বৃষ্টিময় প্রেম পর্ব-৩৫

0
1351

#বৃষ্টিময়_প্রেম
#পর্বঃ৩৫
#লেখনীতে-তাসফিয়া হাসান তুরফা

পূর্ণর সামনে থমথমে মুখে দাঁড়িয়ে আছি। পাশেই বিস্মিত দৃষ্টিতে চেয়ে আছে বন্ধুমহল! হঠাৎ করে যে উনি চলে এসে এভাবে আমাদের মধ্যে কথা বলবেন এমনটা আশা করেনি ওরা হয়তো! সামিন ছেলেটা বিরক্ত হয়ে পূর্ণকে বললো,

—এখানে কি হচ্ছে তা আপনার জানার কি দরকার, ভাই? আমরা বন্ধুরা কথা বলছি। আপনি গিয়ে নিজের কাজ করুন নাহ!

—নিজের কাজেই এসেছি আমি এখানে। তোমাদের মতো অযথা মাঝরাস্তায় দাঁড়িয়ে টাইম ওয়েস্ট করার মতো সময় আমার কাছে, বুঝেছো?

পূর্ণর কথায় খানিকটা অপমানিত বোধ করলো সামিন। অন্তত ওর মুখভঙ্গি দেখে এমনটাই মনে হলো আমার কাছে! মনে মনে হাসলাম সেদিকে চেয়ে আমি। ঠান্ডা মাথায় মানুষকে কিভাবে জব্দ করা যায় এ বিষয়ে পূর্ণর জুড়ি মেলা ভার! সামিন মিনমিনে গলায় বললো,

—আপনার কাজে এসেছেন বলতে? আমাদের সাথে আপনার কি কাজ? আমরা তো আপনাকে চিনিই নাহ।

—চেনোনা তা তো আমি বুঝেছিই। সেজন্যই নিজের পরিচয় দিতে এলাম।
অতঃপর এক পলক আমার দিকে চেয়ে বললেন,
“তোমার বন্ধুদের বলো আমি তোমার কে হই?”

—উনি আমার স্বামী। তোদের দুলাভাই।
আড়চোখে পূর্ণর দিকে চেয়ে ধীরস্বরে জবাব দিলাম আমি। উনি এখনও ভাব নিয়ে ঠাঁই দাঁড়িয়ে আছেন, মধ্যখানে শুধু আমার কথায় তার ঠোঁটের কোণে যোগ যুক্ত হলো একটি সূক্ষ্ম নজরকাড়া হাসি।

—দুলাভাই?
বিস্মিত কণ্ঠে চিল্লিয়ে উঠলো আমার বন্ধুরা। প্রায় সাথে সাথেই তাদের প্রশ্নের বাণ নিক্ষেপ করতে লাগলো আমার দিকে! বান্ধবী মাইশা বললো,

—তুরফা, তুই বিয়ে করেছিস অথচ আমাদের একটিবার জানালিও নাহ? কাজটা মোটেও ঠিক করলি না।

—আরে বাবা সবকিছু এত জলদি হয়ে গিয়েছে যে তেমন কাউকে জানানোর সময়ই পাইনি! বুশরা জানে শুধু। তোদের সাথে এইচএসসির পর আর দেখা হয়নি যোগাযোগও হয়নি তাই তোরা জানিস না।

আমার কথায় বাকিরা কিছুটা দমে গেলেও সামিন বিরবির করে বললো,

—এত অল্প বয়সে বিয়ে করাটা ঠিক হয়নি তোমার। আরেকটু সময় নিয়ে ভার্সিটিতে উঠে না হয় দেখেশুনেই বিয়ে করতে?

—ভার্সিটিতে উঠতে আর বেশিদিন বাকি নেই ওর। তাই তুমি এ ব্যাপারে চিন্তা করোনা। তুরফার চিন্তা করার জন্য আমি আছি! আর কোনটা ঠিক কোনটা ভুল এ প্রসঙ্গ যখন উঠলোই তখন এটাও জেনে রাখো যে একটা মেয়ে যদি কোনকিছুতে “না” বলে তবে সেটাকে মেনে নেওয়াই ভদ্রলোকের কাজ। তার অসম্মতিতে জোর করে না-কে হ্যাঁ তে রুপান্তর করতে যেয়োনা। এর পরিণাম সবসময় ভালো হবেনা।

