বিপরীতে হিত পর্ব-১৩

0
225

#বিপরীতে_হিত
#পর্ব-১৩

আজ অনেক দিন পর মামুন আদির পাশে বসে ক্লাস করছে। মামুন আজ একটু লেট করে এসেছে। তখন ক্লাস শুরু হয়ে গেছিলো। মামুন ক্লাসে ঢুকে চুপচাপ আদির পাশে এসে বসে গেলো। আদি একবার ঘাড় ঘুড়িয়ে মামুনকে দেখলো। মনেহলো মামুনের চেহারায় হালকা একটা খুশির আমেজ, মুখটা উজ্জ্বল আর হাসিহাসি হয়ে আছে। আদির মনে হলো ও ভুল দেখছে। আবার তাকালো মামুনের দিকে। মামুন এবার ওর দিকে তাকিয়ে একটু হাসলো মুচকি। আদি ভ্রু কুঁচকে ক্লাসে মনোযোগ দেওয়ার চেষ্টা করলো। কিন্তু পারলো না। মাথার মধ্যে মামুনের খুশি হওয়ার কারন কি, সেই প্রশ্ন ঘুরছে। স্যার ক্লাস থেকে বেরিয়ে যেতেই মামুন আদিকে ডাকলো-
“দোস্ত, খুব খুশির একটা ঘটনা ঘটেছে। কি করবো বুঝতে পারছি না?”
আদি ভ্রুকুটি করে জিজ্ঞেস করলো-
“কি হয়েছে?”
“মোনা আমার প্রস্তাবে রাজি হয়েছে?”
এবার যেন আদি নড়েচড়ে বসলো। সুমনার নাম শুনেই শিরদাঁড়া খাঁড়া হয়ে গেছে আদির-
“তুই আবার সুমনাকে কি প্রস্তাব দিয়েছিস আর কবেই বা দিয়েছিস?”
“আমি ওকে বলেছিলাম যে, আমি ওকে পচ্ছন্দ করি। ও বলেছিলো, ও সময় চায় কিছুদিন। কাল হঠাৎ ফোন দিয়ে জানালো আজকে নাকি জবাব দেবে। ক্লাসের পর আমাকে থাকতে বললো। আমি সিওর, পজিটিভ কিছু বলবে। তোর কি মনেহয় বলতো?”
মামুনের কথা শুনেই আদি পায়ের রক্ত যেন ফট করে মাথায় উঠে গেলো। বলে কি মামুন! সুমনা ওকে পচ্ছন্দ করে? তাহলে আদির কি হবে? সে কবে থেকে ওর মনের ভেতর সুমনা বাসা বেঁধেছে সেটা কি সুমনা জানে! এখন কিনা সুমনা আরেকজনের পালে নৌকা ভেরানোর চিন্তা করছে? এটা আদি কি করে হতে দেয়? কয়েকদিন আদি ওকে একটু এভোয়েড কি করেছে আর সুমনার যেন পাখনা গজিয়ে গেছে। আদির ভীষণ রাগ হলো। এতো রাগ যে সুমনাকে চিবিয়ে খেয়ে ফেলতে ইচ্ছে করছে। সাহস কতো মেয়ের! মামুনের সাথে প্রেম করবি তুই! মামুনের সাথে! আমি কি মরে গেছি? কেন রে বাবা, এতো সুন্দর, হ্যান্ডসাম আদিকে তোর চোখে পড়ে না? রাগে আদির চোয়াল একবার শক্ত করছে একবার নরম। মামুন ধাক্কা দিলো আদিকে-
“এই আদি, বলনা কি করি? মোনার জন্য কি ফুল নিয়ে নেবো?”
“কেন? তোর মোনা কি বলে সেটা আগে দেখ?”
আদি চিবিয়ে চিবিয়ে বলে।
“আমি তো খুব পজিটিভ ভাইব পাচ্ছি। আজ থেকেই শুরু হয়ে যাবে মনেহয়?”
“কি শুরু হয়ে যাবে?”
মামুনের লজ্জা লজ্জা উওর শুনে আদি অবাক হয়ে জানতে চায়।
“আর কি, প্রেম?”
