মন গহীনে পর্ব-০৯

0
315

#মন_গহীনে

#পর্বঃ৯

#দোলন_আফরোজ

সন্ধ্যা ৭ টা। তানিয়া বেগম ও তারেক রহমান বসে আছেন, সামনে কাব্য। তানিয়া বেগম বার বার জিজ্ঞেস করে যাচ্ছেন, কি বলবি বাবাই, বলনা। টেনশন হচ্ছে এবার খুব। তারেক রহমান ও অধীর আগ্রহে বসে আছেন শুনার জন্য। এদিকে কাব্য বা হাতের বৃদ্ধাংগুল দিয়ে বার বার কপালের ঘাম মুছছে।কাব্যর এহেন অবস্থা দেখে ঘাবড়ে যাচ্ছেন তারেক রহমান ও।
বুঝতে পারছেন খুব বড় ধরনের কিছুই হয়তো হয়েছে। নয়তো কাব্য যেরকম পার্সোনালিটির ছেলে একটুতে ঘাবড়ানোর কথা না।এবার তানিয়া বেগম আর তারেক রহমান দুজনের ই খুব বেশি টেনশন হচ্ছে। কাব্য কে উনারা নিজের ছেলে ই জানে আর তেমন ই ভালোবাসে ছোট কাল থেকে। ছেলের এমন টেনশনে থাকা তানিয়া বেগমের ভিতর টা এলোমেলো করে দিচ্ছে।

কাব্য তানিয়া বেগম এর কাছে পানি চাইতেই উনি দ্রুততার সাথে কিচেন থেকে এক গ্লাস পানি এনে ছেলেকে দেন। ঢক ঢক করে পুরো গ্লাসের পানিটা এক দমে শেষ করে লম্বা একটা শ্বাস নেয়। চোখ দুটো বুজে কি যেনো ভাবে খানিকক্ষণ। তারপর তানিয়া বেগম এর সামনে হাটু মুড়ে বসে উনার একহাত তার গালে রেখে বলে, চাচী তোমার ছেলে যদি অনেক বড় একটা অন্যায় করে ফেলে তাকে ক্ষমা করতে পারবে তুমি?
আঁতকে ওঠেন তানিয়া বেগম। কাব্য সম্পর্কে যতটুকু জানে সে অন্যায় করার মতো ছেলে না। আর কোথাও কোনো অন্যায় হলেও চুপ করে বসে থাকার মতো ও না। তবে কি এতো বড় অন্যায় করেছে যে, তা কনফেজ করতে গিয়ে এভাবে ঘামছে সে।

তানিয়া বেগম চোখে ইশারা করেই আশ্বাস দেন। কাব্য এবার তারেক রহমান এর দিকে তাকান। উনিও চোখের ইশারাতেই সম্মতি জানান।
কাব্য ওভাবেই তানিয়া বেগম এর হাত গালে চেপে ধরে বলে তিথীকে আমিই কি*ড*ন্যা*প করিয়েছিলাম।

***************

সন্ধ্যা ছুঁই ছুঁই। আজ ই এক্সাম দিয়ে এসেছে তিথী। আগামী দুদিন আর কোনো এক্সাম নেই। আজ আর পড়বে না। একটু চিল করা প্রয়োজন, আর সাথে ফুচকা। খুব করে ফুচকা খেতে ইচ্ছে করছে তিথীর। অনেকক্ষণ থেকে তমাকে পটাচ্ছে ফুচকা খেতে যাওয়ার জন্য। তমা রাজি হচ্ছে না। এসব তমার মোটেও পছন্দ না, পাড়ার মুড়ে দাঁড়িয়ে দাঁড়িয়ে ফুচকা খাবে। তাই সে বার বার নাকোচ করছে। কিন্তু তিথীর তো এখন যেতেই হবে,একটু ফ্রেশ এয়ার খাবে সাথে ফুচকা ও😁😁।
অন্যান্য সময় তিথীর এসব আবদার তার বাবাই পূরণ করেন। হুট হাট তিথীর মনে হলো রাত ১০ টাই ফুচকা খাবে,তো বাবাকে নিয়ে চলে গেলো। বাবাও হাসি মুখেই মেয়েদের আবদার পূরণ করেন। তমাটা লাজুক এসব আবদার অবশ্য করে না। তিথী তার উল্টো, বেশ চঞ্চল সে। শীতের কনকনে ঠান্ডায় ও যদি মনে হয় আইসক্রিম খাবে,তখন বাবা তাতেও রাজি হলে সেও যাবে বাবার সাথে আইসক্রিম খেতে। এতে অবশ্য মা তাতের বাবা মেয়ে দুজনকেই বকে। কেউ আমলে নেয় না তা। বাবা সহাস্যে মেয়ের সব আবদার পূরণ করার চেষ্টা করেন।

