পৌষের কোন এক বিকেলে পর্ব-০৮

0
202

#পৌষের_কোন_এক_বিকেলে
পর্ব – ৮
অপরাজিতা অপু

নাম্বার টা দেখেই আমার মস্তিষ্ক ফাঁকা হয়ে গেলো। রুপম এর নাম্বার থেকে মেসেজ টা এসেছে। আমি ভেবেই পাচ্ছি না কি এমন আর্জেন্ট কথা থাকতে পারে যে এভাবে ডাকছে আমাকে। সে যাই হোক দেখা তো করতেই হবে। যতটুকু চিনেছি রুপমের মতো ছেলে অন্তত অকারণে ডাকবে না। আমি আশে পাশে তাকালাম। সবাই বসে আছে। সকালেই তো বীচে গিয়েছিলাম। এখন আবার যেতে চাইলে প্রশ্ন করবে নানা রকম। সেসব প্রশ্নের উত্তর নাহয় দিলাম কিন্তু একা যেতে চাইলেই মাহী বাধ সাধবে। সেও সাথে যেতে চাইবে। এখন কি করি। ভীষণ অস্থির লাগছে। প্রেম করার সময়ও এতোটা হেনস্থা হতে হয়নি কখনো। আমি সবার দৃষ্টি আকর্ষন করার চেষ্টা করলাম। নিজেদের মতো গল্পে মশগুল। বিছানা ছেড়ে নিচে নেমে এক পাশে গিয়ে দাঁড়ালাম। তারপর ধীরে ধীরে দরজা খুলে বাইরে বেরিয়ে এলাম। বাইরে বেরোনোর পর খেয়াল করলাম আমাকে কেউ খেয়াল করেনি। দ্রুত হেঁটে বীচের ধারে চলে এলাম। কিন্তু সেখানে এসে রুপম কে দেখতে পেলাম না। মেজাজ টা চটে গেলো। একে তো সবার চোখ ফাঁকি দিয়ে এভাবে আসাটা বেশ কষ্টসাধ্য। আর সেখানে মহাপুরুষ এখনো আসেন নি। আমি বেশ বিরক্ত হয়ে গেলাম। আমার ঠিক পাশেই কয়েকজন ছেলে বেশ হাসাহাসি করছে। আমি বেশ বুঝতে পারছি তারা আমাকে নিয়েই জল্পনা করছে। রুপম এর উপরে এবার আমার সত্যিই খুব রাগ লাগছে। বেশ কিছুক্ষণ পর রুপম এলো। হাপাতে হাপাতে বলল
” কখন এসেছেন?”

আমি তীব্র অভিমান নিয়ে একপাশ ফিরে বললাম
” আপনার কমন সেন্স দেখে আমি অবাক হয়ে যাচ্ছি। একটা মেয়েকে কিভাবে ওয়েট করাতে পারলেন এতক্ষণ? এরকম একটা অপরিচিত জায়গায় আমি একা আপনার জন্য অপেক্ষা করছি বিষয়টা কতটা অড ভেবে দেখেছেন? আজব একটা মানুষ আপনি।”

রুপম অপরাধীর মতো চেহারা নিয়ে বলল
” আসলে আপনি যে এতো তাড়াতাড়ি আসবেন সেটা ভাবতেই পারিনি। জানলে আমি সত্যিই আগে চলে আসতাম। তাছাড়া মাঝে একটু ব্যস্ত হয়ে পড়েছিলাম। তাই এমন দেরি হলো। আমি সত্যিই খুব লজ্জিত।”

আমি তার কথায় কান দিলাম না। মুখ ভেংচিয়ে আরেকদিকে তাকিয়ে থাকলাম। রুপম ক্লান্ত স্বরে বলল
” কান ধরতে হবে? আমি সত্যিই বুঝতে পারিনি এমন একটা পরিস্থিতি হবে।”

রুপম এর অপরাধীর মতো চেহারা দেখে আমার ভীষণ হাসি পেলো। আমি কোনরকমে হাসি আটকিয়ে বললাম
” ধরতে হবে না। এখন কেনো ডেকেছেন সেটা বলেন। জানেন আপনার জন্য কতো কিছু করতে হলো আমাকে। সবার চোখে ফাঁকি দিয়ে তারপর চলে আসতে হলো। কি একটা পরিস্থিতি! মনে হচ্ছিলো টিন এজার দের মতো প্রেম করছি। ভয়ানক ব্যাপার।”

রুপম হাসলো না। তার চেহারা অন্যকথা বলছে। সে বেশ সিরিয়াস। আমিও হাসি ঠাট্টা বাদ দিয়ে বললাম
” কি হয়েছে? আপনাকে দেখে মনে হচ্ছে কোন সিরিয়াস ইস্যু। কোন প্রবলেমে পড়েছেন নাকি?”

