গোধূলী শেষে তুমি আমি পর্ব-১৩

0
220

#গোধূলী_শেষে_তুমি_আমি
#সমুদ্রিত_সুমি
পর্ব ১৩

খাবার টেবিলের চারকোণে বসে আছে চারজন। কারো মুখেই কোন কথা নেই। কেউ থম মেরে আছে,তো কেউ গম্ভীর, কেউবা চুপচাপ! আর এদের মাঝে নিজেকে অসহায় লাগছে লিমা বেগমের। রজনীকে আজ ঘর থেকে জোর করে ডেকে এনেছে লিমা বেগম। তাই তাঁকে বাধ্য হয়ে আজ সবার সাথে রাতের খাবার খেতে বসতে হয়েছে। অবশ্য আরো একটা কারণ আছে,সেটা আমরা পরে জানবো। রজনী মুখে এক লোকমা ভাত দিয়ে আনমনে কি যেন ভাবছে। ভাতের প্লেটে তাঁর হাত থাকলেও, মন তাঁর অন্য কোথাও। সে একইভাবে ভাত শুধু নেরে যাচ্ছে। সেদিকে একবার ভ্রুকুচকে তাকালো আমজাদ আলী। তাঁর এই মেয়েটাকে একদম পছন্দ না। কেমন করে বেহায়ার মতো খাচ্ছে। কোন দ্বিধা নেই নিজের মাঝে। এতোদিন ঢং করে আড়ালে ছিলো, আজ সময় সুযোগ বুঝে ঠিক তাঁদের সাথে খেতে বসেছে। এসব মেয়েদের সে ভালো করেই জানে। এদের মতিগতি খুব খারাপ। রজনীর দিক থেকে চোখ সরিয়ে তিনি পল্লবের দিকে তাকালেন। গম্ভীর কণ্ঠে বললো।

_ তোমার হাতে কি হয়েছে

হঠাৎ আমজাদ আলীর কথায় মুখের সামনে নেওয়া এক লোকমা ভাত আবারও প্লেট পরে গেলো রজনীর। সে ভয়ে ভয়ে পল্লবের দিকে তাকালো। কিন্তু পল্লবের কোন ভাবান্তর নেই। সে একমনে বাহাতে চামচ ধরে খাবার মুখে দিচ্ছে। বিরক্ত নিয়ে আমজাদ আলী আবারও প্রশ্ন করলো।

_ কি বললাম তোমার কানে যায়নি।

এবার চোখ তুলে তাকালো পল্লব। চামচটা প্লেটে রেখে বাবা-র চোখে চোখ রাখলো।

_ আমার ভালো খারাপের খবর কবে থেকে নিতে শুরু করলেন আপনি?

_ পল্লব

চিৎকার করে উঠলেন আমজাদ আলী। সেই চিৎকার লাফিয়ে উঠলো রজনী সাথে লিমা বেগম। কিন্তু পল্লব স্বাভাবিক। এদের এমন আচরণ দেখে লিমা বেগম অভ্যস্ত। তবুও তিনি ভয় পায়। আর সেখানে তো রজনী চুনোপুঁটি। রজনী কোন মতে চোখ তুলে তাকালো আমজাদ আলীর দিকে। তাকাতেই বুঝতে পারলো আমজাদ আলীর রাগ যেন ঝড়ে পড়ছে সর্বস্র দিয়ে। সে আবারও চোখ নিচু করলো। কখন জানি ঝড়টা তাঁর দিকে মোড় নেয়। কারণ হাতটা তো তাঁর জন্য এমন করেছে পল্লব। রজনী ভাবনা বাদ দিয়ে কথা শোনায় মনোযোগ দিলো। তখন আবারও আমজাদ আলী বললো–

_ আজকাল কি একটু বেশি ব্যয়াদপ হয়ে যাচ্ছো দেখছি। বাবা-র মুখেমুখে কথা বলা। তা ছাড়াও দেখলাম বাড়িতে আজকাল তুমি বেশি থাকছো! বেপারটা কি অন্য কিছু।

