অনুভূতিহীন পর্ব-০২

0
680

#অনুভূতিহীন (পর্ব ২)
#মেহেদী_হাসান_রিয়াদ

আমি ভ্রু-কুচকে রিদ ভাইয়ের দিকে তাকিয়ে রইলাম। লোকটাকে সুবিধার মনে হচ্ছে না আমার। বাবা মা এই কোন মানুষের পাল্লায় পরলো কে জানে?
আমি ভেবেছিলাম বাসর ঘরে কথা গুলো বলার পর মানুষটার দুইটা প্রতিক্রিয়া হতে পারে।
১- তোমাকে বিয়ে করেছি কি আলাদা থাকার জন্য? এখন তুমি আমার বিয়ে করা বৌ, সো তোমাকে ছুলে আমার একটুও পাপ হবে না।
এই টাইপের কিছু,,,

২- আচ্ছা সমস্যা নেই আগে তুমি আমায় চিনো জানো। তারপর না হয় আমার কাছে এসো। তুমি যতো সময় নিবে নাও আমার প্রব্লেম নেই। আমি কখনো তোমার কিছুর জন্য জোড় করবো না।
এই টাইপের কিছু,,,,

কিন্তু আমার ভাবনাকে জলে ফেলে লোকটা কোনো পাত্তাই দিলো না আমাকে। অপমানিত বোধ করলাম আমি।
আর লোকটা নিচে বিছানা করে শুয়ে পরে কি সুন্দর ঘুমাচ্ছে। আমিও আর এটা নিয়ে ভাবলাম না। কাপর চেন্জ করে নিলাম। অনেক রাত হয়েছে এবার ঘুমাতে হবে।

সকালে ঘুম ভাঙতেই দেখি সে এখনো ঘুমাচ্ছে। সারা রাত এদিক ওদিক ছটপট করলো, ইদুরের মতো। হয়তো নিচে ঘুমানোর অভ্যেস নেই তার।
এক মুহুর্তের জন্য হলেও আমার একটু মায়া হয়েছিলো মানুষটার জন্য। যাই হোক স্বামি তো। তবুও আমি মানবতা দেখালাম না। আমাকে পাত্তা না দেওয়ার উসুল নেবো আমি। জ্বালানো তো সবে মাত্র শুরু।

সকালে তারাতারি উঠে গেলো রিদ ভাই। চোখ গুলো লাল হয়ে আছে। দেখেই বুঝা যাচ্ছে রাতে ঘুম হয়নি তার। তবুও আমি কাটা গায়ে নুনের ছিটকা হিসেবে তাকে বললাম,
– রাতে ঘুমাতে পারেন নি তাই না? আমাকে বলতেন, যে আপনি নিচে ঘুমাতে পারেন না। তাহলে প্রয়োজনে আমিই নিচে ঘুমাতাম।
রিদ ভাইয়া এক দৃষ্টিতে কিছুক্ষন আমার দিকে তাকিয়ে রইলো। বুঝাই যাচ্ছে আমার কথায় খুব বিরক্ত বোধ করলো সে। এর পর নিরবতা ভেঙে বললো,
– জুতা মেরে গরু দান করতে ভালোই পারো দেখছি।

এর পর লোকটা আর কিছু না বলে ওয়াশরুমে চলে গেলো। লোকটা আসলেই সুবিধার নয়, যতোটা সহজ সরল ভেবেছিলাম, তার চেয়ে দিগুন ঘাড়ত্যাড়া সে। ভালোই হয়েছে। নিরামিশ হলে জ্বালিয়ে মজা পেতাম না।

একটু পর মা আসলো রুমে। দরজায় নক করতেই দরজা খুলে দিলাম আমি। মা রুমে এসেই আগে আমার উনি মানে রিদ ভাইকে খুজছে। দেখে মনে হচ্ছে এখন আমি না উনিই তার আপন। আমি মায়ের দিকে চেয়ে বললাম,
– উনি ওয়াশ রুমে গেছে ফ্রেশ হতে।
মা আমার হাত ধরে নিয়ে খাটের উপর বসালো। এর পর বললো,
– রিদের সাথে কথা হয়েছে তোর?
আমি কিছু বলতে গিয়েও থেমে গেলাম। এর পর বললাম,
– হুম হয়েছে, তবে মানুষটা এতো সুবিধার না। কেমন গম্ভির প্রকৃতির। ভাব বেশি মনে হয়।
– ডাক্তার’রা এমনই হয়। আস্তে আস্তে সব বুঝে যাবি। এখন সে বের হলে ওকে নিয়ে নাস্তা করতে আয়।
,
,
দুপুরে খাওয়া শেষে আমাকে নিয়ে রওনা দিলো আমার শশুর বাড়ির উদ্দেশ্যে। দুইটা গাড়ি, প্রথমটাতে মামা মামি আর ড্রাইভার। আর দ্বিতীয় গাড়িতে আমি সে আর তার দুই বন্ধু। ভাইয়ার দুই বন্ধু সামনে বসলো। একজন গাড়ি চালাচ্ছে আরেকজন পাশে। আর আমি আর সে বসলাম পেছনের সিটে।
বাবা মা আমার সাথে যাচ্ছে না। তারা কলেজ খোলার আগের দিন গিয়ে আমায় নিয়ে আসবে। এখন এই কয়েকদিনের জন্য পাঠাচ্ছে যাতে শশুর বাড়িটা একটু ভালো করে দেখে বুঝে বাড়ির সাথে পরিচিত হয়ে আসতে পারি। এর পর আমার এক্সাম শেষে তখন অনুষ্ঠান করে তুলে নিয়ে আসবে।
গ্রীষ্মের সময় কাটাতে শশুর বাড়িতে পাঠাচ্ছে আমাকে। অদ্ভুত না বিষয় টা?

