শূন্যতায় অস্তিত্ব পর্ব-০৭

0
3133

গল্পঃ #শূন্যতায়_অস্তিত্ব (৭ম পর্ব)
লেখাঃ #তাজরীন_খন্দকার

বাবার এতো কষ্টের টাকায় পড়ালেখা না করে একটা ছেলের জন্য উতলা হয়ে উঠেছিলাম। আমার জন্য এটা উচিত শিক্ষা ছাড়া আর কি?

ছাতাটা এখনো হাতে ভাঁজ করা অবস্থাতেই আছে। আমি ঝিরিঝিরি বৃষ্টির মধ্যে দিয়ে হালকা ভিজে ভিজে নিজের গন্তব্যের দিকে হাঁটছি। খুব করে ইচ্ছে হচ্ছে এখন যদি প্রচন্ড বেগে বৃষ্টি নামতো। বৃষ্টির পানিতে চোখেরজলগুলোও একাকার হয়ে যেতো।
নিজের ভুলগুলি হয়তো কিছুটা ধুয়েমুছে সাফ হতো। কিন্তু আমার ইচ্ছেগুলো যে আজ থেকে অপূর্ণতার কুফায় পড়ে গেছে। কে জানে আজীবন এভাবেই ঠেকতে হয় কিনা!
সেদিন প্রচন্ডবেগে বৃষ্টি না আসলেও কাক ভেজা ভিজে জ্বর ঠিকি এসেছিল। সেই যে গিয়ে বিছানায় উপুর পড়ে ছিলাম আর উঠিনি। রুমের বাকিরা ভেবেছে আমি ঘুমাচ্ছি, কিন্তু কাউকে বুঝানোর সাধ্যি ছিল না সেদিন সারারাত আমি এক মিনিটের জন্যও ঘুমাতে পারিনি। রাতে না খাওয়ার জন্য শুয়ে শুয়ে শুনেছিলাম শুভা, দিয়া,রুহি আমাকে বকতেছে। হুমকি দিচ্ছে বাবাকে বলে দিবে। এমনটা ওরা প্রায়ই করে।

সেদিন খুব ভোরে উঠে ফাঁকা বারান্দায় আকাশের দিকে তাকিয়ে খুব কেঁদেছিলাম। দুইদিকে প্রতারণা, একদিকে আমি প্রতারিত হয়েছি আর অন্যদিকে আমি আমার পরিবারকে দিয়েছি! আমার বেঁচে থাকার কোনো দরকার আছে? সত্যিই কি আমার জীবনটা আর কখনো সার্থক হওয়া সম্ভব? আমি আমার পরিবারের সামনে কি করে যাবো? বাবা আমাকে নিয়ে কতো স্বপ্ন দেখতো। আমার ভাইটা তো পড়ালেখার দ্বারেকাছেও নাই। সব স্বপ্ন তো বাবা আমার উপরেই ছেড়ে দিয়েছে। তাহলে আমি এই পোড়ামুখ নিয়ে কি করে যাবো! তার চেয়ে আমার মৃত্যুটা! এটা ভাবতেই আমার বুক কেঁপে ওঠছিল। না না তাহলে আমার মা, দাদু ঠিক থাকতে পারবেনা। বাবা তো কোনোভাবেই আমাকে ছাড়া ভালো করে বাঁচতে পারবেনা।
তাহলে আমার কি করা উচিত?
এতো কম সময়ে আমি করে পারবো? এর মধ্যে আমি চ্যালেঞ্জটা কেন করলাম? সত্যি যদি রেজাল্ট খারাপ হয় তাহলে আমি এতোগুলো মানুষের কাছে আরো বেশি হাসির পাত্র হয়ে যাবো! কি করবো আমি? কি করবো?
দুইহাতে নিজের চুল মুঠো করে ধরে নিজেকেই প্রশ্ন করছিলাম!

সারাদিন চলে গেলো কিচ্ছু খাইনি রাতের দিকে জ্বরের পরিমাণটা কমলো। এক গ্লাস পানি খেয়েছিলাম মনে আছে। কারো কোনো প্রশ্নের জবাব আমার কাছে নেই, খাওয়ানোর জন্য তাদের আকুতিও আমার কানে পৌঁছেনি। তারা সবাই বুঝতে পারছে নিশ্চয়ই তিয়াসের সাথেই কিছু হয়েছে। কিন্তু কি হয়েছে তা কেউ জানেনা। তিয়াস তাদের সাথেও কথা বলার সবরকম ওয়ে বন্ধ করে দিয়েছে।

