প্রাণহন্ত্রী পর্ব-০৯

0
206

#প্রাণহন্ত্রী (৯)
কেঁটে গেছে সাত টি বছর। দীপ্তি আজ তেইশ বছরের পূর্ন যুবতী। দেখতে আগের থেকে ও বেশি সুন্দরী হয়েছে। চোখে কাজল টানলে মনে হয় স্বচ্ছ কোনো দিঘির জল। পড়াশোনা করে আজ নিজেকে দাঁড় করিয়েছে উঁচু স্থানে। কিছু দিন পূর্বেই পুলিশ অফিসার হওয়ার পরীক্ষা দিয়েছে সে। এখন রেজাল্ট এর অপেক্ষায়। প্রতিটা পদক্ষেপে ওকে সাহস দিয়েছে কুশল। ছেলেটা এখনো বিয়ে করে নি। বয়স উনত্রিশ পেরিয়ে ত্রিশের ঘর ছাড়াতে কড়া নড়ছে। হোস্টেল থেকে আজ ই চলে যাবে দীপ্তি। উদ্দেশ্যে কুশলের সাথে দেখা করা। পরীক্ষার চাপে বহু দিন হলো দেখা করা হয় না।

ক্যাফের শেষ টেবিলে বসে আছে কুশল। চোখে মোটা ফ্রেমের চশমা। কিছুটা বিজ্ঞ দেখাতেই চশমাটা লাগিয়েছে সে। আজকাল সানগ্লাস ব্যবহার করছে না। কিছু টা বেমানান ই লাগে ওর ভাবনা তে। বয়স তো কম হলো না। যদি মানুষের গড় বয়স ষাট হয়ে থাকে তাহলে জীবনের অর্ধেক বয়স পেরিয়েছে সে। ঘড়ির কাঁটা বলছে বিকেল সাড়ে চারটে বা তাঁর কাছাকাছি। কিছু টা আগেই চলে এসেছে কুশল। দীপ্তির মিষ্টি দৃষ্টি দেখার জন্য মন আকুপাকু করছে কি না। কতো দিন হলো দেখা হয় না। এই ব্যস্ত সময়ে কয়েক শ ছবি এঁকেছে ছেলেটা। তাঁর মাঝে অর্ধশত ছবি দীপ্তির। গ্রাম থেকে শহরে এসে মাস খানেক একি বাসায় ছিলো দুজনে। তবে দীপ্তির আড়ষ্টতা কাঁটানোর জন্য একজন মহিলা সার্ভেন্ট রেখেছিলো বটে। সেই মাস খানেক সময়টা ছিলো কুশলের কাছে স্বপ্নের ন্যায়। দীপ্তির প্রতি টি পদক্ষেপ নয়ন ভরে দেখেছে ওহ। কখনো কখনো রঙ তুলি তে রূপ দিয়েছে। যার সব কিছুই দীপ্তির অজানা। জানবেই বা কি করে?
ওহ তো দীপ্তি কে জ্বলে উঠার স্বপ্ন দেখিয়েই সাহস দিয়ে গেছে। মা কে হারিয়ে মেয়েটা যেন নিঃসঙ্গ হয়ে ছিলো। আপন বলতে কুশল ই একজন। অদ্ভুত হলে ও সত্য , দীপ্তির মাঝে নিজের প্রতিচ্ছবি দেখে কুশল। যখন হ**ত্যা করা হয়েছিলো তাঁর পরিবার কে। দীর্ঘশ্বাসের ভরে যায় পরিবেশ। জীর্ণ হয়ে নেতিয়ে পরে শ খানেক অর্কিড। রুমানার মৃ**ত্যুর পর প্রথম বার অর্কিড দেখেই হেসেছিলো দীপ্তি। সদরের অজানা সব কিছু দেখে বিস্মিত হয়েছিলো। কখনো কখনো প্রচন্ড কেঁদেছে। কথা ছিলো সমস্ত কিছু মায়ের হাত ধরে দেখবে। কিন্তু সে স্বপ্ন পূরন হয় নি যে। ক্যাফের দরজা ঠেলে আসে দীপ্তি। কাঁধের ব্যাগটা আরেকটু টেনে নিয়ে চোখ বুলায়। পরিশেষে পরিলক্ষিত হয় কাঙ্খিত ব্যক্তি। আনমনেই হেসে উঠে। অধিক পরিমাণে বিস্মিত হয়ে টেবিলে ধাক্কা খায়। হাঁটুতে কিছুটা ব্যাথা ও পায়। তবে পাত্তা না দিয়ে এগিয়ে যায়। বলে ” কেমন আছেন? ”

” এসে গেছো। আরে বসো। ”

” হুম। ”

