ছত্রিশ ঝামেলা পর্ব-১৫

0
234

#ছত্রিশ_ঝামেলা
#পর্ব_১৫

সকালে নিশাতের ঘুম ভাঙলো পিয়াসার ফোন পেয়ে।
-“হ্যালো নিশাত! দশমিনিটের মাঝে ঝিগাতলার কাজী অফিসে চলে আয়। আমি আর ঠুল্লা তোর জন্য অপেক্ষা করছি।”
নিশাত চোখ কচলে উঠে বসলো। ক’টা বাজে এখন?
দুপুর হয়ে গেছে। সে এত বেলা অবধি ঘুমিয়েছে।
-“নিশাত আমি ঠিক করেছি বিয়ে করে আজ তোদের বাসায় চলে আসবো। ঠুল্লা থাকে মেসে। তাই বলে আমাদের বাসর রাত তো আমরা ভেস্তে দিতে পারি না। তোর নতুন কোনো বিছানার চাদর থাকলে পেতে ফেল।
কিরে কথা বলছিস না কেন?”

নিশাত কাল রাতের ঘটনা মনে করতো চেষ্টা করলো।
তাকে নিপু ভাই এই বাড়িতে এনে ঠাঁই দিয়েছে।
-“হ্যালো নিশু, শুনতে পাচ্ছিস? হ্যালো।”
–“পিয়া শোন্,আমি এই মুহূর্তে নিজেই বাস্তুহারা হয়ে আছি। সুতরাং তোর বাস্তু সংস্থানে তোকে অন্য ব্যবস্থা করতে হবে।”
-“মানে?”
-“মানে হলো, আমি নিজেই এখন আশ্রয়হীন।”
-“আশ্রহীন মানে? কী হয়েছে? বল!”
-“আমি রাখছি।”
-“রাখছি মানে, বললেই হলো! বিয়ে করে আমি যাবো কোথায়? তোর ভরসায় আমি ঘর ছেড়ে বেরিয়েছি। চিঠি লিখে বেরিয়েছি। বাবা হয়তো এতক্ষণে চিঠি পড়েও ফেলেছেন৷ এখন আমি যাবো কোথায়?”
-“তুই কোথায় যাবি সেটা তুই ঠিক কর। তোর সঙ্গে তোর বর আছে, তোর বরকে বল। বিয়ে করে যদি বউকে নিয়ে থাকার জায়গাই না খুঁজে বের করবে, তাহলে বিয়ে করতে এসেছে কেন?”
-“আমার বিয়ের মতো একটা বিশেষ দিনে তুই আমার সাথে এমন করতে পারছিস নিশু। শুধু তো আজকের রাতটা, আমরা কালই কোনো একটা জায়গা খুঁজে বের করে নেবো।”
–“কাল যে জায়গাটা খুঁজে বের করবি, সেটা আজ কর। খবরদার আমাকে ফোন করবি না।”
নিশাত ফোন রেখে দিলো। এই মুহূর্তে তার সামনে অনেক কাজ। প্রথম কাজ হলো, নিপু ভাইয়ের সাথে সরাসরি কথা বলা। সাহায্যটা তাকে কে করছে জানা দরকার। এই সাহায্যের পেছনে তার উদ্দেশ্য কী? নিশাত নিশ্চয়ই এমন কোনো মহীয়সী নারী নয় যার জন্য মানুষ বাড়ি মাথায় নিয়ে ঘুরছে। দ্বিতীয় কাজ, মায়ের জামিনের ব্যবস্থা করতে হবে। তৃতীয় কাজ, একটা থাকার জায়গা বের করতে হবে। এই সাহায্যকারীর সাহায্য তার পক্ষে বয়ে বেড়ানো সম্ভব নয়।
নিশাত দ্রুত নিপু ভাইকে ফোন করলো। নিপু ভাই ক্যাম্পাসে আছেন।
পিয়াসা বারবার ফোন করছে। নিশাত কঠিন ভাষায় একটা মেসেজ লিখলো।
“তোর সাথে আমার বন্ধুত্ব শেষ। তোর সাথে আমার জন্মের আড়ি। আর কোনদিন তুই আমার সাথে কথা বলতে আসবি না।”

ক্যাম্পাসে গিয়ে নিশাত ভীষণ অবাক হলো। কেউ তার সাথে কথা বলছে না। দেখলেই অদ্ভুত মুখভঙ্গি করছি। রিশাদ দাঁত কেলিয়ে বললো,
-“ঘটনাটা আসলেই দুঃখজনক। আমি তো বিশ্বাসই করিনি প্রথমে। গ্রুপে সবাই বলছিল, তারপরই আমি খবরের কাগজটা দেখি- গৃহকর্মী সেজে অভিনব পন্থায় ডাকাতি। পেছনে রয়েছে সংঘবদ্ধ ডাকাতের দল। কেঁচো খুঁড়তেই বেরিয়ে এলো সাপ। তুমি কি নিউজটা দেখেছো? তোমার মতো ভালো একটা মেয়ের মা এমন করবে ভাবাই যায় না। কিছু মনে করো না নিশাত, উনি কি তোমার আসল মা? না মানে সৎ মাও তো হতে পারে!”
