আমার ভুল পর্ব-০৩

0
294

#আমার_ভুল
অরিত্রিকা আহানা
পর্বঃ৩

প্রাপ্তিদের বাসা থেকে পরেরদিন সকালেই আমি বাসায় চলে এলাম। ভাইয়া গিয়ে আমাকে নিয়ে এলো। আমার বান্ধবীরা এলো না।থেকে গেলো। একসাথে বউভাত শেষ করে তবে আসবে। ওদের এই থেকে যাওয়ার সত্যিকারের কারণ আমি জানলেও সেটা নিয়ে মাথা ঘামালাম না। বাসায় এসে আবার পরীক্ষার প্রস্তুতি শুরু করে দিলাম।

কখন, কীভাবে, কেমন করে প্রিন্স ভাইয়া আমার প্রতি আকৃষ্ট হলেন আমি সেটা ঘুণাক্ষরেও টের পাই নি।

পরীক্ষা শেষে প্রাপ্তিদের বাসা থেকে বিয়ের প্রস্তাব নিয়ে আসা হলো। প্রিন্স ভাইয়ার জন্য উনারা আমাকে বউ করতে চান।

বান্ধবীরা বোধহয় মনে মনে দুঃখ পেলো। এই প্রসঙ্গে কোন কথাই উঠালো না। না আমাকে নিয়ে কোনো প্রকার উচ্ছ্বাস প্রকাশ করলো। আমি মনে মনে হাসলাম।
শালীনতার একটা দাম আছে। সব ছেলেরা আধুনিকা টাইপ মেয়ে দেখলে হুমড়ি খেয়ে পড়ে না। এটা ওদের বোঝা উচিৎ।

প্রিন্স ভাইয়া আমাদের চারবান্ধবীদের মধ্যে কারো সঙ্গেই বেশি কথা বলেন নি। কিন্তু উনি নিরবে সব পর্যবেক্ষণ করেছেন।
কে কোন খেয়ালে কি করেছে উনি সব বুঝতে পেরেছেন।
আমার বান্ধবীদের উদ্দেশ্যপ্রণোদিত ভাবে নিজেদের আধুনিকা প্রমাণের চেষ্টা, উনাকে দেখলে কন্ঠস্বরে অত্যাধিক কোমল ভাব ফুটিয়ে তোলার প্রচেষ্টা,
অকারণে অঙ্গভঙ্গি কিংবা আচার আচরণে কৃত্রিম বাচ্চাবাচ্চা ভাব ফুটিয়ে তোলার ঢং কোনটাই উনার নজরে এড়ায় নি। কিন্তু দুর্ভাগ্যজনক ভাবে সবই বৃথা গেলো। অপ্রত্যাশিত ভাবে উনি আমাকে পছন্দ করে ফেললেন।

‘শালীনতা’ শব্দটার সঠিক মানে আমি জানি না। তবে আমার কাছে লজ্জার পরিপূর্ণ বহিঃপ্রকাশই শালীনতা।
অধিকাংশ ক্ষেত্রেই মানুষ লজ্জাকে নিজেদের আবেগের দুর্বলতা হিসেবে ব্যবহার করে। কিন্তু আমার কাছে লজ্জার অন্যরকম একটা মানে আছে। সেটা হলো অপ্রকাশিতভাবে ‘না’ বলার ধরণ। আমি কখনোই চাই নি আমার লজ্জা কাউকে হৃদয়ঘটিত ব্যাপারে দুর্বল করে দিক। বরঞ্চ আমি এটাই চেয়েছি যে অপরদিকের মানুষটা আমার এই লজ্জা দেখে নিজের প্রবেশাধিকার সীমানা সম্পর্কে সতর্ক হয়ে যাক। সীমাবদ্ধ করে ফেলুক নিজের আচরণ গতিবিধি।

অন্তর্মুখী স্বভাবের মানুষদের লজ্জার ধরনটা একটু বেশিই থাকে। তাই সবাই তাদের দুর্বল ভাবে। কিন্তু আমার ক্ষেত্রে বিষয়টা অন্যরকম। আমি স্বভাবের দিক থেকে অন্তর্মুখী হলেও দুর্বল নই। কারণ লজ্জাকে আমি খুবই কমই নিজের দুর্বলতা হিসেবে ব্যবহার করেছি। আমার কাছে নিজেকে সব রকম অশোভনীয় কর্মকান্ড থেকে দূরে রাখার হাতিয়ার হলো লজ্জা। আর হাতিয়ার কখনো দুর্বল হতে পারে না।

