প্রীতিলতা পর্ব-০৬

0
350

#প্রীতিলতা❤️

#লেখিকা:- Nowshin Nishi Chowdhury

#৬ষ্ঠ_পর্ব🍂

মেসেজটা দেখে নিশ্চয়ই অবাক হচ্ছো। অবাক হওয়ার কিছু নেই। এই 12 দিনে তোমার সামনে থেকেও যে কথাগুলো বলতে পারিনি এখন চলে যাওয়ার সময় তোমাকে মেসেজের মাধ্যমে জানিয়ে দিচ্ছি।

সারাদিন তুমি তোমার মায়ের সাথে ছিলে। তাই আর তোমাকে বলার সুযোগ হয়নি। তাছাড়া সামনে থাকলেও যে কতটুকু বলতে পারতাম সেটার কোনো নিশ্চয়তা ছিল না তাই এই পন্থাটাই অবলম্বন করলাম।

প্রীতি তোমাকে আমি প্রথম দেখেছিলাম আসলাম ভাইদের বাসায়। তুমি জানো কিনা জানি না আসলাম ভাই আমাদের খুব ঘনিষ্ঠ আত্মীয়। হঠাৎ তার অসুস্থতার কথা শুনে তোমার বাবা আর আমি সরাসরি গিয়ে হাজির হয়েছিলাম গ্রামে।

ভাগ্যক্রমে তখন তুমি গ্রামেই ছিলে। শীতকালে উঠোনে কালো সালোয়ার কামিজ পরিহিতা একটা কালো মকমলের চাদর গায়ে জড়ানো সরল সাদাসিধে মেয়ের প্রাণ খোলা হাসি দেখে তাকে আমার খুব মনে ধরেছিল।

আসলাম ভাইকে ওষুধ খাওয়ানোর শেষে তুমি নিজের বাড়িতে চলে গিয়েছিলে। তখন তোমার ব্যাপারে আসলাম ভাইয়ের কাছে সব কিছু শুনেছিলাম। খুলনা বিশ্ববিদ্যালয় পড়াশোনা করো তুমি। অর্থনীতি বিভাগের শেষ বর্ষের শিক্ষার্থী।

পরে তোমার বাবার কাছে শুনলাম রমজান ভাই নাকি তার ছোটবেলাকার বন্ধু ছিল। একসাথে নাকি তোমার বাবা, আসলাম ভাই ও রমজান ভাই মাধ্যমিক পর্যন্ত পড়াশোনা করেছিলেন। তারপরে সকলের গন্তব্য আলাদা হয়ে গিয়েছিল।

আমি আর দেরি না করে তাদেরকে বলেই বসলাম তোমার কথা সাফোয়ানের জন্য। তোমার শ্বশুর বাবা প্রথমে একটু আপত্তি জানালেও পরবর্তীতে তার বিগড়ে যাওয়া ছেলেকে একটু পথে আনার জন্য আমার এই স্বার্থপরের মত সিদ্ধান্ত মেনে নিয়েছিলাম।

তোমার শেষ সেমিস্টারের পরীক্ষা ছিল বিধায় তুমি খুলনায় চলে এসেছিলে। কিন্তু আমরা তোমার পরীক্ষার পর বিয়ের পাকা কথা বলেই তবে খুলনায় পা রেখেছিলাম।

তারপরে শুরু হয়েছিল একপ্রকার যুদ্ধ। সাফওয়ানকেই বিয়ের জন্য রাজি করানো আমার কাছে এক প্রকার যুদ্ধের মতই লেগেছিল।ছোটবেলা থেকে আমাদের উপর ওর একটাই অভিযোগ আমরা শুধু ওর উপরে আমাদের সিদ্ধান্ত চাপিয়েই আসছি।

এই ভুল ধারণাটা আজ পর্যন্ত ভাঙাতে পারিনি। যখনি কিছু বোঝাতে গিয়েছি তখনই উল্টো আরো বেশি ভুল বুঝেছে আমাদের। তার জন্য অবশ্যই আমি তোমার বাবাকে দায়ী করব।

তিনি সবসময় ছেলেদেরকে কঠোরতার মধ্যে দিয়ে মানুষ করেছেন। বড় ছেলেকে ডাক্তারি পড়াতে চেয়েছিলেন বড় ছেলে সেটা মুখ বুজে মেনেও নিয়েছে। কিন্তু ছোট ছেলে চেয়েছিল ইঞ্জিনিয়ারিং পড়বে, বিদেশে চলে যাবে কিন্তু তোমার বাবা চেয়েছিলেন ছেলেকে বিচারকের আসনে দেখতে।