নিশাত দীর্ঘশ্বাস ফেললো। মায়ের খবরটা তাহলে পেপারে চলে এসেছে।
-“আসলে ছবিতে দেখলাম উনার বয়সও যথেষ্ট কম। হতেও তো পারে, উনি তোমার বাবার দ্বিতীয় স্ত্রী।”
নিশাত ঢোঁক গিললো।
-“উনি আমার মা। উনার গর্ভ থেকে আমার জন্ম হয়েছে। তুমি যদি আরও কনফার্ম করতে চাও, তাহলে একটু অপেক্ষা করতে হবে রিশাদ। মা আর আমার ডি এন এ টেস্ট করে রিপোর্ট দিতে পারি।”
-“তোমার মা! মাই গুডনেস। আচ্ছা নিউজে যে বলছে, ডাকাতের যে বিশাল দল ছিল, তাদের সাথে তোমার মাও মাঝে মাঝে বেরিয়ে যেতেন। গ্রেপ্তারের সময় নাকি বিপুল পরিমাণ অর্থ ও কিছু হাতিয়ারও পাওয়া গেছে?”
নিশাত রিশাদের সামনে থেকে সড়ে এলো। এত ঝামেলা নেওয়ার মানে হয় না। ক্লাসের সবার মধ্যে একটা চাপা গুঞ্জন চলছে, চলুক। নিশাতের তো এত শক্তি নেই যে সব গুঞ্জন থামিয়ে দেবে।

নিপু ভাইকে পাওয়া গেল ইউনিভার্সিটির বাইরে চায়ের টংয়ে।
নিশাতকে দেখেই বললেন,
-“নাশতা করো নাই?”
