মেঘবিলাসী পর্ব-১+২

0
1520

#মেঘবিলাসী
#israt_jahan_arina
#Part_1

পৃথিবীতে সবচাইতে বিরক্তিকর কাজ হচ্ছে বাসার দরজার সামনে দাঁড়িয়ে থাকা। তিন্নির কাছে এই মুহূর্তে তাই মনে হচ্ছে। কখন থেকে ডোর বেল বাজাচ্ছে কিন্তু দরজা খুলছে না কেউ। এমনিতেই আজ অনেক টায়ার্ড সে। দরজাটা খুলে দিলো তার মা আর সাথে সাথেই রান্নাঘরে দৌড়ে চলে গেল। এই মুহুর্তে তিন্নির প্রচন্ড বিরক্ত লাগছে। বাসায় ঢুকে তার চোখ পরল ড্রইং রুমে। সে ভেবেছিল বাসায় মনে হয় কেউ নেই। কিন্তু এখন তো দেখি বাসায় পুরো মাছের বাজার। ড্রইং রুমের ফ্লোরে গোল হয়ে বসে আছে তার বেশ কয়েকজন কাজিন। জম্পেশ আড্ডা আর খেলাধুলা চলছে। তিন্নি পাশের একটা সোফায় গিয়ে বসল। সবাই এখন মহাব্যস্ত কেউ তিন্নির দিকে খেয়াল করছে না। তিন্নি ক্লান্ত চোখে সকল কাজিনদের দেখছে। এর মাঝে একজনের দিকে তার চোখ পরল। তার ঠিক সামনে বসে আছে রাতুল ভাইয়া। তার দিকে একবার তাকিয়ে তারপর সে তাকালো তার হাতে থাকা একটি শপিং ব্যাগের দিকে। আর সাথে সাথেই একটা দীর্ঘ নিঃশ্বাস ছাড়লো তিন্নি। এই মানুষটাকে সে ঠিক কবে থেকে পছন্দ করে তা তার জানা নেই। রাতুল তার ফুফাতো ভাই। খুব ছোট থেকেই সে তার অন্য সকল কাজিনদের থেকে এই রাতুল ভাই কে একটু বেশি স্পেশাল মনে করে। কেন তা ঠিক জানা নেই।
‌কাজিন দের এই আড্ডায় তিন্নিকে সবসময়ই খুব কম দেখা যায়। ছোট থেকেই সে খুব ইন্ট্রোভার্ট টাইপের মেয়ে। আর তার উগ্র মেজাজ সম্পর্কে সকলেরই জানা। এর জন্যই হয়তো তিন্নিকে তার কাজিনদের গ্রুপে খুব বেশি একটা দেখা যায়না। আর আড্ডাবাজি ও তিন্নির খুব একটা পছন্দ না।মাঝে মাঝে যখনই সে এই আড্ডায় আসে তাতো রাতুল ভাই কে দেখার জন্য। একা থাকতেই সে বেশি পছন্দ করে। তাই বলে যে তার বন্ধু-বান্ধবের সংখ্যা কম তা কিন্তু নয়। কিন্তু এই মুহূর্তে তাঁর রাতুলের উপর প্রচণ্ড বিরক্তি কাজ করছে। আর মন চাচ্ছে তার হাতে থাকায় শপিং ব্যাগ টা রাতুলের মাথায় মারতে।
‌প্রচন্ড ক্লান্তি নিয়ে সে উঠে চলে গেল তার নিজের রুমে। রুমে ঢুকে তার চোখ পরল বা পাশে রাখা সোফায় বসা মানুষটার উপর। মানুষটাকে দেখে তার বিরক্তির মাত্রা আরো বেড়ে গেল। মানুষটার সোফায় বসে পা দোলাচ্ছে। প্রচন্ড বিরক্ত নিয়ে সে তার হাতে থাকা শপিং ব্যাগ আর কাঁধের ব্যাগটা খাটের উপর ছুড়ে মারল আর নিজেও খাটে বসে পড়ল। মানুষটাকে এখন তো একদম দেখতে ইচ্ছে করছে না। লোকটার দিকে চোখ পড়তেই লোকটা একটা মুচকি হাসি দিলো। চোখ ফিরিয়ে নিল তিন্নি। কিছুক্ষণ দুজনের মাঝে নিস্তব্ধতা কাজ করলো। হালকা কাশি দিয়ে লোকটা প্রথমে কথা শুরু করলো।
‌”কেমন আছেন আপনি।” তিন্নি কোন জবাব দিল না। লোকটি আবার বললো”আপনাকে অনেক ক্লান্ত দেখাচ্ছে”। তিন্নি একটা দীর্ঘ নিশ্বাস নিল। আর ভাবতে থাকলো, সে তো এই লোকটাকে কখনো স্বামী রুপে আশা করেনি। সে তো চিনেও না এই লোকটাকে। তাদের দুজনকে দেখলে কেউ বলতে পারবে না যে তাদের মাত্র ১০ দিন আগে বিয়ে হয়েছে।ওই দিন খুব ঘরোয়া ভাবেই তাদের কাবিন হয়েছে। তিন্নির তো এই মুহূর্তে এই লোকটার নামও মনে পড়ছে না। তিন্নি আসলে এতক্ষণ লোকটার নাম মনে করার চেষ্টা করছিল। তাই লোকটার প্রশ্ন খেয়াল করতে পারিনি। হ্যাঁ মনে পড়েছে লোকটার নাম জিসান। কিন্তু তার পুরো নামটা তার মনে পড়ছে না। এই মুহূর্তে তার একটু অদ্ভুত লাগছে লোকটা তার স্বামী কিন্তু তার পুরো নামটাই তার মনের নেই। জীবনে এমন পরিস্থিতির মুখোমুখি হবে তিনি কখনও ভাবেনি।
‌ লোকটা এবার সোফা থেকে উঠে তিন্নির পাশে এসে বসলো। তিন্নির এবার খুব অস্বস্তি হচ্ছে। হয়তো হওয়াটাই স্বাভাবিক। কারন সে এই মুহূর্তে লোকটার সাথে কথা বলতে চাচ্ছে না। এই বিয়েটা তিন্নি তার বাবার ইচ্ছাতেই করেছিল। সে তার বাবাকে প্রচন্ডরকম ভালোবাসে। বাবার জোরাজুরিতে সেই বিয়েতে রাজি হয়েছিল। তিন্নির বাবার নাম আনিসুর রহমান। তিন্নির একটা ছোট ভাই আছে নাম তামিম রহমান। সে এবার ক্লাস ফাইভে। তিন্নির মতে তামিমের মত এত দুষ্টু বাচ্চা দুনিয়াতে মনে হয় আর একটাও নেই। তাদের দুই ভাই-বোনের মধ্যে দা কুমড়ো সম্পর্ক। একজন উত্তর তো একজন দক্ষিণ। যাইহোক তিন্নির এখন বিয়ে না করার বেশকিছু কারণ আছে। মেডিকেলে পড়ার খুব ইচ্ছে। তার সব সময় ইচ্ছা ছিল লেখাপড়া শেষ করে তারপর বিয়ে করবে। তাছাড়া সামনে তিন্নির এইচএসসি পরীক্ষা আছে। এছাড়াও সবচেয়ে বড় রিজন হচ্ছে তার মনজুড়ে অন্যকেও বিচরণ করে। তবে বিয়েটা সে রাতুলের ওপর অনেকটা অভিমান নিয়েই করেছে।