সামিনের উদ্দেশ্যে শান্ত অথচ কড়া গলায় বললেন পূর্ণ। উনার কণ্ঠে সূক্ষ্ম রাগের আভাস স্পষ্ট টের পেলাম আমি। প্রত্যক্ষ অপমানে মুখে কলুপ আটলো সামিন। বন্ধুমহলের বাকিরা মিটিমিটি হাসলো। পূর্ণর সাথে কিছুক্ষণ কথা বললো সবাই, উনি জানালেন আমাদের শুধু আকদ হয়েছে, অনুষ্ঠান এখনও বাকি। সেখানে সবাইকে দাওয়াত দিবেন। পূর্ণর সাথে কথা বলে আমাকে বিদায় দিয়ে খুশিমনে চলে গেলো বন্ধুমহল। যাওয়ার আগেই মাইশা আমার কানে কানে ফিসফিস করে বললো,

—মামা, তুই জিতছিস! এরকম সুন্দর ছেলেকে পাইলে আমিও তৎক্ষণাৎ করে বিয়ে সেড়ে ফেলতাম! তাই তোকে দোষ দেওয়া যাচ্ছেনা।

ওর কথায় হালকা হাসলাম আমি। ওরা চলে যেতেই আমার কাজিনরা চলে এলো আমাদের কাছে। দূর হতে আমার বন্ধুদের যেতে দেখে রাইসা আমার কাছে এসে বললো,

—কি রে তুর, ওরা তোর কলেজের ফ্রেন্ড না? ওদের এখানে কিভাবে পেলি?

—আর বলিস নাহ। শহরের ব্যস্ততায় ক্লান্ত হয়ে ওরাও কাশবনে ঘুরতে এসেছে। এখন ট্রেন্ড চলছে কি না? কাকতালীয়ভাবেই দেখা হয়ে গেলো। ভালোই লাগলো অনেকদিন পর দেখা হয়ে।

—হুম, সন্ধ্যা নামছে নামছে ভাব। একটু পর গ্রামের উদ্দেশ্যে রওনা দিবো সবাই। তোর জন্য একটা গুড নিউজ আছে, একটা ব্যাড নিউজ আছে। কোনটা আগে শুনবি?

রাইসার কথায় ভ্রু কুঞ্চিত হলো আমার। হঠাৎ করে এসময় ওর কাছে ভালো-মন্দের খবর কিভাবে এলো? কৌতুহল দমাতে না পেরে বললাম,

—আগে খারাপটা বল তারপর ভালোটা শুনবো।

—খারাপ সংবাদ হচ্ছে আমাদের কালকে বাসায় ফিরে যেতে হবে। তোর বর একটু আগেই এসে প্রান্তকে এটা বলেছে। ওদের দুজনকে অফিস যেতে হবে এজন্য বাবা ফোন দিয়েছিলেন।

এত তাড়াতাড়ি বাসায় যাওয়ার কথায় মনটা খারাপ হয়ে গেলো আমার। মলিন সুরেই রাইসাকে জিজ্ঞেস করলাম,

—আর ভালো খবরটা কি?

—ভালো খবরটার ব্যাপারে যদিও আমি পুরোপুরি শিউর না। ৯৯% শিউর বুঝলি। তাও এটা সত্যি হলে তোর জন্য আমি খুব খুশি হবো!

উচ্ছাসিত কণ্ঠে বললো রাইসা। ওর কথার আগামাথা না বুঝে চোখ পাকিয়ে বললাম,

—আরে ভাই, যা বলবি সোজাসুজি বল নাহ! এত ঘুরিয়ে বলার কি আছে?

—আচ্ছা বাবা বলছি! জানিস তুরফা আমার কেন জানি মনে হয় পূর্ণ ভাইয়া হয়তো তোকে পছন্দ করেন! মানে পছন্দ করেন বলতে খুব ভালোবাসেন! তোর প্রেমে রীতিমতো হাবুডুবু খাচ্ছেন উনি!

রাইসার কথায় থম মেরে গেলাম আমি! এটা ওর সুসংবাদ? আর আমি ভাবলাম না জানি কত কি হয়ে গেলো! হতাশ সুরে বললাম,

—হয়েছে তোর? নাকি এটাই তোর সেই গুড নিউজ? কই আমি ভাবলাম তুই আমায় খালা হওয়ার সংবাদ দিবি আর তুই পূর্ণকে নিয়ে এসব কথা বলছিস!

ওর কথায় পাত্তা না দিয়ে বললাম আমি। আমার কথা শুনে রাইসা লজ্জা পেলো। আমার মাথায় চাটি মেরে বললো,

—ধুর পাগল। এত তাড়াতাড়ি? এসব বাদ দে। আমার না সত্যিই এটা মনে হয়! শুধু আমিই নাহ, তোর বাকি কাজিনরাও এটাই মনে করে জানিস?
বিশেষ করে তাসিন ভাইয়া তো বলছিলো পূর্ণ ভাইয়া তোকে…

রাইসার কথা মাঝপথে থামলো প্রান্ত আসায়। উনার হাতে একটি কাশফুল। সেটা রাইসার দিকে এগিয়ে দিয়ে বললেন,

—এই নেও। এখন তোমায় কাশফুল এনে দেওয়ার বিনিময়ে আমি কি পাবো শুনি?