চেয়ার টেনে বসে দীপ্তি। কোনো দিকে না তাকিয়ে মেনু কার্ডে ব্যস্ত হলো কুশল। বেশ খুঁজে দুটো হট চকলেট অর্ডার করে। দীপ্তি বলে ” কখনো আমার দিকে মেনু কার্ড বাড়িয়ে দেন না কেন বলেন তো? ”

” কারন তুমি কখনোই চুজ করতে পারো না। প্রথম দিনের কথা মনে নেই। অনেক খোঁজ করার পর আমাকেই মেনু কার্ড দিয়েছিলে চুজ করার জন্য। ”

” সেটা তো প্রথম দিন বলে। ”

” ভদ্রতার খাতিরে? ”

” কিছুটা তেমনি। ”

ঝমঝমে হাসে কুশল। ওয়েটার এসে আবারো কার্ড দিয়ে যায়। মুখ ফিরিয়ে দীপ্তি বলে ” লাগবে না। ”

” সেকি রাগ করলে বুঝি। ”

” একদম ই নয়। ”

” আচ্ছা বাদ দাও। এখন বলো কি অবস্থা। এক্সামের আগে সাফ সাফ বলে দিয়েছিলে দেখা করবে না। তা কেমন হলো এক্সাম। ”

” আল্লাহ তায়লার রহমতে বেশ ভালো। ”

” গ্রেট। ”

কথার মাঝে ওয়েটার হট চকলেট সার্ভ করে দেয়। দুজনের মাঝে বেশ কিছুক্ষন আলাপ চলে। কথার এক পর্যায়ে দীপ্তি বলে ” বিয়েটা করলেন না যে? বয়স তো কম হলো না। ”

” বিয়ে! ”

” হুম। ”

চেয়ারে পিঠ ঠেকিয়ে বসে কুশল। বোতল ঘোরাতে ঘোরাতে বলে ” এ পি জে আব্দুল কালাম স্যারের সেই কথা টা মনে নেই? ”

” কোন কথা? ”

” বিয়ের সময় কোথায় পেলাম? ”

কুশলের কথায় ফিক করে হাসে দীপ্তি। বড্ড রসিকতা করতে জানে ছেলেটা। দীপ্তি আর কিছু বলে না। নীরবতা ঠেলে কুশল ই বলে ” তোমার জন্য পাত্র দেখবো? ”

” বিয়ের সময় কোথায়? ”

” আমার কথা আমাকেই ফেরত দিলে। ”

” পুরোটা নয় কিছুটা। ”

আবারো হাসির রোল পরে যায়। দুজনের মাঝে বেশ বড় সড় খোশগল্প চলে। সন্ধ্যার আজান পরতেই দুজনেই সচকিত হয়। পাশের মসজিদ থেকে নামাজ পরে আসে কুশল। দীপ্তির চোখ মুখ ধীরে ধীরে ভারী হয়। এখনো মায়ের মৃ*ত্যুর প্রতিশোধ নিতে পারে নি সে। দিব্যি আরামে আছে জমিদার আনন্দ। এখনো তাঁর রঙ মহলে নারীদের পথ চলা। কেউ ইচ্ছে করে আসে কেউ বা উপায় না পেয়ে আবার কাউ কে ধরে বেঁধে। সরকারের কাছে বেশ কয়েক বার রিপোর্ট করা হয়েছে। তবে উপর মহল অবধি সে রিপোর্ট পৌছায় নি। তাঁর আগেই সমাজের মুখ বন্ধ করে দিয়েছে। আসলে দেশে জা**নোয়ারের অভাব নেই। তবে অভাব আছে কিছু ভদ্র মানুষের।

.

পাশা পাশি হেঁটে চলেছে দীপ্তি ও কুশল। বেশ কিছুক্ষণ ধরে দীপ্তির চঞ্চলতা দেখে চলেছে কুশল। মুখ টিপে হাসে ছেলেটা। বেশ ভালোই লাগছে আবার কোথাও একটা যন্ত্রণা হচ্ছে। নিজেকে দমিয়ে রাখতে ব্যর্থ হয় দীপ্তি। উদ্বিগ্ন হয়ে কাতর কন্ঠে বলে ” এখন তো আমি জানতে পারবো সবটা।”

” কিসের কথা বলছো তুমি ? ”

” হেয়ালি করবেন না কুশল। আমি এখনো ধোঁয়াশার মাঝে আছি। আপনি কেন আমাকে আলো দেখাচ্ছেন না। ”

” তুমি ছোট। ”

” আমি এখন তেইশ বছরের টগবগে নারী। আর আমাকে ছোট বলে আখ্যা দিচ্ছেন? ”