#মেঘবিলাসী
#israt_jahan_arina
#part_2

পরিবার জিনিসটা কি তা জিসান এর ঠিক জানা নেই। বাবার ছায়াটা সে অনেক ছোট বেলাতেই হারিয়েছে।তার জীবনে মা ই সব।তার মা বাবা ভালোবেসে বিয়ে নামক পবিত্র সম্পর্কে আবদ্ধ হয়েছিল। বিয়েটা অবশ্য তারা পালিয়ে করেছিল। জিসানের বাবা ছিল অনাথ। তাই জিসানের নানা এ সম্পর্ককে কখনই মেনে নেয়নি। এর জন্যই জিসানের বাবা মারা যাওয়ার পর,কখনো জিসানের মা সেখানে ফিরে যায়নি। জিসান বড় হয়েছে অনেকটা অভাব এর মধ্যে। জিসানের মা তার ছেলেকে ভালো রাখার সর্বোচ্চ চেষ্টা করেছেন। জিসান সবেমাত্র এইচএসসি পরীক্ষা শেষ করেছেন। রেজাল্টের অপেক্ষায় ছিল সে। জিসানের মা জানতেন ছেলে অনেক ভাল রেজাল্ট করবে। জিসানের ও তাই বিশ্বাস ছিল তবুও কিছুটা ভয় কাজ করত তার মধ্যে।