রাইসা লাজুক হেসে কাশফুল নিয়ে ইশারায় আমাকে দেখিয়ে দিলো প্রান্ত ভাইয়াকে। আমার দিকে তাকিয়ে প্রান্ত ভাইয়া বললেন,

—আরে তুরফা, শুনেছো কাল চলে যাচ্ছি আমরা? তাই যত মজা করার আছে আজকের মধ্যেই করে নেও। আর তোমার বোনকে এখন আমার কাছে রেখে যাও। তোমার বর দেখো ওইদিকে তাসিন, দিশাদের গল্প করছে। তার কাছে যাও।

প্রান্ত ভাইয়ার কথায় ঠোঁট টিপে হাসলাম আমি। রাইসা বিব্রতভাবে তাকালো। আমি ওদের একান্তে ছেড়ে দিয়ে হেটে গেলাম সামনের দিকে। পেছনে চলছে তাদের খুনসুটি। সেদিক থেকে চোখ ফিরিয়ে হাসলাম আমি! একজন পুরুষ তার বউয়ের আবদার পূরণ করছে, এ দৃশ্য দেখার মাঝে যে কত সৌন্দর্য থাকে সেটা ভাষায় প্রকাশ করা দুরহ।

রাইসার হাতে কাশফুল দেখে আমার মনেও কাশফুল হাতে নেওয়ার সুপ্ত ইচ্ছে জেগে উঠলো! সামনে তাকিয়ে দেখি পূর্ণ কথা বলছেন কাজিনদের সাথে। উনাকে আমি বললে উনি কাশফুল ছিড়ে দিবেন? নাকি নিছক ছেলেমানুষী আবদার ভেবে হেসে উড়িয়ে দিবেন? কিন্তু পরক্ষণেই ভাবলাম সামান্য এক কাশফুল তোলার জন্য উনাকে বলতে হবে কেন? আমি নিজেই তুলতে পারবো। তাই রাশি রাশি কাশফুলের সামনে দাঁড়িয়ে ছিড়ার চেস্টা করলাম আমি। কাশফুলগুলো আমার ধারণার চেয়েও বেশ কিছুটা শক্ত, সাবধানে না ছিড়লে হাত ছিলে যাওয়ার ভয় থাকে। উপরন্তু কাশফুলগুলো উঁচুতে হওয়ায় নাগাল পেতে বেগ পাচ্ছিলাম। পায়ের নিচে মাটি খানিকটা উচু-নিচু হওয়ায় ফুল ছিড়ার মাঝেই টাল সামলাতে না পেরে হঠাৎ করেই পড়ে গেলাম আমি। আমি পড়ে যেতেই সকলের দৃষ্টি নিবদ্ধ হলো সেদিকে! আমার পরিবারের মানুষ বাদেও আশেপাশের কিছু মানুষও আমায় পড়তে দেখেছে এতক্ষণে! এতগুলো মানুষের সামনে এভাবে পড়ে যাওয়ার বেশ লজ্জাবোধ করলাম আমি। পূর্ণ দ্রুতকদমে এগিয়ে এলেন আমার দিকে। ইতস্ততভাবে নিজেকে সামলিয়ে উঠলাম আমি। উনিও হাত দিয়ে ধরে দাড় করালেন আমায়।

এমন সময় দিশা আপু উচ্চস্বরে হেসে উঠলেন। তার হাসি দেখে অবাক হয়ে গেলাম আমি। উনার হাসি যেন আমাকে খানিকটা অপমানিত করলো। পূর্ণও রেগে চেয়ে আছেন তার দিকে। দিশা আপু হাসতে হাসতেই বললেন,

—তুই কি বাচ্চা নাকি তুরফা? এক সামান্য কাশফুল ছিড়তে গিয়ে পড়ে গেলি? আমি জাস্ট ভাবতে পাচ্ছিনা! তাও এতগুলো মানুষের সামনে? সিনটা কত ফানি ছিলো! আল্লাহ!

—মানুষ পড়ে যেতেই পারে আপু। এখানে এত অবাক হওয়ার কি আছে? তুমি জীবনে কোনোদিন পড়ে যাওনি?

তীক্ষ্ণ কণ্ঠে বললাম তাকে। এভাবে আমাকে সবার সামনে উনার ছোট করাটা আমার মোটেও পছন্দ হলোনা। তখনি দিশা আপু বললেন,

—পড়ে গিয়েছি তবে তোর মতো সবার সামনে এভাবে পড়িনি। দেখ সবাই কিভাবে তাকিয়ে আছে…

—সবাই তাকিয়ে আছে আর তুই সবার সামনে তুরফাকে ইনসাল্ট করে মজা নিতে চাইছিস তাই তো? মিনিমাম কমনসেন্সটুকুও কি নেই তোর?

