মন গহীনে পর্ব-১১

0
331

#মন_গহীনে

#পর্বঃ১১

#দোলন_আফরোজ

তানিয়া বেগম কে দেখে শাহানারা বেগম যেনো আশার আলো দেখতে পান। আর সব থেকে বেশী খুশী হয়েছে দুই মেয়েকে দেখে। তিথীকে দেখে তো উনার চোখ দুটো জ্বলজ্বল করে উঠে। দুই মেয়েকেই উনি আদর করে দেন। তিথীকে বুকে জড়িয়ে ধরে চোখের পানি ও ছেড়ে দেন। বার বার মুখে, কপালে, গালে হাত বুলিয়ে আদর করে দিচ্ছে।কি সুন্দর নীলাভ চোখ, সরু গোলাপি অধর যুগল,সাদা দবদবে গায়ের রঙ, সুন্দর গোলগাল মুখশ্রী। সত্যিই যেনো পুতুল।

মারে তুই তো সত্যিই পুতুল রে,বলে কপালে ঠোঁট ছুঁইয়ে দিলেন। তুই বস বলে নিজের ঘরে চলে গেলেন। কিছুক্ষণ পর ফিরে এলেন একটা বক্স নিয়ে। এসে তিথীর হাত দুটো টেনে তুই হাতে দুটো স্বর্নের বালা পড়িয়ে দিলেন। তিথী তো অবাকের শীর্ষে, অবাক তানিয়া বেগম আর তমা ও। শাহানারা বেগম ই বলেন খালি হাতে মেয়েদের মুখ দেখবো? খালি হাতে দেখা যে মানা, বলে তমার হাতেও পাঁচ হাজার টাকা গুজে দেন। তমা মোটেও নিতে চায়নি,শাহানারা বেগম ই বলেন বড়রা দিলে ফিরিয়ে দিতে হয় না, নিতে হয়। তানিয়া বেগম ও এতে সায় দেয় তাই আর না করতে পারেনি।

এদিকে তিথীর মাথায় কিছুই ঢুকছে না,আর সে এক দম ই কথা চেপে রাখতে পারে না বলে বলেই ফেল্লো, চাচী আপুটি কে টাকা দিলেন আর আমাকে স্বর্নের বালা দিলেন কেনো?

তানিয়া বেগম তিথীর প্রশ্নে ভ্যাবাচ্যাকা খেয়ে যায়। শাহানারা বেগম বলেন তুই ছোট থেকেই আমার কাছে স্পেশাল, বলেই হাসা শুরু করেন। আর হ্যাঁ, চাচী না মামনী। মামনী বলবি আমায়। সব কিছু তিথীর মাথার উপর দিয়ে যাচ্ছে। এদিকে তমা মুখ চেপে হাসছে।

তানিয়া তোমার মেয়ে দুটোই মাশাল্লাহ পরী। আর আমি তো শুনেনি তমা মা খুবি লক্ষী।
আর আমার মেয়েটা একটু চঞ্চল, তবে সেও লক্ষী।

তিথীর ছোট্ট মাথাটা বুঝতে পারলো না পরের কথাটা ওকে বলেছে। কিন্তু তার কিছুটা মন খারাপ হয়েছে, আপুটি কে লক্ষী বলেছে আর তাকে কিছুই বলেনি।

শাহানারা বেগম হিয়া কে ডাকলো।
জ্বি মামী, বলুন। তিথী আর তমাকে দেখিয়ে উনি বলেন, যাও মেহমান দের পুরো বাড়ি ঘুড়িয়ে দেখাও। হিয়া ও তিথী আর তমা কে নিয়ে চলে যায়।

