চন্দ্রপুকুর পর্ব-১৬+১৭+১৮

0
241

#চন্দ্রপুকুর
||১৬তম পর্ব||
– ঈপ্সিতা শিকদার
যামিনী নিয়মমাফিক শিক্ষিকার সাথে পড়া-লেখার পাঠ চুকিয়ে কক্ষের দিকে ফিরে। কক্ষের দ্বার খুলে অভ্যন্তরে প্রবেশ করতেই অবাক সে।

সম্মুখে তার সেবায় নিয়োজিত এক দাসী তার চিঠির বাক্স হাতে অপ্রস্তুত ভঙ্গিমায় দাঁড়িয়ে। কিছুটা মুহূর্ত পেড়িয়ে গেলে মেয়েটি তাকে ঝুঁকে সালাম জানায়।

“আসসালামু আলাইকুম, বেগম চন্দ্রমল্লিকা।”

“ওয়ালাইকুম আসসালাম। তুমি এখানে কী করছিলে?”

“আমি? আমি তো আপনার জিনিসপত্র গুছিয়ে দিচ্ছিলাম বেগম।”

নত মুখে সে বাক্য সমাপ্ত করতেই তাকে চেপে ধরে দিলরুবা। যামিনী তার কোমর হতে ছুড়িটি বের করে চেপে ধরে তার গলায়।

“সত্যি করে বলো দাসী। কী করছিলে তুমি এখানে? আমাকে তোমায় আঘাত করতে বাধ্য কোরো না।”

“আমি সত্যি বলছি বেগম। দয়া করে আমাকে ছেড়ে দিন।”

রাগ হয় কিশোরীর বিপুল পরিমাণে। তার হস্ত খানা ধরে আঁচড় কাটে ছুড়ির সহায়তা। গলায় আরও শক্তভাবে চেপে ধরে ছুড়িটি, কিছুটা চামড়া ভেদ হয়ে রক্তের দর্শন পাওয়া যায়। তীব্র বেদনায় কোঁকিয়ে উঠে মেয়েটি, ফিনকি দিয়ে ছুটে।

“আমি বলছি, বেগম। বলছি। বেগম লুৎফুন্নেসা এই আদেশ দিয়েছিলেন আমায়। আমার কোনো দোষ নেই। একটু অনুগ্রহ দেখন বেগম। আমাকে ছেড়ে দিন দয়া করে।”

“এই মেয়েকে কোনো দাসীর সাথে বৈদ্যশালায় পাঠাও। হাতে কাপড় প্যাঁচিয়ে নিয়ো। আর তুমি দ্রুতো কক্ষে ফিরো দিলরুবা।”

দিলরুবা সায় জানিয়ে তার মনিবের আদেশ পালন করে। কক্ষে ফিরলে যামিনীকে চিন্তিত ভঙ্গিমায় জানালার সম্মুখে দাঁড়িয়ে থাকার দৃশ্য তাকেও চিন্তিত করে।

“বেগম চন্দ্রমল্লিকা, ভুল-ত্রুটি মার্জনা করবেন। আমার মনে হয় দাসীকে তাও আবার বেগম লুৎফুন্নেসার শরণাপন্ন দাসীকে আঘাত করা সঠিক হয়নি। অন্দরমহলের নিয়ম বহির্ভূত…”

“রাখো সেসব দিলরুবা। আমি বেগম চন্দ্রমল্লিকা, নবাবের প্রিয়, বিশেষ এবং একমাত্র নারী। আমাকে আবার কে কী বলবে? চিন্তার বিষয় হলো এই দাসী যদি দাদীজানের গুপ্তচর হয়, তবে বাকি দাসীগুলো ক্যানো হবে না? কারণ সব দাসী তো উনাদেরই চয়ন করা।”

দিলরুবা নত করে ফেলে চোখ। তার কথায় মাথা ঝাঁকায়।

“আমার নতুন দাসী নেওয়া লাগবে। এমন দাসী যারা হবে আমার পক্ষে, আমার প্রতি অনুগত এবং আমার বিশ্বস্ত। যারা গুপ্তচরও হবে আমার জন্য।”

“কিন্তু বেগম এমন দাসী কোথায় খুঁজবেন আপনি? যারা আছে তা তো অন্দরমহলের মধ্যেই।”

“আমার জানামতে একটি নির্দিষ্ট সময়ে দাস বা দাসী নিয়োগ দেওয়া হয় বা আনা হয় নবাববাড়ির উদ্দেশ্যে। আমাদের গ্রামেই তো যেয়ে প্রচার করা হতো এই চাকুরীর বিজ্ঞাপন। সেই দিন কবে তা খোঁজ করো।”