যাই হোক এই উপলব্ধি সম্পূর্ণ আমার নিজস্ব। এর সঙ্গে সবাইকে এক মত হতে হবে তার কোন বাধ্যবাধকতা নেই। জীবনাদর্শ, ধ্যানধারণা সবার একরকম হয় না। একেক মানুষ এক এক ভাবে জীবনযাপন করতে পছন্দ করে।

মূল প্রসঙ্গ ছিলো প্রিন্স ভাইয়াকে নিয়ে!
ভাইয়ের বন্ধু, বান্ধবীর বড় ভাই, বোনের দেবর, ভাবীর ভাই এই শব্দগুলো চিরকালই আমার জন্য বিপজ্জনক। এদের সাথে আমার পরিবারের মানসম্মান জড়িয়ে আছে ভেবে আমি সবসময় নিরাপদ দূরত্ব বজায় রেখে চলে এসেছি। নিজের আচার আচরণে কখনো এমন কোন ইঙ্গিত প্রকাশ পেতে দেই নি যাতে করে ওদের মনে হতে পারে ‘সুযোগ আছে।’

কাউকে নিজের প্রতি দুর্বল করে তাকে ফিরিয়ে দেওয়া আমার উদ্দেশ্য নয়। আমি প্রতিকারের চেয়ে প্রতিরোধে বেশি বিশ্বাসী। তাই নিজে সংযত থেকেছি অন্যকেও সংযত রেখেছি।

প্রিন্স ভাইয়াকে ক্ষেত্রেও আমার চরিত্রের সেই ধারা অব্যাহত ছিলো। কোনরকম ব্যত্যয় ঘটে নি। উনি আমার বান্ধবীর বড় ভাই! উনাকে নিয়ে কোনরকম কথা উঠলে সেটা আমার জন্যেও লজ্জাজনক। এই বিষয়টা আমি সবসময় মাথায় রেখেছি।

কিন্তু তবুও কি করে উনি আমার প্রতি আকৃষ্ট হলেন সেটাই আমি বুঝতে পারলাম না। রাতে মায়ের সঙ্গে খোলামেলা ভাবে বিষয়টা আলাপ করলাম। মা হাসিমুখে সব শুনলেন। আমার মনে হলো প্রিন্স ভাইয়া বোকা। বোকা না হলে কাউকে ভালো মতন না জেনে হুট করে বিয়ের মতন এত বড় একটা সিদ্ধান্ত কেউ নিয়ে নিতো না। মায়ের সামনে আমি উনাকে ‘বোকা’ বলেই আখ্যায়িত করলাম।
মা আমার কথায় মৃদু হেসে বললেন,
-‘ছেলে মোটেও বোকা নয় কিরণ। যথেষ্ট ম্যাচিউর ছেলে। ঠিকই খেয়াল করেছে কার চালচলন কেমন! সেইজন্যই এত তাড়াহুড়ো করে বাসায় বিয়ের প্রস্তাব পাঠিয়েছে।’


আব্বা প্রস্তাবে সরাসরি না করলেন না। এই পর্যন্ত আমার জন্য যতগুলো সম্বন্ধ এসেছে আব্বা কাউকেই সরাসরি না করেন নি। বোধহয় মনে মনে ঠিক করে রেখেছেন, ভালো ছেলে পেলে হাতছাড়া করবেন না। তাই সম্বন্ধ এলে আগে যাচাই বাছাই করেন।

প্রিন্স ভাইয়ার ক্ষেত্রেও আব্বা একই কাজ করলেন। ভাইয়াকে নিয়ে সঙ্গে নিয়ে খোঁজখবর নেওয়ার জন্য নেমে পড়লেন। প্রাপ্তিদের চৌদ্দগুষ্ঠিতে কে কোথায় আছে, কি করছে, লেখাপড়া কতদূর, বংশমর্যাদা কেমন সব। একসপ্তাহের ভেতরেই মোটামুটি সব খবর জোগাড় করে ফেললেন।