তিথী আজও বাবাকেই বলেছিলো যেতে, কিন্তু বাবা আজ যেতে পারেনি। কাব্য আসবে, কি জানি দরকারি কথা বলবে তাদের সাথে, তাই আজ যেতে পারবেন না উনি।অনেক বার বুঝানোর পরে রাজি হয় তমা।খুশীতে বোনকে জড়িয়ে ধরে বলে, ইউ আর বেস্ট সিস্টার ইন দ্যা ওয়ার্ল্ড। বলেই একটা ঘার চুমু দেয়।

হয়েছে হয়েছে, আর তেল দিতে হবে না। এমনিতেই আমি সব সময় তৈলাক্ত থাকি। বেশি তেল দিলে পিছলে যাবো। নে চল এবার, বলে দু’ বোন হাসতে হাসতে বেড়িয়ে যায়।

মাগরিবের কিছুটা পরে।চারদিক কোলাহল পূর্ণ, তবু যেনো শান্তি শান্তি ভাব আছে। আকাশটা মেঘলা, মনে হচ্ছে যেকোনো সময় বৃষ্টি শুরু হয়ে যেতে পারে। হিমেল হাওয়া বইছে, হয়তো আশেপাশে কোথাও বৃষ্টি হয়েছে। সব মিলিয়ে পরিবেশটা উপভোগ করার মতো। তমা আগে আসতে রাজি না হলেও এখন ওর বেশ ভালোই লাগছে। দু বোন গল্প করতে করতে ফুচকা স্টলের কাছে চলেই এসেছে। ভীড় খুব ফুচকার দোকানে, তাই পেতে সময় লাগছে। তিথী ফুচকা ওয়ালাকে ফুচকা বানাতে বলে, ওরা পাশেই পুকুর পাড় টাতে যায়। পুকুরের পানিতে পা ডুবিয়ে কিছুক্ষণ বসে থাকে দু বোন। তমার হঠাৎ ই কেনো জানি আবিরের কথা মনে পড়ে যায়। তৎক্ষনাৎ আবার নিজেকে ধাতস্থ করতে চোখ বন্ধ করে বিরবিরিয়ে বলতে থাকে এ আমি কি ভাবছি বলেই চোখ বন্ধ রেখেই মাথাটা দুবার এদিক ওদিক নাড়ায়। তমার কান্ডে তিথী অবাক হয়ে জিজ্ঞেস করে, কি হয়েছে আপুটি তোমার? এই ভর সন্ধ্যায় নির্জন পুকুর পাড়ে কি জীন ভুতে পেলো নাকি তোমায়? বলেই ও মাগো বলে চিৎকার করে চোখ বন্ধ করে তমাকে জড়িয়ে ধরে। তিথীর এহেন কান্ডে তমা হেসে কুটিকুটি। তমার হাসিতে তিথী আরো ভয় পেয়ে তমাকে জড়িয়ে ধরে বলে, ও জীন গো, ও ভুত গো আমায় কিছু করো না, আমি এককালে তোমার বোন ছিলাম।
তমা কিছুতেই হাসি থামাতে পারছে না, কিন্তু বুঝতে পারছে তিথী খুব ভয় পাচ্ছে। তাই অনেক কষ্টে হাসি চেপে রেখে এই দেখ এটা আমি, তোর আপুটি। এভাবে ভয় পাচ্ছিস কেনো?

সত্যি বলছো তুমি? মুখ তুলে।
তমা আবারও হেসে দেয়, আরে হ্যাঁ রে বাবা।

মুখটা কাঁদো কাঁদো করে, তবে হাসছো কেনো এভাবে।

তোর কথা শুনে রে পাগলি। নে চল, এতোক্ষণে হয়তো ভীড় কমেছে।
হুম বলেই দুজন উঠে আসে। তবে আজ তিথী বেশ ভয় পেয়েছে। তা মনে হতেই তমা হাসতে হাসতেই শেষ।

কেউ একজন তমার এই হাসি গভীর ভাবে পরখ করছিলো, তবে বেশিক্ষণ না। শুধু শুধু মায়া বাড়িয়ে লাভ কি।