দিশা আপুকে পুরো কথা শেষ কর‍তে না দিয়েই রাগী সুরে বলে উঠলেন পূর্ণ। উনার কথায় দমে গেল দিশা আপু। তেজী আওয়াজে বললেন,

—আমি মজা নিলে দোষ আর তুমি নিলে দোষ নেই, তাই না? তুমিও তো তুরফাকে ক্ষেপিয়ে কতকিছু বলো আমাদের সামনে। তাতে তো তোমার কোন প্রব্লেম নেই। তাহলে আমি বলাতে তুমি এত রেগে যাচ্ছো কেন, পূর্ণ ভাই?

—কারণ আমি ওকে তোর মতো বাহিরের মানুষের সামনে ইনসাল্ট করিনি। ওকে তোদের সামনে ক্ষেপিয়েছি কারণ তোরা জানিস তুরফা কেমন। তোদের সামনে ওকে আমি মজা করে কিছু বললেও ওর সম্মানহানি হবেনা। কিন্তু বাহিরের লোকদের সামনে তুই যেভাবে বললি তাতে সবাই তুরফাকে নিয়ে হাসাহাসি করবে। ওর অসম্মান হবে৷ আর পূর্ণ থাকতে তার বউয়ের অসম্মান হতে দিবেনা। এটা সবসময় মাথায় রাখবি।

উনার কণ্ঠের গাম্ভীর্য বলে দিচ্ছে উনি নিজের কথায় কতটুক সিরিয়াস। পূর্ণর কথায় পুলকিত হলো আমার মন! আমি যা যা বলতে চাইছিলাম উনি তার সবটুকুই বলেছেন। দিশা আপু রেগে বললেন,

—তোমার সাথে এখন কথা বলাই বেকার। বিয়ে করে তুমি বদলে গেছো, পূর্ণ। আমি আর থাকবোনা এখানে। বাসায় চলে যাবো এখনি।

বলেই হনহন করে গাড়ির কাছে চলে গেলো আপু। পূর্ণ সেদিকে পাত্তা না দিয়ে আমার হাত নিজের সামনে এগিয়ে এনে বললেন,

—কোথাও লেগেছে কি তোমার? দেখি? ব্যাথা পেয়েছো হাতে বা পায়ে?

উনি জিজ্ঞেস করছেন আর নিজহাতে আমার হাতে লেগে থাকা ধুলো মুছে দিচ্ছেন। পূর্ণর কথায় ও আচরণে কথাগুলো যেন দলা পেকে গেলো আমার মস্তিষ্কে! অকারণেই একরাশ মুগ্ধতা ও লাজুকতা ভর করলো তনে-মনে! আড়ষ্টভাবে আড়চোখে দেখতে লাগলাম উনাকে। এমন সময় অপরিচিত এক কণ্ঠস্বর কানে এলো আমাদের!

—শুনেছি পুরুষের সৌন্দর্য থাকে তার ব্যক্তিত্বে আর নারীর সৌন্দর্য থাকে তার লাজুকতায়! আর আশ্চর্যজনকভাবে আপনাদের দুজনের মাঝে যেন সেটারই প্রতিফলন দেখতে পাচ্ছি আমি! মে গড ব্লেস ইউ বোথ।

তাকিয়ে দেখি এক প্রবীণ লোক হাসিমুখে বললেন কথাটা। এতক্ষণ হয়তো উনি পর্যবেক্ষণ করছিলেন আমাদের! উনার কথাটা যেন ঠিক হৃদয়ে গিয়ে বিধলো আমার! আনমনেই চোখ গেলো পূর্ণর দিকে। যিনি এখনও সযত্নে আমার দু-হাত পরখ করছেন কোথায় ছিলে গেছে কি না! হঠাৎ করেই মনজুড়ে অদ্ভুত রকমের ভালোলাগা কাজ করলো আমার সামনে দাঁড়ানো এই চমৎকার ব্যক্তিত্ববান পুরুষটির উপর! যিনি কিনা আমার একান্তই ব্যক্তিগত মানুষ!

#চলবে

আজকে আমার জন্মদিন। তাই বার্থডে ট্রিট হিসেবে সকাল সকাল এ যাবতকালের সবচেয়ে বড় পর্ব উপহার দিলাম আমার পাঠকমহলের জন্য। আমার জন্য সবাই দোয়া করবেন। সবার জন্য ভালোবাসা ❤️