অতলস্পর্শ পর্ব-১১

0
357

#অতলস্পর্শ
#পার্ট_১১
#জান্নাতুল_বিথী

পড়ন্ত বিকেলে সূর্য পশ্চিম দিকে হেলে পড়ছে।চারদিকে পাখিদের নীড়ে ফেরার তোড় শুরু হয়ে গেছে।পড়ন্ত বিকেলে পাখিরা যখন পশ্চিম আকাশে উড়ে নীড়ে ফেরার উদ্দেশ্য তখন প্রকৃতির দৃশ্য হয়ে উঠে মনোমুগ্ধকর। আর সেই কখন থেকে ছাদে দাড়িয়ে আমি প্রকৃতির এই মনোরম দৃশ্যকেই উপভোগ করছি।কতো নিখুত ভাবে তৈরি এই দৃশ্য নেই কোনো কৃত্রিমতা। মানুষের মতো এই দৃশ্য কখনো চলনা করতে পারে না।মানুষের মতো অভিনয় করতে পারে না।মানুষ তো তার সারাটা জীবন অভিনয় করতে করতেই কাটিয়ে দেয়।ভাবতেই একটা দীর্ঘশ্বাস ফেলে আবার আকাশের দিকে তাকাই আমি।

আজ ভার্সিটিতে যাই নাই আমি। নাঈমা ফোন করে কারন জানতে চাইলেই বলছি আমি অসুস্থ তাই আসতে পারবো না।বাসায় ও একটা বলে কাটিয়ে দিয়েছি।সেই ঘটনার পর রাত গড়িয়ে সকাল এবং এখন বিকেল বেলা।তারপরও আমি কুশান ভাইয়ার বলা একটা কথাও ভুলতে পারছি না।আমার মনে হচ্ছে আমি ভাইয়াকে সত্যিই ভালোবাসি।কিন্তু আমি কি করবো এখন।মানুষটা তো বলেই দিলো আমাকে নাকি তার বিরক্ত লাগে।যার কাছে আমি একটা বিরক্তি কর প্রানী সেই মানুটা আমাকে কি করে ভালোবাসবে।মনে পড়ে যায় আবার ভাইয়ার কাল রাতে বলা শেষ কথাটা..

“আমি তোকে ইগনোর করতে যাবো কেনো।আমি তোকে ইগনোর করার কে হুমম??নিজেকে এতো ইম্পরট্যান্ট ভাবার কোনো প্রশ্নই উঠে না।এখানে কি তোর.??যা না ভার্সিটিতে যা।ওইখানে তো তোর জন্য কতো জন অপেক্ষা করছে তাহলে আমার কাছে কি তোর।বিরক্ত লাগছে আমার জিহু প্লিজ রুম থেকে বের হয়ে যা।একা থাকতে দে আমাকে একটু প্লিজ।”

কথাটা মনে পড়তেই আবার চোখ দিয়ে এক ফোটা জল গড়িয়ে পড়ে।হঠাৎ কোনো কিছুর শব্দে আমি ভাবনার জগৎ থেকে বেরিয়ে আসি।আমার ঠিক পেছন দিক থেকেই শব্দটা আসছে।তাই আমি পেছনে ঘুরতেই কুশান ভাইয়ার মুখোমুখি হয়ে যাই।ভাইয়া আমার বরাবর দাড়িয়ে আছে।আর শব্দটা ছিলো ভাইয়া এসেই ছাদের দরজা বন্ধ করে দিয়েছে।সকাল থেকে আমার বেহায়া চোখ দুটো শুধু তাকেই খুজেছিলো।এখন মনে একটু শান্তি হলো তাকে দেখে।তার দিকে তাকিয়ে আমার মুখে ক্ষীন হাসির রেখা ফুটে উঠার আগেই তা মিলিয়ে যায়।কাল রাতে বলা তার কথা গুলো মনে পড়তেই।আমি চোখ বন্ধ করে আবার উল্টা দিকে ঘুরে দাড়িয়ে আকাশ দেখার অভিনয় করতে থাকি।ভাইয়া এতক্ষন আমার দিকেই এক দৃষ্টিতে তাকিয়ে ছিলো।আমি বুঝি না যে মানুষটার কাছে আমি বিরক্তিকর প্রানী সে এখন আমার কাছে কেনো আসছে।এখন যদি কিছু জিজ্ঞেস করি তাহলে বলবে আমার চাচ্চুর বাসা আমি যখন ইচ্ছে তখন আসবো তাতে তোর কি.??