পরেরদিন সকাল সাড়ে এগারোটার দিকে দাড়োয়ান চাচা আমার নাম ধরে অনেক্ষণ ধরে ডাকতেছে। কিন্তু দূর্বল শরীর নিয়ে উঠার মতোও কোনো শক্তি ছিলনা। আমি হাত দিয়ে ভর করে করে কোনোভাবে ফ্রেশ হয়ে আস্তে আস্তে নিচে গেস্ট রুমে গেলাম। সবকিছু ঝাপসা দেখছিলাম। দুইদিনের না খাওয়া, হতাশাগ্রস্ত, আর কান্নায় ফোলানো চেহেরার দিকে তাকাতেই আমার খুব পরিচিত একটা কণ্ঠে লিয়া বলে একটা চিৎকার শুনলাম।
আমি চোখে হাত দিয়ে আস্তে আস্তে বললাম,
___বাবা তুমি এখানে?

বাবা ছুটে এসে আমাকে জড়িয়ে কান্না শুরু করে দিলো। বাবার কান্নায় আমার বুক ফেটে যাচ্ছিলো।
আমি সইতে পারছিলাম না। আমি ফোঁপাতে ফোপাঁতে বললাম,
___বাবা আমাকে ক্ষমা করে দাও তুমি। তোমার মেয়ে হওয়ার কোনো যোগ্যতা আমার নেই। আমি অনেক বড় ভুল করে ফেলেছি বাবা। আমার কোনো যোগ্যতা নেই তোমার স্বপ্ন পূরণ করার! আমার আর কিচ্ছু করার নেই!

বাবা আমার দুই গালে হাত রেখে বললো,
___, আমার মেয়ে কোনো ভুল করবেনা। আমার বিশ্বাস আছে তোর উপর মা। বাবা সব কথা পরে শুনবো। এখন চল বাইরে যাবো। আগে তুই খাবি।

তারপর বাবা আমাকে নিয়ে একটা খাবার হোটেলে গেলো। ভাত-মাছ দিয়ে আমাকে নিজ হাতে খাইয়ে দিলো। তারপর আমার মাথায় হাত বুলাতে বুলাতে ধিরে ধিরে বলল,
___ এই প্রথমবার আমার মেয়েকে আমি এভাবে এতোটা ভেঙে পড়তে দেখেছি। তোকে আমি দুইবার কাঁদতে দেখেছিলাম, প্রথমবার তোর দাদা মারা যাওয়ার পরে, আর দ্বিতীয়টা আমি তোকে একদিন বকা দিয়েছিলাম বলে। তুই সেদিন ভীষণ কান্না করে বলেছিলি তোর মা হাজার মারলেও তুই ততটা কষ্ট পাস না, যতটা তুই আমার একটা বকাতে পাস। সেদিনের পর আমি তোকে কখনো বকা দেইনি। বল বাবা আর কখনো তোকে কোনো কারণে বকেছি?
এবারও তুই যত বড় ভুলই করিস আমি তোকে বকবোনা মা। প্লিজ তুই আর কান্না করিস না। জানিস রুহি যখন আমাকে ফোন করে বললো, দুইদিন ধরে তুই না খেয়ে শুধু কান্না করিস। তখন আমার পৃথিবীটা কতো অন্ধকার হয়ে গিয়েছিল? আমি জানিনা এতটা পথ আমি কি করে আসলাম। পুরো রাস্তায় এটাই মনে হয়েছে আমি কবে পৌঁছাবো। আমি পারছিলাম না উড়ে উড়ে চলে আসি। এখন বাবাকে বল কেন তুই এতটা ভেঙে পড়েছিস? যেই কারণই হোক বাবা তোকে কিচ্ছু বলবোনা।

আমি কাঁদতে কাঁদতে বললাম,
___ বাবা কলেজে ভর্তি হওয়ার একমাস পর থেকে আমি পড়ালেখার আদৌ কাছেও নেই! এই বয়সে দশ পাঁচটা মেয়ে যেই ভুল করে আমিও ঠিক সেটাই করেছি,কিন্তু আমি খুব মারাত্মক পরিসরে প্রতারিত হয়েছি। এখন আমার কাছে তোমার স্বপ্ন পূরণ করার রাস্তাও নেই আর ভুল শোধরানোরও!
মাঝখান থেকে আমি বিরাট একটা চ্যালেঞ্জ করে ফেলেছি, তার কিঞ্চিৎ কাছে ঘেঁষাও আমার পক্ষে সম্ভব না।