আজ আমার খুব খারাপ লাগছে। বিষয়টা এমনও না যে একেবারে শশুর বাড়ি চলে যাচ্ছি। বরং, ১০-১২ দিন পর আবার কুমিল্লায় ব্যাক করবো বাবা মায়ের কাছে। এর পর এক্সাম পর্যন্ত যত মাস সময় লাগে তা বাবা মায়ের সাথেই থাকবো। তবুও কেন যেন মনে হচ্ছে আমি আমার বাবা মাকে ছেরে অনেক দুরে সরে যাচ্ছি। বাবা মায়ের সাথে আমার অনেক দুরুত্ব বেড়ে যাচ্ছে। এই তো আর কয়েকটা মাস, বাবা মায়ের থেকে সত্যিই অনেক দুরে হারিয়ে যাবো। আমার বিয়ে হয়ে গেছে এটা ভাবতেই বুকটা কেমন যেন করছে। আসিফের কথা মনে পরতেই অদ্ভুত ভয় কাজ করছে মনে। আমাদের এলাকার চেয়ারম্যান এর ছেলে। তাদের একটা গ্যাং আছে। খুব খারাপ তারা। আমাকে কলেজে যাওয়ার পথে প্রায়ই ডিস্টার্ব করতো সে। এটাও বলেছিলো, তাকে ছারা আর কাউকে বিয়ে করলে, আমাকে আর আমার স্বামী দুজনকেই মেরে ফেলবে। তাই হয়তো বাবা হুট-হাট এভাবে বিয়েটা দিয়ে দিলো। এখন আমার স্বামীর বাড়ি তো অনেক দুর ঢাকা। কিন্তু বাবা মায়ের জন্য খুব চিন্তা হচ্ছে আমার। আমার বাবা মায়ের কিছু হলে আমি বাচতে পারবো না।

এসব ভাবতে ভাবতে কখন যে অশ্রু গড়িয়ে পড়লো তা বুঝতেই পারিনি।
– এই রাফি কয়েকটা টিসু পেপার দে তো, নাহলে এক্ষুনি তোদের ভাবি গাড়িটাকে অথৈ জলে ভাসিয়ে দেবে।
রিদ ভাই কথাটা বলতেই তার দুই বন্ধু হাসা শুরু করলো। আমি বুঝতে পারছি না সে কি টিসু চাইলো, নাকি আমায় ইন-ডিরেক্টলি অপমান করলো।
সে এক হাতে ফোন টিপছে অন্য হাতে আমার দিকে টিসু পেপার এগিয়ে দিলো। আমি টিসু নিয়ে অশ্রু মুছে নিয়ে বাইরের দিকে তাকিয়ে রইলাম। প্রায় সন্ধা ঘনিয়ে এসেছে। আর আমরাও চলে এসেছি প্রায়।