দীপ্তির কথায় মুচকি হাসে কুশল। মেয়েটা কে এবার খোলসা করে দেওয়া প্রয়োজন। না হলে সত্যি ই দেরি হয়ে যাবে। দীপ্তির চঞ্চল চোখে দৃষ্টি দিয়ে কুশল বলে
” গ্রামের পথে যাওয়া যাক। ”

কথা বলে না দীপ্তি। কুশলের পিছু পিছু হাঁটে। জোনাকি পোঁকার হাঁট বসেছে যেন। ঝোঁপ ঝার থেকে ঝি ঝি পোঁকার ঝাঁঝালো কণ্ঠ কানে আসে। যাঁর ফলে কান বন্ধ হবার উপক্রম। তবু ও যেন পুরনো অতীত না জানা অবধি স্বস্তি নেই দীপ্তির। গ্রামের পথে এসে কুশলের হাত ধরে ফেলে। ব্যগ্র হয়ে বলে ” এবার বলুন। ”

” সামনেই পুকুর ঘাট আছে। চলো ঐ দিকে যাওয়া যাক। ”

গোটা গোটা পা ফেলে এগিয়ে যায় দীপ্তি। কুশল যেন কিছু টা থমকে যায়। দীপ্তির উদ্বেগ চঞ্চলতা সব কিছু যেন ওকে বাঁধা প্রদান করে। তবু ও বিবেকের কাছে হেরে গিয়ে বলে ” আজ থেকে ১৯ বছর পূর্বে। আধুনিক যুগের দিকে আগালে ও জমিদারিটা তখনো রয়ে গেছে। কিছু স্থানে জমিদার রা স্ব সম্মানে সেই উপাধি বহন করে চলেছে। আমরা ও তেমনি। আমার বাবা ছিলেন জমিদার কলিম সরকার। পূর্ব পুরুষ থেকেই পাঠান দের সাথে আমাদের বিরোধ চলে এসেছে। তবে কখনোই তা হানাহানির রূপ ধারন করে নি। চলছিলো সব ঠিক ঠাক। কিন্তু পাঠান বংশে আনন্দ পাঠান জমিদারিত্ব লাভ করেই শুরু করে পরিকল্পনা। যা ছিলো আমাদের ধারনার অতীত। কারন ততো দিনে আমাদের সাথে মোটামুটি সু সম্পর্ক গড়ে উঠেছিলো। আমাকে চিত্র শিল্প রপ্ত করার জন্য পাঠানো হয় রাজধানী। মাঝে মাঝে গ্রামে আসা হতো। তবে সেই ভয়ঙ্কর দিনটা তে গ্রামে না আসলে ও হয়তো হতো।
মালিনী যার আসল না দামিনী তথা রুমানা মামুনি কে আমি ছোট থেকেই খুব ভালোবাসি। মামুনি হলো আমাদের মালি দাদার মেয়ে। ছোট থেকে তাঁর হাত ধরেই আমার বেড়ে উঠা। মামুনির রূপ ছিলো প্রখর। আর সেই রূপে চোখ যায় আনন্দ পাঠানের। তখন তিনি তৃতীয় বিয়ে করে নিয়েছেন। মামুনিকে পাবার ইচ্ছে তাঁকে আরো উম্মাদ করে দেয়। মামুনি প্রস্তাব নাকোচ করাতে রঙ মহলে তুলে নেবার পরিকল্পনা করে। আমার বাবার জন্য সেই পরিকল্পনা বিফল হয়। তৎক্ষনাৎ পরিকল্পনা করে আমার পুরো পরিবার কে নিজ হাতে হ**ত্যা করেন আনন্দ পাঠান। আমার বাবা নিজেকে রক্ষা না করতে পারলে ও আমাকে রক্ষা করেছিলেন। মা*রা যাওয়ার পূর্ব মুহুর্তে আমাকে পাঠিয়ে দেন রাজধানী। আর মামুনির কাছে আমানত রাখেন আমাকে। বিচার চাপানো হলে তা ফিরিয়ে দেওয়া হয়। এর কারন সরকার জমিদার বংশের উপর কোনো রকম শাস্তি আরোপ করতে পারবে না। আমার পরিবারের উপর হওয়া নির্যাতনের কোনো শাস্তি দেওয়া হলো না। এর আরেকটি কারন হলো আমাদের শক্তি কমে এসেছে তখন। মামুনি কে ধরে নেওয়া হলো রঙমহলে। মামুনি খুব চালাকির সাথে বেঁচে গিয়েছিলো সেদিন। মালি দাদা কে সঙ্গে নিয়ে চলে আসে অন্য গ্রামে। সেখানে লুকিয়ে বাঁচে মাত্র কয়েক মাস। তারপর ই শুরু হয় আশে পাশের খুবলে খাওয়া মানুষের অত্যাচার। মামুনির প্রতি বাজে দৃষ্টি। যাঁর ফলে বাধ্য হয়ে মালি দাদু মামুনি কে তোমার বাবার সাথে বিয়ে দেন। আর সব থেকে বাজে খবর হলো আমাকে দেখার জন্য দাদু যখন রাজধানী যাচ্ছিলো তখনি ঐ নরখাদক আনন্দ পাঠান দাদু কে হ**ত্যা করেন। কারন মামুনির খোঁজ তিনি দিবেন না বলে স্থির করেছিলেন। আনন্দ পাঠান পুরো পৃথিবী তছনছ করে খুঁজে মামুনি কে। কিন্তু নিজের এলাকায় খুঁজতেই ভুলে যান। ভেবেছিলেন নিজের জমিদারিত্বের মধ্য লুকাবে না মামুনি। কিন্তু তাঁর ভাবনার বিপরীতেই বুদ্ধির সাথে কাজ করেছিলো মামুনি। আমার সাথে প্রায় দেখা করতে যেতো মামুনি। আনন্দ পাঠানকে শেষ করার পরিকল্পনা করেছিলাম। তবে সে পরিকল্পনা সফল হলো না। তাঁর আগেই মামুনি কে চলে যেতে হলো। ”