বাবা-র ইঙ্গিত কি সেটা ভালোই বুঝলো পল্লব। তাই কথাটা ঘুরাতে সে বললো।

_ আপনিই বলেছিলেন,আপনি যখন বাড়িতে থাকবেন! তখন হাজার কাজ থাকলেও যেন আমি বাড়িতে থাকি। আজ যখন আপনি অন্য কিছু ইঙ্গিত করছেন,তাহলে ঠিক আছে আমি কাল চলে যাবে।

নিজের খোঁচা মারা কথায় বেশি সুবিধা করতে পারলেন না। তাই আমজাদ আলী বুঝলেন হয়তো আন্দাজে মারা ঢিলটা ভুল। তাই তাঁর গলা পরিষ্কার করে তিনি বললেন।

_ ঠিক আছে ঠিক আছে। কোথাও যেতে হবে না। পরশু আমাদের বিবাহবার্ষিকী। অনুষ্ঠানটা না হয় শেষ করে যাও।

_ দেখা যাক কি করি।

এই কথা বলেই পল্লব উঠে দাঁড়ালো। পল্লবকে উঠতে দেখে লিমা বেগম বললো।

_ কিরে কিছুই তো খেলি না। একে তো বাহাত দিয়ে খাচ্ছিলি,এখন আবার উঠে যাচ্ছিস। ভালোমতো তো খাওয়া হলো না।

_ যা খেয়েছি তাতেই হবে।

তারপর পল্লব চলে গেলো নিজের ঘরে। আর লিমা বেগম স্বামীর সাথে তর্ক করতে রইলেন। কেন তিনি বারবার ছেলেটাকে রাগায়। কি জন্য সব সময় এতো শাসনে রাখে ছেলেটাকে। ছেলে বড় হয়েছে কেন সে ভুলে যাচ্ছে। তাদের এসব কথার মাঝে নিজেকে খুব অসহায় লাগছে রজনীর। তাই সে কোনরকম বিভ্রান্তি নিয়ে উঠে দাঁড়ালো।

_ আআন্টি আমি ঘরে যাচ্ছি।

কথাটা বলতে দেরি পথ অতিক্রম করতে দেরি নেই। আর রজনীর কান্ড দেখে আমজাদ আলী রেগে গেলেন।

_ একটুও ভদ্রতা নেই মেয়েটার মাঝে। খাওয়া শেষ আর উঠে গেলো।

স্বামীর এমন কথায় প্রতিবাদ করে উঠলো লিমা বেগম ।

_ আমরা এখানে কথা বলছি,বাচ্চা মেয়েটা কি করবে এখানে। আমাদের কথার মাঝে থাকলে আরো অভদ্র দেখাতো। তাই তো চলে গেছে। ও না গেলে তুমি আরো ওকে কথা শুনাতে। এই জন্যই মেয়েটা চলে গেছে।

_ এখনো মানুষ চিনলে না লিমা তুমি।

_ এতো চিনে লাভ কি আমার? সেই তো তোমার মতো মানুষের সামনে খারাপ আচরণ করতে হবে। যেটা আমি কোনদিনও পারবো না। থাকো আমি গেলাম।