“যথা আজ্ঞা বেগম চন্দ্রমল্লিকা।”

___

শাহাজাদি মেহনূর বেগম লুৎফুন্নেসার কক্ষে বসে তাঁর উদ্দেশ্যে অপেক্ষা করছে। ক্রোধে ফোঁস ফোঁস করছে রীতিমতো। বারবার চোখের সম্মুখে ভেসে উঠছে মেহমাদ শাহ ও যামিনীর অন্তরঙ্গ দৃশ্য।

কয়েক মুহূর্ত বাদেই কক্ষে প্রবেশ করেন বেগম লুৎফুন্নেসা ও আয়েশা খাতুন।

রত্না ও শাহাজাদি মেহনূর দাঁড়িয়ে তাদের স্বাগতম জানায়।

“আসসালামু আলাইকুম, নানীজান।”

“ওয়ালাইকুম আসসালাম আমার চাঁদের কিরণ। মুখটা আজও মলিন। কতো বার বললাম নিজেকে সামলে নেও, এসব তো হবেই।”

“নানীজান, আমি আর পারছি না। আমার হৃদয় পুড়ছে। সব তো মেনে নিয়ে কাটাচ্ছি এই প্রাসাদে দিন। তবে এখন কি চন্দ্রমল্লিকার তিরস্কার ও ভৎসনাও সহন করতে হবে? আমার পরীক্ষার সময়ও ঘনিয়ে আসছে, শহরে ফিরতে হবে। তুমি কিছু করো না নানীজান, ফিরিয়ে দাও আমায় আমার শাহকে।”

বেগম লুৎফুন্নেসা বিচলিত হন। নাতনির এমন আবদার গ্রহণ বা পূরণ করার কোনো পরিকল্পনা নেই তার, আবার এমন মলিন চেহারাও সহ্যকর নয়।

“শান্ত হও। চন্দ্রমল্লিকা আবার কী বলেছে তোমায়?”

যুবতী নিজের বচন অভ্যন্তরে চাপা রেখে যামিনীর বাণীগুলো সত্য-মিথ্যে মাখিয়ে বললো। বেগম লুৎফুন্নেসার তা শ্রবণগত হতেই সে ক্ষিপ্ত।

“এতো স্পর্ধা ঐ মেয়ের! এজন্য আমার এসব ছোটো ঘরের আনাড়ি নারী পছন্দ নয়। সামান্য জয় করেই ভাবে বিশাল সাগর পাড়ি দিয়েছে, সামান্য ক্ষমতাতেই সঠিক-বেঠিক জ্ঞান হারিয়ে ফেলে।”

দরজার করাঘাতের শব্দে ধ্যান ভঙ্গ হয় সকলের। বৃদ্ধা নারীটি বিরক্তির ভঙ্গিমায় জিজ্ঞেস করেন,
“কী হয়েছে? কে এসেছে?”

“মালিহা খাতুন, বেগম। বলছে জরুরি প্রয়োজন।”

“ভিতরে আসতে বলো।”

মনিশা খাতুনের সাথে যামিনীর আঘাতে আহত দাসীটিও প্রবেশ করে। হাতে ও গলায় ক্ষত দেখেই ভ্রু কুঞ্চিত হয় বেগম লুৎফুন্নেসার।

“এই কন্যার এমন দশা হলো কী করে? অন্দরমহলে দাসীদের মাঝে ঝগড়া-বিবাদ হয়েছিল না কি আমার অগোচরে? আমার কানে তো কোনো খবর আসলো না।”

“দুঃখিত, বেগম লুৎফুন্নেসা। আপনি ভুল বুঝছেন। ঘটনাটি তা না আপনি যা ভাবছেন।”

মালিহা খাতুন দাসীকে ইশারা করলো গোটা ঘটনা প্রকাশ করতে। তার ইশারায় দাসীটিও তোতাপাখির ন্যায় এক এক করে খুলে দেয় ঘটনার প্রতিটি পাতা। সবটা কর্ণগোচর হতেই বেগম লুৎফুন্নেসার সে কী ক্রোধ!

