাকেটওয়ালা ওয়াসিমের মাথায় গাট্টা মেরে বলল,” আরে বেটা, আপনি আপনি করছিস কেন? দেখছিস না কত ছোট মেয়ে! ওকে আপনি বললে মানায়?”

পূর্বিতা বলল,” হ্যাঁ তাইতো। আমরা ওকে তুমি করেই বলতে পারি। যেহেতু আমাদের পুচকী ভাবী। তাই না?”

মেহেক আন্তরিকভাবে হেসে বলল,” জ্বী।”

নীল জ্যাকেট পরা ছেলেটির নাম আনজির। সে ফারদিনের উদ্দেশ্যে বলল,” এই শালা, তোর প্রবলেম কি? বিয়েতে দাওয়াত দিলি না কেন?”

ফারদিন আক্ষেপের সুরে বলল,” আরে ভাই, বিয়ে এতো তাড়াহুড়ার মধ্যে হয়েছে যে নিজের বাপ-মা’র জন্যেও অপেক্ষা করতে পারিনি। বাবা-মা আসলে রিসিপশন হবে। তখন ভেবেছিলাম তোদের সবাইকে একসাথে জানাবো।”

পূর্বিতা বলল,” তাহলে আজকেরটা কি সারপ্রাইজ ছিল?”

বন্ধুরা সমস্বরে হেসে উঠলো। ফারদিনও ওদের হাসিতে যোগ দিয়ে বলল,” ধরে নে তাই।”

আনজির সুজানার দিকে তাকিয়ে বলল,” সত্যি, খুব বিরাট একটা সারপ্রাইজ ছিল!”

মেহেকের কিছুটা অস্বস্তিবোধ হচ্ছে। ঠিক এই মুহুর্তে তার মনে হচ্ছে জেদ করে ফারদিনের সাথে ঘুরতে আসা মোটেও উচিৎ হয়নি। যতই সবাই মেহেকের সাথে হেসে হেসে কথা বলুক না কেন, মনে মনে প্রত্যেকের মধ্যেই একটা জড়তা কাজ করছে। এই জড়তার কারণ হতে পারে সুজানা আর ফারদিনের মধ্যকার সম্পর্ক। আচ্ছা,তাদের মধ্যে কি প্রেমঘটিত কোনো ব্যাপার ছিল?

গল্প-গুজব করতে করতে সময়গুলো যেন কিভাবে কেটে যাচ্ছিল। কুমিল্লার একটি রেস্টুরেন্টে গাড়ি থামানো হলো লাঞ্চের জন্য। সবাই নেমে হাত-মুখ ধুঁয়ে টেবিলে খেতে বসলো। তখন আনজির আর ওয়াসিম ফারদিনকে নিয়ে কোথায় যেনো উধাও হয়ে গেল। আর আসার নাম নেই। পূর্বিতা আর সুজানা বসেছিল মেহেকের সাথে। একটু পর ওরাও উঠে চলে গেল। পূর্বিতা যাওয়ার আগে মেহেককে বলল,” পুচকী ভাবী, তুমি একটু বসো। আমরা ওয়াশরুম থেকে আসছি।”

ওরা চলে যাওয়ার পর মিনিট পাঁচেক একা একাই বসে রইল মেহেক। হঠাৎ কোথ থেকে যেন অদ্ভুত শব্দ ভেসে এলো। সেই শব্দের উৎস বরাবর মেহেক এগিয়ে যেতেই আবিষ্কার করল ফারদিন ও তার বন্ধুরা একটা খালি জায়গায় জটলা পাকিয়ে দাঁড়িয়ে আছে। আনজির ফারদিনের কলার ধরে রাগান্বিত স্বরে বলছে,” তুই শালা এটা কিভাবে করলি সুজির সাথে? এতো বেঈমান তুই?”