লিমা বেগমও চলে গেলেন,অবশেষে তাঁর পিছুপিছু আমজাদ আলীও চললেন।

————-

সময় ঘড়িতে রাত একটা সাত। ঘরের মাঝে পায়চারি করছে রজনী। তাঁর কিছুতেই ঘুম আসছে না। পল্লব নিজের হাতে কোন ঔষধ তো দূর কোন ব্যান্ডিজও করেনি। হাত ফুলে টুইটুম্বুর। এভাবে অবহেলা করলে হাতে ইনফেকশন হতে পারে যখন তখন। নিজের জন্য অন্য কারো এতো বড় আঘাত হয়েছে এটা যেন কিছুতেই মেনে নিতে পারছে না রজনী। সে কিছুক্ষণ আগে পল্লবের ঘরের সামনে থেকে ঘুরে এসেছে । পল্লবের ঘরের লাইট জ্বলছে দেখে একটু চুরি করে উঁকি মেরেছিলো! তখন দেখেছে,কীভাবে পল্লব হাতের ব্যথা দাঁতে দাঁত চেপে সহ্য করছে। চোখমুখ খিঁচে হাত ধরে বসে ছিলো। ভয়ে আর দ্বিধায় ঘরে ঢুকতে পারেনি। পল্লবের ব্যথাতুর নাকমুখ কোঁচকানো যেন রজনীকে একটুও শান্তি দিচ্ছে না। না আর না। এবার যদি তাঁকে আরো একটা থাপ্পড় খেতে হয়,সে খাবে। তবুও পল্লবের হাতে মেডিসিন লাগাতে হবে। রজনীর ক্ষতগুলো সারাতে মানুষটা কতকিছু করলো! আর তাঁর বেলায় কেন সে বসে থাকবে। তাও আবার তাঁর জন্যই যখন ক্ষতিটা হয়েছে পল্লবের। তাই একবুক সাহস নিয়ে পা বারালো পল্লবের ঘরের দিকে। পল্লবের মতো তো আর রজনী ডাক্তার না,তাই তাঁরা গ্রামে বসে যেভাবে আঘাত গুলো সারানোর জন্, যা প্রয়োগ করতো তাই করবে। হেক্সিসল। হ্যা হেক্সিসল লাগাবে পল্লবের হাতে। একদিনেই ব্যথা নিরাময় হবে ইনশাআল্লাহ। রজনীর ঘরের বাম দিকের দুটো রুম তারপর পল্লবের রুম। রজনীর পাশের রুমটা পল্লবের বোন পলির। তাঁর পাশের রুমটা কার জানা নেই। আর তাঁর পরের রুমটা পল্লবের। পুরো বাড়ি অন্ধকারে ঢেকে আছে। ড্রইংরুমে ডিম লাইটের আলোয় কিছুটা স্পষ্ট চারদিক। এক-পা দু-পা করে পল্লবের ঘরের দরজার সামনে এসে দাঁড়ালো। একটু আগে সঞ্চয় করে আনা সাহস হঠাৎ করেই ফুস হয়ে গেছে। এবার, এবার কি করবে। হঠাৎ করেই বুকে ধুকপুক করতে শুরু করলো। এই হার্টবিট টাও মাঝে মাঝে নিজের সাথে বেঈমানী করে। তুই আমাকে সাহস দেওয়ার বদলে ভিতু করে দিস কেন? কোথায় তুই আমার শরীরের অংশ হয়ে আমায় সাহস দিবি! তা না করে আমাকে ভয়ে আষ্টেপৃষ্টে জড়িয়ে নিস। তোকে তো পরে দেখে নিবো,আগে উনাকে দেখে নেই।

_ কথাগুলো সাজানো হলে এখান থেকে চলে যান, আমার অসুবিধা হচ্ছে।

পল্লবের এহেন কথায় রজনী ভরকে গেলো। এদিক ওদিক তাকিয়ে বোঝার চেষ্টা করলো কথাটা কোথা থেকে এলো। যখন বুঝলো কথাটা পল্লবের ঘর থেকে আর পল্লব বলেছে,তখন সে ভাবলো!
সে তো দরজার এপাশে আছে! তাহলে পল্লব বুঝলো কি করে সে এখানে? আর বিরক্ত করলো কি করে? সে তো এখানে চুপচাপ দাঁড়িয়ে ছিলো,কোন শব্দ তো করেনি। মনকে তাহলে একটু জোরে শাসন করা হয়ে গেছে কি?ইসস না হলে তো বুঝতে পারতো না সে এখানে আছে। মনকে আরেক দফা গালাগাল দিলো। কিন্তু পরে নিজেই বোকা হলো। সে তো মনে মনে কথা বলেছে তাহলে?

_ এখনো দাঁড়িয়ে কি করছেন? আমি কিন্তু আপনায় যেতে বলেছি এখান থেকে। লুকিয়ে লুকিয়ে পরপুরুষকে দেখা কি আপনার পেশা নাকি। খাবার টেবিলে খেয়াল করলাম,কেমন করে আমাকে দেখছেন। মনে হলো যেন আমাকে খেয়েই ফেলবেন।

রজনী এবার দরজা ঠেলে ভেতরে ঢুকলো।

_ আপনিও কি আমায় দেখছিলেন নাকি? না হলে বুঝলেন কি করে আমি আপনায় দেখছি। আর আমি আপনাকে বিরক্ত কোথায় করেছি। আমি তো চুপচাপ দাঁড়িয়ে ভাবছিলাম।