“স্পর্ধা কী করে হয় ঐ মেয়ের আমার অন্দরমহলে রক্তপাত করার! এর শাস্তি তো ওকে পেতেই হবে। আয়েশা খাতুন ডাকাও…”

আর কিছু বলার পূর্বেই হাত ধরে তাকে থামায় মেহনূর। তার ঠোঁটের কোণে বাঁকা হাসি।

___

মেহমাদ শাহ মিনার ও হিসাবরক্ষক সহ অন্যান্য কর্মচারী ও উপদেষ্টার সাথে তার ব্যবসায়ক পরিকল্পনা নিয়ে আলোচনা করছে। নবাববাড়ির নবাবের বৈঠক ঘরে বসে।

“জমিদার বাবু, এবার পেয়াজের উৎপাদন ভালো হয়েছে। শেরপুর ব্যতীত শোনা যাচ্ছে অন্যান্য স্থানে এবার পেয়াজের উৎপাদন ভালো হয়নি। আমার মনে হয় পেয়াজটা কিছুটা সময় আটক করে রাখলে গুদামে আরও চড়া দাম পাওয়া যাবে।”

“ঠাকুর সাহেব ঠিক বলছেন হুজুর। আমারও তাই মনে হয়। তাছাড়া এবার গোলাপ ফুলের উৎপাদন কম হয়েছে, লোকসান হতে পারে। এখান থেকে উর্ধ্ব মূল্য পেলে লোকসানটা ঘুচাবে।”

একটু ভাবে মেহমাদ শাহ। তারপর প্রশ্ন করে,
“আখ চাষের কী অবস্থা? আমাদের চিনির ফ্যাক্টরিতে পাঠিয়ে দিন দ্রুতো। আর পুকুর ও নদীর মাছের তো কোনো খোঁজ-খবরই নেই। দু’বছর ধরে এই ব্যবসার জন্য শেরপুর থেকে কোনো মাছই পাচ্ছি না বলতে গেলে।”

“হুজুর গত দু’বছর ধরে পুকুর ও নদীতে মাছের পোনা তো দেখা যায়, কিন্তু তোলার সময় মাছ পাওয়া যায় না তেমন। আমরা সন্দেহ পোষণ করছি গ্রামবাসীরা আমাদের তোলার পূর্বেই মাছ ধরে খেয়ে ফেলে।”

“এ কী করে সম্ভব! নদী ও নির্দিষ্ট পুকুর বাদে আমরা তো সকল পুকুর ও বিল উন্মুক্ত রেখেছি তাদের জন্য। এটা নিয়ে তদন্ত করা হোক। ফলাফল বের হলেই কঠিন ব্যবস্থা নেওয়া হবে।”

মেহমাদ শাহের কথা শেষ হতে বৈঠক ঘরে পা রাখে একজন খাদিম। জিজ্ঞেসু দৃষ্টি যুবকের।

“আসসালামু আলাইকুম জমিদার বাবু। আপনাকে বেগম লুৎফুন্নেসা অন্দরমহলের বৈঠকখানায় উপস্থিত হতে বলেছেন।”

জমিদারির কার্য নিয়ে বোঝা পড়ার মাঝে অন্দরমহলের চিন্তা মাথায় দেওয়ায় বিরক্ত ও ক্ষিপ্ত হয় মেহমাদ শাহ। ধমক দিয়ে খাদিমকে স্থান ত্যাগ করতে বলে।

___

বৈঠকখানায় বসে আছে বেগম লুৎফুন্নেসা, বেগম নূর বাহার, শাহাজাদি মেহনূর। আছেন মোর্শেদা খাতুন, আয়েশা খাতুন এবং মালিহা খাতুনও। কাঠের দেওয়ালের ফাঁক দিয়ে উঁকিঝুঁকি দিচ্ছে দাসীরা। যামিনীও উপস্থিত। সে নিশ্চিন্তভাবে বসে আছে, তার জলকণা পরিমাণও ধারণা নেই কী হতে চলেছে তার সাথে কয়েক মুহূর্ত বাদেই।

চলবে…

#চন্দ্রপুকুর
||১৭তম পর্ব||
– ঈপ্সিতা শিকদার
অপেক্ষায় ইতি টেনে প্রবেশ করে মেহমাদ শাহ। উঠে দাঁড়িয়ে স্বাগতম জানায় সকলে। বসতে ইশারা করে আসন গ্রহণ করে সে।

“কী হয়েছে দাদীজান? কী কারণে এতো তাড়া যে আমার বৈঠল খতম করারও অপেক্ষা করতে পারলেন না?”

“আমার শাহ, এসেছো যখন জানতেই পারবে। শান্ত হয়ে বসো। আয়েশা খাতুন!”