পূর্বিতা বলল,” আমার নামেও একটা চড় লাগা। ওকে ফ্রেন্ড বলতেও আমার লজ্জা লাগছে।”

ওয়াসিম বলল,” আচ্ছা বিয়ে করেছিস ভালো কথা৷ তাই বলে এইরকম একটা মেয়েকে? এইটা তো পিচ্চি মেয়ে! আমার ওর সমান একটা ভাগনী আছে। ”

ফারদিন বলল,” আচ্ছা তোরা আমার কন্ডিশনটা কি একটু বুঝবি না? আমি কেন বিয়ে করেছি সেটা আগে শোন!”

আনজির বলল,” যে কারণেই বিয়ে করিস। মূলকথা হলো তুই সুজিকে ঠকিয়েছিস।”

ফারদিন তেতে উঠলো এবার,” আরে বাল, কিভাবে ওকে ঠকালাম আমি? আমি কি জীবনে বলছি যে আমি ওকে ভালোবাসি?”

পূর্বিতা হতবাক, ” এইটা মুখে বলতে হবে কেন? তুই না বললেও এটা আমরা সবাই জানতাম। ওপেন সিকরেটের মতো ছিল ব্যাপারটা। ইনফ্যাক্ট আমরা তো ভেবেছিলাম তুই সুজিকে প্রপোজ করার জন্যই চট্টগ্রাম নিয়ে যাচ্ছিস। ওকে সারপ্রাইজ দিবি। কিন্তু বেচারী এতোবড় সারপ্রাইজ পেল যে এখন কোনো কথাই বলতে পারছে না। একবার মেয়েটার মুখের দিকে তাকিয়ে দেখ।”

ফারদিন অপরাধী গলায় বলল,” সুজি, আই এম স্যরি।”

সুজানা হাত ভাঁজ করে সামনের দিকে তাকিয়ে ছিল। ফারদিনের কথাটা আগুনে ঘি ঢালার মতো কাজ করল তার উপর। রাগে ফুঁসে উঠে সুজি বলল,” তুমি আবার কথা বলছো কোন সাহসে? এতো ইজিলি আমি তোমাকে জীবনেও মাফ করবো না ফারদিন। আমি তো এখানে আসতেই চাইনি। শুধু বন্ধুদের অনুরোধে এসেছি। নাহলে তোমার কিংবা তোমার ওয়াইফের চেহারা দেখার কোনো ইচ্ছে ছিল না আমার। আর আমি তো ভাবতেই পারছি না, তুমি আমাদের ট্রিপে ওই মেয়েটাকে পর্যন্ত নিয়ে এসেছো। কেন? আমাকে কষ্ট দেওয়ার জন্য? এতোবড় কষ্ট দিয়েও আঁশ মিটেনি তোমার?”

সুজি অনেক বেশি এগ্রেসিভ হয়ে যাচ্ছিল। পূর্বিতা ওকে দুই হাত দিয়ে ধরে থামালো,” আচ্ছা কাম ডাউন মাই ডিয়ার। মেয়েটা আশেপাশেই আছে। শুনতে পেলে প্রবলেম হয়ে যাবে। বেচারার সংসারে আগুন লাগবে পরে।”

সুজি বেপরোয়া ভাবে বলল,” লাগুক আগুন। আমার জীবনটা ছাড়খাড় করে দিয়ে ও এখন খুব সুখে থাকবে তাই না? আমি বের করছি ওর সুখে থাকা।”

সুজানার চোখ দিয়ে স্রোতের ন্যায় অশ্রু গড়াচ্ছিল।ফারদিন আচমকা কাছে এসে সুজানাকে জড়িয়ে ধরে কোমল কণ্ঠে বলল,” আই এম স্যরি সুজি। এক্সট্রিমলি স্যরি!”

মেহেক এই দৃশ্য সহ্য করতে পারলো না। মুখে হাত দিয়ে কেঁদে উঠলো ফুপিয়ে।

চলবে