ফুচকা খাওয়া প্রায় শেষের দিকে। আকাশটা হঠাৎ ই একটু বেশিই গম্ভীর হয়ে গেছে। বাতাস ও বন্ধ হয়ে গেছে। চারদিকে কেমন গুমোট পরিবেশ সৃষ্টি হয়ে গেছে মূহুর্তেই। বৃষ্টি চলে আসতে পারে যেকোনো সময়। তমা তিথী তারাতাড়ি ফুচকা শেষ করে বাড়ির উদ্দেশ্যে রওনা দেয়। বাসার কাছে আসতে আসতে দুই এক ফুটা করে বৃষ্টি পড়তে শুরু করে দিয়েছে। এরি মাঝে বাসার দরজার সামনে কাব্যর সাথে দেখা হয় ওদের। খুব ক্লান্ত ও বিধধস্ত লাগছে ওকে। চোখ দুটো অসম্ভব রকম লাল হয়ে আছে। তিথীর দিকে এক দৃষ্টিতে তাকিয়ে আছে।
চোখ দিয়েই হয়তো কিছু বলতে চাইছে।
কিন্তু অবুঝ তিথী কি বুঝবে কাব্যর চোখের ভাষা?
তিথী কাব্যর চোখের ভাষা না বুঝলেও চোখ দুটো দেখে কেনো যেনো তিথীর বুকের ভিতর টা কেঁপে উঠে। কিন্তু কেনো তা বুঝতে পারছে না সে।

এদিকে তমা বার বার বলছে বৃষ্টি পরতে শুরু করেছে, এর মাঝে কোথায় যাচ্ছো ভাইয়া? ভিতরে এসে বসো।
তমার কোনো কথায় কাব্যর কান দিয়ে ঢুকছে না।
এক ধ্যানে দেখেই যাচ্ছে তিথী কে। প্রেয়সীকে দেখার সাধ বুঝি এ জীবনে মিটবে না।

তিথী ফট করে বলে উঠে, যাক যাক, আপদ যতো তারাতাড়ি বিদেয় হবে ততই ভালো।তিথীর কথায় কাব্যর ধ্যান ভাংগে। মনে মনে দু বার কথাটা আওরায়, আপদ। হুম সে সত্যিই তো তিথীর জীবনের আপদ। যা বিপদ হয়ে পদার্পণ করেছে। আর কোনো কথা বাড়ায় না কাব্য, এগিয়ে যায় বাইকের দিকে। তমা পিছন থেকে ডাকে ভাইয়া, তুমি ও এই পাগলির কথা ধরছো। প্লিজ যেও না ভাইয়া। ভিতরে এসে বসো।
এক মুহূর্ত আর দেড়ি করে না কাব্য, আরেক নজর তিথীর চোখে চোখ রেখে বাইক স্টার্ট দেয়।

এদিকে তমা তিথীকে যা কথা শুনানোর শুনিয়ে যাচ্ছে। তিথীর ও খারাপ লাগছে কাব্যর এভাবে চলে যাওয়াতে। সে তো সব সময় কাব্যর সাথে এমন করেই কথা বলে। কখনো পাত্তা দেয় না সে, তবে আজ কেনো এতো সিরিয়াস দেখাচ্ছিলো।

*****************
ঘরে ঢুকে তমা তিথী অবাক। মা বাবা দুজন ই থম মেরে বসে আছে। কিছুই বুঝতে পারছে না তারা কি হলো। তমা গিয়ে মায়ের পাশে বসে জিজ্ঞেস করে কি হয়েছে। কোনো উত্তর করছে না তানিয়া বেগম। তিথী গিয়ে বাবার সামনে হাটু মুড়ে বসে, বাবার হাত দুটো তার ছোট ছোট হাতের মাঝে নিয়ে জিজ্ঞেস করে কি হয়েছে আব্বু? তোমাদের এমন দেখাচ্ছে কেনো? কোনো খারাপ খবর?
তারেক রহমান খুব ইমোশনাল মানুষ। মেয়ে দুটো তার কলিজার টুকরা। তার ই মেয়ের এমন কথা শুনে উনি একদম ই নিতে পারেন নি। তিথী কে না পাওয়াতে উনারা খুব কষ্ট পেয়েছিলেন। কিন্তু আজ যেনো তার চেয়েও বেশি কষ্ট হচ্ছে এই কাজ টা কাব্য করেছে শুনে। তাদের ছেলে নেই। তমা তিথী হওয়ার আগে থেকেই কাব্য কে উনারা ভালোবাসেন। তানিয়া বেগম এর যখন বিয়ে হয় তখন কাব্য বয়স দেড় বছর হবে। তখন থেকেই কাব্য তানিয়া বেগম এর নেউটা হয়ে যায়। তানিয়া বেগম ও পরম যত্নে নিজের ছেলের মতো আদর করতো তাকে। কাব্য হওয়ার কিছুদিন পর থেকেই শাহানারা বেগম অনেক অসুস্থ হয়ে পরেন। তানিয়া বেগম এর বিয়ের পর যখন কাব্য উনার ভক্ত হয়ে যায় তখন শাহানারা বেগম স্বস্তি পান কিছুটা। এর পর শাহানারা বেগম সুস্থ হবার পর ও তানিয়া বেগম এর কাছেই সব সময় থাকতেন।
তখন থেকেই তারেক রহমান এর ও দুর্বলতা ছিলো কাব্য। খুব আদর করতেন ছেলেকে। আর আজ এই ছেলেই এতো বড় কষ্ট টা উনাদের দিয়েছেন তা মেনে নিতে খুব কষ্ট হচ্ছে।
তারেক রহমান তিথীকে কিছু বলতে যাবে তখন তানিয়া বেগম উনার থমথমে গলায় দুই মেয়েকেই বলেন বাইরে থেকে এসেছো ফ্রেশ হয়ে পড়তে বসো।

