তোর নামেই শুরু পর্ব-০২

0
394

#তোর_নামেই_শুরু
#তানজিনা_তিহা (লেখনীতে)
#পর্ব_০২

রিশান ভাইয়া চলে গেলেন। আমি চুপ দাঁড়িয়ে আছি। কি বলতে চাচ্ছেন উনি? আমি তাকে বুঝি না এরপর মানে কি? রিশান ভাইয়া কি আমাকে কিছু বলতে চাচ্ছে?

নিজের ঘরে এসে ধপ করে খাটের উপর বসে পড়ল রিশান। তার হার্টবিট বেড়ে গেছে। নিজেকে কেমন জানো লাগছে তার। একটা জিনিস তার মাথায় কখনো ধরে না মেঘার কাছে গেলেই তার হার্টবিট বেড়ে যায়। কিন্তু কেন?

কি জাদু করেছিস আমাকে? তোকে ছাড়া কিছুই ভাবতে পারছি না কেন? আস্তে আস্তে অভ্যাসে পরিণত হচ্ছিস তুই। তোকে ঘিরে সব! #তোর_নামেই_শুরু আমি। কিন্তু এমন হচ্ছে কেন? তবে কি তোকে ভালোবাসি?
হ্যাঁ, ভালোবাসি। অনেক বেশি ভালোবাসি।

কথা গুলো বলেই রিশান বিছানায় গা এলিয়ে দেয়। হঠাৎ ম্যাসেজের টুং টাং শব্দ পেয়ে উঠে বসে। এক আননাউন নাম্বার থেকে একটা ম্যাসেজ এসেছে। সেখানে মেঘা অন্য একটা ছেলের সাথে হেসে হেসে কথা বলছে। তা দেখে রিশান রাগে অগ্নিশর্মা! মেঘাকে অন্যের সাথে একদম সহ্য হয় না তার। মেঘা শুধু তার। মোবাইলটাকে এক আছাড়ে ভেঙে ফেলছে সে।

মেঘা! মেঘা! মেঘা! তুই কেন বুঝিস না আমাকে?

খাবার টেবিলে বসে আছি আমি, ফুফু, আর ফুফা। রিশান ভাইয়া আসেন নি কি জানি কি হয়েছে। বোধহয় খুব রেগে আছে। কিন্তু এতো রেগে আছে কেন? ভাইয়াকে অনেক সময়ই বকা দেন ফুফু কিন্তু ভাইয়া তো কখনোই রেগে যায় না। আজ কি হলো?

রিশান আসছে না যে? ওকে ডেকেছো?

হ্যাঁ, ডাকলাম তো আসছি বলছে।

কিছুক্ষণ পর রিশান ভাইয়া এলেন। তার চোখ মুখ লাল হয়ে আছে বোধহয় খুব বেশিই রেগে আছেন। উনি নিজের রুম থেকে বেরিয়ে সোজা সদর দরজার দিকে হেঁটে চলে গেলেন। ফুফু ডাকছে কিন্তু উনি তা কানে নিচ্ছেন না।

রিশান কোথায় যাচ্ছিস? কি হয়েছে?

ভাইয়া কোন কথা না শুনে বেরিয়ে গেলেন। কি হয়েছে তার? হঠাৎই এমন করছেন কেন উনি? কোন একটা কারণ তো অবশ্যই আছে যার কারণে ভাইয়া হঠাৎই রেগে গেছেন!

রাত হয়ে গেছে কিন্তু চারপাশে কোন সাড়াশব্দ নেই। দুপুরে বেরিয়েছেন এখনো বাড়ি ফিরেন নি ভাইয়া। ভাইয়া কেমন যেন এই রাগ এই নরম আবার হাসি নয়তো বোবা। এই মানুষটাকে আমি বুঝতে পারি না। ভাইয়া প্রচুর রাগী একটা মানুষ।

হঠাৎ কলিংবেল বেজে উঠলো। আমি দৌড়ে গেলাম দরজার দিকে। ফুফু সোফায় বসে আছে। আমি দরজা খুলে দেখলাম ভাইয়া দাঁড়িয়ে। আমাকে দেখে বোধহয় উনি রেগে গেলেন। আমাকে এক ধাক্কায় সরিয়ে উপরে চলে গেলেন। আমি হা করে চেয়ে আছি। দেয়ালের সাথে লেগে হাতের কিছু অংশ ছিলে গেছে। ভাইয়া এমন করলেন কেন? কি হয়েছে তার? ফুফু আমার কাছে এগিয়ে আসলেন। আমাকে জরিয়ে ধরলেন।

রিশান! তোর এতো সাহস? ওকে ধাক্কা দিলি কেন? ও তোর কি করেছে?

আমি এতো জবাব দিতে পারবো না। আজ থেকে ও যেন আমার সামনে না আসে।

কি বলছিস তুই? ও তোর কাছে আসবে না মানে? কি হয়েছে?