আয়েশা খাতুনকে ইশারা করতেই সে আড়াল থেকে টেনে এনে হাজির করে দাসীটিকে। যুবকের ললাটে সূক্ষ্ম ভাঁজ পড়ে।

“চন্দ্রমল্লিকা, এই দাসীকে এভাবে আঘাত করেছে। কতো বড়ো স্পর্ধা!”

“যামিনী এই অন্যায় কার্য সম্পন্ন করেছে তার প্রমাণ কী?”

“অন্দরমহলের প্রায় সকল খাদিম ও দাসীরা এই মেয়েকে আহত অবস্থায় খাঁস বাঁদী দিলরুবার সাথে চন্দ্রমল্লিকার কামরা হতে বের হতে দেখেছে। আর কোনো প্রমাণ চাই আমার সিংহ?”

যামিনী এতোক্ষণ নিঃশ্চুপ ছিল। এবার না পারতেই মুখ খুলে সে।

“আঘাত করেছি তা বলেছে এই কন্যা। ক্যানো করেছি তা বলেনি? এই দাসী আমার উপর নজর রাখছিল, গোয়েন্দাগিরি করছিল। আমি হাতেনাতে ধরেছি তাকে আমার চিঠির বাক্স করার মুহূর্তে।”

“এ জন্য তুমি তাকে আঘাত করবে? এই অন্দরমহলের একটা নিয়মনীতি আছে। সব কিছু সেই নিয়ম অনুসরণ করেই হয়। আমি যে এই অন্দরমহলের কর্তা আছি , তা কি ভুলে বসেছো তুমি? তুমি আমাকে অভিযোগ না করে নিজে বিচারকার্য সম্পাদনে হাত দিয়েছো! এর শাস্তি তুমি জানো?”

“যে নিজেই প্রধান অপরাধী, তাকে কী বলবো? দাসীটি তো আপনারই নাম উচ্চারণ করেছে। আপনিই তো দোষী দাদীজান!”

“আমার দিকে আঙুল তুলছো! এতো দুঃসাহসিকতা! এতো বড়ো বেয়াদবী! নতুন গজানো পাখা দিয়ে এতো উপরে উড়তে হয় না, মুখ থুবড়ে পড়ে নাহয় পক্ষী!

তোমারও সেই দশা হবে। শাস্তি তুমি পাবে, নাহলে তোমায় দেখে সাহস পাবে অন্যান্য কন্যারাও। আগামী এক মাসের জন্য জঙ্গলের উত্তরের অন্ধকার দালানের বন্দী থাকবে তুমি!”

“না, এ আপনি পারেন না।”

“আমি বেগম লুৎফুন্নেসা। অন্দরমহলে আমার রাজত্ব চলে, সব পারবো আমি। খাদিম চন্দ্রমল্লিকাকে বন্দী করো এই মুহূর্ত!”

দু’জন খাদিম এগিয়ে গেলে অগ্নিদৃষ্টি নিক্ষেপ করে মেহমাদ শাহ।

“থামো সেখানেই! কোথাও যাবে না চন্দ্রমল্লিকা!”

“যাবে না অর্থ কী? তুমি আমার সিদ্ধান্তের বিরোধিতা করছো? নিয়মনীতির বিরোধিতা করছো? আজকে যদি চন্দ্রমল্লিকার তার শাস্তি হতে মুক্তি পায়, তবে অন্দরমহলে অবস্থিত কন্যাদেরও সে প্রশ্রয়দান করা হবে।”

মেহমাদ শাহ তীক্ষ্ম দৃষ্টি নিক্ষেপ করে বেগম লুৎফুন্নেসার দিকে।

“আপনিও তো রীতি বিরোধী কাজ করেছেন দাদীজান। নবাববাড়ির সদস্যের বিচারকার্য গোপনীয়তার সহিত সম্পূর্ণ করা হয়, যতোক্ষণ না তা কোনো অতি ঘৃণ্য অপরাধ না হয়। সেখানে আপনি বৈঠক খানায় বিচার বসিয়েছেন। আর আইন মোতাবেক শাস্তি চন্দ্রমল্লিকা পাবে, তবে দাসীদের জন্য প্রযোজ্য শাস্তি নয়। আমি নবাব মেহমাদ শাহ এই অন্দরমহলে সমেহ গোটা শেরপুরের নবাব দিব শাস্তি, অন্যকেউ নয়।”

রক্ত লাল চক্ষু নিয়ে যামিনীর হাত আঁকড়ে ধরে নিজের কক্ষের দিকে চলতে শুরু করে। কক্ষের প্রবেশ করে ছুঁড়ে ফেলে তাকে শয্যায়।

কোঁকিয়ে উঠে কিশোরী। ভীতিগ্রস্ত চাহনি তার।

“তোমার মস্তিষ্কে কী চলছে যামিনী? সামান্য ক্ষমতা পেয়ে আদব-কায়দা সব ভুলে বসেছো? গতকাল আমার সাথেও তুমি তর্ক করেছো, আমি বাচ্চামো ভেবেছি। মেনে নিয়েছি ভালোবাসি বলে। তাই বলে কি এই অন্দরমহলের সবাই তোমার ভুল ক্ষমা করবে? কী হলো কথা বলছো না ক্যানো?”

