আবর্তন পর্ব-০৪

0
1811

গল্পঃ #আবর্তন (৪র্থ পর্ব)
লেখাঃ #তাজরীন_খন্দকার

শাস্তি তোমাকে পেতে হবে এবং পেতেই হবে!
বলেই অরুণ চন্দ্রার চোখের দিকে চোখ লাল করে তাকালো, চন্দ্রা অরুণের দিকে তাকিয়ে নিজেকে ছাড়ানোর চেষ্টা করেও নিজেকে ছাড়াতে পারলো না তাই অবশেষে সে কেঁদেই ফেললো।

অরুণ চন্দ্রাকে ছেড়ে কিছুটা দূরে গিয়ে হাহাহাহাহা করে হেসে উঠলো। চন্দ্রা মাথা নিচু করে অরুণকে পাশ কাটিয়ে এখান চলে যাওয়ার জন্য পা বাড়াতেই অরুণ আবার চন্দ্রার হাতে ধরে ফেললো আর বললো,
___ চন্দ্রা এতো ভয় পাচ্ছো কেন আমাকে? আমি তো একটু পরেই তোমার হতে যাচ্ছি তাইনা?
বিশ্বাস করো সেদিন তোমার চোখের জল আমি সহ্য করতে পারিনি ।
বিয়ে ভেঙে যাওয়ায় তোমার সেই কান্না আমার কলিজায় একদম কাঁটার মতো বিঁধেছিল। তাইতো আমি এতো কষ্ট করে সারা শহর তন্নতন্ন করে সত্যিটা বের করলাম। তারপর তোমার বাবাকে আবার রাজী করলাম, তুমি খুশি হওনি?

চন্দ্রা অরুণের দিকে তাকালো,তার চোখ এখন শান্ত কিন্তু অরুণের এই কথার আগামাথা কিছুই বুঝলো না। এখনি তাকে শাস্তি পেতে হবে বললো,আর এখনি বলছে তাকে পাওয়ার জন্য এতো কষ্ট করেছে। এই প্রথমবার অরুণকে তার ভীষণরকম ভয় হচ্ছে। তাকে বুঝতে পারছেনা সে! বিয়ে ভেঙে যাওয়ার পরে তার ভাবীকে বলেছিল অরুণ একটা বোকা, তার মধ্যে কোনো প্রকার প্রতিবাদী তেজ নেই। কিন্তু তার সেই ধারণা একদমি ভুল! শুধু ভুল না, ভয়ংকর ভুল।

অরুণের কোনো কথার জবাব তার মধ্যে নেই।
তাই সে এখান থেকে চলে যাওয়ার জন্য নিজের হাত ছাড়াতে জোরে জোরে টানতে লাগলো, কিন্তু অরুণ ছাড়ছেনা। সর্ব শক্তি দিয়ে চন্দ্রা শেষবার হাতটা আবার টানতে যাবে তখন ইচ্ছে করেই অরুণ হাত ছেড়ে দিলো, আর চন্দ্রা হুড়মুড় করে গিয়ে নিচে পড়ে গেলো।

অরুণ একটু এগিয়ে আসলো, এসে চন্দ্রার সামনে হাঁটু গেড়ে বসলো। চন্দ্রা ভেবেছিল তাকে টেনে তুলবে হয়তো কিন্তু তা না করে অরুণ বললো,
___ লাভ নেই চন্দ্রাবতী, বিয়ের জন্য প্রস্তুত হও। আর আমাকে এখানে তোমার বাবা পাঠিয়েছিলো তোমার সাথে সরাসরি কথা আমার প্রতি তোমার ভুল ধারণাকে সরিয়ে দিতে। কিন্তু সেটার তো দরকার নেই, কারণ তুমিই যে সবকিছুর পরিচালক!
আর হ্যাঁ শোনো, আমি এখানে এসে কি বলেছি এসব কথা কাউকে জানানোর আগে নিজে কি কি করেছো মাথায় রেখো! তুমি কোনো চালাকি করলে আমিও কিন্তু সব ফাঁস করে দিবো। যাই হোক এখানে কিছুক্ষণ এভাবেই পড়ে থাকো , তারপর তৈরি হয়ে নিও। টাটা!

বলেই অরুণ উঠে চলে গেলো।
এদিকে চন্দ্রা কোমরে হাত দিয়ে মাগো বাবাগো বলে উঠে দাঁড়ালো। তার এই মূহুর্তে পৃথিবীর সব বকাগুলো অরুণকে দিতে ইচ্ছে করছে, কিন্তু কোনো বকাই তার মাথায় আসছেনা। অরুণ এতো ফাজিল সেটা চন্দ্রা ভাবতেই পারছেনা। বিয়ের আগেই যে নমুনা দেখালো, না জানি বিয়ের পরে তার জন্য কি অপেক্ষা করছে। একদিকে নিজের অনাকাঙ্ক্ষিত ভবিষ্যৎ, অন্যদিকে নিজের ভালোবাসার মানুষ মানুষকে হারানো, তার উপর রয়েছে হুমকি!
কি করবে কিংবা কি করা উচিত তার মাথায় আসছেনা। এদিকে ফোনটাও তার ভাবী নিয়ে গেছে।
না না এখনি কিছু একটা করতে হবে, সে যে-ই দরজায় পা রাখবে তখনি তার মা হাতে এত্তগুলা জিনিসপত্র নিয়ে প্রবেশ করলো। পেছনে পেছনে তার ভাবীও আসলো। চন্দ্রার মা এগুলো বিছানার উপর রেখে তার ভাবীকে উদ্দেশ্য করে নরম স্বরে বললো,

