মুগ্ধতায় মুগ্ধ পর্ব-০৬

0
532

#মুগ্ধতায়_মুগ্ধ♥️
#Labiba_Islam_Roja
#Part_06
.
🍁
আদিবা ম্যামের সামনে মুখ কাচুমাচু করে দাঁড়িয়ে আছে মুগ্ধতা।গম্ভীর মুখ নিয়ে চেয়ারে বসে কিছু একটা লেখালেখিতে ব্যস্ত আছেন ম্যাম।গায়ের রং শ্যামলা রোগা পাতলা টাইপের।দেখলে ম্যাম বলে মনেই হয় না।একদম অল্প বয়সী।যেন অনার্স বা মাষ্টারর্সের স্টুডেন্ট।চোখে হাই পাওয়ারের বড় বড় ফ্রেমের চশমা।মুগ্ধতাকে দাঁড় করিয়ে কাজ করে চলেছেন তিনি।অনেক সময় অতিবাহিত হওয়ার পরও মুখে কোনোকথা নেই উনার।মুগ্ধতা কে ডাকার কারণ জানার জন্য অধীর আগ্রহে বসে আছে।বেশ কিছুক্ষণ অতিবাহিত হওয়ার পর চশমার ফাঁকে চোখ বের করে গম্ভীর ভাবে মুগ্ধতা কে উদ্দেশ্য করে বললেন……
.
____তুমিই ফার্স্ট ইয়ারের মুগ্ধতা।
.
হঠাৎ ম্যামের কথা শুনে হকচকিয়ে উঠলো মুগ্ধতা।মাথা নাড়িয়ে সম্মতি সূচক মনোভাব পোষণ করলো।ভ্রু জোড়া উঁচু করে ম্যাম বললেন…..
.
_____ তুমি নাকি মাস্টার্সের স্টুডেন্টকে অকারণে অপমান+ মারধোর করেছো….?
.
ম্যামের কথায় চমকে উঠলো মুগ্ধতা।মাস্টার্সের স্টুডেন্ট কে মারধোর!এতবড় মিথ্যা অপবাদ।চোখ বড় বড় করে বললাম…..
.
____নো ম্যাম!আমি কাউকে অপমান করিনি।আর মাস্টার্সের কাউকে চিনিনা পর্যন্ত তাহলে অপমান+মারধোর করবো কীভাবে…?
.
আমার কথায় সন্দেহ প্রকাশ করলেন ম্যাম।সন্দিহান চোখে তাকিয়ে বললেন……
.
সত্যি তুমি মাস্টার্সের কাউকে চিনোই না…?
.
সাথে সাথে বললাম আমি…..
.
___নো ম্যাম!
.
আমার কথা শুনে চিৎকার দিয়ে বললেন উনি।
.
_____সিনিয়র দের অসম্মান করে আমার সামনে অস্বীকার করছো।তুমি মুগ্ধ কে অপমান করো নি।তোমাকে বাঁচাতে গিয়েছিলো তখন ওকে মারো নি।ওরা তোমার নামে কমপ্ল্যান করেছে।
.
ম্যামের চিৎকার শুনে আতকে উঠলো মুগ্ধতা।তারমানে ম্যাম মুগ্ধর কথা বলছে!কতবার বললাম মুগ্ধ কে যা হয়েছে ভুলবশত হয়েছে তাও আমার নামে কমপ্লেন করলো ছিঃ।
.
____আসলে ম্যাম মুগ্ধ উনার সাথে আমার ঝামেলা হয়েছে ঠিকই কিন্তু উনি কোন ক্লাসে পড়েন সেটা জানতাম না আমি।আর ম্যাম ওটা একটা এক্সিডেন্ট ছিলো আমি ইচ্ছে করে করিনি।
.
মূহুর্তেই রেগে গেলেন ম্যাম।মুগ্ধতার কথা শোনে নিজের রাগটাকে কিছুটা সামলে নিলেন উনি।তার পর বললেন….
.
______যা হওয়ার হয়ে গেছে।এখন মুগ্ধর কাছে ক্ষমা চেয়ে নাও তুমি।নইলে সিনিয়রের সাথে মিস বিহেভ করার জন্য কলেজ কর্তৃপক্ষ অনেক বড় শাস্তি দেবে তোমায়।এমনও হতে পারে যে কলেজ থেকেই বের করে দিলো।
.
