শ্যামসুন্দর স্বপ্ন পর্ব-০৯

0
255

#শ্যামসুন্দর_স্বপ্ন
#পর্ব_৯
#নুশরাত_জাহান_মিষ্টি

সুফিয়ান এবং নুর সাহেরা মানসিক হাসপাতালে দাঁড়িয়ে আছে। মেহরুন বেগমকে জোর করার পরও সুফিয়ান কোন উত্তর পায়নি। রাইমার মতো সেও চুপ ছিলো। তাই সুফিয়ান সিদ্ধান্ত নিয়েছে সাহেরা মানসিক হাসপাতালে গিয়ে খোঁজ করবে। তারা এখন একজন সেবিকার সাথে কথা বলছে।
“আপনারা যার কথা বলছেন সে তো এখান থেকে অনেক আগেই পালিয়ে গেছেন৷ আপনাদের তো জানানো হয়েছিলো।”

“হ্যাঁ আমি জানি। তাও আমি একটু তার সম্পর্কে জানতে চাই। মানে আমি আসলে এটা…. ”
সুফিয়ান বাক্যটি সমাপ্ত করার পূর্বে নুর বললো,“আসলেই সে মানসিক ভারসাম্যহীন রোগী ছিলেন?”
“দেখুন তার সমস্ত ফাইল আমি চেক করেছি, তাতে স্পষ্ট যে আপনি পাগল ছিলেন।”

সুফিয়ান কি বলবে ভেবে পায় না। নুর স্বাভাবিকভাবে বললো,“তাকে যে রুমে রাখা হতো আমরা কি সেটা দেখতে পারি?”
“হ্যাঁ দেখতে পারি। রুমটা ফাঁকা আছে।”
“তাহলে একটু দেখান।”
সেবিকা সম্মতি জানিয়ে ওদের নিয়ে গেলো। কানাঘুষার এক ফাঁকে সুফিয়ান জানতে পারলো হাসপাতালে কর্মরত তিনজন খুন হয়েছে। কথাটি শুনে বেশ অবাক হলো সুফিয়ান। তার মন বলছে হয়তো সব ঘটনা তার ভাবীকে ঘিরেই।

সুফিয়ান এবং নুর ঘরটিতে প্রবেশ করে থমকে গেলো। দেয়ালের চারপাশে অনেককিছু লেখা। কিন্তু সবগুলোই আবছা হয়তো মুছে ফেলা হয়েছে। শুধু একটি বাক্য রয়ে গেছে দেয়ালে স্পষ্টভাবে,“চোখের জলে শ্যামসুন্দর স্বপ্ন হাসে।”

বেশ কিছুক্ষন বাক্যটি দেখলো তারা। তারপর ঘরটি ভালোভাবে খুঁজতে শুরু করলো। আশেপাশে তেমন কিছু পেলো না। হঠাৎ নুর সুফিয়ানকে হাত দিয়ে ইশারা করে সামনে দেখালো৷ সুফিয়ান নুরের ইশারা অনুযায়ী তাকালো। খাটের এক কোনায় একটা দিনপঞ্জি (ডায়েরি) পড়ে আছে। সুফিয়ান দিনপঞ্জিটি হাতে তুলে নিলো। প্রথম পাতা খুলতেই দেখলো লেখা রয়েছে,“আমার অন্ধকার জীবন।”

নুর দিনপঞ্জির দিকে তাকিয়ে বললো,“এটা এতদিন এখানে ছিলো। কেউ কোনভাবে দেখেনি কেন? দেখে থাকলেও এটা নেয়নি কেন?”
সুফিয়ান নুরের দিকে তাকিয়ে একটা রহস্যময় হাসি দিলো। নুর সুফিয়ানের হাসির অর্থ বুঝলো না। সুফিয়ান হাসিমুখে মনেমনে বললো,“আমি জানি। খুব শীর্ঘ্রই তুমিও জানবে। কলঙ্কের দাগ লাগিয়ে সে পার পাবে না।”
সুফিয়ান ভেবে নিলো তার সব প্রশ্নের উত্তর হয়তো সে পেতে যাচ্ছে। সেবিকাকে ধন্যবাদ জানিয়ে তারা দু’জন চলে এলো। চলে আসার পূর্বে খুন হওয়া তিনজনের পরিচয় জেনে নিলো সুফিয়ান। রফিক, সালেহা, কামাল।