মা বরাবর ই দুই মেয়েকে শাসন এ রাখেন। দুই বোন তাই মাকে ভয় পায়। তবে বাবার ক্ষেত্রে তা উল্টো। বাবা তাদের বন্ধু। সব কথা বাবার সাথেই শেয়ার করে দু বোন। যত আবদার যত কিছু সব ই বাবার কাছে।

মায়ের এমন কথা শুনে করুন চোখে তাকায় বাবার দিকে। তারেক রহমান ও ইশারা করেন ঘরে যেতে। তাই আর কথা না বাড়িয়ে যে যার ঘরে চলে যায়।

এদিকে তখন যা হয়েছিলো।
কাব্য যখন বলে তিথীকে আমিই ই কি*ড*ন্যা*প করিয়েছিলাম।
তানিয়া বেগম এর হাত টা আলগা হয়ে যায় কাব্যর গাল থেকে।
তারেক রহমান এর হাতে থাকা চায়ের কাপ টা নিচে পরে যায় হঠাৎ এমন কথা শোনার ফলে।
তানিয়া বেগম অবাক হয়ে তাকিয়ে আছেন কাব্যর পানে। একি চাহনি তারেক রহমান এর ও। চোখে হাজারো প্রশ্ন, কেনো করেছে সে এতো বড় কাজ।

কাব্য বলা শুরু করে, আবিরের সু*সা*ই*ড করার কথা। আবিরের বাচা মরা নিয়ে তখন ডাক্তার রাই সন্দিহান ছিলো। আমি তখন ঢাকার বাইরে ছিলাম। এসে যখন শুনি একটা মেয়ে আবির কে খুব বাজে ভাবে অপমান করে ক্যাম্পাসে সবার সামনে আর সেই জন্যই আবির সু*সা*ই*ড করে তখন আমার মাথা ঠিক ছিলো না। আমার শুধু মনে হয়েছে ঔ মেয়েটাকে আমি শেষ করে দিবো।কারণ আবির শুধু আমার বন্ধু না, আমার ভাই ও। কিন্তু বিশ্বাস করো আমি কিচ্ছু করিনি তিথীর সাথে। কারণ আমি জেনে বুঝে কখনো অন্যায় করি না আর অন্যায় প্রশ্রয় ও দেই না। আমার তখন মনে হয়েছিলো ঔ মেয়েটা অন্যায় করেছে। একটা মানুষ কে এতো অপমান করেছে যে সে সু*সা*ই*ড পর্যন্ত করতে গেছে, তাই তার ও শাস্তি পাওয়া প্রয়োজন। তাই রাগের বসে আমি এই অন্যায় টা করে ফেলেছি।প্লিজ চাচা, প্লিজ চাচী আমায় ক্ষমা করে দাও। আমি আরো আগেই তোমাদের তা বলতাম। কিন্তু সাহস করে উঠতে পারিনি।
আজ না বলে পারলাম না। প্রতিনিয়ত এটা আমায় খুব পোড়াচ্ছিলো।

তারেক রহমান, তানিয়া বেগম দুজনেই চুপ। কারো মুখে যেনো কোনো কথা নেই। বোবা বনে গেছেন দুজনেই।
তা দেখে কাব্য বলে, কিছু তো বলো চাচী। প্লিজ এভাবে চুপ করে থেকো না।
চাচা আপনি কিছু বলুন। আপনাদের চুপ থাকাটা আমায় বেশি কষ্ট দিচ্ছে।

তানিয়া বেগম বলেন, এতো দিনের ভালোবাসার এই প্রতিদান দিলে তুমি আমাদের?