আসবে না মানে আসবে না। মা তুমি খুব ভালো করেই জানো ইহনাফ আফসান রিশান এক কথা কখনো দুবার বলে না। যা বলেছি তাই শেষ।

ভাইয়া চলে গেলেন। ফুফু ঠাঁয় দাঁড়িয়ে হয়তো কি বলবেন বুঝতে পারছেন না। আমারই মতো তার অবস্থা। ভাইয়ার কথায় আমার বেশ কান্না পাচ্ছে। গলা ছেড়ে চিৎকার করে কাঁদতে ইচ্ছে হচ্ছে। আজ প্রথম ভাইয়া আমার সাথে এতোটা খারাপ ব্যবহার করলো। তাও বিনা অপরাধে। আমি কি করেছি তাকে? আমার উপর খেপে আছেন কেন? আমি আর কিছু ভাবতে পারছি না। দৌড়ে নিজের ঘরে চলে গেলাম। পিছন থেকে ফুফু আমাকে অনেক বার ডেকেছেন কিন্তু কে শোনে? আমার তো আর কিছুই ভালো লাগছে না। দরজা আটকে কাঁদতে থাকলাম।

কাঁদতে কাঁদতে কখন যে ঘুম চলে এলো চোখের পাতায় বুঝতেই পারলাম না।

ঘুমন্ত মেঘার এক হাত পরম যত্নে নিজের বুকে চেপে ধরেছে রিশান। এ তো তার মেঘপরি।

মেঘপরি! তুই কি জানিস তোকে কতটা ভালোবাসি? তোমাতে কতটা বিভোর আমি? আমার থেকেও বেশি চাই তোকে। আমাকে বুঝিস না কেন তুই? এখনো ছোট রয়ে গেলি? কবে বড় হবি? তোর ছিঁচকাদুনে স্বভাবটা আর গেলো না। জানিস সেই ছোট্ট বেলা থেকে তোকে ভালোবাসি। একদম ছোট থেকেই। আমার মেঘপরি তুই! তোর রাগ জেদ অভিমান সব মিলিয়েই আমাকে পাগল করিস তুই। তোর স্নিগ্ধতায় নিজেকে হারাই। একটুও বুঝিস না? কখনো তোকে বোন হিসেবে দেখি নি তুই আমার বউ শুধুই আমার। জানিস তুই যখন কাঁদিস আমার খুব খারাপ লাগে। কিন্তু আজ তোকে ইচ্ছে করেই কষ্ট দিলাম। আরো কষ্ট দিবো আমাকে তিলে তিলে পুড়াচ্ছিস তুই? কেন বলতো? আমি যে তোকে অন্য কারো সাথে সহ্য করতে পারি না তা কি বুঝিস না? এই শোন নিরবের সাথে কি? আমি বারণ করার পরও ওর সাথে কথা বলিস। তোর সাহস তো কম না। তুই শুধু আমার আর আমার জিনিস শুধুই আমার। আমার আমিকে তুই তো এক অভিন্ন সত্ত্বা। আমি প্রতিটি প্রয়াশ জুড়ে তুই‌। আমার প্রতিটি আবেশে তুই। তোর হাসি মাখা মুখটা আমায় উন্মাদ করার জন্য যথেষ্ট। তুই তো এক পরি, আমার মেঘপরি! আমার দিন তো #তোর_নামেই_শুরু তোকে ঘিরে সব। তোকে ছাড়া আমার অস্তিত্ব বিলীন।‌ একটুও বুঝিস না মেঘ পরি।

কারো অস্তিত্ব অনুভব হতেই চোখ খুলে তাকালাম। রিশান ভাইয়া! ভাইয়া আমার হাত ধরে মেঝেতে বসে আছেন আর বিড়বিড় করে কিছু বলছেন। আমি চোখ খোলা মাত্রই তিনি এক জাটকায় আমার হাতটা সরিয়ে দিলেন। দ্রুত পায়ে প্রস্থান করলেন। আমি সাথে সাথে তার পিছু পিছু গেলাম।

ভাইয়া আমার সাথে এমন করছো যে? কি হয়েছে তোমার?

ভাইয়া নিশ্চুপ। তিনি কিছুই বলছেন না তাকে দেখে মনে হচ্ছে তিনি আমার কথায় বিরক্ত।

আমার ঘরে গিয়েছিলে কেন?

তাও সে চুপ থাকল।

এবার আমি রেগে বললাম, আমার সাথে এমন করছো কেন? আমার ঘরে কেন গিয়েছো বলো?

ভাইয়া এবার স্বাভাবিক ভাবেই বললেন, তোকে উত্তর দিতে বাধ্য নই‌। আমি কাউকে জবাবদিহিতায় রাজি নই। আমার বাড়ি আমি যেখানে ইচ্ছে সেখানে যাবো। তোকে বলবো কেন? তুই কে?

ভাইয়ার কথা শুনে আমার ভিতরটা ভেঙে যাচ্ছে। ভাইয়া আমার সাথে এভাবে কথা বলছে কেন? আমি আর এক মুহুর্ত অপেক্ষা না করে দৌড়ে নিজের ঘরে চলে গেলাম।

মেঘপরি! খুব কষ্ট হচ্ছে তাই না। একটু কষ্ট পা তুই। আমাকে যতটা পুড়িয়েছিস ততটা পোড়াবো তোকে। আজ থেকে এক অন্যরকম রিশানকে দেখবি তুই। আগের রিশানের সাথে যার কোন মিল নেই। এই রিশান তোর জন্য কখনো বিনয়ী হবে না। রিশানের ভয়ংকর রূপ দেখবি তুই। #তোর_নামেই_শুরু হবে আরেক রিশান!

চলবে…..

(অনুগ্রহ করে ভুলত্রুটি গুলো ক্ষমার দৃষ্টিতে দেখবেন। কেমন হয়েছে জানাবেন।)