ঝরঝর করে আঁখিজল মুক্ত করে দেয় যামিনী। আকুতি করে শুধায়,
“আমি ভয় পেয়ে গিয়েছিলাম বাবু মশাই হুট-হাট গুপ্তচর দেখে। ঠিক-বেঠিক জ্ঞান শূন্য হয়ে আঘাত করে ফেলি। কী করতাম আমি তবে আপনি বলেন? আপনাকে বিবাহ করে আসার পর থেকে এমন সব কিছুর সম্মুখীন হচ্ছি, যা আমার ছোট্ট মস্তিষ্ক ঠিক ভাবে ধারণও করতে পারে না।”

যুবক শান্ত হয় কিছুটা।
“দেখো কিশোরী, তুমি আমাকে বিষয়টা খুলে বলতে পারতে। দাসীকে আটক করে রাখতে পারতে। আঘাত করার প্রয়োজন ছিল না। ক্ষমতাকে নিজের বুদ্ধির উপর আচ্ছন্ন হতে দিয়ো না। তুমি চাইতে বা না চাইতেও আমার জটিল পৃথিবীতে জড়িয়ে গিয়েছো।

মানিয়ে তোমায় চলতে হবেই। আর আমি তোমার মামার মতো কোনো চাষী বা সাধারণ পুরুষ নয়। অনেক কিছু সামলাতে হয় আমার, তোমার জন্য প্রতিদিন অন্দরমহলের আসরে সময় দেওয়া আমার পক্ষে সম্ভব নয়৷ এই ভুল যেন আর না হয়।”

রমণী সায় জানিয়ে ফুঁপিয়ে ফুঁপিয়ে কাঁদছে। মেহমাদ শাহ ছোট্ট এক শ্বাস ফেলে। এই নারীর অশ্রুপাত তার সহন সীমার বাহিরেই থাকে।

অধরজোড়া চিবুকে ছোঁয়ায়, ছোঁয়ায় নেন যুগলে। কানের কাছে যেয়ে ফিসফিসিয়ে বলে,
“চিন্তা কোরো না, সব ঠিক হয়ে যাবে। আমি আসা অবধি আমার কক্ষেই থেকো।”

___

যামিনীকে শাস্তিস্বরূপ সাত দিন তথা এক সপ্তাহ নবাববাড়ির বাগানের অপর প্রান্তে তৈরি এক কামরার ঘরে নজরবন্দী থাকতে হবে তাকে। উক্ত ঘটনাটি থেকে সে বেশ বিচলিত। বুঝতে পারছে না কীভাবে পরিস্থিতি পুনরায় নিজের পক্ষে ঘুরাবে।

দুঃশ্চিন্তা বশত আজ মাথা ব্যথায় কাতর কিশোরী। দিলরুবা লেবু চা করে এনেছে। মাথায় দিয়ে দিচ্ছে নারিকেল তেল। চা পান করতে করতে গভীর ভাবনায় ডুব দিয়েছে যামিনী।

“বেগম চন্দ্রমল্লিকা, আপনি চিন্তা করে নিজেকে আর অসুস্থ করবেন। আল্লাহ পরম করুণাময়, নিশ্চয়ই আপনার জন্য ভালো কিছুই রেখেছে। ঐ শয়তানগুলো আপনার কোনো ক্ষতি করতে পারবে না।”

“আমিন দিলরুবা। তবে সেই ঘটনায় আমিও সমান দোষী। না ভেবেই ক্রোধের বশীভূত হয়ে অপকর্ম করে তাদের সুযোগ দিয়েছি। তবে বাবু মশাই এবং অন্দরমহলের খাদিম, দাসী ও অন্যান্য সদস্যরা আমার প্রতি অনেক অসন্তুষ্ট। তাদের নিজের পক্ষে কী করে আনবো সেই চিন্তাই করছি।”

ঠিক তখনই একজন দাসী প্রবেশ করে। অন্যান্য সময় অনুমতি ব্যাতীত কামরায় ঢুকায় যামিনী ক্রুব্ধ হলেও আজ শান্ত সে।