_ কি ভাবছিলেন।

_ ওই তো কীভাবে ঘরে ঢোকা যায়।

_ তাঁর মানে আপনি স্বীকার করছেন, আপনি ঘরে ঢোকার জন্য এতোক্ষণ বাহিরে অপেক্ষা করছিলেন।

_ হ্যা,না মানে না।

_ হা হা হা হা,এভাবে নিজেকে উপস্থাপন না করে চলে যান।

_ আআমি তো এখানে চিকিৎসা করতে এসেছি।

অনেক ভয়ে ভয়ে কথাটা বললো রজনী। রজনীর ভয় পাওয়া চেহারার দিকে পল্লব তাকালো। নিজেকে সামলে সে বললো।

_ আপনি কি ডাক্তার নাকি,যে চিকিৎসা করতে এসেছেন।

_ না, ডাক্তার ছাড়া কি চিকিৎসা করা যায় না৷ তাহলে আপনি তো চোখের ডাক্তার, আমার ঘা গুলোর চিকিৎসা কেন করলেন?

_ মানে

_ মানে কিছু না,এই যে দেখছেন হেক্সিসল এটা দিয়ে আপনার চিকিৎসা করবো।

_ উঁহু, এটা দিয়ে চিকিৎসা

_ হ্যা, বিশ্বাস করেন খুব ভালো হবে।

_ ভালো হবে,আপনি জানেন এগুলো ক্ষতে দিলে কতটা কষ্ট হয়।

_ আরে একটু পর ঠান্ডা হয়ে যাবে।

_ কিন্তু যতোটা সময় কষ্ট হবে ততোটা সময়ের দায় কে নিবে।

_ কেন আমি

_ আপনি কীভাবে?

_ পুরো সময়টা আমি চেষ্টা করবো আপনার হাতে বাতাস করার।

_ হায় আল্লাহ, কাকে মন দিয়ে বসলাম। কথাটা মনে মনে বললো পল্লব। কিন্তু রজনীকে বললো।

_ আপনার এই ভুলভাল চিকিৎসা দূরে রাখুন।

_ একদম না,দেখুন কি হয় এবার।
এই কথা ব’লেই পল্লবের হাত ধরে খাটের এক কোণে বসালো। পল্লব শুধু চেয়ে দেখলো রজনীর কান্ড। তুলো ছিঁড়ে তাতে কিছুটা হেক্সিসল মিলিয়ে পল্লবের পুরো হাতে মাখিয়ে দিলো! আরো একটু দিতে যেতেই পল্লব আহহ বলে চিৎকার করলো।

_ উফফ রজনী এটা আপনি কি করলেন আমার হাত জ্বলে যাচ্ছে। আল্লাহ।

এই কথা বলেই পুরোঘরে হাত নিয়ে হাঁটতে রইলো। আর হাতটা ঝাঁকাতে রইলো। আল্লাহ এতো জ্বলছে কেন ফু-ফু-ফু।

_ একদম ঠিক হয়ে যাবে। অনেক জ্বালা করছে।

_ না জ্বলবে কেন মজা লাগছে। আপনার কি মনে হয়,সিনেমার নায়িকারা নায়কের ক্ষত জায়গায় মলম লাগায় আর নায়ক ভেলকার মতো তাকিয়ে থাকে! আমি ওভাবে তাকিয়ে থাকবো,আর আমার ব্যথা অনুভব হবে না। ওরে ওরা নায়ক আর আমি মানুষ। ওদের ব্যথা নেই আমার আছে। আল্লাহ কি জ্বালানী দিয়ে জ্বালিয়ে দিলো আমায়।

_ ওভাবে বলছেন কেন? আমি তো

_ মাফ করেন,চুপচাপ দাঁড়িয়ে থাকুন। আর না হলে আমার সামনে থেকে যান।

_ এদিকে দেখি আপনার হাতটা।

জোর করে পল্লবের হাতটা নিজের দিকে আনলো। মুখ দিয়ে ফুঁ দিতে রইলো। অনেকটা সময় পর হাতটা শীতল হয়ে গেলো। কিন্তু রজনী তখনো ফুঁ দিচ্ছে। আর পল্লব সেই শীতল পরশ অনুভব করছে।

চলবে,,,