স্নিগ্ধ গাংচিল পর্ব-১৩

0
383

#স্নিগ্ধ_গাংচিল
#নাজমুন_বৃষ্টি
#পর্ব_১৩

আদ্রিন আজকে ভার্সিটি যাবে। আজই সে চাকরিটা ছেড়ে দিবে। ভার্সিটি’তে আসার পর থেকে একবারও মুনকে চোখে পড়লো না। আদ্রিন মনে করেছে হয়ত ক্লাসে আছে। ক্লাসে যাওয়ার পরও মুনকে কোথাও দেখা গেল না। মুনদের দলটাতে আজ তিনজন উপস্থিত কিন্তু মুন আর অর সাথের মেয়েটা নেই। সে বুঝতে পারলো না এর কারণ। কোনোমতেই ক্লাসটা শেষ করে বের হলো। চাকরিটা আজ ছেড়ে দেওয়ার কথা থাকলেও ছাড়লো না। মুন যেদিন আসবে সেদিনই ছেড়ে দিবে। আদ্রিন মনে করলো, হয়ত কোনো কারণে আসেনি। তাই সেদিন সে আর কোনো ক্লাস করালো না, যার জন্যই আসে সে যদি না আসে তাহলে আর ক্লাস কী জন্য করাবে!
সেদিনের দিনটা আদ্রিনের কোনোমতেই কাটলো। এরপরের দিন ক্লাসে গিয়েও দেখলো মুন আসেনি। সে ক্লাস শেষে রিক-সিমিরা চলে যাওয়ার সময় ডেকে উঠল। রিক-সিমিরা দাঁড়াতেই আদ্রিন তাদের সামনে গিয়ে জিজ্ঞেস করল,’মুনের ব্যাপারে তোমরা কিছু জানো?’

-‘মুন দেশে চলে গিয়েছে , জানি না আর ফিরবে কিনা!’

আদ্রিন সিমির মুখ থেকে কথাটা শুনেই স্তব্ধ হয়ে গেল। সে সামনে থাকা কাঁচের টুলে লাথি মারতেই সেটা ঝনঝন শব্দে ভেঙে পড়লে রিক-সিমি তিনজনেই অবাক দৃষ্টিতে আদ্রিনের দিকে তাকিয়ে রইল। আদ্রিন সামনে থাকা তিনটা মানুষের চোখে ভয় দেখতে পেয়ে নিজেকে যথাসম্ভব ঠান্ডা করার চেষ্টা করে শান্ত মাথায় ওদের বসতে বলল। ওরা ভয়ে ভয়ে বসতেই আদ্রিন তার অনুভূতির কথা জানালো।
আদ্রিনের কথা শুনে সামনে বসা তিনজন্যই অবিশ্বাস্য-দৃষ্টিতে আদ্রিনের দিকে তাকালো। তারা ভাবতে পারছে, মুনের মতো একটা সাধারণ মেয়েকে এত্ত বড়ো নামকরা মানুষ ভালোবাসে! আদ্রিনের কথা শুনে সিমির একটু মন খারাপ হলো কারণ তার ক্রাশ বলে কথা! কিন্তু পরবর্তীতে মুনের কথা ভাবতেই তিনজনেই উৎফুল্ল হয়ে গেল।
আদ্রিন ওদের কাছ থেকে ইরার বাংলাদেশি নাম্বার নিয়ে ওই অবস্থায় রেখে বেরিয়ে নিজের গাড়ির দিকে হাঁটা ধরলো। তার মনটা আজ ভীষণ খারাপ। তবুও সে হাল ছাড়বে না, জীবনের প্রথম এমন অনুভূতি হয়েছে, সেটাকে সে কোনোমতেই হারাতে দিবে না। যার দরুন সুদূর বাংলাদেশ যেতে হলেও সে রাজি।