একদিন দুপুরে জিসান খাওয়া-দাওয়ার পর বাইরে বেরিয়ে ছিল। মূলত সে টিউশনির জন্যই বেরিয়েছিল। নিজের হাত খরচ চালানোর জন্য সে কয়টা বাচ্চাকে পরাতো। সন্ধ্যায় বাসায় এসে দেখে তার মা বিছানায় শুয়ে আছে। এই সময় কখনই তার মা ঘুমায় না। তাই জিসানের একটু সন্দেহ হল। সেটা আমাকে বেশ কয়েকবার ডাকলো। কিন্তু অপর পাশ থেকে কোনো সাড়া পাওয়া গেল না। জিসান অনেকটাই ঘাবড়ে গিয়েছিল তখন। সে দ্রুত তার মাকে হসপিটালে নিয়ে যায়।

সে তখন বাইরে অপেক্ষা করছিল ডাক্তারের জন্য। ডাক্তার কে দেখে সে দ্রুত সেখানে এগিয়ে যায়।
“ডক্টর আমার মা এর কি অবস্থা এখন? ডক্টর কে তখন বেশ চিন্তিত দেখাচ্ছিলো। জিসান যেন আরও অস্থির হয়ে উঠল। সে আবার ডক্টর কে জিজ্ঞেস করল “ডক্টর প্লিজ বলুন আমার মায়ের কি অবস্থা? ডক্টর একটা দীর্ঘশ্বাস নিয়ে বললেন”আপনার মা স্ট্রোক করেছেন। তার অবস্থা এখন অনেকটা ক্রিটিক্যাল।জিসান এর মা হাসপাতালে প্রায় চার দিন ছিল। এর পর জিসান তার শেষ অবলম্বন টুকুও হারায়।তার পরের সময় টা জিসান এর জন্য অনেক কষ্টদায়ক ছিল।
জিসান আর তিন্নি একসাথে বসে আছে।তিন্নি তার কোনো কথার জবাব দিচ্ছে না। হটাৎ জিসান এর চোখ গেলো খাটে রাখা শপিং ব্যাগটার উপর।ব্যাগ টা দেখে জিসান একটা মুচকি হাসি দিল, আর বললো “এই টিশার্ট টা কি আমাকে দেবেন বলে কিনেছেন?” তিন্নির এবার সত্যি এই ব্যাগটা রাতুল ভাই এর উপর ছুড়ে ফেলতে ইচ্ছে করছে।বাসায় আসার সময় একটা শোরুম এ এই টিশার্টটা দেখে সে কিনে ফেললো।মূলত এইটা কিনার সময় রাতুল ভাই ছিল তার মাথায়।কিন্তু সে এইটা যে রতুল ভাইকে দেবেনা তা আগেই জানত।তবে তার মাথায় মোটেও জিসান ছিল না।তিন্নি জিসানকে কিছু না বলে ওয়াশ রুমে চলে গেল। এতে অবশ্য জিসান খুব একটা অবাক হলনা।

তিন্নি শাওয়ারের নিচে দাঁড়িয়ে ভাবছে , লোকটাকে এত ইগনোর করার পরও কেন সে বার বার আসে।এই 10 দিনে লোকটা আরো তিন দিন এসেছিল। কিন্তু তিন্নি তার সাথে দেখা ও করেনি। এর জন্যই হয়তো লোকটা আজ সোজা তার বেডরুমে চলে এসেছে। যাতে তিন্নি কিছুতেই রুমের দরজা লক করে বসে থাকতে না পারে। তার বুদ্ধির প্রশংসা করতে হয়। বুদ্ধি না থাকলে তো আর crime branch এ থাকতো না। যার মাথায় সারাক্ষণ চোর,ডাকাত আর খুনি ঘুরে তার কি সাধ্য হবে তিন্নির মন বুঝার?

বিয়ের আগে জিসানের সাথে তিন্নির শুধু একবার দেখা হয়েছিল। তিন্নির ফুফা জিসান এর সাথে এক ডিপার্টমেন্টে কাজ করে। সেই সুবাদে তিনি এই প্রস্তাব রাখে তিন্নির বাবার কাছে।তিন্নির ফুপা জিসানকে খুবই পছন্দ করে।আর তিন্নির বাবা বোন জামাইকে খুব শ্রদ্ধা করে।
তিন্নিকে প্রথম দেখে জিসান কিছু সময় হারিয়ে গিয়েছিল।হলদেটে সাদা অভার সাথে কাজল কালো সেই চোখএ আটকে গেল সে।সবচাইতে বেশি যা তার মন কেরেছিল টা হলো তার কোমর অব্দি বাদামি চুল।যাকে love at first sight বলে।