রুপম একটা ছোট্ট নিশ্বাস ফেলে বলল
” আপনাদের সাথে কথা বলে যাওয়ার পর বাবা সহ সবাই মিলে আমাকে ঝাপটে ধরেছে। আমি কেনো সময় চেয়েছি সেটা নিয়ে অনেক কথা বলল। আমি কোন সদুত্তর দিতে পারিনি। আর আমার বলারও বা কি আছে। আমি তো আগেই বলেছিলাম পরিবারের পছন্দ মতই বিয়ে করবো। সে কারণেই তারা এত আত্মবিশ্বাস নিয়ে আপনাকে দেখতে গিয়েছিলো আর পছন্দ করে এসেছে। সেখানে আপত্তি করার কারণ দেখানোর মতো কোন কিছু নেই। আপনাদের পরিবারকে সবার খুব পছন্দ হয়েছে। বাবার চাপাচাপিতে শেষ পর্যন্ত আমি না করতে পারিনি। আমার মৌন সম্মতি দেখে বাবা খুব খুশি হয়ে বলল আপনার বাবার সাথে কথা বলবে আজই।”

কথা শেষ করে রুপম থেমে গেলো। আমি তার কথার সারমর্ম খুজে বের করতে অক্ষম হলাম। মাথা কাজ করছে না এক কথায়। বোকার মতো তাকিয়ে প্রশ্ন করলাম
” এখন কি করতে হবে? মানে কি করতে বলছেন আমাকে? খুলে বলুন তো।”

” বোকার মতো প্রশ্ন করবেন না আজরা। আমার বাবা আপনার বাবার সাথে বিয়ের ব্যাপারে কথা বলবেন। এতো কথার পরেও যদি আপনাকে খুলে বলতে হয় তাহলে আমি ভেবে নিতে বাধ্য হবো এটা আপনার হেয়ালি ছাড়া কিছুই নয়।”

আমি থ মেরে দাড়িয়ে গেলাম। রুপম এর কথার ধরন ভীষণ উগ্র। অবাক কণ্ঠে বললাম
” কি বলছেন এসব? এখন কি আপনাকে বিয়ে করতে হবে? সবকিছু কি মগের মুল্লুক পেয়েছেন? যখন যা ইচ্ছা তাই বলবেন আর আমাকে মেনে নিতে হবে? আপনার বাবাকে আপনি বুঝাতে ব্যর্থ হয়েছেন সেটাতে আমার তো কোন দোষ নেই। তাহলে সেই দায় আমি কেনো নিবো? আপনার কি মনে হচ্ছে না যে আপনার ভুলের কারণে আমি ফেঁসে যাচ্ছি। এরকম একটা সম্পর্ক অযথাই এগিয়ে নিয়ে যাওয়া যায়? বিয়ে মানে সারাজীবনের একটা সম্পর্ক। এটা কি ভেবে দেখেছেন?”

রুপম আমার কথাটা ঠিক ভাবে নিলো না। ওর চেহারার বোল পাল্টে গেলো। কয়েক সেকেন্ড আমার দিকে তাকিয়ে থেকে নিচু স্বরে বলল
” সেরকম কিছু না। আপনি না বলে দিলেই সমাধান হয়ে যাবে। এতো প্রেশার নেয়ার মতো কিছুই হয়নি।”

আমি শক্ত চোখে তাকালাম। মেজাজ টা এতটাই বিগড়ে গেলো যে হিতাহিত জ্ঞান হারিয়ে ফেললাম। উচ্চ স্বরে বললাম
” না বলে দিলেই হয়ে যাবে তাই না?”

রুপম উত্তর দিলো না। মাথা নিচু করে দাড়িয়ে থাকলো। আমি আবারো বললাম
” একবার হ্যা বলে সেখানে আবার না বলবো? এমনিতেই বাবার মুখের দিকে তাকানো যাচ্ছে না। কই ভাবছে আমিই আপনাকে এমন কিছু বলেছি যার জন্য আপনি না বলে দিয়েছেন। আমার কারণে এমনিতেই বাবার মন খারাপ। সেখানে কিভাবে আবার না বলবো?”

