মম চিত্তে পর্ব-০৪

0
511

#মম_চিত্তে
#পর্ব_৪
#সাহেদা_আক্তার

মম বাসায় ফিরতে ফিরতে দশটা বাজল। এসে দেখল রায়হান সাহেব টেবিলে বসে আছে। ঐদিকে টিভি চলছে। জাবেদ খালু বসে আছেন সোফায়। টিভি দেখছেন। মাধুরী খালা দরজা খুলে দিয়ে আবার রান্নাঘরে চলে গেলেন। মম এসে টেবিল থেকে জগ নিয়ে গ্লাসে পানি ঢালতে ঢালতে বলল, খেয়েছো? রায়হান সাহেব ফোন থেকে ওর দিকে তাকিয়ে বললেন, না। ও পানিটুকু খেয়ে গ্লাসটা রেখে বলল, কেন খাওনি? এসেছো কখন অফিস থেকে?

– তা এসেছি অনেকক্ষণ। নয়টার দিকে। তোর জন্য অপেক্ষা করছিলাম।

– এবার থেকে খেয়ে নেবে। আমার আসতে এমনই সময় লাগবে।

– কত বললাম আমার চাকরিটা তোকে দিয়ে দিই। আমার স্যারকে বললেই দিয়ে দিতেন। শুনলিই না।

– আব্বু তুমি তো জানো আমি নিজের যোগ্যতায় চাকরি নিতে চেয়েছি। আত্মসম্মান জিনিসটা যদি আমার কাছে তুচ্ছ হতো তাহলে রনকের সাথে আজকেও সংসার করতে দেখতে আমায়।

– তা না হয় বুঝলাম। তোর জামায় কিসের দাগ?

– একজনের সাথে ধাক্কা লেগে কফি পড়ে গেছে। মধুখালা, খাবার বেড়ে দাও। আমি জামা বদলে আসি।

মম রুমে এসে জামা পাল্টে নিল। পেটের দিকটা এখনো লাল হয়ে আছে। ও বার্ণার ক্রিম লাগিয়ে নিয়ে জামাটা সাবান পানিতে ভিজিয়ে রাখল। যদি দাগটা ওঠে এই আশায়। ডাইনিং ঘরে এসে দেখল মাধুরী খালা খাবার বেড়েছেন। মিম জিজ্ঞেস করল, তোমরা খেয়েছো গো খালা? মাধুরী খালা হেসে বললেন, খামু পরে। তোমরা খাইয়া লও।

– এসব কি খালা? বলেছি না একসাথে খাবো। এসো বসো।

মম জোর করে মাধুরী খালা আর জাবেদ খালুকে বসিয়ে দিল। সবাই খেয়ে উঠল একসাথে। মাধুরী খালাকে বাসনপত্র ধুতে সাহায্য করে বলল, নিনির খাওয়া হয়েছে? খালা গোছগাছ করছিল। বললেন, হ, একেবারে কোলে বইসা খাইসে। মম হাসল। নিনিটা বন্ধুর মতো সবার সাথে মিশে যায়।

ও এসে শুয়ে পড়ল। খুব ক্লান্ত লাগছে। ফারিজার কথাগুলো ওর মাথায় এল। সাথে সাথে চোখ খুলে গেল ওর। মনে মনে শপথ করে নিল নিজের দক্ষতা দিয়ে টিকে থাকবে কারোর দয়ায় নয়। নিনি ওর কাছে এসে গা ঘষতে লাগল। মম নিনিকে পরম আদরে ওর কাছে টেনে নিয়ে চোখ বুজলো।

সিঙ্গাপুর থেকে ইমোতে ফেরদৌসীকে কল দিতেই সবাই ভিডিও কলে হাজির। বোন সবগুলো একসাথে কথা বলছে। এটা ওটা আনতে বলছে। রিয়ানের ইচ্ছে হলো কল কেটে দিতে। কিন্তু তাও দিল না। বলল, সবাই বানরের মতো একসাথে ক্যাঁচ ক্যাঁচ করলে কে কি বলছিস কিচ্ছুই বুঝতে পারছি না। আমি তো ঘুরতে আসিনি। কাজে এসেছি। রিতু মুখ ভার করে বলল, তো কি হয়েছে? নিক্কণ ওর কথা কেড়ে নিয়ে বলল, ঠিকই তো ভাই। বিদেশে গেলি তোর বোনদের জন্য কিছু আনবি না? অনিমা নিলীমা দুইজনে একসাথে বলল, ভাবির জন্য আনবে। রিয়ান বিরক্ত হয়ে বলল, ভাবি কোথায় পেলি? রিতু চোখ টিপে বলল, ঐ যে মেয়েটা।