-“জি না।”
-“চা-বিস্কুট খাও।”
নিশাত বসলো। বিরস মুখে চায়ে চুমুক দিলো।
-“ক্যাম্পাসে কারও সাথে কোনো তর্ক বিতর্কে যাওয়ার দরকার নাই। যে যা বলে বলুক। দুইদিন একটু আলোচনা হবে, তারপর দেখবা সব ঠান্ডা। মনে রাখবা, তোমার জীবনের সমস্যা শুধু তোমার। সমস্যা তোমার, সমাধানও তোমারেই করতে হবে। সবার কথায় কান দিলে তো তুমি সমস্যার সমাধান করতে পারবা না। তোমার টার্গেট সমস্যা সমাধান করা। আমি উকিলের সাথে যোগাযোগ করছি। জামিন পাইতে গেলে একটু ঝুট ঝামেলা আছে, সমস্যা নাই। তবে আন্টির জামিন হবে ইং শা আল্লাহ।”
-“মা প্রেগন্যান্ট নিপু ভাই। এই অবস্থায় উনার উপর এত বড় একটা শক…”
নিপু প্রথমে কথাটা বুঝতে পারলো না। যখন বুঝলো, ততক্ষণে তার হাত থেকে চায়ের কাপ ছিটকে গেছে।
নিশাত যেন সেটা দেখলোই না।
-“মা বলছেন, হালিম চাচার সাথে উনার বিয়ে হয়েছে। শরীয়ত মেনে বিয়ে করেছেন। এই অবস্থায় হালিম চাচার স্ত্রী হিসেবে বোধহয় উনার জামিন পাওয়াটা এতটাও সহজ হবে না।”
-“বিয়ের কোনো প্রমাণ আছে? মানে সাক্ষী সাবুদ।”
-“আমার দাদী জানেন। আমি জেনেছি গতকাল।”
নিপু মাথা চুলকাতে লাগলো। তার মাথায় কাজ করছে না। উকিলের সাথে সে একভাবে আলাপ করেছে, এখন ঘটনা দাঁড়িয়েছে অন্য।
-“মা খুব আশা করে বসে আছেন, হালিম চাচা এসে তাকে ছাড়িয়ে নিয়ে যাবেন। অথচ মা জানেনই না, একজন খুনী, যার মানুষ খুন করতে কখনো বাঁধেনি, তার কাছে ভালোবাসা খুন করা কোনো ব্যাপারই নয়।”
নিশাত চোখ মুছলো। কান্না পাচ্ছে না তার। তবু কেন এত চোখের পানি ঝরছে?
-“আচ্ছা আমি দেখতেছি কী করা যায়? নিশাত তোমার সঙ্গে তো টাকা পয়সা নাই। এইখানে কিছু টাকা আছে, সঙ্গে রাখো। কখন কী দরকার হয়? বাজার সদাই যা লাগবে বলবা, আমি কইরা পাঠাই দিবো। কোনো চিন্তা করবা না৷ সব ঠিক হইয়া যাবে ইং শা আল্লাহ।”
নিশাত চুপ করে কিছুক্ষণ বসেই থাকলো।
-“নিপু ভাই, আমাকে যে আপনি এত এত সাহায্য করছেন, কেন? আমি তো আপনার কেউ নই।”
-“তোমারে বললাম না, এই সাহায্য আমি তোমারে করতেছি না। সাহায্য কে করতেছে সেটা জানার তো তোমার দরকার নাই। আগে আন্টির চিন্তা করো।”
নিশাত চায়ের কাপ রেখে উঠে পড়লো। খানিকটা গিয়ে ফিরে এলো।
-“আমার বাবা মারা যাবার পর হালিম চাচা আমাদের জীবনে এলেন। আচমকা এলেন। দু-হাত বাড়িয়ে দিলেন সাহায্যের। আমরা তখন দুঃখ দারিদ্র্যে জর্জরিত। কিচ্ছু জিজ্ঞেস না করে তাকে আমাদের জীবনের সকল অংশে জুড়ে দিলাম। মনে করলাম, এত অনাদরের জীবনে যখন একটু আদর ভালোবাসা এসেছে, তা নিয়ে মাথা ব্যথা না করে বরং সবটুকু মাথা পেতে নিলাম৷ আজ সেই মানুষটার সাহায্য আমাদের গলায় কাঁটা হয়ে গেঁথে গেছে নিপু ভাই। আগে থেকে যদি নিজেদের একটু দুঃখে কষ্টে সামলাতাম হয়তো আজ এই পরিস্থিতিতে এসে পড়তাম না। আপনি আমাদের ভীষণ বিপদে এগিয়ে এসেছেন, সেজন্য আমার হয়তো আপনাকে ধন্যবাদ ছাড়া দেবার জন্য আর কোনো কৃতজ্ঞতা আমার কাছে এই মুহূর্তে নেই। কিন্তু এরপর থেকে আমি চাই, আপনি আর আমাদের পাশে না দাঁড়ান। বাকি যুদ্ধটা আমি একা করতে চাই নিপু ভাই।”
নিপু একদৃষ্টিতে কিছুক্ষণ তাকিয়ে রইলো নিশাতের দিকে৷
-“আমি আজই বাড়ি ছেড়ে দিচ্ছি। জিনিসপত্র যা সঙ্গে আছে, তা বিক্রি করে আমি কিছু টাকা যোগাড় করবো। আমার মনে হয়, এই যুদ্ধটা আমার একা চালিয়ে যাওয়া দরকার। কাউকে সঙ্গে নিলে আমি হয়তো আরও দুর্বল হয়ে পড়বো।”
নিপু থামিয়ে দিলো নিশাতকে।
-“তোমাকে এই সাহায্য কে করতেছে, সেইটা জানা কি তোমার খুব দরকার?”