হঠাৎ আমার ঘাড়ে কারো গরম নিশ্বাস পড়তেই আমি কেপে উঠি।পেছনে ঘুরে দাড়ানোর ক্ষমতা আমার নেই।কুশান ভাইয়া আমাকে পেছন থেকে জড়িয়ে ধরেছে।মুহূর্তেই আমার শরীরে একটা শীতল হাওয়া বয়ে যায়।ভাইয়া আমার চুলে মুখ গুজে আছে।তার গরম নিশ্বাস আমার ঘাড়ে আছড়ে পড়ছে।আমার নিশ্বাস বন্ধ হওয়ার উপক্রম।আমি চোখ বন্ধ করে ভাইয়াকে অনুভব করতে থাকি।হঠাৎ আমার কাল রাতের কথা মনে হতেই আমার চোখ মুখ লাল হয়ে যায়।আমি ভাইয়াকে ঝাড়া দিয়ে সরিয়ে দেই।

হঠাৎ এমন আক্রমনের জন্য কুশান মোটেও প্রস্তুত ছিলো না।তাই সে ছিটকে কিছুটা দুরে চলে যায়।আমার দিকে তাকাতেই আমি বলি…

“লজ্জা করে না আপনার এভাবে একটা মেয়েকে জড়িয়ে ধরতে।অবশ্যই লজ্জা করার কথাও না যে ছেলে ছোট বেলা থেকে আমেরিকায় বড় হয়েছে সে তো এমন করবেই যখন তখন এভাবে জড়িয়ে ধরতেই পারে স্বাভাবিক।কিন্তু মিস্টার কুশান চৌধুরি আপনি ভুলে যাবেন না এটা বাংলাদেশ।আমেরিকা না তাই আপনার এসব মেয়েদের সাথে ঘেসাঘেসি করাটা এখানে মানায় না।”

কিছুটা জোরেই আমি কথাটা বলি।আমার কথা শুনে কুশান ভাইয়া কিছুটা হকচকিয়ে যায়।ও যে এমন কথা বলবে সেটা কুশান জীবনেও ভাবে নাই।তাই অবাক দৃষ্টিতে তার দিকে তাকিয়ে বলে..

“কি বলস এসব তুই জিহু.??মাথা ঠিক আছে তোর.??”

কুশান ভাইয়ার কথা শুনে আমি প্রচন্ড রেগে যাই।হঠাখ ভাইয়ার কলার চেপে ধরে বলি..

“একদম আমাকে এই নামে ডাকবেন না।আমার নাম জিহা আর ওই নামেই আমাকে ডাকবেন।আমাকে জিহু তো তারাই বলবে যাদের কাছে আমি কখনোই বিরক্তিকর প্রানী হয়ে থাকবো না।যারা আমাকে মনে প্রানে ভালোবাসে একমাত্র তাদেরই এই নামে ডাকার অধিকার আছে।আর আপনার সেই অধিকার নেই মিস্টার কুশান চৌধুরি। কজ আপনি সেই অধিকার টুকু হারিয়েছেন।কারো বিরক্তির কারন হয়ে থাকতে চাই না আমি।”

শেষের কথাটা অনেক জোরে চিৎার করে বলি।আর কান্না করে দেই।আমি তাড়াতাড়ি ভাইয়াকে ছেড়ে দিয়ে দৌড়ে ছাদ থেকে নেমে যাই।
,