———–
বাসায় এত্তো এত্তো পুলিশকে বিদায় দিয়ে আফজাল শেখ রিফাতের সামনে তুটনিতে হাত রেখে বসে রইল। পাশেই আফজাল শেখের স্ত্রী রোকসানা বেগম মুখে আঁচল চেপে কান্না করছে। রোকসানা বেগমের কান্নার মাঝে মাঝে হিচকির আওয়াজে আফজাল শেখ ‘চ’আকারে বিরক্ত-সূচক শব্দ তুলে ধমকে উঠল,
-‘এমন প্যাচ প্যাচ শব্দ তুলবে না তো রোকসানা। এখান থেকে যাও।’

আফজাল শেখের কথা শুনে রোকসানা বেগম অন্য-সময় চুপ থাকলেও এখন আর পারছে না। সে কান্নার মাঝেই তেলে-বেগুনে জ্বলে উঠল।

-‘তোমার কী মায়া-দয়া একদম নেই? ছেলেটা সুসাইড করতে করতে বেঁচে গেল আর আমি কাঁদবো না? তুমি তো শান্তিতে আছো।’

-‘হ্যাঁ, আমি শান্তিতে আছি। এত্তো এত্তো পুলিশদের কে থামিয়েছে? তুমি না-কি আমি! ছেলেটা কেমন ভয়ানক হয়েছে, ভাবতে পারছো? তার বউ চলে যাওয়ায় সে আত্মহত্যার চেষ্টা করছে আর আমরা! আমরা বুঝি তার কেউ নাহ! ফাঁসিতে ঝুলার আগে তার কী একবারও আমাদের কথা মনে হয়নি? সে যদি আজ মারা যেত তাহলে ফাঁসতাম আমিই! কারণ তার মোবাইলে কললিস্টে প্রথম আমার নামটাই ছিল।’ এরপর আফজাল শেখ ব্যাডে শোয়া রিফাতের দিকে এগিয়ে গিয়ে বলে উঠল,

-‘আরে তোর উপর একটু রাগ করেছিলাম। আর তুই সেই রাগকে সত্যিকারে ভেবে ফেললি বাবা? কোনো বাবা-মা’ই তার সন্তানের খারাপ চায় না। ওই মেয়েটাকে প্রথম দিনই আমি বুঝেছি, কোনো ঘাপলা নিশ্চই আছে। আর আমাদের মুন মা ওই মেয়ে থেকে কিসে কম ছিল, তুই বল! এখন কে কষ্ট পাচ্ছে! তুই না কি আমরা? আমি কয়েকদিন তোর উপর রাগ রেখেছি এরপর তো আর কোনো কথা বলিনি ওই বিষয়ে। কেন ফাঁসি নিতে গেলি বাবা? আজ এই যাত্রায় যদি তুই বেঁচে না ফিরতি তাহলে ভাবতে পারছিস, এই পরিবার, এই মানুষগুলো কেমন ভেঙে পড়তো? তোর মা তো কাঁদতেই কাঁদতেই শেষ হয়ে যেত। এই পরিবারটা ছন্নছাড়া হয়ে যেত। তুই শেখ পরিবারের বড়ো ছেলে হয়ে যদি না বুঝিস!তাহলে আর বাকিগুলো কী করবে! আমার আর কিছু বলার নাই বাপ্। বোঝার ক্ষমতা আমাদের চেয়ে তোর বেশি আছে।’ বলেই আফজাল শেখ বেরিয়ে যেতে নিলে রিফাত পেছন দিক থেকে ডেকে উঠলো। আফজাল শেখ ফিরতেই রিফাত এগিয়ে আফজাল শেখকে জড়িয়ে ধরে কেঁদে উঠলো।