নিশাত জবাব দিলো না।
-“তোমারে একজন সবটা না জানাইয়া সাহায্য করতে চাইতেছে। তুমি সেই সাহায্য নিতে চাও না। তোমার ধারণা সেও একদিন তোমাদের সাথে প্রতারণা করবে, তাই না?”
নিশাত মাথা নিচু করে ফেললো।
-“তাইলে এক কাজ করো, তুমি নিজেই তারে খুঁজে বের করো। যে একা একা নিজের জীবনের এত চ্যালেঞ্জিং পথ হাঁটবে ঠিক করতে পারে, সে নিশ্চয়ই এই সামান্য কাজটাও পারবে। আমি তোমাকে নিজে থেকে কোনোদিন তার নাম বলবো না। সে আমাকে বলেছে, আমার কাজ তোমারে সাহায্য করা, আমি তার কথা অক্ষরে অক্ষরে পালন করবো। ব্যস।”
-“আপনি তার কথা শুনবার জন্য এত বাধ্য কেন? সে আপনার কে হয়?”
-“সে আমার রক্তের সম্পর্কের কেউ হয় না। বন্ধু হয়। খুব সাধারণ বন্ধু। একটু বসো। তার বন্ধুত্বের ছোট একটা নমুনা তোমারে দিই। আমার ছোট একটা বোন আছে। নাজমা নাম। মা-বাবা ছাড়া আমরা বড় হইছি, সমাজ সংসারে কেউ নাই। আমি আর আমার বোনে দুইয়ে মিলে বাস। আমি তখন ইউনিভার্সিটি ফার্স্ট ইয়ারে৷ আমার বোন কলেজে উঠছে। এক সন্ধ্যায় আমি বাড়ি ফিরে দেখি, আমার বোনটার সব শেষ। পাড়ার দুইটা ছেলে মিলে এই কাজ করছে। আমি তখন দিশাহারা। নাজমারে নিয়া হাসপাতালে ছুটলাম। কেউ আমার পাশে নাই। বোনটার এত বড় দুর্ঘটনায় আমি মহাবিপদে পড়লাম। কেইস করবো, লড়াই করবো এইসব চিন্তার বাইরে। বোনের জীবন মরণ দশা। এইসময় আমার সেই বন্ধুটা কি কইরা জানি নাজমার খবর পাইলো। বললো, কেইস সে লড়বে। আমি বললাম, কেইস করলে ঘটনা ঘাটাঘাটি। আমরা বোনটা তো বাঁচতে পারবে না। সে কথা শুনলো না। ছেলে দুইটারে সে খুইজ্জা বাইরে করলো। একা একা পুরা আইনি ব্যাপারটা দেখলো। আমার বোনটার শারীরিক যন্ত্রণা হয়তো সে কমাইতে পারে নাই। কিন্তু মানসিকভাবে আমার বোনটার সব যন্ত্রণা দূর হইয়া গেল। আমার বোনরে সে পড়াশোনা করতে বিদেশ পাঠাইলো। এখন বলো আমার সেই বন্ধুর কথা কি আমি না রাইখা পারি?”