দাসী জানায়,
“আপনার নামের চিঠি পড়েছিল মেঝেতে।”

একই ঘটনা পুনরায় হতে দেখে একটু অবাক হয় রমণী। চিঠিটি হাতে নিয়ে পড়তেই ভ্রু সামান্য পরিমাণ কুঞ্চিত হয়।

চলবে…

#চন্দ্রপুকুর
||১৮তম পর্ব||
– ঈপ্সিতা শিকদার
যামিনীকে চিঠিটার দিকে নিষ্পলক তাকিয়ে থাকতে দেখে চমকিত হয় দিলরুবা। উদ্বিগ্নতার সহিত প্রশ্ন করে,

“কী হয়েছে বেগম? আপনাকে এমন চিন্তিত দেখাচ্ছে ক্যানো? কী আছে ঐ চিঠিতে?”

কিশোরী নির্বিকার চিত্তে চিঠিটি এগিয়ে দেয়। দিলরুবা চিঠি পড়ে দ্বিধান্বিত।

“বেগম চিঠিতে তো আপনাকে হতাশ করার মতো কোনো তথ্য নেই। আপনাকে সাহায্য করার জন্য খাঁস উপায় বলেছেন বটে চিঠিদাতা। তবে চিন্তার ভাঁজ কেন ললাটে?”

“সেটাই তো চিন্তার বিষয় দিলরুবা। এতদিনে এতো টুকু তো বোধগম্য হয়েছে এই নবাববাড়ি আস্ত একটা সাপ ভর্তি দ্বীপ। সেখানে আমাকে কেউ বিনা কারণে সাহায্য ক্যানোই বা করবে? তার নিশ্চয়ই কোনো উদ্দেশ্য আছে, যা অকাম্য।”

দিলরুবাও চিন্তিত হয়।
“তবে আমাদের যতো দ্রুতো সম্ভব জানতে হবে এই চিঠিদাতার পরিচয়। তবে তা কী করে করবো সেটাই ভাববার বিষয় বেগম।”

“উহু, বর্তমানে এখান থেকে কী করে বের হওয়া যায় সেই ব্যবস্থা করতে হবে।”

বলতে বলতেই রমণীর চোখ যেয়ে পড়ে বৃষ্টিস্নাত পিচ্ছিল সম্মুখের পথটিতে। বাঁকা হাসি ফুটে উঠে মুখশ্রীতে।

___

বেগম লুৎফুন্নেসার কক্ষে বসে আছে মেহমাদ শাহ। তিনি সালাত আদায়ে ব্যস্ত। সালাম ফিরাতেই দৃষ্টি নিক্ষেপ করেন পৌত্রের দিকে।

“আমার সিংহ, তুমি এখানে? আজ আবার এই বৃদ্ধা, কুৎসিত দাদীজানের কথা মনে পড়লো কীভাবে?”

জায়নামাজ ভাঁজ করে উঠে দাঁড়ান দাদীজান। যুবক মৃদু হাসে।

“নবাবের প্রিয় নারী, যার রূপের জৌলুসে সবাই জ্বলতে তাকে এসব কথা মানায় না দাদীজান। আপনার রূপ আমার প্রাসাদের নূর।”

“যাও তো ছেলে আর খোশামুদি করতে হবে না। কী বলতে এসেছো তা শোনাও।”

“আপনি জ্ঞাত দাদীজান আমি কী বলতে এসেছি। এভাবে আর কতো দিন চলবে? কতো দিন গোট্য ধরনীর হতে আড়াল করবো এই নবাব বংশের রহস্য?”

ফোঁস করে এক শ্বাস ফেলেন বেগম লুৎফুন্নেসা। আপন মনেই কী যেন বিড়বিড়ান। যা শ্রবণগোচর হয় না মেহমাদ শাহের।

“প্রতিবারের মতো এবারও নীরব আপনি। ঠিক আছে, থাকুন! তবে মনে রাখবেন দাদীজান, আল্লাহ ছাড় দেন, ছেড়ে দেন না। সূর্য একদিন আপন আলোয় উদিত হয়ে সবটা জানিয়ে দিবেই লোকসমাজে। কতো দিন আড়াল করা যাবে?”