– আবার ঐ প্রসঙ্গ আনলে কানটা ছিঁড়ে দিবো আসলে। বেশি পাকছিস।

– ছিঁড়, পরে বর না পেলে সব তোর দোষ।

– তোকে এমনিতেও কেউ বিয়ে করবে না। বানরকে কেউ বিয়ে করে? আম্মুকে ফোন দে।

রিতু ভেংচি কেটে ফেরদৌসীর হাতে ফোন ধরিয়ে দিল। রুম থেকে যাওয়ার আগে বলল, আমরা লিস্ট দেবো। যদি জিনিসগুলো না এনেছিস তো বাড়িতে ঢুকতে পারবা না। হুহ্। ফেরদৌসী হেসে বললেন, কেমন আছিস বাবা? রিয়ান বলল, ভালো আছি। তুমি কার রুমে? দিদুনের রুমে মনে হচ্ছে। পেছনে বিছানা থেকে রওশন আরা আওয়াজ করে বললেন, হ্যাঁ দাদুভাই। রিয়ান বলল, সব শাঁকচুন্নি গুলো এই রুমে চিল্লাচ্ছিল। একেকটাকে কান ধরে বের করে দিতে পারোনি? এখন তো ওখানে সাড়ে এগারটা বাজে। এত রাতে এসে দিদুনকে ঘুমাতে দিচ্ছে না। ওর কথা শুনে ফেরদৌসী হাসলেন। জিজ্ঞেস করলেন, খেয়েছিস?

– হুম। তোমাদেরও তো সব শেষ।

– হ্যাঁ। কাজ না থাকলে ঘুমিয়ে যা।

– হুম।

ফোনটা রাখতেই ফারিজা দরজায় নক করল। এখন দেড়টা বাজে। এত রাতে কেন!? রিয়ান দরজার অপরপাশ থেকে বলল, কি হয়েছে? ফারিজা ভয় পাওয়া কন্ঠে বলল, স্যার দরজাটা একবার খুলুন। প্লিজ স্যার। রিয়ান না পারতে দরজা খুলল। ফারিজা সাথে সাথে ঢুকে পড়ল। ভয়ে কাঁপছে। রিয়ান জিজ্ঞেস করল, কি হয়েছে? ফারিজা ভয়ার্ত গলায় বলল, মাকড়শা স্যার। আমার রুমে। আমি খুব ভয় পাই। আমাকে এ রুমে থাকতে দেবেন? ঐ সোফাটায় ঘুমাবো। আমার খুব ভয় করছে। ওর গায়ে নাইটড্রেস পরা। তাতে শরীরের আকার আকৃতি স্পষ্ট। কোটিটার দড়ি খোলা। যে কোনো মুহূর্তে কোটিটা খুলে যেতে পারে। বেশ এলোমেলো হয়ে আছে সে। ওর দিকে চোখ পড়তেই চোখ সরিয়ে নিল রিয়ান। ফোন আর মানি ব্যাগ নিয়ে বলল, বেশ তুমি এই রুমে থাকো আমি তোমার রুমে আছি। বলে বের হয়ে যাচ্ছিল। ফারিজা ওর হাত ধরে বলল, স্যার যদি এখানেও মাকড়শা থাকে! থেকে যান না স্যার। প্লিজ। রিয়ানের মেজাজ খারাপ হলো। বেশ রেগে বলল, যদি থাকে তো আলো নিভিয়ে অন্ধকারে ঘুমাবে। মাকড়শা তো বুঝে শুনে তোমার কোলে এসে ঝাঁপিয়ে পড়বে না। এটুকু বুদ্ধি নিয়ে কাজ করতে এসেছো কি করে কোম্পানিতে? রিয়ান বেরিয়ে অন্য রুমে চলে গেল। ফারিজা চুপচাপ দাঁড়িয়ে রইল।
.
.
.
.
নিনির ডাকে ঘুম ভাঙল। বেচারির খিদে পেয়েছে। আজকে শুক্রবার। অফিস নেই। জয়েনের একদিনের মাথায় ছুটি কাটানোটা মজার ব্যাপার। ভেবেছিল একটু আরাম করে ঘুমাবে কিন্তু নিনি হতে দিল না। হামি তুলতে তুলতে বিছানা ছাড়ল। বিড়ালটা পায়ে পায়ে ঘুরঘুর করছে৷ খাবার না দিলে এখন ওয়াশরুম অবধি চলে যাবে। ওর খাবার বাটিতে খাবার দিয়ে ওয়াশরুমে রওনা দিল। ফ্রেশ হয়ে নাস্তা বানাতে গেল। কি বানাবে চিন্তা করছে। অনেক দিন বাসায় ও রান্না করে না। আজকে রান্না করবে ভাবছে। কি করা যায় ভাবতে ভাবতে মাধুরী খালা এসে হাজির। ওকে দেখে বললেন, কিছু লাগবো? মম মাথার চুলে খোঁপা করতে করতে বলল, না খালা। নাস্তা বানাতে এসেছি। কি বানালে ভালো হয় বলতো।