একজন বাবার দিক থেকে ব্যাপারটা ভুল না হলেও একজন ছেলের দিক থেকে ভেবে দেখলে এক ধরনের জবরদস্তি বললে ভুল হবেনা।

নিজের ইচ্ছার বিরুদ্ধে গিয়েও ঢাকা বিশ্ববিদ্যালয় আইন বিভাগে পড়াশোনা করেছিল ও রাগ অভিমান থাকলেও পড়াশোনায় সে গাফিলতি করেনি কিন্তু তার বাবার জেদের বসে আর প্র্যাকটিস করেনি। বাবার ছেলের মাঝে এই জেদ মান অভিমান আমি আজও ভাঙতে পারিনি।

তাই আমার ছেলেটার জন্য এমন একটি প্রাণ খোলা, ভদ্র, মার্জিত স্বভাবের একটি বুদ্ধিমতী মেয়ে চেয়েছিলাম যে আমার ছেলেটার ভরসা জয় করে নিয়ে তার সকল ভুল ধারণা ভেঙ্গে দেবে। আমার ছেলেটার ঢাল হয়ে দাঁড়াবে এসে।

অবশেষে আমার কথা ফেলতে না পেরে বিয়ের জন্য মত দেয় সে। বিয়ে করে আনে তোমাকে বাড়িতে। আমি জানি তোমাদের মাঝে কিছু ঠিক নেই। আমার ছেলেটা তোমাকে মেনে নিতে পারিনি তাই বলে এটা মনে করো না ও তোমাকে ঘৃণা করে বা অপছন্দ করে। ও তো শুধু ওর বাবার সাথে প্রতিদ্বন্দিতার খেলায় নেমেছে।

মা হয়ে বলছি আমার ছেলেটা উপরে যতই কঠোরতা আর রগ চটা ভাব দেখাক না কেন ভেতরটা কিন্তু নরম।

তুমি যেদিন ছাদে অসুস্থ হয়ে পড়েছিলে। সেদিন তোমাকে কোলে নিয়ে ছাদ থেকে নেমে আসার সময় ওর মধ্যে তোমার জন্য আমি অস্থিরতা উপলব্ধি করেছিলাম। তোমার বাবা ওকে অনেক কটু কথা শুনিয়েছেন সবকিছু মুখ বন্ধ করে সহ্য করে নিয়েছিলো। আমি থাকতে চেয়েছিলাম তোমার পাশে আমাকেও ঘরে পাঠিয়ে দিয়েছিল।

সেদিন আমার মনে কিঞ্চিৎ আশার সঞ্চার হয়েছিল যে পাথরের বুকে একদিন ফুল নিশ্চয়ই ফুটবে শুধু একটু বিশেষ পরিচর্যার প্রয়োজন। সেই পরিচর্যটা একমাত্র তুমিই করতে পারো।

তোমার মনে এখন প্রশ্ন জাগতে পারে বারোটা দিন তাহলে তোমার সাথে এমন পরের মত আচরণ করেছি কেন আমি। খোলাখুলি ভাবে কথা কেন বললাম না তোমার সাথে?

তোমার সাথে যে আমার শাশুড়ি বৌমার সম্পর্ক মা। একটা জড়তা ভাব থেকেই যায়। যা থেকে সরাসরি ভাবে এতগুলো কথা আমি তোমাকে বলতে পারিনি ।

তুমি হয়তো আমাকে স্বার্থপর ভাবতে পারো এক ছত্রভাবে শুধু নিজের ছেলের কথাই চিন্তা করছি। তোমার কথা কেন চিন্তা করছি না।

একটা কথা মনে রেখো ওর মধ্যেই তোমার মঙ্গল নিহিত রয়েছে। তোমার স্বামী ঠিক থাকবে তো তোমার পুরো পৃথিবী ঠিক থাকবে। পৃথিবীটাকে হাতের মুঠোয় মনে হবে।

আর যেদিন তুমিও আমার মত সন্তানের মা হবে সেদিন তুমিও বুঝতে পারবে মায়েরা কেন স্বার্থপর হয়।

তাই অনেক ভরসা করে তোমার কাছে অনুরোধ করছি এখপ্রকার সাহায্য চাইছে বলতে পারো। আল্লাহ সহায় হলে পারলে তুমি পারবে। মা বাবার ছেলের মধ্যে মান অভিমানের দেয়ালটা ভেঙে দিতে।