তারপর তিয়াসের ব্যপারে ফার্স্ট থেকে লাস্ট সব বললাম। আগে স্কুলেও কেউ প্রপোজ করলে আমি বাবাকে বলে দিতাম। বাবা আমাকে সুন্দর করে বুঝাতো। কিন্তু এই প্রথমবার এই কথাটা বলতে এত দেরি করেছি। বললে হয়তো ভুলটা এতো দূর গড়াতোনা। আমার সাথে এটা হওয়ার ছিল বলেই হয়তো আমি এতটা গোপনীয়তা রাখতেও শিখে গেয়েছিলাম।
আমার পুরো কথা শুনে বাবা মোটেও ঘাবড়ালোনা। বাবা বুঝতে পারছে আমি তিয়াসের থেকেও বেশি আফসোস করছি বাবার স্বপ্নের জন্য! বাবা এবার একটা মুচকি হাসি টানিয়ে বললো।
___ আমার গর্ব হচ্ছে এটা ভেবে যে তুই শেষ পর্যন্ত ওকে চ্যালেঞ্জ করতে পেরেছিস! এই না হলে আমার মেয়ে? আমি জানি তুই পারবি। তোর মেধা নিয়ে আর কারো সন্দেহ থাকলেও তোর বাবার মনে কোনো সন্দেহ নেই। তোকে এইটুক বয়স থেকে আমি চিনি মা। তুই পারবি এবং তোকে পারতেই হবে। এবার থেকে তুই এটা ভাব্বিনা এটা তোর বাবার জন্য করছিস। এবার ভাবতে শিখ তোর ক্যারিয়ার তোর নিজের জন্য। তোর সাথে প্রতারণা করে যেই মেধাকে দমিয়ে রাখতে চেয়েছিল সেটাকে এবার দ্বিগুণ করে ফিরিয়ে দিবি। চুনকালি মেরে দে বিশ্বাসঘাতকদের মুখে! শুধু নিজের যোগ্যতার জন্য তুই এটা করবি। এতটা বড় হবি যখন তোকে রিজেক্ট করার ক্ষমতা ওর মতো ছেলের থাকবেনা। যদি থাকে সেটা তোর থেকে থাকবে।

আমি বাবার দিকে শুধু তাকিয়ে আছি। বাবার প্রতিটা কথা আমার দূর্বলতাগুলোকে একদম গভীরভাবে তীর ছুড়ে ছিন্নভিন্ন করে দিচ্ছিলো। আমার মধ্যে আবার উদয় হলো মাথা উঁচু করে বেঁচে থাকার তীব্র আকুলতা। স্বপ্ন জাগলো যোগ্য হয়ে উঠার। বাবার কথামতো ততটা যোগ্য হতে হবে যতটা হলে আমার কাছে কেউ রিজেক্ট হবে!

বাবা হুট করেই বললো,
___তোর ফোন কি হয়েছে লিয়া?

বাবার সাথে এখান থেকে বের হয়ে বললাম,
___বাবা পরশুদিন বৃষ্টিতে ভিজে আমার ফোনটা নষ্ট হয়ে গেছে।

এটা শুনে বাবা নিজের হাতের ফোনটা থেকে নিজের সিম খুলে আমার হাতে দিলো। আর বললো,
___এটা রাখ আপাতত। পরে বাবা দামী ফোন কিনে দিবো। এখন আয় তোকে একটা সিম তুলে দিবো।

আমি চুপ করে হাতে নিলাম। মানা করলাম না, এতে বাবা আবার রাগ করতে পারে। বাবা আমাকে একটা নতুন সিম কিনে দিলো।

তারপর সেখান থেকে একটা রিকশায় উঠে আমাকে নিয়ে হোস্টেলের সামনে আসলো। বাবা আমাকে ভেতরে যেতে ইশারা করলো। আমি বাবার দিকে তাকিয়ে আস্তে আস্তে বললাম,
___বাবা মা’কে কিছু বলোনা প্লিজ।

বাবা মুচকি হেসে মাথা নাড়লো। আমি বাবার দিকে তাকাতে তাকাতে ভেতরে চলে আসলাম।

সেখান থেকে গিয়েই বই নিয়ে বসে গেলাম।
এতোদিন পরে আমার রুমমেটরা আবারও আমাকে দেখে অবাক হলো। তারা বুঝলো না কি হচ্ছে আমার সাথে। তবে আমি বুঝতে পারছিলাম আমার কি হওয়া উচিত।
রাতদিন পাগলাটে পড়ালেখা যাকে বলে! এমনো রাত সারারাত বইয়ের মধ্যেই আমি। সকাল কখন হয়েছে সেটাই খেয়াল করতে পারিনি।