গলা ধরে যায় কুশলের। সে আর বলতে পারে না। দীপ্তির কান্নার শব্দ কানে আসে।কি বলবে বুঝতে পারে না। এতো দিন হয়ে যাওয়ার পর ও নিজের প্রতিশোধ গ্রহন করে নি কুশল। এর একটাই কারন রুমানার মতো নিজের প্রাণটা চলে গেলে দীপ্তির কি হবে?
দীপ্তি কে প্রতিষ্ঠিত না করে কোনো মতেই নিজের প্রাণ গেলে চলবে না। সেই কারনেই সাত টি বছর চুপ ছিলো কুশল।

দীপ্তির কান্না থামানোর উপায় জানা নেই কুশলের। মেয়েটার রাগ উঠে যায়। চেঁচিয়ে বলে ” এই অন্যায়ের প্রতিশোধ নিবো আমি। ছাড়বো না ঐ নরপ**শুকে। ধ্বংস করবো ওর সমস্ত হিং**স্রতা কে। আমার হিং**স্রতা দেখাবো এবার। ”

” ওকে ধ্বংস করা এতো সহজ নয় দীপ্তি।”

” আমি জানি সহজ নয়। ঐ নরপ*শুর হিং*স্র থাবা কে ভেঙে দেওয়ার জন্য আমি হয়ে উঠবো হিং*স্র। আমার হিং*স্রতা দিয়ে নরপু*শর হিং**স্র থাবা কে ধ্বংস করবো। আর এটাই হবে আমার প্রতিশোধ। আম্মার মতো আমি ও হবো। আমার আম্মা যেমন সাহসী আর প্রাণ*হন্ত্রী ঠিক তেমনি হবো আমি। ঐ আনন্দ পাঠানের মৃ*ত্যু হবে আমার হাতে। ”

দীপ্তির চিৎকার যেন পুরো গ্রামকে জানান দেয় আমি আসছি। কুশলের দৃষ্টি এতো টাই স্থির যে দীপ্তি কিছু বলার মতো খুঁজে পায়। টগবগে মস্তিষ্ক কে ঠান্ডা করার উপায় জানা নেই তাঁর। কুশল বলে ” নিজেকে তৈরি করতে পারবে তুমি? ”

” হ্যাঁ আমি পারবো। ”

” তলোয়ার ব্যবহারের জন্য প্রস্তুতি নাও। ”

” তলোয়ার! ”

” হ্যাঁ তলোয়ার। সেই তলোয়ার যেই তলোয়ারে আমার পরিবার কে ধ্বংস করেছে আনন্দ পাঠান। সেই তলোয়ারের আঘা*তেই আনন্দ পাঠানের সমস্ত আনন্দ মাটির সাথে মিশিয়ে দিতে হবে। পারবে নিজেকে গড়ে তুলতে? ”

” হ্যাঁ আমি পারবো। ”

দীপ্তির জ্বলন্ত চোখের আগুনে কুশল যেন স্বস্তি পায়। মেয়েটাকে গড়ে তুলতে পারলেই শান্তি মিলবে। স্বস্তি তে নিশ্বাস ত্যাগ করা যাবে। এই সুযোগ কখনোই ফেলে দিতে চায় না কুশল। এখনি সময় দীপ্তি কে পূর্ন ভাবে গড়ে তোলার।

চলবে….
কলমে ~ ফাতেমা তুজ