নুর এবং সুফিয়ান গ্রামের পথে এসে হেঁটে বাড়ি ফেরার সিদ্ধান্ত নিলো। সিদ্ধান্তটা অবশ্য সুফিয়ানের। কেন জানি না তার হেঁটে বাড়ি ফিরতে ইচ্ছে হলো।

দু’জন পাশাপাশি হেঁটে বাসায় আসছিলো। দু’জনার মনেই ভালো লাগা কাজ করছিলো। কিন্তু দু’জনার কেউ প্রকাশ করতে ইচ্ছুক নয়।

হঠাৎ নুরের অবাধ্য মন বলতে চাইলো,“সময়টা থমকে যাক।”

সুফিয়ান বলে উঠলো,“কিছু বললে?”
নুর থতমত খেয়ে বললো,“না তো।”
“মনে হলো যেন কিছু বললে।”
“মনে হওয়া সবসময় ঠিক হয় না।”
“তবুও সবাই বলে,
মনের আয়না হলো চোখ কেননা চোখ কখনো মিথ্যা বলে না। তোমার চোখ দেখে মনে হচ্ছে তুমি সত্যি কিছু বলেছো।”

“তাই। আমার চোখ আর কি কি বলছে?”
সুফিয়ান দাঁড়িয়ে গেলো। নুরের চোখে চোখ রাখলো। নুরও থমকে দাঁড়ালো। সুফিয়ান বললো,“চোখজোড়া ক্ষমা চাচ্ছে আমাকে কলঙ্কিত করার জন্য।”
“তা আপনি কি ক্ষমা করতে পেরেছেন?”

“একসাথে থাকতে হলে আজ নয়তো কাল ক্ষমা নিশ্চয় করা হবে। কিন্তু…”

নুর শান্তকন্ঠে বললো,“আপনার কলঙ্ক ঘুচবে কিনা তাই নিয়ে ভাবছেন?”
“মনে হয় না এ কলঙ্ক ঘুচবে।”

নুর হঠাৎ সুফিয়ানের হাতে হাত রাখলো। সুফিয়ান চমকে নুরের হাতজোড়া দেখলো যা তার হাতকে স্পর্শ করেছে। নুর পূর্ণ বিশ্বাসের সাথে বললো,“একদিন আপনার কলঙ্ক আমি দূর করে দিবো।”
“কিভাবে? এসব যে করেছে তাকে যদি খুঁজে না পাই?”
“তাহলে আমার বাবাকে বলে সব সবার কাছে স্বীকার করে নিবো।”

“লোকজন তো তখন তোমাদের কথা শোনাবে।”
নুর একটা দীর্ঘশ্বাস ফেলে বললো,“জীবন এমন একটা ক্ষেত্র, যে ক্ষেত্রে প্রতিটা পদক্ষেপে হাজারটা কথার তীর আছে। আপনি যেমনই হন না কেন? ভালো কিংবা খারাপ। জীবনে আপনাকে কথা শুনতেই হবে। হোক সে তিরস্কার কিংবা উপহাসের বাণী।”

একটু থেমে নুর পুনরায় বললো,“যেখানে ভুল না করে কথা শোনা লাগে, সেখানে ভুল করে কথা শোনাটা বেমানান নয়। কথা না শোনাটা বেমানান হতো।”

সুফিয়ান মুচকি হেসে বললো,“হয়তো তোমার কথাগুলো সত্য তবে জীবন সবসময় যে উপহাসের বানী শুনে কাটায় তেমন কিন্তু নয়। এজন্যই হয়তো বড় বড় ব্যক্তিবর্গদের বানী, জীবনে সাফল্যের এমন একটা স্থান অর্জন করো যেখানে তোমাকে তিরস্কার করার জন্য কোন ব্যক্তি খুঁজে পাওয়া যাবে না।”

“তাই বলে কি উপহাস বন্ধ হয়? আড়ালে কিন্তু পরনিন্দা, পরচর্চা চলেই।”
“আড়ালে তো হাজার কিছু হয় সবগুলো নিয়ে ভাবলে কি চলে সখী।”