___ কোনো রকম শাড়ীটা পরিয়ে অল্প সাজিয়ে দাও। কাজী চলে আসবে। আর আমি জানি আমার মেয়ে আজকে অনেক খুশি, সেদিন বিয়ে ভেঙে যাওয়ায় দরজা বন্ধ করে তার কান্নাকাটি আমি মায়ের মনে কতটা আঘাত করেছিল বুঝাতে পারবোনা। আমি দোয়া করেছিলাম আমার মেয়ের মুখে যেন আবার আমি হাসি দেখি! আল্লাহ সেটা কবুল করেছে হয়তো।

বলে তিনি চোখ মুছতে মুছতে রুম থেকে বেড়িয়ে গেলেন। অন্যদিকে চন্দ্রা রেগে তার ভাবীর দিকে তাকিয়ে বললো,
___ সেদিন দরজা বন্ধ করে আমি কান্না করেছিলাম? আর আজকে বিয়ে হবে বলে আমি খুশি তাইনা?

তার ভাবী ব্যাগ থেকে শাড়ীর ভাজ খুলতে খুলতে বললো,
___ মা তো আর জানেনা উনার মেয়ে কতো বড় অভিনেত্রী। জানলে অবশ্য এখন কান্না করে বউ সাজতে বলতেন না, একদম ঘাড় ধরে শাড়ী পরতে বলতেন।

চন্দ্রার রাগ আরো তীব্রতর হয়ে গেলো, সে সেটা কোনো রকম নিয়ন্ত্রণ করে কেঁদে কেঁদে বললো,
___তোমাকে আমার একমাত্র সহযোগী ভেবেছিলাম। ভেবেছিলাম আর কেউ না হোক তুমি আমাকে সাপোর্ট করবে। কিন্তু তুমিই আজ আমার শত্রু হয়ে গেলে? কি করে ভাবী?

তার ভাবী মুখ ঘুরিয়ে বললো,
___ কারণ তুমি ঠিক নও চন্দ্রা। তুমি যা করছো তার কোনোটাই আমার কাছে সঠিক মনে হয়নি। আর তোমার সেই রনি , যার কিনা তোমার যোগ্য হতে আরো ৫ বছর লাগবে, এতদিন যদিও তোমার পক্ষে অপেক্ষা করা সম্ভব না। কিন্তু সম্ভব যদি হয়ও তখন দেখবে রনিই তোমাকে চায়না৷ তখন সে বলতে পারে তুমিই তার কাছে অযোগ্য হয়ে গেছো।

___প্লিজ ভাবী থামো, আমার রনি এমন হতেই পারেনা। আমাকে না পেলে সে একদম মরে যাবে।

___ আচ্ছা তোমার তাই মনে হয়? তাহলে তোমার যে সেদিন বিয়ে হয়ে যাচ্ছিলো তখন সে কোথায় ছিল? কোনো রকম বিয়েটা সেদিনই হয়ে যেতে পারতো, কই তার তো কোনো সন্ধান পাইনি। তারপর তুমি এতো টাকা দিয়ে একটা মেয়েকে এক্টিং করালে অথচ সে একটা টাকাও দেয়নি কিংবা কোনো উপায়ও বের করেনি। যা করেছিলে সব তুমি একা। তাহলে কি করে মনে হয় ৫ বছর পর সে তোমাকেই ভালোবেসে যাবে? তোমাকে পেতে সে চেষ্টা করবে! শুনো বোন, এমন দু’দিনের আবেগ আমি অসংখ্য দেখেছি। এগুলো পরে হাওয়া হয়ে যায়। সবার দোয়া নিয়ে ভালো থাকতে চাইলে এই বিয়েটাই করো।

___ ভাবী রনিকে নিয়ে কোনো বাজে বলোনা। সে নিরুপায় ছিল, তার উপর তুমি যাকে ভালো বলছো জানো সে আমাকে একটু আগে কি বলে গেছে? শুধু তাইনা, আমাকে ইচ্ছে করে ফ্লোরে ফেলে দিছে। আমাকে তুলতেও সাহায্য করেনি৷

___ তাহলে সে সবকিছু জেনেই আসছে এখানে। যাক সব জেনে তোমার সাথে এতো ভালো ব্যবহার করেছে শুধুমাত্র সে ভালো ছেলে বলেই। এখন কথা না বাড়িয়ে শাড়ী পরো, আমি ওয়েট করছি।