এতটুকু বলে নিপু ভাই থামলেন।
-“তুমি যাও নিশাত। আর কথা বলতে ইচ্ছে করতেছে না।”
নিশাত ওখানেই ঠায় দাঁড়িয়ে থাকলো। নিপু ভাই চলে গেলেন।
পিয়াসা আবার ফোন করছে। নিশাত ফোনের লাইন কেটে দিলো। ভালো লাগছে না তার। মাথা দপদপ করছে।

সারাদিন নিশাত এলোমেলো ছুটাছুটি করলো। একবার থানায় গেল। পুলিশের কাছ থেকে একজন উকিলের নাম্বার নিয়ে যোগাযোগ করলো। সবশেষে সে সুলতানা ম্যাডামের অফিসে গেল। রিসেপশনিস্ট জানালো, সুলতানা ম্যাডাম অসুস্থ। তিনি আজ অফিসে আসেননি।
নিশাতের ধারণা সুলতানা ম্যাডাম হয়তো আর্থিকভাবে তাকে সাহায্য করতে পারে। মা যেহেতু অনেকদিন এ বাড়িতে কাজ করেছেন, তিনি নিশ্চয়ই ফিরিয়ে দেবেন না
–“উনার বাসার ঠিকানা পাওয়া যাবে? আমার উনার সাথে দেখা করা খুব দরকার।”
বাসার ঠিকানা হাতে নিয়ে নিশাত থমকে গেল। এটা শাকিব স্যারের বাসার ঠিকানা।
নিশাত বিড়বিড় করতে লাগলো- পৃথিবী এত ছোট কেন?
সুলতানা ম্যাডামের অফিস থেকে বেরিয়ে নিশাত বাড়ি ফিরে যাবে ঠিক করলো। পা চলছে না একদম তার। আকাশ কালো করে আছে খুব। তাড়াতাড়ি বাড়ি ফেরা দরকার। সোহেল আর দাদীমা কী করছেন, কে জানে?
বাড়ি ফিরেই নিশাত ব্যাগ গুছিয়ে নিলো। সে এখানে থাকবে না। রতন খালার বস্তিতে চলে যাবে।
সোহেল বারবার করে বললো,
-“আপা আজকের রাতটা এইখানে থাকি। কালকে যাবো।”
নিশাত শুনলো না। সম্পূর্ণ অজানা একটা মানুষ থেকে সাহায্য নেওয়া তার পক্ষে অসম্ভব।
রতন খালার বস্তিতে গিয়ে খালাকে পাওয়া গেল না। তিনি দেশের বাড়িতে গিয়েছেন।
-“এখন আমরা কী করবো আপা?”
-“আমরা এখানেই বসে থাকবো।”
-“ওই বাড়িতে থাকলে কী হতো? দেখলে তো আমরা এখন কী বিপদে পড়লাম?”
নিশাত দ্রুত চিন্তা করতে লাগলো। সোহেল আর দাদীমার জন্য থাকার একটু জায়গা ব্যবস্থা করতেই পারলেই হয়। সে নিজে তো যেকোনো জায়গায়ই রাত কাটাতে পারে। পিয়াসাদের বাড়ি গিয়ে কি একবার দেখবে? সন্ধ্যা পর্যন্ত অপেক্ষা করে কি দেখবে। রতন খালা ফিরে কিনা? ঝমঝম করে বৃষ্টি নেমেছে।
নিশাতের মোবাইল ফোন বাজছে। অপরিচিত নাম্বার থেকে ফোন এসেছে।
-“হ্যালো নিশাত।”
নিশাতের বুকের ভেতরে ধক করে লাগলো।
শাকিব স্যার ফোন করেছেন।
-“হ্যালো। শুনতে পাচ্ছো?”