আদির গায়ে জ্বালা ধরে গেলো যেন। মনে মনে বিরবির করলো-
“তোর প্রেমের খ্যাতা পুড়িয়ে দেবো, বদমাশ। তুই যদি সুমনার দিকে নজর দিস তাহলে যে আমি কি করবো নিজেই জানিনা।”
আদি মুখে কোনো কথা না বলে মুখ শক্ত করে বসে রইলো। মনে মনে ভাবছে, এই সুমনাকে কি করে থামানো যায়? মেয়েটার সাথে দু’দিন কথা বলেনি আর মেয়েটা উল্টো পাল্টা কাজ করতে শুরু করেছে। স্যার এসেছে ক্লাসে কিন্তু আদির মন নেই। সে সুমনার ভাবনায় বিভোর হয়ে গেছে। হঠাৎ করেই আদি উঠে দাড়ালো, স্যারকে শরীর খারাপ এর বাহানা দিয়ে ক্লাস থেকে বেরিয়ে এলো। ভার্সিটি লাইফে এই প্রথম এমন করলো আদি। তাই স্যার অবাক হলেও ওকে আটকালো না। মামুন কিছু একটা বলার চেষ্টা করলো কিন্তু আদি কান দিলো না। সুমনার ক্লাসের বাইরে এসে দাঁড়ালো। জানালায় উকি দিয়ে সুমনাকে খুঁজতেই পেয়ে গেলো। অনেক কষ্টে সুমনাকে ইশারায় ডেকে বাইরে আসতে বললো। সুমনা কয়েকবার মানা করলেও পনেরো মিনিট পর ক্লাসরুম থেকে বেড়িয়ে এলো। সুমনা বেরিয়ে আসতেই আদি ওর হাত ধরে টেনে নিয়ে সোজা লাইব্রেরিতে। এরমাঝে সুমনা কয়েকবার ওর হাত ছাড়ানোর চেষ্টা করেছে কিন্তু আদি এতো শক্ত করে ওর হাত ধরেছে যে, সুমনা সে হাত একটুও নাড়াতে পারলো না। সকালের সময়, তাই লাইব্রেরি প্রায় ফাঁকা বলা যায়। আদি একদম কোনার দিকে এসে চেয়ার টেনে নিয়ে সুমনাকে বসালো, নিজে বসলো ওর সামনে। টেবিলের ওপাশটাতে বইয়ের সারি, একদম সুনসান নীরবতা এপাশটায়। চেয়ারে বসেই সুমনা ওর হাতটা দেখলো, একদম লালচে দাগ হয়ে আছে। আদিও তাকালো কিন্তু কিছু বললো না। সুমনা হিসহিসিয়ে উঠলো-
“কি সমস্যা তোর? সবসময় এমন করিস কেন আমার সাথে?”
“তুইও বা এমন করিস কেন?”
সুমনা অবাক হলো-
“আমি কি করেছি?”
“তুই মামুনের প্রেমের প্রস্তাবে রাজি হয়েছিস?”
সুমনা মনে মনে একচোট হেসে নিলো, কিন্তু মুখে গম্ভীরতা এনে বললো-
“হুম তো?”
“কেন রাজি হবি তুই?”
“আমার জীবন আমার ইচ্ছা! তোর কি সমস্যা তাতে?”
“অনেক সমস্যা! তুই বুঝিস না কিছু?”
“কি বুঝবো?”
আরো অবাক হওয়ার ভান করে সুমনা।
“সেই কবে থেকে তোর পিছনে পরে আছি। কত কথা বলতে চাই তোর সাথে আর তুই সবসময় আমার সাথে ভাব দেখিয়ে দূরে সরে থাকছিস। কেন?”
আদির কন্ঠে অভিমান ঝরে পরছে। সুমনা যেন আকাশ থেকে পড়লো এমন ভাব করে বললো-
“আমি কোথায় তোকে ভাব দেখালাম? কাল তোর সাথে কথা বলতে গেলাম, তুইতো আমার সাথে কথা বললি না। আর আজ আমাকে দোষ দিচ্ছিস?”
“তোকে দেখলে রাগ লাগছিলো, তাই! তোর সাথে নতুন করে কিছু করতে চাইছিলাম না। আচ্ছা মানলাম কাল আমি কথা বলিনি, কিন্তু তার আগে?”
“তার আগে কি? তোর তো শুধু আমাকে দেখলে জ্বালাতে ইচ্ছে করে। ”
“জ্বালানোটাই বুঝলি? আর জ্বালানোর আড়ালের ইচ্ছে বুঝলি না?”
“কি ইচ্ছে? ঝগড়া ছাড়া আর কিছু পারিস তুই? ছেলে মানুষ এতো ঝগড়া করতে পারে সেটা তোকে না দেখলে জানা হতো না।”
আদি সম্মোহিতের মতো উঠে এসে সুমনার হাত ধরে টান দিয়ে ওকে নিজের সামনে দাড় করালো-
“আমার চোখে তাকাতো ভালোমতো, দেখতো কিছু দেখতে পাস কিনা?”