ম্যামের সাথে তর্ক করার সাহস নেই মুগ্ধতার।তাছাড়া কিছুই শুনতে চান না উনি।উনার এক কথা মুগ্ধর কাছে ক্ষমা যেন চেয়ে নেয়।না চাইতেও লোকটার কাছে ক্ষমা চাইতে হবে মুগ্ধতা কে।কারণ নইলে এই কলেজে থাকতে পারবে না।নিজের পায়ে দাঁড়াতে হলে যে করেই হোক এই কলেজে থাকতে হবে মুগ্ধতাকে।কারণ এখান থেকে বের করে দিলে আন্টি কোথাও আর পড়তে দেবেন না ওকে।তাই যে করেই হোক ব্যাপারটা মিটিয়ে ফেলতে হয়।মুখ কালো করে ম্যামের রুম থেকে বের হলো মুগ্ধতা।মুগ্ধতাকে গোমড়া মুখে দেখে এগিয়ে এলো তিথি…..
.
____তোর চোখ মুখ এমন শুকনো দেখাচ্ছে কেন….? ম্যাম কি বললেন….?
.
তিথিকে সবকিছু খুলে বললো মুগ্ধতা।মুগ্ধতার কাছ থেকে সবকিছু শুনে বিস্মিত তিথি।মুগ্ধ ভাইয়া এরকম কিছু করতে পারে ভেবেই অবাক হচ্ছে তিথি।মুগ্ধকে এতটা খারাপ বিহেভ কারো সাথে করতে দেখে নি।এবারই প্রথম মুগ্ধতার সাথে করতে দেখছে।যা অবাক করছে তিথি কে।
.
🍁
আধঘন্টা ধরে কাকফাঁটা রোদের মধ্যে মোড়ের মাথায় দাঁড়িয়ে আছে আফিফ।সেদিন এখানেই নামিয়ে দিয়ে গিয়েছিলো মিতুলকে।এই কড়া রোদ উপেক্ষা করেও অপেক্ষার প্রহর গুণতে ব্যস্ত আফিফ।যদি তার বাসা চিনতো তাহলে তাকে একনজর দেখার জন্য টুপ করে ঢুকে পড়তো বাসার ভিতর।এতে যে যাই বলুক তবুও দেখতো পেত তার সেই প্রেয়সীর মুখ।অনেকক্ষণ দাঁড়িয়ে থেকেও তার দেখা পেলো না আফিফ।মন খারাপ করে শরীরের ঘাম মুছে গাড়ীতে উঠে বসলো।সেদিন মেয়েটাকে দেখার পর থেকে একটা রাত ও শান্তিতে ঘুমাতে পারে নি।শুধু তার মুখচ্ছবি প্রতিফলিত হচ্ছে নয়ন পানে।আহা!কি মায়াবী সেই মুখখানি।আফিফ গাড়ীতে বসে ভাবছে কেন করছে এমন পাগলামি।একটা মেয়ের জন্য এতটা টান তৈরী হলো কেন…?কেন তাঁকে ঘিরে এত বিরহ..?কেন তাকে দেখার এত আকুলতা।জানে না!কিচ্ছু জানে না আফিফ।শুধু জানে মেয়েটাকে সে দেখতে চায়!একটা নজর নিজ চোখে দেখে চক্ষু শীতল করতে চায়।টাই টা টেনে একটু ঢিলা করে ঢকঢক করে হাফ বোতল পানি শেষ করে গাড়ীতে স্টার্ট দিলো আফিফ।কিছুদূর যেতেই চোখ আটকে গেলো।ঠোঁটের কোণে অজান্তেই হাসি ফুটে উঠলো।এতক্ষণে যেন দেহে প্রাণ ফিরে এলো।তাড়াতাড়ি গাড়ী থামালো আফিফ। চুলগুলো হাত দিয়ে ঠিক করে নিলো।শার্টের টাইটা সুন্দর করে পড়ে নিলো। মুখে এক চিলতে হাসি নিয়ে তাঁর সামনে দাঁড়ালো আফিফ…..
.
.

মুগ্ধর সামনে কান ধরে দাঁড়িয়ে আছে মুগ্ধতা।মুগ্ধতার পাশ ঘেঁষে দাঁড়িয়ে আছে তিথি।চোখে মুখে তার চরম অস্বস্তি।রাগে দুঃখে মুগ্ধ কে কিছু বলেনি তিথি। মুখভার করে বন্ধুর পাশে দাঁড়িয়ে আছে।এখন মুগ্ধ একা নয় সাথে আছে ওর সকল বন্ধু বান্ধব।রাতুল,হৃদয়,রিফাত,নেহা।মুগ্ধর বেস্ট ফ্রেন্ড রাতুল।মুগ্ধতাকে কান ধরতে দেখে সবাই মুখ চেপে হাসছে।কিন্তু রাতুল এটা কিছুতেই মানতে পারছে না।এভাবে একটা মেয়েকে অপমান করার কোনো মানেই হয় না।মুগ্ধ একটু বেশিই করছে।যার জন্য পরে পস্তাতে হবে ওকে।
.