কুমিল্লা থেকে ঢাকা আসতে আসতে সন্ধা পার হয়ে গেলো। বাড়ির গেটের সামনে এসে গাড়ি থামলো। দেখি বাড়িটা কৃত্রিম আলোয় জ্বলছে। দারোয়ান গেট খুলে দিলে গাড়ি একটা একটা করে বাড়ির ভেতরে ঢুকে গেলো।
গাড়ি পার্কিং করে দেখি বাড়ির সদর দরজার সামনে কতগুলো মেয়ে ফুল হাতে দাড়িয়ে।
মামি আমাকে ধরে ভেতরে নিয়ে যাওয়ার সময় মেয়ে গুলো ফুল ছিটাতে থাকলো।
,
,
ফ্রেশ হয়ে প্রতিবেশিদের সাথে পরিচিত হলে সবাই একে একে চলে গেলো। আমি চুপচাপ বসে আছি ড্রয়িং রুমে। অনেক আগে এসেছিলাম এই বাড়িতে ঠিক ভাবে মনেও নেই। আর আগের থেকে এখন বাড়ির চেহারাও বদলে গেছে।
রিদ ভাই নাকি হসপিটালে চলে গেছে জরুরি কল পেয়ে। কতো ব্যস্ততা তার, নতুন বৌ কে সঙ্গ দেওয়ার সময় পাচ্ছে না সে। একেবারে অনুভূতিহীন একটা মানুষ।
আমি কিচেনে মামির কাছে গেলাম। দেখি শিলা(কাজের মেয়েটা) রাতের জন্য রান্না করছে। আর মামি চা বানাচ্ছে।
আমি মামিকে বললাম,
– আমি একটু বাড়িটা ঘুরে দেখবো মামি।
মামি শিলাকে উদ্দেশ্য করে বললো,
– আরশিকে বাড়িটা ঘুরিয়ে দেখা তো। আমি এদিক টা দেখছি।
মামির কথা শেষ হতেই আমি বললাম,
– না না তোমাকে কষ্ট করতে হবেনা মামি। ও বরং রান্না করছে করুক। আমি পারবো সমস্যা নেই।
মামির সন্মতি পেয়ে আমি বাড়িটা ঘুরে ঘুরে দেখতে লাগলাম। এখন রাতের বেলায় ছাদের উপরে যাওয়া ঠিক হবে না বলে, ছাদ টা দিনের বেলায় দেখবো ভাবছি।

সারা বাড়ি ঘুরে ঘুরে দেখলাম। এর পর একটা রুমে ঢুকে আমি অবাক হলাম। শুধু অবাক না খুব বেশিই অবাক হলাম। রুমটার দেয়ালে অনেক গুলো ছবি ঝুলানো। যেগুলো অন্য কারো নয়, আমারই ছবি।
আমি অবাক হয়ে দেওয়াল থেকে একটা ছবি নামিয়ে হাতে নিয়ে দেখতে লাগলাম। তখনি পেছন থেকে একটা পুরুষ কন্ঠ ভেষে এলো কানে,
– এই মেয়ে, আমার রুমে কি করছো? আমার অনুমতি ছারা কেউ আমার রুমে ঢুকা নিষেধ।
আমি পেছন ফিরে রিদ ভাইয়াকে দেখে হুট করে বলে দিলাম,
– আমারও অনুমতি নিয়ে ঢুকতে হবে এখানে?
হুট করে এমন কথা কেন বললাম, তা আমি নিজেও বুঝতে পারছি না। আমি কি অধিকার খাটিয়ে কথা বললাম?

আমার হাতে ছবিটা দেখে রিদ ভাইয়া এগিয়ে এসে ছবিটা নিয়ে নিলো। তার পর আমার দিকে চেয়ে বললো,
– এগুলো আজকে বিকেলেই লাগানো হয়েছে। আর এটা মায়ের কথা মতোই লাগিয়েছে। এতো অবাক হওয়ার কিছু নেই। আর আমার রুমের সব কিছুই আমার ব্যাক্তিগত। আর আমার ব্যাক্তিগত জিনিসে কারো হাত লাগাটা আমার পছন্দ না।
বলেই তিনি ছবিটার উপরে হাত বুলিয়ে প্রথমে যেখানে ছিলো ওখানে লাগিয়ে দিয়ে রুম থেকে বেড়িয়ে গেলো। আমি অবাক হয়ে তাকিয়ে রইলাম তার দিকে।
তবে সে একটা কথা মিথ্যা বলেছে তা আমার কাছে পরিস্কার। আর তা হলো ছবি গুলো আজকে লাগানো হয়নি। কারণ আমি যখন ছবিটার উপরে হাত বুলিয়েছিলাম থখন ছবিটাতে বালির উপস্থিতি টের পেয়েছিলাম। যদিও খালি চোখে তা দেখা যাচ্ছিলো না তবুও বুঝলাম ছবিটায় কিছু বালির উপস্থিতি ছিলো। আর যা আজকের দিনেই এই রুমে আসা অসম্ভব। তার মানে ছবি গুলো অনেক আগে থেকেই এই রুমে সেট করা।
কেন জানি আমার মুখ দিয়ে একটা হাসি ফুটে উঠলো। লোকটা কি আসলেই অনুভুতিহীন, নাকি এগুলো মাত্রই অভিনয়?

To be continue……

~ ভুল ত্রুটি ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরুধ রইলো। আপনাদের গঠন মুলক মন্তব্য আমার লেখার আগ্রহ বাড়ায়💖