যেখানে বিরহশোকে আমার এলোমেলো হওয়ার কথা ছিল, সেখানে আমি এখন পড়ালেখায় এলোমেলো। নিজেকে গুছানোর জন্য ৫ মিনিট সময়ও যেন আমি অপচয় করতে চাইতাম না। বিভিন্ন সমস্যা লিস্ট করে স্যারদের থেকে সমাধান করে নিতাম। ক্লাসের প্রথমদিকে যে শিক্ষকরা আমাকে খুব ভালোবাসতো তারা আমার পূনরায় মনোযোগে প্রচন্ড খুশি ছিল, আমার প্রতি ভীষণ হেল্পফুল ছিল। যেকোনো সমস্যা হলে আমি এনি টাইম উনাদের থেকে সমাধান পেতাম। তিয়াসের কথা মনে করার জন্য আমার কাছে এক সেকেন্ড সময়ও ছিল না। তবুও মাঝে মাঝে খেয়াল করতাম আমার চোখ ঝাপসা হয়ে উঠছে। ডান হাতে বইয়ের পৃষ্ঠা উল্টে বাম হাতে চোখ মুছে দিতাম।

১৫ দিনের পরে নির্বাচনী পরিক্ষা ছিল। এরপরে আমার রেজাল্ট যখন এগারোতম স্থানে তখনি পুরো ক্লাস অবাক হয়ে গেছিলো। তবে দীপ্তিই প্রথম হয়েছে। তিয়াসের রেজাল্ট শুনেও আমি অবাক হয়েছিলাম। আমি ভেবেছিলাম সে অনেক অমনোযোগী কিন্তু সেও পনেরোতম স্থানে। হয়তো নাটক করতে গিয়ে সে আমাকে এমনটা বুঝিয়েছে যে সে পড়ালেখা বলতে কিছুই করে না। আসলে সেও এতোদিন কম হলেও পড়ালেখা করেছে।
রেজাল্টের দিন তিয়াস আমার সাথে কথা বলতে চেয়েছিল কিন্তু আমি শুনিনি।

ফাইনালের আগে আগে আমার প্রিপারেশনের উপর ভরসাটা এমন পর্যায়ে পৌঁছে গেছে, স্যারদের টার্গেট আবারও আমার উপর। পরিক্ষার ১০ দিন আগে ইংরেজি স্যার এমনিতেই আলাদাভাবে একটা পরিক্ষা নিয়েছিলো যেখানে শুধু সর্বোচ্চ নাম্বার নয় অবিশ্বাস্য নাম্বার পেয়েছিলাম। সেদিন আমি দীপ্তির চেহেরায় কালো মেঘ দেখেছিলাম। যা ছিলো প্রথমবার আমার চোখে তৃপ্তির ঘোর।

এরপরের দিন তিয়াস আমার সাথে কথা বলতে বিভিন্নভাবে রুমমেটদের সাথে কন্টাক্ট করার চেষ্টা করে। কিন্তু আমি পূর্ব সচেতন করে দিয়েছিলাম আমার ব্যপারে কোনো কথা বলার চেষ্টা করলে আমি এই রুম ছেড়ে অন্য রুমে চলে যাবো। আমি ভালো করেই জানি তিয়াস আবারও মনোযোগ এড়ানোরচেষ্টা করবে।
তাই ওরাও তিয়াসকে যতটা সম্ভব ইগ্নোর করলো।

ওদের মধ্যেও গত দুইমাস ধরে অদ্ভুত পরিবর্তন আসছে, ফোন রেখে পড়ালেখা করে। হতে পারে পরিক্ষা এগিয়ে আসছে বলে তারাও পড়ালেখার গুরুত্বটা বুঝতে পারছে, অন্যথায় আমাকে দেখে তাদেরও পড়তে ইচ্ছে হয়। এটা সত্যি পড়ালেখার ক্ষেত্রে একজনের আগ্রহ অন্যজনকেও টানে।

প্রতিদিন বাবা-মার সাথে একবার অল্প কথা বলা ছাড়া বাকি পুরোটা সময়ই আমার পড়ার সাথে কাটে।
দেখতে দেখতে পরিক্ষা চলে আসলো। সেবার ডে ডিউটিতে ছিল একজন নতুন ম্যাজিস্ট্রেড, যার ডিউটি ব্যবস্থায় প্রথম দিনেই পুরো হলের স্টুডেন্টের কলিজা শুকিয়ে গিয়েছিল। আর যারা টাকা পয়সা দিয়ে দূর্নীতিবাজি পরিক্ষার চিন্তায় বসে ছিলো তারা কলম কামড়ানো ছাড়া আর কিছুই করতে পারলোনা।
সবদিকে বেখেয়াল হয়ে আমি সবগুলো পরিক্ষা ভালোভাবেই দিলাম। কেননা আমার কোনোদিকে খেয়াল করার দরকার ছিলো না।
পরিক্ষার উপরে আমার সর্বোচ্চ ভালো রেজাল্টের ভরসাটা ছিল। তবুও ভেতরে ভয় ছিল। কেননা আমি জানিনা ভাগ্য আমাকে এর যথাযথ মূল্য দিবে কিনা।