-“জি স্যার, বলুন।”
-“তুমি বাড়ি ছেড়ে চলে এসছো কেন? তোমার কি ধারণা, তুমি এরকম বাড়ি ছেড়ে চলে এলেই সব ঠিক হয়ে যাবে।”
-“এরকম নয় স্যার”
-“নিশাত শোনো, সামান্য একটা দুর্ঘটনা ঘটে গেছে।দুর্ঘটনা আমাদের সবার জীবনেই ঘটে। এই পৃথিবীতে সবার ক্ষেত্রেই ঘটে। আমাদের উচিত দুর্ঘটনা কাটিয়ে উঠার চেষ্টা করা। সেটাকে বড় পরিসরে নিয়ে যাবার তো কিছু নেই। তুমি কেন সেটাকে বড় করার জন্য এত উঠে পড়ে লেগেছো বলো তো? তুমি জানো, তোমাকে খুঁজে বের করতে আমার কত ঝামেলা হয়েছে। এক্ষুনি তুমি আবার বাড়িতে ফিরে আসবে।”
নিশাত ঠোঁট কামড়ে ধরলো শক্ত করে। দৃঢ় স্বরে বললো,
-“সমস্ত ব্যাপারটার জন্য আমি যে আপনার কাছে কতটা লজ্জিত হয়ে আছি, আপনি জানেন না স্যার। এই মুহূর্তে আপনি প্লিজ আর আমায় লজ্জিত করবেন না।”
শাকিব কাতর স্বরে বললো,
-“আমি তোমার উপর অনেক ভরসা করি নিশাত। নিজের থেকেও বেশি ভরসা। পুরো ব্যাপারটা তুমি কী করে সামলাবে, আমি জানি সেই ছক তোমার মাথায় আছে। তবুও যদি তুমি এমন ভুল সিদ্ধান্ত নাও, তাহলে কী করে হয়, বলো তো?”
নিশাত ফোনের লাইন কেটে দিলো। তার জীবনের এমন এলোমেলো পরিস্থিতিতে সে আর কাউকে জড়াতে চায় না। কাউকে না। রাতটা সে আজ এই বারান্দায় বসেই কাটাবে৷ যা হবার হবে।

বৃষ্টিতে ভিজতে ভিজতে শাকিব চলে এসেছে।
নিশাত কিছু বলবার আগেই শাকিব বললো,
-“আমি মোড়ের মাথায় গাড়ি দাঁড় করিয়ে এসেছি নিশাত। সোহেল, তোমাদের দরকারি কী কী নিতে হবে বলো তো?”
সোহেল এগিয়ে গিয়ে কথা বললো,
-“আমরা কোথায় যাবো আপা?”
নিশাত জবাব দিলো না। জবাব দিলো শাকিব।
-“আমরা কোথায় যাবো এটা তোমার আপা জানে না সোহেল। আমি জানি, আমাকে জিজ্ঞেস করো।”
-“আমরা কোথায় যাবো?”
-“আমরা আমাদের বাসায় যাবো সোহেল। আমার মা খুব অসুস্থ। উনাকে দেখার কেউ নেই। ভাবীরও শরীর খারাপ। তোমরা আমার সঙ্গে গেলে আমার খুব উপকার হবে।”
সোহেল অতি উৎসাহে তার বইয়ের ব্যাগটা হাতে নিলো।
-“আপনাকে আমি কী ডাকবো?”
-“নাম ধরেও ডাকতে পারো। আমার নাম শাকিব।”
সোহেল সাথে সাথেই বললো,
-“আপনি আপার ইউনিভার্সিটির স্যার?”
-“তোমার আপার টিচার হলেও তোমার আপা আমার কাছে কিন্তু একদিনও পড়েনি। তোমার আপার বোধহয় টিচার হিসেবে আমাকে তেমন পছন্দ না। আচ্ছা দাদীমা তো এই বৃষ্টিতে হেঁটে যেতে পারবেন না। কোলে করে নিয়ে যাই বরং।”
শাকিব সবুরা বানুকে কোলে তুলে নিলো। সাথে সাথে সবুরার চোখে পানি এসে গেল। এত রাতে এই বিপদ থাইকা উদ্ধারের জন্য আল্লাহপাক নিশ্চয়ই ফেরেশতা পাঠাইছে। এত ভালো ছেলে মানুষ হতেই পারে না।
তিনি ভারী কান্নায় ভেঙে পড়লেন।
বারবার বলতে লাগলেন,
-“আল্লাহগো, এই পোলা আমরারে বিপদের দরিয়া থাইকা উদ্ধার করছে, তারে তুমি সুখের দরিয়ায় ডুবাই রাইখো সারাজীবন।”
শাকিব একে একে সব জিনিসপত্র নিয়ে গাড়িতে তুললো।
নিশাত বারান্দায় ঠায় দাঁড়িয়ে রইলো। পা চলছে না তার। এত অসহায়, এত ক্ষুদ্র তার নিজেকে এর আগে কখনোই মনে হয়নি। আচ্ছা ভালোবাসলেই বুঝি মানুষ ক্ষুদ্র হয়ে যায়?