নুর থেমে গেলো। সুফিয়ানও চুপ হয়ে গেলো।


দেলোয়ার ফরাজি, সাহেদ ফরাজি, সুমন ফরাজি গাড়ি দূর্ঘটনায় গুরুতর আহত হয়ে হাসপাতালে ভর্তি। কিছুক্ষন পূর্বে মরতে মরতে বেঁচে গেছেন তারা। কিছুটা সুস্থবোধ করতে ডাক্তারকে জিজ্ঞেস করলেন, তাদের হাসপাতাল কে নিয়ে এলো। তখন ডাক্তার রাজকে দেখিয়ে দিলো। দেলোয়ার ফরাজি রাজের উদ্দেশ্যে বললো,“মৃত্যুকে খুব কাছ থেকে দেখেছিলাম আজ। তুমি আমাদের আজ অনেক বড় উপকার করলে।”
“এটা আমার দায়িত্ব আংকেল।”
“তা নাম কি বাবা তোমার?”
“রাজ চৌধুরী।”
এরপর টুকটাক পরিচয় হলো রাজের সাথে। বাড়িতে এখনো কেউ জানে না।

অন্যদিকে বাথরুমে পড়ে গিয়ে রোকসানা বেগমের অবস্থা খারাপ। মোটামুটি ফরাজি বাড়ির সবাই বুঝতে পারছে তাদের উদ্দেশ্য করে কেউ জগন্য খেলায় মেতে উঠেছে। রোকসানা বেগমের রাইমার উপর যথেষ্ট সন্দেহ হচ্ছে। সন্দেহ হওয়ার অবশ্য কারন আছে। বাড়ির যেকোন দূর্ঘটনা ঘটার পূর্বে সেখানে রাইমাকেই দেখা যায়। এটা নিছকই কাকতালীয় নাকি পূর্ব পরিকল্পিত তা বুঝতে পারছে না তিনি।

দেলোয়ার ফরাজি রাজকে বিদায় দিয়ে বাসা ফিরে এলো। রাজ সাথে সাথে আগন্তুকের ফোন নাম্বারে মেসেজ দিলো,“আপনার কথামতো কাজ হয়েছে। এবার আমার প্রিয়কে ছেড়ে দিন।”

রিপ্লাই আসলো, “প্রিয়কে এত ভালোবাসেন?”
“আমি আমার ভালোবাসার ব্যাখা দিতে রাজি নই। আমার প্রিয়কে ছেড়ে দিন।”
“যদি না ছাড়ি?”
“মেরে ফেলবো আপনাকে, আমার প্রিয়র সাথে কিছু হলে খুব খারাপ হয়ে যাবে।”
“এত উত্তেজিত হয়ে লাভ নেই, আমার সম্পর্কে খোঁজ নিতে তো বন্ধুদের কাজে লাগালে, কোন লাভ হলো কি?”

রাজ মেসেজটি দেখে চমকে গেল। লোকটি তার সম্পর্ক সবকিছু জানে কিন্তু কিভাবে?

রাজ কিছুটা ভিতু কন্ঠে লিখলো,“আমি কি কোন অপরাধ করেছি? আপনি আমাকে এভাবে ভুল কাজ করাতে বাধ্য কেন করছেন?”
“বললাম না জীবনের একটা অধ্যায় তুমি এরিয়ে গিয়েছিলে।”
“কোনটা?”
“তুমি বরং ততক্ষন ভাবো, আমি বরং তোমার পরবর্তী কাজ সম্পর্কে ভেবে নেই।”

রাজ তারপর যত মেসেজ দিলো কোন উত্তর এলো না। রাজ হতাশ হয়ে বাসায় ফিরলো। মাথায় কোন কাজ করছে না। বাসায় ফিরে হঠাৎ চোখ গেলো বিছানার পাশে তার এবং শ্যামলের তোলা ছবিটির দিকে। আপনমনে ছবিটি হাতে তুলে নিলো সে। পরক্ষনেই চমকে উঠলো।
________
“আমার অন্ধকার জীবন”
সুফিয়ান এবং নুর দিনপঞ্জিটি খুলে পড়া শুরু করলো। প্রথম পাতার লেখাটায় নুর দু’বার হাত ভুলালো। তারপর দু’জনে পড়ার জন্য দ্বিতীয় পৃষ্ঠা উল্টালো,

*
আমি নীলাশা। বাবা-মায়ের ভালোবাসার দ্বিতীয় সন্তান। আসা নামক কোন শব্দ আমার জীবনে পূরণ হয়নি। তাই হয়তো বাবা মা নাম রেখেছে নীলাশা। আমার আরো একটি নাম আছে। সেটা হলো পরী। আমার বোন আমাকে ভালোবেসে ডাকতো। নামগুলো খুব সুন্দর তাই না? হ্যাঁ জানি খুব সুন্দর। নামের মতো আমিও সুন্দর এরকমটাই ভাবছো তো তুমি। আরে হ্যাঁ আমি তোমাকেই বলছি, যে আমার জীবনী পড়ছো৷