কুশান এখনো হতভম্ব হয়ে দাড়িয়ে আছে।সব কিছু যেনো তার মাথার উপর দিয়ে গেলো।কিছু একটা হবে এটা জানতে সে।কিন্তু জিহা যে এমন কিছু করবে বা বলবে তা স্বপ্নেও ভাবে নাই সে।কালকে রাতে যে সে কতো বড় ভুল করলো তাই ভাবছে।কিন্তু তার নীল পরীর মুখ থেকে যে শেষ পর্যন্ত এই কথাটা শুনতে হবে তা কখনোই ভাবে নাই।কুশান এখন বুঝতে পেরেছে যে সে তার অজান্তেই তার নীল পরীকে কষ্ট দিয়ে ফেলেছে।ভাবতেই তার চোখ ছলছল করে উঠে।তার এখন মাথাটাকে ফাটিয়ে ফেলতে ইচ্ছে করছে।কিন্তু সে তো তার নীলপরীর সাথে এমন ব্যবহারের জন্য নিজেকে শাস্তি দিয়েছেই।তারপরও কি করবে সে এখন তাই ভাবছে..

আমি রুমে এসে দরজা বন্ধ করে ফ্লোরে বসে হাটুতে মুখ গুজে কান্না করতে থাকি।আমি কি তার সাথে এভাবে কথা বলতে ছেয়েছি.??তাহলে কেনো করলাম এমন।কিন্তু আমারও বা কিই বা করার ছিলো।আমার যে প্রচুর রাগ উঠেছিলো।এসব ভেবেই কান্না করতে থাকি আমি।

রাত ঠিক ১০ টার দিকে আমার রুমের দরজায় কেউ কড়া নাড়ে।আমি উঠে ওয়াশরুমে গিয়ে মুখে পানি ছিটিয়ে দরজা খুলে দেই।দরজার পাশেই হেলান দিয়ে জিদান ভাইয়া দাড়িয়ে আছে।আমি তার দিকে তাকিয়ে মুখে কৃত্রিম হাসি নিয়ে বলি..

“কি হলো ভাইয়া কিছু লাগবে তোমার.??”

ভাইয়া আমার দিকে কিছুক্ষণ তাকিয়ে থেকে বলে..

“নাহ তেমন কিছুই না।এখন বের হতে পারবি আমার সাথে।??”

ভাইয়ার কথা শুনে আমি অবাক হয়ে যাই।এতো রাতে ভাইয়া বের হতে বলছে কেনো তাই ভেবে পাচ্ছি না।আমি ভাইয়ার দিকে অবাক চোখে তাকিয়ে বলি..

“কেনো ভাইয়া.??কোথায় যাবে এতো রাতরে.??”

“ট্রিট দেবো তোকে ভুলে গেছিস নাকি তুই সব।আসলে ব্যস্ততার জন্য সময় পাই না তো তাই এখন বের হতে চাইছি।বাট যদি তোর কোনো সমস্যা থাকে তাহলে যেতে হবে না।”

“আরে না না সমস্যা হবে কেনো।আমি আমার ট্রিট পাবো এটাই তো অনেক।তুমি ১০ মিনিট অপেক্ষা করো আমি তৈরি হয়ে আসছি।”

আমার কথা শুনে ভাইয়া আচ্ছা বলে চলে যায়।আসলে ভাইয়া নাকি মিতুকে পছন্দ করে।আর ওকে বিয়ে করতে চায়।এটার জন্য আমি একটু মিতুকে যেনো রাজি করাই।আমিও কোনো কিছু না ভেবেি মিতুকে রাজি করানোর পেছনে লেগে যাি।কারন মিতুকে আমার অনেক পছন্দ।আমার বন্ধ বলে কথা।ওকে রাজি করানোর পর ওর ফ্যামিলিকে জানানো হয়।তারাও এক কথায় রাজি হয়ে যায়।সেদিন ভাইয়া এতোই খুশি হয়েছিলো যে আমাকে বলছে ট্রিট দেবে।আর তাই এখন নিজের কথা রাখতে আসছে।

ঠিক ১০ মিনিট পর আমি রেডি হয়ে নিচে নামতেই ভাইয়া আমাকে মেসেজ করে বলে সে বাহিরে গাড়ি নিয়ে অপেক্ষা করছে আমি যেনো বাহিরে চলে যাই।তার মেসেজ দেখে আমি মাকে বলে বের হয়ে বাহিরে আসতেই আমার চোখ ছানাবড়া হয়ে যায়।…

#চলবে