রিফাত একে একে সব বলতে লাগলো সবার সামনে। মূলত রিফাতের যে বন্ধুটা প্রীতিকে পাওয়ার জন্য মুনের সাথে দুইবছর অভিনয় করতে বলেছিলো সে অনেক জঘন্য মনের একজন। আকাশ নাম তার । প্রীতির সাথে তার অনেক আগে থেকেই সম্পর্ক ছিল। রিফাত যখন প্রীতিকে পছন্দের কথা আকাশকে জানাই, আকাশ তখন রিফাতকে শর্ত দেয় ‘প্রীতিকে পেতে হলে মুনের সাথে দুইবছর অভিনয় করতে হবে বিনিময়ে প্রীতিকে পাবে ‘। রিফাত প্রীতিকে দেখে এতো বেশি মুগ্ধ হয়ে গিয়েছিল যে সে হিতায়িত জ্ঞান হারিয়ে রাজি হয়ে যায়। আকাশের রিফাতকে এমন শর্ত দেওয়ার কারণ হচ্ছে, প্রীতির সাথে সম্পর্কে জড়ানোর আগে আকাশ মুনের পেছনে দুইবছর ঘুরেছিল কিন্তু মুন আকাশের সাথে সম্পর্কে জড়ায়নি আর তার উপর একদিন আকাশ মুনের হাত ধরায় মুন রাস্তায় সবার সামনে আকাশকে তাপ্পর দিয়েছিলো, যেটা আকাশকে ক্ষোভে পরিণত করেছে, তার মুনের উপর একটা চাপা ক্ষোভ থেকে গিয়েছিল। এরপর সে প্রীতির সাথে সম্পর্কে জড়ায়। প্রীতিকে তার পরিবার থেকে বিয়ের চাপ বেশি দেওয়ায় তখন আকাশ বুদ্ধি করে রিফাতের সাথে প্রীতির প্ল্যান অনুসারে পরিচয় করায়। এরপর প্রীতি রিফাতের সাথে সম্পর্কে যাওয়ার অভিনয় করে। আকাশ বলেছিল, মুনের বিয়ের দিনই রিফাত প্রীতিকে পুরোপুরি পাবে। হয়েছেও সেটা। তবে বিয়েটা নকল ছিল যা রিফাত বুঝতে পারেনি কারণ কাজী আকাশই এনেছিল। আসলে প্রীতির পরিবার থেকে অন্যজায়গায় বিয়ের চাপ আসায় রিফাতের সাথে বিয়ের নাটক করে একটা থাকার জায়গা হিসেবে রিফাতের বাড়িতে উঠেছিল। কারণ তখনও আকাশ বেকার ছিল তাই আপাতত রিফাতের সাথে নাটক করে তার বাসায় উঠেছিল প্ল্যান করে। শুধু তাই নই, রিফাতের বাসায় প্রীতির হাতের কাছে যা অর্থ পাবে তা-সব নিয়ে একদিন প্রীতি-আকাশ দুজনে অনেকদূরে চলে যাবে। শেষপর্যন্ত তাদের আশা সফল হয়েছে।

পরিবারের সবাই রিফাতের কথা শুনে স্তব্ধ হয়ে গেল। তারা কোনোদিন কল্পনায়’ও এমন কিছু আনেনি। রিফাত আফজাল শেখের দিকে এগিয়ে গিয়ে হাঁটুমুড়ে বসে পড়ল।