হটাৎ আদির এমন আচরণে অবাক সুমনা আরস্ঠ হয়ে আদির চোখে তাকালো। দেখলো আদি তাকিয়ে দেখছে ওকে একদৃষ্টিতে। আদির চোখগুলো হালকা লাল। সুমনার মনে হলো ও পুড়ে যাবে আদির দৃষ্টিতে। সুমনা চোখ নামিয়ে নিতেই আদি আবার ওর থুতনি ধরে উপরে তুললো, একহাতে সুমনার কোমর ধরে নিজের কাছে নিয়ে এলো, ফিসফিস করলো-
“বললি না কি দেখতে পাচ্ছিস?”
আদির মুখ দিয়ে যেন গরম হলকা বেরুলো। সুমনার মনেহলো ওর মুখটা পুড়ে গেলো। আদির এমন কাজে সুমনা দিশেহারা, লজ্জায় ওর গালও লাল হলো। তারপর, আদি যেভাবে ওকে জাপটে ধরে আছে, ওর খুব ইতস্তত লাগছে। ছেলেটা এমন পাগলামি করছে কেন হঠাৎ?
আদি আচমকা সুমনার গালে নিজের ডানহাতের আঙুল ছুঁইয়ে দিলো-
“সেই স্পর্শ কি ভুলে গেছিস? তোকে রিকশায় বসে আচমকা যেটা দিয়েছিলাম?”
সুমনার ভেতরটা যেন কেঁপে উঠলো আদির কথা শুনে। আদির মনে আছে সেকথা? সুমনা তো ভেবেছিলো, ওটা আদির হঠাৎ করে করা, ওর মনেও থাকবে না সেকথা। সুমনার চোখ দুটো কেন কে জানে জলে ভরে গেলো। হঠাৎ একরাশ অভিমান ঘিরে ধরলো সুমনাকে। কিছু বলতে যেয়েও গলা দিয়ে স্বর বেড়োলো না ওর। আদি টুপ করে আজ আরেকবার সুমনার গালে ঠোঁট ছোয়ালো। ঠোঁট ছোয়াতে যেয়েই টের পেলো নোনতা স্বাদের পানি। মুখ তুলে দেখলো সুমনা চোখ বন্ধ করে কাঁদছে। আদির খুব কষ্ট হলো সুমনার চোখের পানি দেখে। ও কি মেয়েটাকে বেশি কষ্ট দিয়ে ফেলেছে? কিন্তু ও তো কষ্ট দিতে চায়নি?
“সু, আম সরি? তোকে কি আমি বেশি কষ্ট দিয়েছি?”
সুমনা জ্বল ভরা চোখে তাকালো আদির দিকে, তাকিয়ে মাথা নাড়লো। আদি খুব যত্ন করে সুমনার চোখের জ্বল মুছে দিলো-
“সু, তোকে ভালোবাসি রে, অনেক ভালোবাসি। সেই যে সেদিন তোর মাথায় আঠা লাগিয়ে দিতে যেয়ে তোর গালে চুমু একে দিলাম সেদিন থেকে। কিংবা কে জানে তারও আগে থেকেই হয়তো? তবে বুঝেছিলাম তুই যেদিন স্কুল ছেড়ে দিলি সেদিন, অনেক কষ্ট পেয়েছিলাম। অনেক খুঁজেছি তোকে পাগলের মতো তবুও পেলাম না। এতোদিন পর পেলাম কিন্তু তুই আমায় এড়িয়ে চলছিলি তাই রাগ উঠে গেছিলো। আমি মোটেও তোর সাথে এসব করতে চাইনি।”
সুমনা কেঁদে যাচ্ছে নিরবে। আদির কথা শুনে মনে মনে বলছে, ভালোবাসার কথা বলছিস সেটাও জোর করে ধরে এনে। কেন রে গাধা একটু যত্ন করে বলা যেতো না? আমাকে জ্বালানো যেন তোর আজন্ম অধিকার হয়ে গেছে। সুমনা কিছু বলছে না দেখে
আদি সুমনার মুখ তুলে আবার ওর চোখ দুটো মুছে দিলো-
“কিছু বল, সু? তোর কি এতোদিন আমার কথা একবারও মনে পড়েনি?”