কিছুক্ষণ আগে……

মুগ্ধতা পুরো কলেজ তন্নতন্ন করে খুঁজে বার করে মুগ্ধকে।মুগ্ধ কে বার করার একটাই উদ্দেশ্য তাঁর কাছে ক্ষমা চাওয়া।আদিবা ম্যামের ভাষ্যমতে,মুগ্ধ যদি তাকে ক্ষমা করে দেয় তাহলে কোনো স্টেপ নেওয়া হবে না মুগ্ধতার এগেন্সটে।তাই অনিচ্ছা থাকা স্বত্বেও অনেকটা বাধ্য হয়ে মুগ্ধর কাছে ক্ষমা চাইতে রাজি হয়।যদিও তিথি এই ব্যাপারটার বিপক্ষে।মুগ্ধ কে বের করে মুগ্ধর উদ্দেশ্যে বললো মুগ্ধতা……
.
_____দেখুন মুগ্ধ ভাইয়া সেদিন অনাকাঙ্ক্ষিত ভাবে এক্সিডেন্টলি আপনাকে আমি আঘাত করেছিলাম কিন্তু তারজন্য আপনি আমার নামে কমপ্লেন করবেন কখনও ভাবিনি আমি।সে যাইহোক আচ্ছা আমার ভুলের জন্য আপনার কাছে ক্ষমা প্রার্থী আমি।সরি আমাকে ক্ষমা করে দিয়েন।
.
মুগ্ধতার কথা শোনে চমকে উঠলো মুগ্ধ।সে কখনও কার কাছে মুগ্ধতার নামে কমপ্লেন করলো।মুগ্ধ কিছু বলে উঠার আগেই স্নেহা বললো…..
.
____এভানে ক্ষমা চাইলে মুগ্ধ জীবনেও তোমাকে ক্ষমা করবে না মুগ্ধতা।যদি কলেজে টিকতে চাও তাহলে কান ধরে ক্ষমা চাও।
.
স্নেহার কথায় চরম বিস্মিত মুগ্ধ।স্নেহার দিকে চোখ বড় বড় করে তাকাতেই ফিসফিস করে বলে উঠলো স্নেহা…..
.
_____দোস্ত রিফাত আমাকে সবটা বলেছে।এই সবটা আমিই সাজিয়েছি ওকে টাইট দেওয়ার জন্য।প্লিজ তুই ব্যাঘরা দিস না।মুগ্ধ কিছু বলতে যাবে তার আগেই হৃদয় বললো….
.
প্লিজ দোস্ত!অনেকদিন পর একটু মজা করার স্কোপ পেয়েছি।আল্লাহর দোহাই লাগে তুই সেটা নষ্ট করে দিস না প্লিজ।।এতগুলো বন্ধুর কথা ফেলতে পারছে না মুগ্ধ।অন্যদিকে মুগ্ধতা কে এভাবে দেখতেও পারবে না।কিন্তু আজ নিরুপায় মুগ্ধ।এর আগেও এভাবে অনেক কে বোকা বানিয়েছে ওরা।আর আজ ওদের স্বীকার মুগ্ধতা।বন্ধুদের ইচ্ছা কে প্রাধান্য দিয়ে চুপচাপ দাঁড়িয়ে আছে মুগ্ধ।
.
স্নেহার কথায় মাথা তুলে তাকালো মুগ্ধতা।সবার সামনে কান ধরতে হবে তাও একটা তুচ্ছ বিষয় নিয়ে ভেবেই চোখের কোণে পানি চলে আসলো ।সেই পানিগুলো চোখ এড়ালো না মুগ্ধর।মুগ্ধতার চোখে পানি দেখে ভিতরে অজানা এক ঝড় বয়ে গেলো মুগ্ধর ।কিন্তু নিরুপায় মুগ্ধ…!!মুগ্ধ কে চুপ থাকতে দেখে তিথি বললো…..
.
_____ভাইয়া মানছি মুগ্ধতা ভুল করেছে কিন্তু তাই বলে এতবড় শাস্তি মানতে পারছি না।
.