___ ভাবী তোমার পায়ে ধরি, আমাকে পালাতে সাহায্য করো। আমাকে এতো বড় আগুনে ফেলে দিওনা। আমাকে রনির কাছে যেতে দাও।

___ রনি তোমাকে নিবে? রনির থাকার জায়গা আছে তো? হাহাহা উদ্ভট চিন্তা বাদ দাও চন্দ্রা, নয়তো এখনি বাবাকে সব বলে দিবো।

___ ওহহহ শীট! কি একটা পাইছে সবাই, বলে দিবে বলে দিবে। আরে যাও যাও বলে দাও। বাবা আমাকে সর্বোচ্চ মারবে তো,মারুক! এমনিতেও যেখানে যাবো এর চেয়ে বেশি শাস্তি অপেক্ষা করছে।

চন্দ্রার ভাবী তার মাথায় হাত রেখে শান্ত গলায় বললো,
___অরুণ খুব ভালো ছেলে, সে কিছুটা রেগে আছে বলেই হয়তো এমন ব্যবহার করেছে। কিন্তু দেখো সে তোমাকে খুব ভালোবাসবে। আর এখনো ভালোবাসে,নইলে কি এতো ঝড়ঝাপটা পেরিয়ে, খোঁজখবর নিয়ে আবারও বিয়ে করতে আসছে?
অন্যদিকে তুমি যদি ভেবে থাকো তোমার বাবা তোমাকে মারবে আর সেটা হজম করতে পারলে ব্যপারটা থেমে গেছে তাহলে ভুল ভাবছো, কারণ উনি এখন এসব জানতে পারলে একদম হার্ট অ্যাটাক করবেন। নিজের মেয়েকে এতো আদর যত্ন দিয়ে বড় করে কোনো বাবা-ই এমনটা আশা করতে পারেননা। আর তুমি খুব খারাপ করেছো। যেটা তোমার আম্মু শুনলেও খুব খারাপ হবে। বাকিটা ভেবে দেখতে পারো, আমি জানিনা। ..

চন্দ্রা কিছুক্ষণ চুপ করে রইলো, তারপর কি যেন ভেবে শাড়ী পরে নিলো। ভালো করে তৈরি হওয়ার আগেই তার মা এসে তাড়া দিতে লাগলো কাজী এসে পড়েছে। তার ভাবী তার হাতে ধরে নিয়ে যেতে লাগলো, চন্দ্রার বুক ফেটে কান্না আসছে। মনে হচ্ছে আজকে বিয়ে নয় যেন তার বিসর্জন হচ্ছে।



বিয়ে হয়ে যাওয়ার পরেই অরুণের বাবা-মা বললো, তারা গাড়ী নিয়ে এসেছে এবং আজকেই বউকে তাদের বাড়িতে নিয়ে যাবে। প্রথমে চন্দ্রার পরিবার একটু অমত করলেও পরে রাজী হলেন,কারণ তারা বলছে পরেরদিন তাকে নিয়ে আসতে এবং তারা কয়েকদিনের মধ্যে বড় করে অনুষ্ঠান করে কনেকে আবার তুলে নিয়ে যাবে।

চন্দ্রা ভেবেছিল বিয়ে হলেও হয়তো আজকে শশুড়বাড়ি যেতে হবে না। কিন্তু এখন যা শুনছে তাতে তার কলিজা শুকিয়ে গেছে। নিজের ব্যর্থ যন্ত্রণাগুলোকে কান্নায় ভাসাতে লাগলো, সবাই ভেবেছে নিজের বাড়ির মায়ায় তার এই কান্না। অথচ চন্দ্রা ভেবে রেখেছিল তার বিয়েতে অন্যদের মতো কখনোই ন্যাকা কান্না করবেনা। নিয়তির পরিহাসে তার চোখ আজ কাঁদতে বাধ্য, আর খুব জঘন্যভাবে!

রাত প্রায় সাড়ে দশটা, গাড়ীতে উঠে চন্দ্রা অরুণের দূরে সরে বসলো। পেছনের সীটে তার শশুড়-শাশুড়ী। তাই অরুণ তাকে এখন কিছু বলতে পারবেনা। অন্যদিক ফিরে সে নিজের এই পরিস্থিতির কথা ভেবে বারবার ডুকরে কেঁদে উঠছে।
হঠাৎই অরুণ সীটে হাত ভর করে এগিয়ে এসে তার কানের কাছে আস্তে করে বললো,
___তোমার বয়ফ্রেন্ড রনির কথা ভেবে কান্না পাচ্ছে?

চন্দ্রা লাফিয়ে উঠে অরুণের দিকে তাকালো। অরুণ রনিকে কিভাবে চিনে, আর রনির সাথে চন্দ্রার সম্পর্ক আছে সেটাই কীভাবে জানে? যদি জানেই সব তাহলে এসব জেনেও বিয়ে করলো কেন? কি চাচ্ছে অরুণ?

চলবে….