হিয়া শাহানারা বেগম এর ননদের মেয়ে। উনার ননদ গত পাঁচ বছর যাবৎ এখানেই থাকেন। ননদের স্বামী মারা গেছে প্রায় ৬ বছর হতে চল্লো। একটা মাত্র মেয়ে। মারা যাওয়ার এক বছর পর্যন্ত স্বামীর বাড়ি ই ছিলো। কিন্তু একটা মাত্র কন্যা সন্তান রেখে গেলে যা হয় আরকি। থাকতে পারেনি ওখানে আর। তাই মেয়ে নিয়ে এখানেই থাকছে। হিয়া এবার অনার্স ফার্স্ট ইয়ারে পড়ে। তবে ন্যাশনাল ইউনিভার্সিটিতে। হিয়া ওদের বাড়িটা ঘুরে দেখানোর জন্য চলে গেলো।

ওরা চলে যেতেই তানিয়া বেগম শাহানারা বেগম এর হাত চেপে ধরে করুন স্বরে বলে, ভাবি আপনি আমাকে ক্ষমা করেছেন বলেন?

ক্ষমার প্রশংঘ আসছে কেনো? তুমি তো ভুল ছিলে না। তোমার জায়গায় যে কেউ হলে তাই করতো। রাগ করার ই কথা। ফুলের মতো মিষ্টি একটা মেয়ের গায়ে এভাবে কলংক দেয়া, এটা কোনো বাবা মা ই মেনে নিতে পারবে না। কিন্তু কি জানো, এই তিন মাসে আমার ছেলেটা আর নিজের মাঝে নেই। ছোট বেলায় তো ছোট ছিলো, তবু ও সামলাতে পারিনি আর এখন। বলে একটা দীঘশ্বাস ছাড়লো।
যাই হোক, এটা আমার কাব্যর শাস্তি। কিন্তু কি জানো। মা তো তাই মেনে নিতে কষ্ট হয় ছেলের এই অবস্থা। তারপর তোমার দিক টা ভাবি। আর ছেলে আমার বড় হয়েছে, তাকে তো আর আগের মতো করে সামাল দেয়া ও যায় না। ওর মাস্টার্স এর ফাইনাল এক্সাম গেলো কয়েক দিন আগে। ছেলে আমার এক্সাম দেয়ার অবস্থায় ছিলো না। খুব কষ্টে আবির এসে কোনো রকমে এক্সাম এ এটেন্ট করালো শুধু। উনি কাব্য এখকার হাল সম্পর্কে বলেন তানিয়া বেগম কে। তানিয়ে বেগম শুনে নিজেই অপরাধবোধে মাটির সাথে মিশে যাচ্ছিলেন। যেই ছেলেকে ৭ টা বছর উনি ই কোলেপিঠে করে বড় করেন আজ তার জীবনের সবচেয়ে বড় কষ্ট টাও উনিই দিলেন। কিন্তু উনিও তো নিরুপায় ছিলো। তার ছোট্ট মেয়েটাকে তার ই অজান্তে কতো সম্মানহানী হতে হচ্ছে।

তানিয়ে বেগম কাঁদছেন। ভাবি আমি নিজে কাব্যর কাছে ক্ষমা চেয়ে নিবো। আমার ছেলে আমাকে ফিরিয়ে দিবে না নিশ্চয়।

দাঁড়াও ডাকছি। তবে উঠবে নাকি তা জানি না।

উঠতেই তো হবে। তার পুতুল বউ টাও যে এসেছে আজ ভাবি।

হুম।

বলে শাহানারা বেগম উঠে গেলেন, সাথে তানিয়া বেগম ও।

শাহানারা বেগম শেফালী কে লেবু পানি নিয়ে কাব্যর রুমে আসতে বলে চলে গেলেন কাব্যর রুমে।

ঘর টা খুলতেই ঘরে তীব্র নিকোটিন এর গন্ধ আর ধোঁয়া তে ভর্তি। দরজা জানালা বন্ধ করে, ফ্যান এসি বন্ধ করে এই গরমে বিছানায় উবু হয়ে শুয়ে আছে। হুম এই কমাস লাগাতার ড্রাগ নিয়েছে কাব্য।