পারিবারিক রিপোর্ট ভালো। ছেলের সম্বন্ধেও কোন খারাপ রিপোর্ট পেলেন না। কিন্তু একটা জায়গাতে ঝামেলা লেগে গেলো। সেখানে গিয়েই আব্বা রাজি হলেন না। উনি খবর পেয়েছেন ছেলে ভয়ানক রাগী। পরিবারের সদস্যরা, আত্মীস্বজন সবাই তাঁকে মারাত্মক ভয় পায়।

বিয়েতে আমি প্রিন্স ভাইয়াকে যতটুকু দেখেছি, তাতে আমারও মনে হয়েছে উনি ভীষণ মুডি। শুধু প্রাপ্তি আর প্রান্তর সঙ্গেই ফ্রিভাবে মেলামেশা করেন। এর বাইরে কেউ উনার সঙ্গে বিশেষ ঘনিষ্ঠ হতে পারে না।

অতএব প্রপোজাল রিজেক্টেড! এমন ছেলের কাছে আব্বা কিছুতেই মেয়ের বিয়ে দেবেন না।

আমি প্রাপ্তির কাছ থেকে টুকটাক খবর পাই। যদিও আব্বা ওকে বারণ করে দিয়েছে আমার সাথে এই ব্যাপারে কোন আলাপ না করতে। কিন্তু প্রাপ্তি কৌতুহল চেপে রাখতে না পেরে মাঝেমধ্যে বলে ফেলে।


আব্বা ওদেরকে না করে দিলেন। ছেলের রাগের বিষয়টা আর বললেন না। শুধু বললেন এখন মেয়ের বিয়ে ধরার কোন চিন্তাভাবনা নেই। আপাতত পড়াশোনাটা শেষ হোক।

এদিকে প্রাপ্তিদের বাসায় লঙ্কাকাণ্ড। প্রিন্স ভাইয়া অন্য জায়গায় মেয়ে দেখতে নিষেধ করে দিয়েছেন। উনি এখানে ছাড়া অন্য কোথাও বিয়ে করবেন না। বিয়ে করলে আমাকেই করবেন নইলে করবেন না।

রাস্তায় আংকেলের সঙ্গে আব্বার দেখা হলে উনি আব্বার হাত চেপে ধরে আবদার জানিয়ে বসলেন। আন্তরিক অনুনয় প্রকাশ করে বললেন,’আপনার মেয়েটাকে আমাকে দিতে হবে ভাইসাহেব। এটা আপনার কাছে আমার আবদার। বড় ভাই হিসেবে এই আবদারটা আপনাকে রাখতে হবে।’

আব্বা বিপাকে পড়ে গেলেন। আংকেলের মুখের ওপর না করা অসম্ভব। অভদ্রতা হবে। একপ্রকার বাধ্য হয়ে আংকেলকে আর কিছুদিন অপেক্ষা করতে বললেন। বিয়ের বিষয়টা উনি আবার বিবেচনা করে তারপর মতামত জানাবেন।

কিন্তু বাসায় এসে চিন্তায় পড়ে গেলেন আব্বা। তাঁর শান্ত, স্বল্পভাষী স্বভাবের মেয়েটিকে অমন রাগী ছেলের হাতে তুলে দিতে হবে এই ভেবে ভাইয়াকে নিয়ে নতুন ফন্দি আঁটলেন।

ভাইয়া আর আব্বা মিলে প্রিন্স ভাইয়ার জন্য মেয়ে খোঁজা শুরু করে দিলেন। এই খবর আমার আত্মীয়স্বজনরা শুনে সবাই হেসে গড়াগড়ি খাওয়ার মতন অবস্থা। কনের বাবা তাঁর হবু জামাতার জন্য পাত্রী খুঁজছেন এইরকম ঘটনা বোধহয় ইতিহাসে এবারই প্রথম।
আব্বা পরিচয় গোপন রেখে নিজের পরিচিত সব মেয়েদের বায়োডাটা প্রিন্স ভাইয়াদের বাসায় পাঠান আর প্রিন্স ভাইয়া এক এক করে সব রিজেক্ট করেন।

চলবে।