“তা যাতে না হয় কখনো সেটা দেখার দায়িত্বই তোমার, এজন্যই তোমায় নবাবের সিংহাসনে বসানো হয়েছে। আর যা হয়েছে, হচ্ছে তা সকলে অগ্রগতি ও মঙ্গলের জন্যই। নিজের মস্তিষ্ক ও হৃদয় থেকে এসন অহেতুক চিন্তা বহিষ্কার করো এবং প্রাপ্ত মর্যাদা রক্ষা ও দায়িত্ব পালনে মনযোগ দাও।”

“আমার ওয়াদা দাদীজান, আমার তরফ হতে এতো টুকুও কমতি পাবেন না কার্য সম্পাদনে। তবে যা হওয়ার একদিন না একদিন হবেই।”

“সেই দিন কোনো দিন না দেখাক আল্লাহ।”

“আমিন। যাকগে সেসব আপনারা শহরে যাকে গদিতে বসিয়েছেন সে আজকাল একটু বেশিই নাক গলাচ্ছে শেরপুরের জমিদারি ও কাজকারবার নিয়ে। এটা নিঃসন্দেহে আমার পছন্দনীয় নয়। আমি বাধ্য হচ্ছি ব্যবস্থা নিতে। এতো টুকুই জানাতে চাই আপনাকে।”

কথা টুকু সমাপ্ত করেই হনহন করে বেড়িয়ে গেল সে। বেগম লুৎফুন্নেসাকে ভীষণ চিন্তিত দেখালো।

___

মেহনূর হৃদয় নাচছে যামিনীর পরাজয়ে। তীব্র আনন্দে সে নৃত্য করতে শুরু করলো। রত্নাও বেশ আনন্দিত তাকে প্রফুল্ল দেখে।

“রত্না, আজ আমি বেজায় খুশি। পাচককে (রাঁধুনি) যেয়ে বলো ক্ষীর আর আমের শরবত করতে। আমার তরফ থেকে গোটা অন্দরমহলে বিলিয়ে দেও।”

“যথা আজ্ঞা বেগম।”

ক্ষীর ও আমের শরবত তৈরি হলে অন্দরমহলে দাসী ও খাদিমদের মাঝে মেহনূর ও রত্না নিজে উপস্থিত থেকে বিলিয়ে দেয়।

“আজ আমি বেশ আনন্দিত মেয়েরা। কেউ তার যোগ্য অবস্থানে পৌঁছয়েছে। আমার আনন্দ তোমাদের সাথে ভাগ করে নিচ্ছি। উপভোগ করো ভোজন।”

সবার মাঝে কানাঘুষা শুরু হয়ে যায় শাহাজাদি মেহনূরের বচনে। কারণ সবাই খুব ভালো ভাবেই জ্ঞান যামিনীর দিকে ইশারা করেছে সে। সাথে শাহাজাদির উদারতা নিয়েও বলাবলি করছে সকলে।

ঠিক সেই মুহূর্তে অন্দরমহলে দিলরুবার হাতে ভর দিয়ে প্রবেশ করে যামিনী। তার পরনে কালো উত্তরীয়, মুখশ্রী দৃশ্যমান শুধু। কিছুটা ক্লান্ত দেখালেও সতেজ হাসি ঠোঁটে লেগে আছে।

যুবতী ভ্রু কুঞ্চিত হয় তাকে দেখে।
“তুমি এখানে কী করো? তোমার শাস্তির সময়কাল তো এখনও সম্পন্ন হয়নি। সাহস কী করে হয় শাস্তি অমান্য করার!”

যামিনী উত্তর না দিয়ে তার সাথে আসা খাদিমের দিকে তাকায়। তড়িৎগতিতে মুখে খুলে সে,

“জমিদার নবাব মেহমাদ শাহ বেগমের ভুল মার্জনা করেছেন। মুক্তো করেছেন তাঁকে।”

শাহাজাদি তেজস্বী মুখশ্রী পাণ্ডুর হয়ে উঠে। কিশোরী দিলরুবার হাত ছেড়ে নৈশব্দে অত্যন্ত ধীর পদচারণায় কাছাকাছি যেয়ে দাঁড়ায় তার।

ফিসফিস করে বলে,
“আমাকে আটকে রাখা এতো সহজসাধ্য নয়। আমি ঐ সৈনিক নয় যে ব্যর্থতার স্বাদ নিয়ে পরাজিত হয়, আমি ঐ সৈনিক যে ব্যর্থতার স্বাদ নিতে নিতে জয়ের সিঁড়ি চড়ে। আমার ঢাল কোনো বংশ বা মর্যাদা বা পদবী নয়। আমি ভালোবাসার আশ্রয়ে বাঁচি, আমার শক্তি ভালোবাসা, মর্যাদাও। আর ভালোবাসার কোনো দিন মৃত্যু হয় না, তাই আমার শক্তিও কোনো দিন শূন্য হবে না।”