ছেলেকে এই অবস্থায় আজ তিন মাস যাবৎ ই দেখছেন শাহানারা বেগম কাঁদতে কাঁদতে এখন আর তাও পারেন না। ছেলেতো তার বরাবর ই জেদী আর একরুখা। বাবার কথা তো শুনে না আজ ১৫ বছর থেকেই। তাই উনি আর পেরে উঠেননি ছেলের সাথে। কিন্ত জানে এখন ছেলে ঠিক হয়ে যাবে। এই অপেক্ষাতেই ছিলেন এতোদিন উনি। উনি জানতো তানিয়া বেগম আসবেন ই একদিন। কারণ উনিও যে কাব্য কে নিজের ছেলের মতোই ভালোবাসে।

কাব্যকে এই অবস্থায় দেখে তানিয়া বেগম এর বুক টা হু হু করে উঠে। উনি শব্দ করে কান্না করে দেন। আমি নিজের হাতে আমার ছেলের ক্ষতি করে দিলাম ভাবি।

শাহানারা বেগম কোনো কথা বলে না। ঘরের সব গুলো দরজা জানালা খুলে দেয়। বেলকনির গ্লাস খুলে দিয়ে ফ্যান ছেড়ে দেয় ধোঁয়া গুলো যাতে বেড়িয়ে যায়।

তানিয়া বেগম দরজার কাছেই দাঁড়িয়ে আছে। অনুতাপের আগুনে পুড়ে মরছেন উনি। বার বার কানে বাজছে কাব্যর বলা ঔ কথা টা। আমি বাঁচতে পারবো না চাচী।

শাহানারা বেগম গিয়ে ছেলের পিঠে হাত রেখে বার কয়েক ডাকলেন। কোনো সাড়া নেই। উনি এবার অনেক কষ্টে ছেলেকে উনার দিকে ঘুড়িয়ে ডেকে বলে দেখনা বাবু কে এসেছে। উঠ না। অনেক তো হয়েছে বাবা। অনেক বার ডাকার পর অনেক কষ্টে চোখ দুটো ডলে পিটপিট করে তাকায় মায়ের দিকে। কথা বলার শক্তি টুকু ও পাচ্ছে না সে।
তখন তানিয়া বেগম এসে খাটের কাছে কাব্যর সামনে বসে। নেশার ঘোরে কাব্য যেনো কিছুই বুঝতে পারছে না। তখন তানিয়া বেগম কাব্যর এক হাত ধরে বলে উঠ না বাবাই, চাচীর কষ্ট হচ্ছে খুব এভাবে তোকে দেখতে। অনেক কষ্টে উঠে বসে বলে, চাচী তুমি কি সত্যিই এসেছো নাকি আমি নেশায় ঘোরে ভুলভাল দেখছি।
বার বার মাথায় হাত দিচ্ছে। মাথাটা খুব যন্ত্রণা করছে। আরো অন্তত একটা দিন এভাবে পড়ে ঘুমাতে পারলে কালকের নেয়া ড্রাগের নেশা টা কাটতো।

তখন শেফালী লেবু পানি নিয়ে আসে। এটা খেয়ে তুই ফ্রেশ হয়ে নে, তারপর কথা বলছি।

কাব্য ঝিম মেরে বসে আছে। বুঝার চেষ্টা করছে ব্যাপার গুলো। কিছুক্ষণ ঝিম মেরে বসে থেকে খুব কষ্টে উঠে ওয়াশরুমে যায়। অনেক্ষণ ধরে লম্বা একটা শাওয়ার নেয়ার পর তার কিছুটা ভালো লাগছে। ওয়াশরুমে বসেই চিন্তা করছে একটু আগে যা হলো তা কি সত্যিই নাকি সে স্বপ্ন দেখছে। এসব চিন্তা করতে করতেই ওয়াশরুম থেকে বেড়িয়ে দেখে সত্যিই তানিয়া বেগম আর শাহানারা বেগম তার বিছানায় বসে আছে।