শাকিব নিঃশব্দে এসে নিশাতের পাশে দাঁড়ালো।
বৃষ্টির তোড় যেন আরও বেড়েছে। সমস্ত আকাশ যেন আজ রাতেই তার সমস্ত মেঘ গলিয়ে পৃথিবী ধুয়ে পবিত্র করে দেবার জোড় চেষ্টায় নেমেছে।
নিশাত ভাঙা ভাঙা স্বরে বললো,
-“স্যার, আমার মা এই কাজটা নিজে থেকে করেননি। বিশ্বাস করুন। আমার মা এতটাও খারাপ নয়। মা’কে তো আমি চিনি। সম্পূর্ণ ব্যাপারটার পেছনে ছিলেন হালিম চাচা। শুধু মা’ই নয় লোকটা আরও অনেক জনকে ব্যবহার করে এসব করিয়েছে৷ ঢাকা শহরে লোকটার একটা চক্র আছে। আমার মায়ের সরলতাকে লোকটা ব্যবহার করেছে৷ আমার মা চোর নন। আমার মা চোর নন।”
বলতে বলতে নিশাত বারান্দার মেঝেতে বসে পড়লো৷
গলা শুকিয়ে গেছে তার একদম।
শাকিবও পাশাপাশি বসলো নিশাতের। নিশাতের দিকে হাতটা বাড়াতেই নিশাত নিজেকে একদম গুটিয়ে নিলো। শাকিবের ইচ্ছে করলো সে চিৎকার করে বলে,
নিশাত আমার এক্ষুনি এই মুহূর্তে তোমায় চিৎকার করে একটা বিশেষ কথা বলতে ইচ্ছে করছে। কথাটা বলার জন্য আমি হয়তো অন্য রকম একটা মুহুর্ত ভেবে রেখেছিলাম।
-“হালিম চাচাকে আমি আর সোহেল বাবার মতো সম্মান করেছি। ভেবেছি, মা তো বাবাকে হারিয়ে একা। উনি যদি মায়ের পাশে থাকতে চান, আর মাও যদি মন থেকে ব্যাপারটা মেনে নেন আমাদের কোনো আপত্তি নেই। আপনি বিশ্বাস করুন স্যার, আমার মা একদম খারাপ মানুষ নয়। একদম নয়।”
শাকিব এবারে হাত বাড়িয়ে নিশাতের হাতটা ধরলো। গাঢ় আদরে যত্ন করে নিজের মুঠোবন্দি করলো।
ফিসফিস করে বললো,
-“তুমি কি হেঁটে যাবে নিশাত? নাকি তোমাকে দাদীমার মতো কোলে করে নিয়ে যাবো?”
নিশাত ছলছল চোখে শাকিবের দিকে তাকালো।
বৃষ্টিতে ভিজে মানুষটা একদম চুপসে গেছে। নিশাতের খুব ইচ্ছে করলো, সে হাত বাড়িয়ে শাকিবের কপাল মুছিয়ে দেয়। ভিজে চুলটা নিজের হাতে ঝেড়ে দেয়। যে মানুষটাকে এতদিন মনের ভেতরে সে গবর্ভরে ভালোবাসলো, আজ সেই মানুষটার কাছ থেকে এত সামান্য হয়ে দয়া নিতে তার একটুও ভালো লাগছে না।
নিশাত উঠে দাঁড়ালো। শাকিবের হাত ধরে নেমে পড়লো ঝুম বৃষ্টিতে।
আচ্ছা, এই ঝুম বৃষ্টি কি তার সব লজ্জা, মলিনতা, ধুয়ে দিতে পারে না?

চলবে

#তৃধা_আনিকা