তানিয়া বেগম এর মুখ থেকে তুমি কথাটা শুনে কাব্য উনার কোল থেকে হাত দুটো সরিয়ে নেয়। তার গলা অস্বাভাবিক ভাবে কাঁপছে। তুমি আমায় তুমি বলছো কেনো চাচী?
আমার বুঝার ভুল ছিলো। তোমাকে যতোই নিজের ছেলে ভাবি তুমি তো আর আমাদের নিজের কেউ না। আমার শুরু থেকেই দুরত্ব রেখে চলা উচিৎ ছিলো।
মানছি আমার মেয়েটা দোষ করেছিলো। ও খুব বদমেজাজি, রগচটা,জেদি। তাই বলে ওর জন্য এই শাস্তি টা ছিলো? সমাজের চোখে আমার মেয়েটা কতো ছোট হয়েছে। আমার, তোমার চাচার সব সময় লোকের কথা শুনতে হয়। আমার মেয়েটা হয়তো সব টা বুঝে না, যদি বুঝতো ও কি করতো ভেবে দেখেছো একবার?

প্লিজ চাচী, যা শাস্তি দেয়ার দাও আমাকে। মাথা পেতে নিবো আমি। তবু আমায় এমন পর করে দিও না।

আমি আজ ই পুলিশ এর কাছে গিয়ে সারেন্ডার করবো। আমি আমার সব দোষ শিকার করে নিবো। তবু মুখ ফিরিয়ে নিও না আমার থেকে।

তারেক রহমান এখনো নির্বাক। তানিয়া বেগম আবারো বলা শুরু করে, তুমি পুলিশ এর কাছে সারেন্ডার করলে কি আমার মেয়ের সম্মান ফিরে আসবে?

তবু আমার শাস্তি পাওয়া দরকার। আমি নিজেই প্রতিনিয়ত কষ্ট পাচ্ছিলাম। শুধু ঠিক সময় এর অপেক্ষায় ছিলাম তোমাদের বলার।
দয়া করে যা শাস্তি দেয়ার দাও আমায় তোমরা। আমি তা মাথা পেতে নিবো।

সত্যিই যা শাস্তি দিবো তা মেনে নিবে?

কাব্যর চোখ দুটো জ্বলজ্বল করে উঠে। মাথা নেড়ে হ্যাঁ জানায়।

সত্যিই কথা দিচ্ছো তো? পরে কথার নড়চড় হবে না?

এবার মুখে বলে, শাস্তি যতো বড়ই হোক আমি মাথা পেতে নিবো।

কোনো দিন তুমি এ বাড়িতে আসবে না। আসবে না কখনো তিথীর সামনে। তিথী যেনো তোমার মুখ কখনো না দেখে।

এবার আর কাব্য তার চোখের জল ধরে রাখতে পারলো না। একটা ছেলে মানুষ হয়ে সে চোখের জল ছেড়ে দিলো। বুঝ হওয়ার পর এই দ্বিতীয় বার। প্রথম বার যেদিন প্রথম তিথীকে ঐ অবস্থায় দেখেছিলো, আর আজ দ্বিতীয় বার।

টাল সামলাতে না পেরে হাটু মুড়া থেকে ধপ করে মাটিতে বসে পরে। মুখ দিয়ে শুরু বলে চা….চী!!

তানিয়া বেগম চোখ ঘুরিয়ে নেয় কাব্যর থেকে। সে একবার তারেক রহমান এর দিকে তাকায়। তারেক রহমান ও নির্বাক। কিন্তু উনার চোখ মুখ বলে দিচ্ছে উনিও যেনো তাই চান।

কাব্য আর কিছু করার নেই। এই শাস্তির থেকে বুঝি মৃত্যু যন্ত্রণা অনেক শ্রেয় ছিলো।সে ওভাবেই এখানে বসে থাকে কিছুক্ষণ। দুই হাটু ভাজ করে তা হাত দিয়ে ধরে চোখের জল বিসর্জন দিচ্ছে। গলা দিয়ে কথা বেরুচ্ছে না।

নিজেকে একটু সামলে নিয়ে ধরা গলায় বলে, চাচী এতো বড় শাস্তি টা তুমি আমায় দিয়ো না। বাঁচতে পারবো না আমি।

ছেলের কথা শুনে তানিয়া বেগম এর বুকটা কেঁপে উঠে। কেঁপে উঠে তারেক রহমান এর বুক ও। তবুও তানিয়া বেগম উনার সিদ্ধান্তে অনড়। কাব্য যা করেছে এই শাস্তির চেয়ে উত্তম শাস্তি আর হয় না।




চলবে….