তানিয়া বেগম কে দেখে তার মুখে স্মিত হাসি ফুটে। মাথার যন্ত্রণাটা এখনো কমেনি, সে দুই হাতে মাথা চেপে ধরে গিয়ে তানিয়া বেগম এর কাছে গিয়ে হাটু মুড়ে বসে। তানিয়া বেগম ততক্ষনাৎ ই ছেলের দুহাত চেপে ধরে বলে, বাবাই তুই আমায় ক্ষমা করে দে প্লিজ। আমি তোকে খুব বড় শাস্তি দিয়ে ফেলেছি।
কাব্য তানিয়া বেগম এর দুই হাত তার দুই হাতের মুঠোয় নিয়ে বলে, আগে বলো তুমি আমায় ক্ষমা করেছো।

তানিয়া বেগম উনার দু চোখ মুছে বলে, হুম বাবাই, এবার তুই আমায় ক্ষমা করে দে প্লিজ।

তুমি তো কোনো অন্যায় করোনি। তুমি কেনো ক্ষমা চাইছো। আর আমি নিজেকে শাস্তি দিয়ে চেয়েছিলাম। আর আমার পুতুল বউ কে এতো বছর পর ফিরে পেয়ে তাকে না দেখার মতো বড় শাস্তি আমার আর হয় না।

বিশ্বাস করো যেদিন তুমি বলেছিলে এ বাড়ি আর আসবি না, তিথীর সামনে আর আসবি না। তখন মনে হয়েছিলো তুমি কেনো এতো বড় শাস্তি আমায় দিচ্ছো। এর থেকে যদি বলতে কাব্য তুই অনেক বড় অন্যায় করেছিস। তোর শাস্তি স্বরুপ তোকে মৃত্যুদন্ড দেয়া উচিৎ। তুই মরে যা। আমি তখন হাসতে হাসতে মরে যেতাম। কারণ এর চেয়ে মরা টা আমার জন্য সহজ ছিলো।
সেদিন বাসায় এসে তাই ভেবেছিলাম। কিন্তু পরক্ষণেই আবার ভাবলাম মরে গেলে তো আমার শাস্তি কম হয়ে গেলো। তিথী কে না দেখাই আমার শাস্তি। ওকে না দেখে আমি প্রতিনিয়ত একটু একটু করে মরবো। এই শাস্তি টাই তো আমাকে চাচী দিতে চেয়েছে। তাই মরার চিন্তা বাদ দিলাম।
কিন্তু আমি পারছিলাম না ওকে না দেখে থাকতে। ওর চঞ্চলতা, আমার সাথে করা ঝগড়া, আমি পাগল হয়ে যাচ্ছিলাম। নিজের মধ্যে থাকতে পারছিলাম না। তাই ড্রাগ নিতে শুরু করি, আর সারাদিন অচেতন হয়ে পড়ে থাকতাম।মায়ের কষ্ট হতো জানি, কিন্তু আমি যে পারছিলাম না।
তুমি তো তোমার কাব্য কে জানো, কেনো দূরে থাকতে বললে আমার পুতুল বউ এর থেকে।

আমায় ক্ষমা করে দে বাবা। প্লিজ।

আমি তো তোমার উপর রেগে নেই। অভিমান হয়েছে খুব। আমার দোষ ছিলো, তবু এই শাস্তি টা আমি মেনে নিতে পারিনি।
বলো না চাচী আর কোনো দিন দূরে থাকতে বলবে না আমার পুতুল বউ এর থেকে। এমনি তে কি আমি দূরে থাকছি না? এখনো পর্যন্ত তোমার মেয়ে আমায় পছন্দ ই করে না। আমি ও তো রুডলি বিহেইভ করি।

আর করতে হবে না বাবাই। আমি কোনো দিন আর তোর পুতুল বউ এর থেকে দূরে যেতে বলবো না তোকে।

কাব্য তানিয়া বেগম এর দুই হাত নিয়ে ওতে চুমু খেলো।

শাহানারা বেগম এতোক্ষণ কাঁদছিলেন। তানিয়া বেগম মনে মনে বলছে, এতোটাও ভালো কেউ কাউকে না দেখে বাসতে পারে।
যা তুই কিছু খেয়ে নে, আমি নিচে আছি। কিছুক্ষণ পর ই বেড়িয়ে যাবো। তোর চাচা বাসায় ফিরে আসবেন।