তিথি কে এক ধমক দিয়ে থামিয়ে দিলো স্নেহা।তিথিও চুপসে গেলো।এরপর মুগ্ধতা কে উদ্দেশ্য করে বললো…..
.
______কি হলো এভাবে খাম্বার মতো দাড়িয়ে আছো কেন….? যা করার তাড়াতাড়ি করো আমাদের ক্লাস আছে।
.
আর কোনো উপায় না দেখে কান ধরতে বাধ্য হলো মুগ্ধতা।কলেজে থাকতে হলে কান তাঁকে ধরতেই হবে।যেভাবেই হোক মুগ্ধর কাছ থেকে ক্ষমা তাঁকে পেতেই হবে…..
.
_____আই’এম সরি!মুগ্ধ ভাইয়া….!!সত্যি আমি খুব দুঃখিত..!!
.
কান ধরে মাথানিচু করে অশ্রু বিসর্জন দিচ্ছে মুগ্ধতা।যা কিছুতেই ভালো লাগছে না মুগ্ধর।কেন জানি মেয়েটার নীরবতা সহ্য হচ্ছে না ওর।মুগ্ধতা মানেই কথার ফুলঝুরি।এভাবে মাথানিচু করে চুপচাপ কান্নাকাটিতে মানায় না ওকে।বড্ড মায়া হচ্ছে ওর জন্য।মুহূর্তেই স্নেহার উপর রেগে গেলো কিন্তু সেটা মুগ্ধতার সামনে প্রকাশ করতে অনিচ্ছুক মুগ্ধ।তাই নিজের রাগটাকে দমিয়ে কয়েক সেকেন্ড অতিবাহিত হওয়ার পর মুগ্ধ বললো…….
.
____মুগ্ধতা তুমি যেতে পারো।তোমাকে আমি ক্ষমা করে দিয়েছি।
.
মুগ্ধর গলা পেয়ে চোখ ছোট ছোট করে তাকালো মুগ্ধতা।চোখের পানি মুছে এক মুহূর্তও সেখানে না দাঁড়িয়ে তিথিকে নিয়ে প্রস্থান করলো।মুগ্ধতার যাওয়ার পানে তাকিয়ে আছে মুগ্ধ।হয়তো মেয়েটার সাথে একটু বেশিই বাড়াবাড়ি হয়ে গেছে।স্নেহাকে উদ্দেশ্যে করে বললো…..
.
_____তুই কার পারমিশন নিয়ে এতবড় একটা কাজ করেছিস…?আমি তোকে বলেছি মুগ্ধতা আমার সাথে মিস বিহেভ করেছে।এখন যদি মুগ্ধতা কে সবটা বলে দিতাম তাহলে তোর মান সম্মান কোথায় গিয়ে দাঁড়াতো বুঝতে পারছিস….?
.
আমতা-আমতা করে বললো স্নেহা…..
.
____এতটা রাগ করছিস কেন…?এরকম তো আমরা আরো কতজনকে মুরগী বানিয়েছি।আমি ভেবেছিলাম তুই খুশী হবি কিন্তু এখন দেখছি।
.
____হ্যাঁ!আজ পর্যন্ত অনেকেই মুরগী বানিয়েছিস কিন্তু কখনও কি এগুলোর পক্ষে ছিলাম আমি!ছিলাম না তো তাহলে।আচ্ছা রিদি কোথায়…?
.
পাশ থেকে হৃদয় বলে উঠলো…..
.
______রিদি তো আদিবা ম্যাম সেজে ওই ভাঙ্গা দুতলার রুমে বসে আছে বলেই হেসে উঠলো সবাই।এবার মুগ্ধ বুঝতে পারলো তাঁকে দিয়ে আদিবা ম্যামের খবর পাঠানো টা ছিলো ভুয়া।সব ক’টাকে এখন আস্ত চিবিয়ে খেতে ইচ্ছে করছে মুগ্ধর।মেয়েটাকে বোকা সোকা পেয়ে যা তা করলো।কিন্তু ওই মেয়েটার জন্য মুগ্ধর এতটা খারাপ লাগছে কেন…?কেন এতটা ভাবছে ওর কথা।কই আগে তো কারোর জন্য এতটা খারাপ লাগেনি তাহলে মেয়েটার জন্য কেন এতটা ব্যাথিত হচ্ছে মুগ্ধ…..? তার কারণটা নিজেরই অজানা…..!!
.
.
নিয়মিত গল্প দিতে না পারার জন্য সরি।আজ থেকে নিয়মিত পাবেন ইনশাআল্লাহ।
.
#চলবে……