তুমি না খুব বোকা। নাম দেখে একজনকে সুন্দর ভেবে নিলে। আসলে ভুলটা তোমার নয় ভুলটা আমাদের সবার। সবাই ভাবে সুন্দর রুপ যার আছে সুন্দর নাম পাওয়ার যোগ্যতা সে রাখে। আমার মতো কালো মানুষদের নাম সুন্দর হওয়া বড্ড বেমানান।

আমি মূলত তোমাকে আমার জীবনী শোনাবো না। আমি তোমাদের আমার স্বপ্ন পূরণের একটা গল্প শোনাবো। আচ্ছা তুমি জানো আমার স্বপ্নের নাম কি? উঁহু জানো না। তবে শোন,
মানুষ ভাবে স্বপ্ন দু’ধরনের একটা রঙীন অন্যটা বেরঙীন। রঙ আর বেরঙের মাঝে কোন স্বপ্ন থাকতে পারে তা বোধহয় তোমরা জানো না। কিন্তু আমি জানি রঙ বেরঙের মাঝে একটা স্বপ্ন থাকে।

রঙীন স্বপ্ন যেগুলোকে আমরা সাদা নাম দিতে পারি। যে স্বপ্ন সত্যি হয় সেটাই তো রঙীন, যার রং সাদা। সাদা গায়ের গরন তোমার তাই তো তোমার স্বপ্ন সত্যি হয়। কালো গায়ের গরন যার তার স্বপ্ন সত্যি হয় না তাই তো সেগুলো বেরঙীন। তবে আমি আমার স্বপ্নগুলো কালো বা সাদায় রাখতে চাইনি। আমি তো সাদা নই, তাই আমার স্বপ্ন সত্যি হবে না। কিন্তু তবুও মন বলে স্বপ্নগুলো যদি সত্যি হয়। তাই তো আমি আমার স্বপ্নের নাম দিয়েছি #শ্যামসুন্দর_স্বপ্ন। সাদা আর কালোর মধ্যবতী শ্যাম। যাকে সবাই শ্যামসুন্দর বলে। তাই আমার স্বপ্নগুলো শ্যামসুন্দর। কালো এবং সাদার মাঝে শ্যামসুন্দর স্বপ্ন যদি সত্যি হয় কখনো।
সেই আসায় নাম দিয়েছি #শ্যামসুন্দর_স্বপ্ন। যা রঙ বেরঙের মাঝে পড়ে। পূরণ হতেও পারে নাও হতে পারে। তবুও কিছুটা আসা তো রয়ে যায়।

তোমরা হয়তো ভাবছো আমি তোমাদের লিখে এসব কেন বলছি? মুখে তো বলতে পারি। উঁহু পারি না। কেননা আমি বাকহীন।

শহরের বড় এক ব্যবসায়ী পরিবারে দ্বিতীয় সন্তান হিসাবে আমার জন্ম। আমি দেখতে কালো সেটা নিয়ে আমার বাবা-মার সমস্যা নাহলেও, যখন দেখলো বয়সের সাথে সাথে আমার মুখ দিয়ে শব্দটা একদমি বের হয়না। অর্থাৎ আমি বাকহীন তখন অন্যনা বাবা, মার মতো আমার বাবা, মাও চিন্তিত ছিলো। একটু না অনেকটা চিন্তিত। বেশি টাকা খরচ করে শিক্ষাটা আমার অর্জন হলেও কন্ঠে শব্দটা অর্জন করতে পারি না।

যে আমার এই দিনপঞ্জিটি পড়ছো তাকে আমি আমার একের পর এক স্বপ্ন দেখার গল্পটা জানাতে চাই। আগ্রহ এবং ধৈর্য থাকলে আমার স্বপ্নগুলো মন দিয়ে শোনো।

“এ যে আমার হাজার বাসনায় গড়া #শ্যামসুন্দর_স্বপ্ন। মনোযোগ না দিলে কষ্ট পাবো খুব। মনে রেখো তোমার মনোযোগ আমার একটি স্বপ্ন।”

চলবে।