শাহাজাদি মেহনূর রাগে, দুঃখে, হতাশায় কোনো কিছু উচ্চারণই করতে পারে না। বড়ো বড়ো পা ফেলে স্থান ত্যাগ করে দ্রুতো।

কক্ষে পৌঁছেই আয়নার দিকে পানপাত্রটি ছুঁড়ে ফেলে। ভেঙে চৌচির আয়না।

“শাহাজাদি মেহনূর, আপনি শান্ত হন। আঘাত লেগে যাবে আপনার।”

“কীভাবে শান্ত হবো আমি রত্না? কীভাবে? ঐ মেয়ের মুখশ্রী বারবার মনে করিয়ে দেয় আমার পরাজয়।”

“শাহাজাদি, বেগম লুৎফুন্নেসার কথা মনে করুন। তিনি বলেছিলেন এই যুদ্ধ করতে হয় শীতল মস্তিষ্কে। ক্রোধ নিয়ে নামলে টিকা যায় না। সামনে এমন অনেক উপায় আসবে। জমিদার বাবু সর্বদা শেরপুরে থাকবেন না বেগমকে রক্ষা করতে।”

রত্নার বাণী ঔষধির ন্যায় কাজ করে। রাগের অগ্নি নিবে চতুরতার দ্বার খুলে। নতুন পরিকল্পনা করার ভাবনায় ডুবে সে।

___

যামিনী কক্ষে বসে আয়েশ করে বসে কচি মুরগির গোশতো খাচ্ছে। এই স্বল্প সময়ে শাস্তির তৈল ও মশলা হীন সিদ্ধ সবজি খেয়ে অতৃপ্ত হয়ে উঠেছিল সে।

মেহমাদ শাহের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হওয়ার পর থেকে গোশতো তার প্রতিদিনের খাদ্য। পূর্বে তো দাস বাবু প্রতি রবিবার পরিবার সমেত গোশতো আহার করলেও তার ভাগে হাড্ডি বাদে কিছুই জুটতো না।

অতিরিক্ত দ্রুতো খেতে যেয়ে গাল-মুখে ভোজন লেপ্টে যাচ্ছে যামিনীর। তাও সেদিকে ধ্যান নেই। গলায় খাবার আটকে গেলেই হুশ হয় তার। দিলরুবা পানি পান করায়।

“শান্ত হয়ে আহার করুন, বেগম চন্দ্রমল্লিকা। কেউ আপনার ভোজন তুলে নিয়ে যাবে না।”

লজ্জিত হয় কিশোরী। এবার বেশ ধীরে-সুস্থে খেতে শুরু করে।

“আচ্ছা, জেনেছো কেন সবাইকে ক্ষীর খাওয়াচ্ছে শাহাজাদি মেহনূর?”

“ভুল-ত্রুটি মার্জনা করবেন বেগম। আপনার শাস্তি পাওয়া উপলক্ষে ভোজসভার আয়োজন করেছিলেন শাহাজাদি।”

খাবারের চামচ রেখে দেয় যামিনী। বিক্ষুব্ধ হয়।

“দুষ্টু আত্মা! অন্যের মন্দ হতে দেখতে ভালো লাগে, তাই না? আমাকে ফিরে আসতে দেখে নিশ্চয়ই সব আনন্দ ঘুচে গিয়েছে শাহাজাদির।”

মনে মনে ভাবতে শুরু করে রমণী তার মুক্তি পাওয়ার পরিকল্পনার সফলতা নিয়ে। মুহূর্তের মাঝেই ক্রোধের অন্তরালে কুটিল হাসি দেখা দেয়।

___

আঁধার নেমেছে ধরনীর বুকে। তবুও ব্যস্ত এই নগরীতে অনেকের চোখেই তন্দ্রা নামার নাম নেই। তেমনই একজন মানব বারান্দায় দাঁড়িয়ে বিড়ির নেশায় মত্ত। তীব্র আক্রোশ নিয়ে তাকিয়ে আছেন আকাশের দিকে।

আপন ভাবনাতে বিভোর হয়ে বিড়বিড়ান তিনি,
“পুরুষের হাতে যার জন্ম, নারীর হাতেই তার ধ্বংস হবে। এক হৃদস্পন্দনে সবটা ধ্বংস হবে, টেরও পাবে না গোটা শেরপুর। তবে দর্শক ও সাক্ষী হবে সকলে। ইনশাআল্লাহ!”

চলবে…