সুমনা আবারও মাথা নাড়ে। কেঁদে অলরেডি চোখ আর নাক লাল করে ফেলেছে। ঠোঁট দুটো কাঁপছে তিরতির করে, গাল দুটো রক্তিম বর্ন ধারন করেছে। আদির ইচ্ছে হলো সুমনাকে ছোট্ট বাবুর মতো বুকে জড়িয়ে নিতে। বেশ অনেকক্ষন সুমনার দিকে তাকিয়ে ওর কান্না করা দেখলো, তিরতির করে ঠোঁটের কাঁপন দেখলো তারপর আচমকা সুমনার ঠোঁট দুটোতে নিজের ঠোঁটের স্পর্শ দিলো আলতো করে। সুমনা অবাক হয়ে আদির দিকে তাকিয়ে নিজেকে ছাড়িয়ে নিতে চাইলো-
“পারবি না সু। তোর এতো শক্তি নেই। রাগ করেছিস? করলে বেশ করেছিস? কিন্তু তবুও আমি এতোটুকুও রিগ্রেট করছি না আমার এ কাজের জন্য। তোর ঠোঁটে আমার স্পর্শ দিয়ে তোকে আমার করে নিলাম। ঔই মামুনটার আর কোনো চান্স রইলো না।”
বলেই হাসলো আদি। নিজের নাকটা সুমনার খাড়া ছোট্ট নাকের সাথে ঘষলো।
“আমি জানি তুইও আমাকে ভালোবাসিস। বল, বাসিস না?”
সুমনা চুপচাপ দাঁড়িয়ে রইলো মুখ নিচু করে।
“বলবি না?”
সুমনা না বোধক মাথা নাড়লো।
“আরো চুমু দিলে বলবি? মুখে জবাব দে?”
সুমনা ভয় পেয়ে চোখ বড় বড় করে তাকালো। আদি ওর দিকে মুখ এগিয়ে দিতেই সুমনা আঁতকে পেছনে ঝুকলো। আদি মুচকি মুচকি হাসছিলো। সুমনা লজ্জা পেয়ে মুখ নিচু করলো। আদি সুমনার আরেক গালে চুমু দিলো আলতো করে।
“তোর গাল দুটো মাশাল্লাহ। শুধু কিসি দিতে ইচ্ছে করে। ছয় বছর আগে দিয়ে লোভ ধরে গেছে।”
“বদ, ছাড় আমাকে। ভালোবাসার কথা বলছিস সেটাও জোর করে ধরে এনে? তুই আর মানুষ হলি না?”
সুমনা ফিসফিস করলো। আদি ছাড়ার বদলে আরো একটু আগলে নিলো সুমনাকে তারপর মুচকি হেঁসে বললো-
“ভদ্রভাবে বললে মনেহয় তুই শুনবি? আর তাছাড়া তোর সাথে জোর খাটাতে কেন যেন ভালো লাগে খুব। এবার চট করে নিজ থেকে একটু আদর করে দে আমায়!”
“তোকে আদর করতে আমার বয়েই গেছে।”
“বয়ে যায়নি? ঠিক আছে তবে গেলাম আমি। সেই তখন থেকে আমি বলে যাচ্ছি একা একা। তুই তো ভালোবাসিস না আমাকে? তুই ঔই মামুনকে ভালোবাসিস।”
আদি ফট করে সুমনাকে ছেড়ে দিয়ে হাঁটা ধরলো। সুমনা পেছন থেকে আদির হাত ধরলো-
“এখন তোর জন্য কি একটু ভাবও নিতে পারবো না নাকি? মেয়ে হয়েছি একটু লজ্জা পেতে হবে না?”
আদি ঘুরে দাঁড়িয়ে সুমনার মুখের কাছে মুখ এনে বললো-
“ওটা আমার কাছে না পেলেও চলবে, আমি কিছু মনে করবো না। এখন আমার পাওয়া দে।”
“এখন কিন্তু আমি সত্যি সত্যি লজ্জা পাচ্ছি!”
সুমনা লজ্জায় মাথা নিচু করলো। আদি বললো-
“তাহলে মুখে বল যে, ভালোবাসিস?”
“বলবো না। সব কথা মুখে বলতে হবে কেন, বুঝে নে!”
ফিসফিসিয়ে বললো সুমনা।
“তোর এই ফিসফিস করে কথা বলা শুনলে তোকে আমার একদম খেয়ে ফেলতে ইচ্ছে করে। ”
আদি আর সুমনার সম্মতির অপেক্ষা করলো না। আচমকা সুমনাকে জড়িয়ে ধরে ওর ঠোঁটে ঠোঁট ডুবিয়ে দিলো। এই প্রথম সুমনাও সাড়া দিলো আদির ডাকে। দুই নব্য প্রেমিক প্রেমিকা আকন্ঠ একে অপরের মাঝে ডুবে গেছে। আর এদিকে মামুন সুমনাকে খুঁজতে খুঁজতে হয়রান হয়ে যাচ্ছে। মনে মনে ভাবছে, আজ পেলে আচ্ছা মতোন বকে দেবে। এতো টেনশন দেওয়ার কি দরকার মামুনকে?

চলবে—–
©Farhana_Yesmin