ভালো থেকো মামনি। আর পারলে স্বার্থপর মাকে ক্ষমা করে দিও। আল্লাহ হাফেজ।

_________🌺🌺__________

কুয়াশাচ্ছন্ন কৃষ্ণবর্ণ আকাশ, উত্তরে হাওয়া, এ যেন শীতের আগমনী বার্তা। গায়ে চাদরটা আরো ভালোভাবে গায়ে জড়িয়ে দাঁড়িয়ে আছি রেল স্টেশনে । হঠাৎ বা দিক থেকে ট্রেনের শব্দ কানে আসলো। একটা ট্রেন প্লাটফর্মের দিকে এগিয়ে আসছে তার নির্দিষ্ট গন্তব্যে।

মস্তিষ্ক হঠাৎ তড়িৎ গতিতে প্রশ্ন করে উঠলো।আচ্ছা মেয়েদের কি কোন নির্দিষ্ট গন্তব্য হয়েছে….?

মন তৎক্ষণাৎ জবাব দিলো,

— হ্যাঁ আছে তো। স্বামীর বাড়ি। শেষ নিশ্বাস পর্যন্ত স্বামীর বাড়ি হচ্ছে মেয়েদের আসল ঠিকানা। কারণ শেষ নিশ্বাস পর্যন্ত স্বামী হয় একটি মেয়ের সারা জীবনের সঙ্গী।

বাহ মস্তিষ্ক আর মনের দারুণ যুদ্ধ বেধেছে তো…..!

* এবার কি ট্রেনে ঝাঁপ দিয়ে মরার ইচ্ছা জেগেছে মনে।

আহা আবার সেই কন্ঠ…..! শিরদাঁড়া দিয়ে যেন শীতল স্রোত বয়ে গেল। সারা শরীর হালকা কেঁপে উঠলো।

আমি পিছনে ফিরে মেকি হেসে বললাম,

— আগ্গে না। তবে মরতে পারি একটা শর্তে।

সাফওয়ান ভ্র ু কুঁচকে আমার দিকে তাকিয়ে বলল

— কি শর্ত।

আমি আবারও সেই শয়তানি মার্কা হাসি দিয়ে বললাম,

— যদি আপনিও আমার সাথে ঝাপ দেন তাহলে বিনা দ্বিধায় আপনার সাথে আমিও ঝাঁপ দেব।

এখানে আবার দুজন মরার উপর ডিসকাউন্ট চলছে।

দাঁতে দাঁত চিপে নিজের রাগটা সংবরণ করার চেষ্টা করছে সাফওয়ান। আবার বিড়বিড় করে কি যেন বলছেন ও। নির্ঘাত গালাগালি দিচ্ছেন। কারণ প্রশংসা পাওয়ার মতো তো কিছু বলিনি। ভয় হচ্ছে এখন যদি সত্যি সত্যি ধাক্কা মেরে রেলের পাতের উপরে ফেলে দেয়।

কিন্তু এদেখি সব ভুল ধারণা। পুরো উল্টো হয়ে হাঁটা শুরু করে দিলেন সাফওয়ান।

— এটা কি হলো। আরে আপনি কোথায় চলে যাচ্ছেন। আরে আমাদেরকে ফেলে চলে যাচ্ছেন কেন।

দ্রুত দৌড়ে প্লাটফর্মে গেলাম। গিয়ে দেখি পুতুল বসে পপকর্ন খাচ্ছে। ওর হাতটা শক্ত করে ধরে টানতে টানতে সাফওয়ানের পেছনে দৌড়াতে লাগলাম।

— উফ্ কি হয়েছে প্রীতিলতা?

— তোর ভাই আবার ক্ষেপেছে পুতুল সোনা।

পুতুল দৌড়াতে দৌড়াতে নিজের কপাল চাপড়ে বললো,

— উফ ও তুমি আবার ভাইয়াকে ক্ষ্যাপাতে গেলে কেন?

— আমি কি জানি তোর ভাই কথায় কথায় ক্ষেপে যায়। আর তোর ভাই এমন কেন রে?

— প্রীতিলতা এটা আমি কিভাবে বলি বল? আমি তো ওর পরে জন্মেছি।

— হুম তাও ঠিক। এখন কথা কম বলে পা দ্রুত চালা।

সিরিয়াসলি আই হ্যাভ এ গভীর কনফিউশন। এটা আদৌ মানুষ নাকি জিন ভূত। একটা মানুষ এত দ্রুত হাঁটতে পারে কিভাবে? আমরা দৌড়েও তার সাথে তাল মিলাতে পারছি না।

চলবে…..❣️