– আমারে কও মা। আমি বানিয়ে দিতেসি।

– না খালা, আজকে আমিই রান্না করব। কতদিন বাসায় রান্না করে তোমাদের খাওয়াতে পারিনি। চাকরি যখন ধরেছি কবে আর রান্না করার সময় পাই তার ঠিক নেই।

– আইচ্ছা। তো কি রাঁনবা? আমারে কও। সাহায্য করুম।

– লুচি আলুরদম কেমন হবে গো খালা?

– ভালোই হইবো। তোমার লুচির স্বাদই আলাদা মা। সেই তোমার বিয়ার আগে খাইসিলাম। এখনো মনে পড়লে খাইতে ইচ্ছা হয়।

মম মুচকি হেসে বলল, তাহলে আজ লুচি আলুর দমই করি। কি বল? মাধুরী খালা রাজি হয়ে গেলেন। মম ময়দা খুঁজতে গিয়ে বলল, খালা, চা পাতা নেই? খালা আলুর খোসা ছাড়াতে ছাড়াতে বললেন, না গো মা। কালকেই শেষ হয়ে গেসে। তোমার খালুরে বলতে ভুইলা গেসিলাম। মম ময়দার বয়াম নামিয়ে নিয়ে বলল, আচ্ছা আজকে বলে দেবো আমি। মাধুরী খালা সম্মতি জানিয়ে নিজের কাজ করতে লাগলেন।

নাস্তার টেবিলে ধোঁয়া ওঠা লুচি আর গরম গরম আলুর দম দেখে রায়হান সাহেব একেবারে খুশি হয়ে গেলেন। মম একটা প্লেটে তিনটে লুচি আর এক বাটি আলুর দম দিয়ে সবাইকে পরিবেশন করে নিজে খেতে বসল। রায়হান সাহেব খেতে খেতে বললেন, কতদিন পর যেন মনের মতো খেতে পারছিরে মা। তোকে ছাড়া একেবারে ফাঁকা লাগে ঘরটা। মম মুখে হাসি এনে বলল, আছি তো। এবার থেকে তোমার কাছেই তো থাকব। রায়হান সাহেব দীর্ঘশ্বাস ফেলে বললেন, মেয়েদের একটা সময়ের পর বাপের বাড়িতে থাকতে নেই রে মা। মম তাঁর কথা শুনে লুচি মুখে তুলতে গিয়েও তুলল না। আলুরদমের ঝোলে লুচির অংশটা ঘোরাতে ঘোরাতে বলল, গিয়েছিলাম তো। কিন্তু রাখেনি। তোমার হিরেকে যত্ন করার লোক এখনো আসেনি আব্বু। রায়হান সাহেব কিছু না বলে চুপ করে খেতে লাগলেন। চোখে পানি আসতে চাইছে কিন্তু তিনি জোর করে আটকে রেখেছেন৷ পুরুষদের যে কাঁদতে নেই৷ আর বাবাদের তো চোখের জল ফেললে চলে না। নরম হলে ঘরের ভীত মজবুত করবে কে?