তুমি যাও নিচে, আমি পৌঁছে দিবো তোমায়।
পৌঁছে দিতে হবে না, এখন তুই রেস্ট নিবি আর কি সব হাবিজাবি করেছিস এর কদিন আমি তা জানি না, আর কক্ষনো এসব কিছু নিবি না।

উহুম, একদম ই না। আমার ড্রাগ তো তিথী আমার ওসবের প্রয়োজন নেই। আর তোমার ছেলে কিন্তু নেশাগ্রস্ত না। ওটা সাময়িক ছিলো।

আমি জানি, বলে তামিয়া বেগম কাব্যর মাথায় হাত বুলিয়ে দিলেন।

শাহানারা বেগম ওদের কান্ড দেখে এতোক্ষণে একটু হাসলেন। কাব্য সব সময় তানিয়া বেগম এর খুব আদরের, আর কাব্য ও ছোট বেলাতে চাচী চাচী বেশি করতো। আর তিথী হওয়ার পর তো কথাই নেই। তাই এতো বছর পর ওদের দুজনের মা ছেলের ভালোবাসা দেখে উনি বরং খুশিই হলেন।

তানিয়া বেগম রা চলে যাওয়ার পর কাব্য বিছানায় ঝিম মেরে বসে আছে। মাথাটা এখনো ঝিম ঝিম করছে, কিন্তু এতো দিন পর তার পুতুল বউ কে দু চোখ ভরে দেখতে পাবে এটা ভেবেই বুকের ভিতর টায় শান্তি পাচ্ছে।

তমা তিথীরা এতোক্ষণ ছাদে ছিলো। এতোক্ষণে নেমে এসেছে। কাব্যর মনে হলো সে তিথীকে দেখেছে। মাথা দুলিয়ে হাসলো কিছুক্ষণ। এই জন্যই আমি নিজের মাঝে থাকতাম না। আগে যেমন ছিলাম তো ছিলাম এই আশায়, তোমাকে একদিন না একদিন পাবোই। কিন্তু পেয়ে হারানোর যন্ত্রণাটা নিতে পারছিলাম না।
আজ ই তোমায় দুচোখ ভরে দেখবো।
কিবে তুমি বড় হবে। আমার ভালোবাসা টা প্রকাশ করতে পারবো কবে আমি। কবে বুঝবে তুমি আমার ভালোবাসা।

কাব্য দেখে তিথী তার দিকেই এসছে। আবারো হাসে, তুমি আমায় পাগল করেই ছাড়বে, বলে দু দিকে মাথা দুলায়। আবার তাকায়, উহুম সত্যিই তো মনে হচ্ছে তিথী আসছে, তমার হাত ধরে। চোখ দুটো ডলে ভালো করে দেখার চেষ্টা করে। হুম সে সত্যিই দেখছে।

তমা এসে হাসি মুখে জিজ্ঞেস করে কেমন আছো ভাইয়া।
সে তিথীর দিকে তাকিয়েই উত্তর দেয়। কেনো যেনো তিথীর ভয় লাগছে, সাথে লজ্জা ও। চোখ তুলে একবার কাব্যর দিকে তাকায়। কাব্য তাকেই দেখছে। এ যেনো কতো বছরের চোখের তৃষ্ণা মিটাচ্ছে।
কাব্যর দিকে তাকিয়ে তিথীর বুকের ভিতর টা ধক করে উঠে। চোখ দুটো অসম্ভব রকম লাল। কেমন যেনো এলোমেলো ও লাগছে ওকে। তমার হাত আরো খামচে ধরে সে।
তমা তিথীর হাত ধরেই সামনে এগিয়ে যায়। ওদের তানিয়া বেগম আর শাহানারা বেগম ই এখানে পাঠিয়েছে।
তমা বলে তুমি যাওনি, খুব মিস করেছিলাম তোমায়।