রুপম এক্কেবারে নিশ্চুপ হয়ে গেলো। কিছুটা সময় অমনি থাকলো। তারপর ধির কণ্ঠে বললো
” আমি যত টা সম্ভব চেষ্টা করেছি। বাকিটা আপনাকেই করতে হবে। বিয়ের জন্য যদি রেডি না থাকেন তাহলে সেটা বাসায় সরাসরি বলে দেয়াই ভালো। অযথা এভাবে সময় নষ্ট করবেন না। নিজের বিপদ নিজেই ডেকে আনবেন।”

আমার কথাটা যে রুপমের খারাপ লেগেছে সেটা তার কথা আর চেহারা বলে দিচ্ছে। আমি আসলে না ভেবেই বলেছিলাম। ভেবেছিলাম তো বিয়েটা ভেংগে গেছে কিন্তু আবার সেটা এভাবে শুরু হবে ভাবতেই পারিনি। হুট করেই এমন কথা শুনে নিজেকে সামলে রাখতে পারিনি। আমি গলার স্বর নামিয়ে বললাম
” আচ্ছা আপনি তো বললেন এখনো ভালোবাসা বাকি তাহলে কিভাবে বিয়ে করবেন? ভালোবাসা ছাড়া বিয়ের মানে কি?”

রুপম তাকাল। শীতল দৃষ্টি বিনিময় করে বলল
” ভালো না বাসলে যে বিয়ে করা যায়না সেটা কে বলল? এরেঞ্জ ম্যারেজ তাহলে কিভাবে হয়? দুজন মানুষের মাঝে আন্ডারস্ট্যান্ডিং ভালো থাকলেই একসাথে থাকা সম্ভব। ভালোবাসাটা নাহয় বিয়ের পরেই হলো। ভাববেন না আমি আপনাকে ফোর্স করছি। আপনার কথার জবাব দিলাম শুধু। বাকিটা আপনি বুঝে নেবেন না হয়। আমার কথা শেষ। এখন আসতে পারেন। আর হ্যা, সরি! এভাবে আপনাকে বিরক্ত করার জন্য।”

রুপম চলে গেলো। আমি ঠিক বুঝতে পারলাম না আমার কোন কথাটা তাকে এতটা হার্ট করলো। ভালো মন্দ বোঝার ক্ষমতা মনে হয় আমি হারিয়ে ফেলেছি। এখন খুব খারাপ লাগছে। কেনো না ভেবেই বলতে গেলাম। আমিও এক রাশ মন খারাপ নিয়ে চলে এলাম রুমে। আমার মাথা কাজ করছে না। ভেতরটা কেমন অস্থির হয়ে আছে। রুমে আসতেই ভাবী বলল
” তুমি এতক্ষণ কোথায় ছিলে? আমরা হিমছড়ি বেড়াতে যাচ্ছি এখন। তোমার জন্য অপেক্ষা করছিলাম। তাড়াতাড়ি রেডি হয়ে নাও।”

আমি কথা বাড়ালাম না। রেডি হয়ে সবাই মিলে বেরিয়ে গেলাম হিমছড়ির উদ্দেশ্যে। সেখানে এক মোহনীয় দৃশ্যের দেখা মিললো। পাহাড়ি ঝর্ণা। আমি কোনো কিছুতেই মনস্থির করতে পারছি না। প্রথমে নিজের মনের উপরে জোর করে রাজি হলেও পরে যখন ওদের দিক থেকে বাধা এলো তখন আমি যেনো হাফ ছেড়ে বাঁচলাম। নিজেকে মুক্ত মনে হলো। মনে হয়েছিল এই অযাচিত বন্ধনে আবদ্ধ হওয়া যেনো আমার কাছে এক দমবন্ধ কর পরিস্থিতির সূত্রপাত হতে চলেছে। কিন্তু এখন যদি রুপমের কথা অনুযায়ী তার বাবা আবারো প্রস্তাব পুরুত্থান করেন তাহলে তো আমার কাছে আর কোনো উপায় থাকলো না। সারাদিন মাথায় একরাশ ভাবনা নিয়ে সবার সাথে সময় কাটালাম। কোথায় গেলাম কি করলাম কোন কিছুতেই মনোনিবেশ করতে পারলাম না। হোটেলে ফিরে এসে ক্লান্ত আমি ফ্রেশ হয়ে শরীর এলিয়ে দিলাম বিছানায়। চোখ ভর্তি ঘুম আমার। নিজেকে ক্লান্ত আর বিদ্ধস্ত লাগছে। সবকিছু ভুলে এখন শান্তির ঘুম দরকার। আর কিছু ভাবতে ইচ্ছা করছে না। পরের কথা পরে ভাবা যাবে।

চলবে