সবার খাওয়া শেষ। মম হাতের লুচিটা খেয়ে উঠে গেছে অনেকক্ষণ। রায়হান সাহেবও এরপর একটাও লুচি মুখে দেননি। কোনোমতে প্লেটের তিনটা খেয়েই উঠেছেন। জাবেদ খালু বরাবরই কম খান। মাধুরী খালা সবার খাওয়া শেষে টেবিল পরিষ্কার করায় ব্যস্ত হয়ে পড়লেন। মম নিজের রুমের বিছানায় চিৎ হয়ে শুয়ে আছে। মাথাটা ঝুলছে বিছানার কিনারায়। চুলগুলো মেঝে স্পর্শ করার পরেও অনেকটা ছড়িয়ে আছে। ছোটবেলা থেকেই লম্বা চুল ওর৷ অন্য সময় হলে নিনি খোলা চুলগুলো নিয়ে খেলতো। কিন্তু সে কি বুঝে ওর কাছে এসে শুয়ে আছে। বোবা প্রাণীগুলো কিভাবে যেন মন খারাপের ভাষাটা বুঝে যায় যা বাচাল মানুষগুলো বুঝতেই পারে না।

মম রান্নাঘরে দাঁড়িয়ে ভাবছিল দুপুরের মেনু কি হবে তখনই কলিংবেল বাজল। মাধুরী খালা দরজা খুললেন। ও উঁকি দিয়ে দেখল জয়ীতা চাচি এসেছেন যাকে ছোটবেলায় সিসিক্যামেরা বলে জানে মম। কার বাড়িতে কি হয়েছে, কার ঘরে আগুন লেগেছে, কার ঘর ভেঙে গেছে এসব খোঁজ খবর রাখা তাঁর নৈতিক দায়িত্বে পড়ে। তাঁর বাচনভঙ্গিতে সবাই তাঁকে বিশ্বাস করতে বাধ্য। এমন অনেকের সংসারের আগুনে ঘি ঢেলে এসেছেন তিনি যার ফলে আজ সুখের সংসারগুলো পুড়ে কয়লা হয়ে গেছে। মম দীর্ঘশ্বাস ফেলে বাকি লুচি আর আলুর দম গুলো গরম করতে দিল চুলায়। মাধুরী খালা ফল কাটছেন। জয়ীতা চাচির সাথে কে যেন এসেছে। সে জয়ীতা খালার কি কথা শুনে কিছুক্ষণ পর পর রাক্ষসী হাসি দিচ্ছে। রায়হান সাহেব প্রেশারের রুগী। এর হাসিতে আবার হাই প্রেশার উঠে যায় নাকি ভয়ে আছে মম। ও নাস্তা নিয়ে যেতেই মহিলাকে দেখতে পেল। ভয়ঙ্কর রকম সাদা স্বাস্থ্যবহুল মহিলা। দেখতে কুষ্ঠ রোগী ভেবে বসবে যে কেউ। ভাবতেই মম মাথা থেকে ঝেড়ে ফেলল কথাটা। কাউকে চেনার আগেই বাজে ধারণা নিতে নেই। নাস্তাটা রেখে সোফায় বসল। জয়ীতা চাচি বড় করে হেসে বললেন, কিরে মম, এসব কি শুনছি বলতো! তোর মতো সংসারী মেয়ের নাকি বিয়ে ভেঙেছে। সংসার ভাঙাটা কত বড় দাগ তুই জানিস না বুঝি? মম মিষ্টি করে হেসে বলল, চাঁদেরও তো দাগ আছে চাচি। তাকে তো কেউ কটাক্ষ করে না। তাহলে আমাকে কেন করবে বলো?

– সে যাই বলিস, স্বামীর যখন বাইরের মেয়ের প্রতি ঝোঁক তবে আরেকটা বিয়ে করিয়ে নিতি। দেখতি সব ঠিক হয়ে গেছে।

– সতীন নিয়ে ঘর করতে বলছ?

– তো কি হয়েছে? দুই বোন মিলে মিশে থাকতি। শুধু শুধু বিয়েটা ভাঙলি। তোরা আজকালকার মেয়েরা যে কি কে জানে। জানেন ভাবি, এখনকার মেয়েরা একেবারে সামান্য আতিথেয়তাও জানে না। কদিন আগে এক মেয়ের বাড়ি গেলাম। কি অভদ্র! এক কাপ চাও দিল না! কি সব আপেল আর কমলা কেটে দিল!

– হায় হায় চাচি! তাহলে তো আমার বাসায়ও আপনার আসা উচিত হয়নি।

জয়ীতা খালা আর মহিলাটি স্বপ্রশ্নে তাকাতেই ও হেসে বলল, আমার বাসায়ও যে চা নেই।

চলবে…