কাব্যর মুখে কথা নাই। তার ইচ্ছে করছে তিথীকে বুকের ভিতর টাতে ঢুকিয়ে নিতে, আর যেনো দূরে যেতে না পারে।

এদিকে তমা কথা বলেই যাচ্ছে, আর কাব্য হু হ্যাঁ করে উত্তর দিচ্ছে শুধু তিথীর দিকে তাকিয়ে। তিথী একবার তাকিয়ে চোখ আর তুলেনি। কাব্য যে তাকেই দেখছে তাই সে জানেও না। অসস্তি হচ্ছে ওর খুব, ঘর টাতে এখনো সিগারেট এর গন্ধ৷

তমা কাব্যর হাবভাব বুঝতে পেরে বলে, তুই একটু এখানে থাক তিথী, আমি আম্মুর কাছ থেকে এক মিনিটেই আসছি, বলে তমা বেড়িয়ে যেতে নিলে তিথী বলে আমিও যাবো আপুটি।
আরেহ থাক না একটু। আমি যাবো আর আসবো বলেই তমা বেড়িয়ে যায়।
তিথীও যেতে নিলে কাব্য ওর হাত ধরে নেয়। তিথীর সারা শরীর যেনো কেঁপে উঠে। চোখ দুটো বড় বড় করে ফেলে সে। কাব্য এক টানে তিথীকে উল্টো দিক থেকে তার সাথে মিশিয়ে নেয়। তিথীর পিঠ কাব্যর বুকে।
এক হাত দিয়ে উল্টো দিক থেকে তিথীর হাত ধরা।

তিথী বড় বড় নিশ্বাস ছাড়ছে। তার সারা শরীরে যেনো কারেন্ট বয়ে যাচ্ছে। কি হচ্ছে তার মাথায় ঠুকছে না। মুখ দিয়ে কোনো কথাও বেরুচ্ছে না।

এদিকে কাব্যর ভিতরে তোলপাড় শুরু হয়ে গেছে। এই প্রথম তার পুতুল বউ তার এতোটা কাছে। খুব জড়িয়ে ধরতে ইচ্ছে করছে, কিন্তু তা করা যাবে না। এইটুকুতেই তিথীর দফারফা শেষ। বেশি করে ফেললে হার্ট অ্যাটাক হয়ে যেতে পারে। সে নিচু হয়ে মুখটা তিথীর কানের কাছে নেয়। ( তিথী ওর চেয়ে অনেক টাই ছোট)
কানের কাছে ফিসফিস করে কেমন নেশা ভরা কন্ঠে বলে, তুমি মিস করোনি আমায়।

তিথীর চোখ দুটো যেনো এবার কোটর থেকে বেড়িয়েই আসবে। কি বলে এই কাবির সিং। পাগল টাগল হয়ে গেলো নাকি। উল্টো দিক থেকেই কাব্য দিকে তাকিয়ে বলে, আমার দম বন্ধ হয়ে আসছে, ছাড়ুন প্লিজ।

কাব্য তৎক্ষনাৎ ছেড়ে দেয় তাকে। ছাড়া পেয়ে এক সেকেন্ড দেড়ি করেনি আর। এক দৌঁড়ে বেড়িয়ে আসে ঘর থেকে। বাইরে এসে বড় বড় শ্বাস নেয়। আর বোন কে মনে মনে একশো এক টা গালি দেয়। আমাকে বাঘের কাছে একা ছেড়ে এসেছে। তুমি আমি বোন হতেই পারো না। বলে প্রায় কেঁদেই দিচ্ছিলো।

কাব্য বড় একটা নিশ্বাস ফেলে বলে, কাব্য ইউ হ্যাভ টু কন্ট্রোল ইউর ইমোশান। নাও শি ইজ নট রেডি টু টেক ইউর লাভ।

তুমি কখন বড় হবে তিথী। প্লিজ তারাতাড়ি বড় হয়ে যাও না।




চলবে…