-‘বাবা আমাকে ক্ষমা করে দিও। আমি আর এমন কাজ করতে যাবো না। আমি মানসিক যন্ত্রনায় এতটাই অন্ধ হয়ে গেছি যে, সে সময় কী করবো আমি ভাবতে পারিনি।’ বলেই রিফাত রুমে থাকা পরিবারের প্রতিটি সদস্যদের দিকে তাকিয়ে হাত জোর করে ক্ষমা চাইলো। রিফাত মুনের দিকে এগিয়ে গেল। মুনকে উদ্দেশ্য করে বলে উঠল,’আমায় ক্ষমা করে দিস মুন। আমি তোকে আমার বোনের নজরেই দেখতাম। মোহর টানে হিতায়িত জ্ঞান হারিয়ে তোর সাথে প্রেমের নাটক করেছিলাম। মাঝখানের এই দুইটা বছর ভুলে যা। আমি আগের মতোই বড়ো ভাই হিসেবে তোকে আগলে রাখবো। প্রমিস করছি, এই বিশ্বাসটা কোনোদিন ভঙ্গ করবো না। আজীবন তোর বড়ো ভাই হয়েই থাকবো। আমি তোকে সবসময় বোনের নজরেই দেখেছি। উপরে প্রেমের অভিনয় করলেও মনে মনে তোকে বোন হিসেবেই মেনে এসেছি। আমাকে ক্ষমা করে দেয় মুন, একটা শেষবারের মতো সুযোগ দেয় আমায় প্লিজ।’ বলেই কাঁদতে কাঁদতে রিফাত মুনের পায়ের নিচে বসে পড়ল।

রিফাতের কান্না দেখে পরিবারের প্রতিটি সদস্যের চোখে পানি এসে গেল। মুনের পাশে ইরা দাঁড়িয়ে ছিল। তার চোখেও পানি, সে এতক্ষনে যা বোঝার বুঝে ফেলেছিল। মুন এখান থেকে যাওয়ার কারণটা ইরাকে বলেছিলো। ইরা মুনের দিকে তাকিয়ে একটু সরে দাঁড়ালো। তার এই ছেলেটার জন্য বড্ড মায়া লাগছে। এক অদ্ভুত মায়া জন্মে গেছে অল্পসময়ে এই ছেলেটার প্রতি। মাঝখান দিয়ে কতই না কষ্ট পেল এই ছেলেটা!

মুনের দু’চোখ বেয়ে অঝোরে ধারায় অশ্রু গড়িয়ে পড়তে লাগলো। সে তো এটাই চেয়েছিল সব আবার আগের মতোই হয়ে যাক।
এরপর রিফাত মুনের মা রাশিদা ইসলামের কাছে গিয়ে তার হাতদুটো নিজের হাতের মুঠোয় নিয়ে বলে উঠল,’আমায় ক্ষমা করে দিও চাচীমা। না বুঝে মুনের সাথে অন্যায় করে তোমাকে নিজেরই অজান্তে কষ্ট দিয়ে ফেলেছি।’

রাশিদা ইসলাম মারার ভঙ্গিতে বলে উঠল,’এই ছেলে, মায়েরা কোনোদিন তাদের সন্তানদের উপর রাগ করে থাকতে পারে না। তুইও আমার সন্তান। তোর উপর কীসের রাগ। মার খাবি।’

এরপর রোকসানা বেগম হেসে রিফাতের দিকে এগিয়ে আসতেই রিফাত মা’কে গিয়ে জড়িয়ে ধরলো।
রাশিদা ইসলাম রিফাতের উদ্দেশ্যে বলে উঠল,’কী খাবি? কী বানাবো বল, আজ তোর মেঝোমা তোর পছন্দের রান্না করবো।’
রিফাত হেসে উত্তর দিতেই তিনি ইরার দিকে এগিয়ে গেলেন। ইরাকে জিজ্ঞেস করতেই ইরা উৎফুল্ল কণ্ঠে তার পছন্দের কথা জানাল। এরপর শেখ পরিবারের সব বউরা মিলে রান্না করার উদ্দেশ্যে রান্নাঘরে চলে গেল। আজ তারা সব জা মিলে আবারো আগের মতো হাসিখুশিভাবে মিলেমিশে রান্না করবে। আর পোলাপাইন সব আড্ডা দিতে বসে পড়ল। আবারো সুখ ফিরে এল শেখ পরিবারে। ইরাকে দূর থেকে এসব দেখতে দেখে মুন-রিফাত দুজনেই তাদের আড্ডার আসরে ইরাকে ডাকলো। ইরা যেতেই আসর জমে উঠল।

#চলবে ইন শা আল্লাহ।