এখান থেকে পরিক্ষা দিয়ে বের হয়ে সোজা ঢাকা চলে গেলাম। সেখানেই এডমিশন প্রিপারেশন নেওয়া শুরু। আমি বাবাকে বলে দিয়েছিলাম চট্টগ্রাম বাদে দেশের সবখানে ভর্তির জন্য ট্রাই করবো। বাবাও সম্মত ছিল। এডমিশন কোচিংয়ের জন্য বাবাকে প্রচুর টাকা ঋণ করতে হয়েছিল।
তবে সেটার জন্য বাবার আফসোস ছিল না। উনার ভরসা ছিল আমি ভালো কিছু করবো।

যখন রেজাল্ট বের হয়েছিল তখন আমি বাড়িতে আসছিলাম। দুই রাখাত নফল নামাজ পড়ে আল্লাহর কাছে চেয়েছিলাম আমার চেষ্টার ফলস্বরূপ যেন আমার স্বপ্নটা পূরণ হয়।
হ্যাঁ সেদিন আমার আর্জি মঞ্জুর হয়েছিল। বোর্ডের সেরা কলেজ থেকে সেরা রেজাল্ট আমার হয়েছিল। খুশিতে সেদিন বাবা পুরো এক ঘন্টা কান্না করেছিলো। সেদিন বুঝতে পেরেছিলাম মা-বাবারা সন্তানের সফলতায় কতটা খুশি হয়। আমার মা দাদু বারবার আমার কপালে চুমু খাচ্ছিলো।
আমার ছোট ভাইটা সারা গ্রামে তার বোনের রেজাল্ট নিয়ে গর্ব করছিলো।

তাদের সবার খুশিতে আমি জীবনের দেড়টা বছরের জন্য গভীর অনুশোচনা করছিলাম। আর পরবর্তীতে বুঝতে পেরেছি বলে নিজেকে ধন্যবাদ দিচ্ছিলাম। যদি আমি ওখানেই থেমে যেতাম তাহলে আজকে সবার খুশিটা আমি কি করে দেখতে পেতাম?


তারপর আলহামদুলিল্লাহ আমি যেখানে প্রথমবার এডমিশন পরিক্ষা দিয়েছি, সেখানেই সুযোগ পেয়ে গেছি। তাই অন্য কোথাও আর চেষ্টা করিনি। চেয়েছিলাম এরপর তিয়াসের সাথে আমার দেখা না হোক। কিন্তু সেটা হয়েছিল। প্রশংসা পত্রের জন্য কলেজে গিয়েছিলাম। সেদিন আবার প্রশংসনীয় রেজাল্টের জন্য একটা অনুষ্ঠান ছিল। যেখানে ১৫ জনকে পুরষ্কার দিবে কলেজ কর্তৃপক্ষ। দীপ্তির রেজাল্ট সেটার আওতায় ছিল না। আমি ওর পরিক্ষা নিয়ে সংশয় করেছিলাম, সে ক্লাস পরিক্ষাতে আসলেই কি নিজের মেধার জোরে প্রথম হতো নাকি অন্য কারণ ছিল! নাহলে ফাইনালে এতো খারাপ করলো কি করে?

পুরো অনুষ্ঠানে তিয়াস আমার দিকে তাকিয়ে ছিল। তারপর অনুষ্ঠান শেষে পুরষ্কার নিয়ে গেইটের বাইরের দিকে যেতেই তিয়াস দৌঁড়াতে দৌঁড়াতে পেছনে এসে আমাকে বললো,
___প্রীলি তুমি আমার সাথে ৫ মিনিট কথা বলবে?

আমি না শোনার ভান করে গেইটের বাইরে পা রাখলাম। তিয়াস ওখানে দাঁড়িয়েই আরেকটু জোরে বললো,
___ তোমার চুল কোথায়? এতো ছোট আর অল্প হলো কি করে?

আমি পেছনে না তাকিয়েই বললাম,
___চুলও চলে গেছে বেঈমানের মতো!

তখনি দেখলাম বাবা রিকশা নিয়ে দাঁড়িয়ে আছে। তখন বাবা প্রথম দেখেছিলো তিয়াসকে। আর আমি চেয়েছিলাম শেষবার দেখতে! কিন্তু হয়ে উঠেনি…

চলবে…..