শুকনো পাতার বৃষ্টি পর্ব-১০

0
365

#শুকনো_পাতার_বৃষ্টি [১০]
#ফারজানা_আক্তার

রাতের খাবার খেতে বসলে সবাই সেখানে আফিয়া আসেনা। খালেদা খাতুন কয়েকবার ডাকলেও আসেনা আফিয়া। এতে খালেদা খাতুন আর মামুন সাহেব ছাড়া আর কারো কোনো মাথা ব্যাথা নেই। মামুন সাহেব কাজের মেয়েটাকে ওদের জন্য আফিয়ার রুমে খাবার পাঠাতে বলে চলে যায় সেখান থেকে। মামুন সাহেবের বেশ অপমানবোধ হচ্ছে। প্রথমে একটু রাগারাগি করলেও এখন মামুন সাহেব ঠান্ডা হয়েছে কিছুটা তবে আফিয়াকে ঠান্ডা করা যাচ্ছেনা।
সানিয়া খাবার মুখে দিতে যাবে তখনই আহান সাইমনের কথা জানতে চাই ওর কাছে। দুইদিন ধরে বাসায় ফিরেনি সাইমন। সাইমনের নাম নিতেই ফ্যাকাশে হয়ে যায় আদিবার মুখটা, কেউ লক্ষ না করলেও খালেদা খাতুন লক্ষ করে বিষয়টা। খালেদা খাতুন কল করে আসার জন্য বলেছিলো সাইমনও আসবে বলে কথা দিয়েছিলো। কিন্তু আসছে না কেনো বুঝতে পারছেনা খালেদা খাতুন। খালেদা খাতুন সাইমনকে বলে দিয়েছিলো আদিবা সবাইকে সবটা বলে দেওয়ার হু’ম’কি দিয়েছে সেটা যদিও সম্পূর্ণ বিষয়টা সাইমনের অজানা। সাইমন আসেনি দেখে বেশ খুশি হয় সানিয়া কিন্তু তা প্রকাশ করেনা কারো সামনে। সানিয়া আবারও নিজের মতামত চেঞ্জ করে ফেলে। কোনো এক অজানা কারণে সানিয়া সহ্য করতে পারেনা সাইমনকে। সানিয়া নিজেও বুঝতে পারেনা কেনো সে সাইমনকে সহ্য করতে পারছেনা, হয়তো মিনহাজকে পছন্দ করে বলে। সিয়া হঠাৎ করে সবার সামনেই আহানের সাথে বায়না ধরে ওকে ঘুরতে নিয়ে যাওয়ার জন্য। তখন কেউ কিছু বলার আগেই সানিয়া বলে উঠে “তবে কাল দুপুরের খাবার আমরা বাহিরে খেয়ে আসি আর এতে সবার মাইন্ড ফ্রেশও হয়ে যাবে সিয়ারও ঘুরাঘুরি হয়ে যাবে। আমাদের বাসার পাশেই একটা নতুন রেস্তোরাঁ খোলা হয়েছে। কি বলেন ভাবি?”
আদিবা জোর করে মুখে হাসির রেখা টেনে হ্যাঁ সূচক মাথা দোলায়।
খাবার খাওয়া শেষ করে সবাই ড্রয়িংরুমে বসে গল্প করছিলো আর সবাই মিলে একসাথে সময় কাটাচ্ছিলো তখনই সানিয়ার ফোনে একটা অপরিচিত নাম্বার থেকে কল আসে। সানিয়া প্রথমবার রিং বাজতে কল রিসিভ করেনি। পরে আবারো কল আসলে আহান বলে রিসিভ করে দেখতে কে কল দিলো। সানিয়া কল রিসিভ করতেই একটা পরিচিত কন্ঠ ভেসে আসলো ওর কর্ণকুহরে। চোখ বন্ধ করে শুনছে সে অপরদিকের মানুষটার কথা। অপরদিকের মানুষটা হ্যালো হ্যালো করেই যাচ্ছে কিন্তু সানিয়ার কোনো সাড়াশব্দ সে পাচ্ছেনা তাই কল কেটে আবারো করলো। আনমনা হয়ে চোখে জলের কণা নিয়ে বসে রয়েছে সানিয়া। কণ্ঠটা বেশ পরিচিত মনে হলো সানিয়ার। সানিয়া কল রিসিভ করছেনা দেখে ওর হাত থেকে ফোন নিয়ে আহান রিসিভ করে। ফোনের ওপাশ থেকে ভেসে আসে একটা হালকা বয়সী ছেলের কন্ঠ। আহান কল করার কারণ জিজ্ঞেস করার আগেই অপরপাশের ছেলেটা বলে “আপনাদের পরিবারের একজন সদস্য এ’ক্সি’ডে’ন্ট করেছে, আপনারা প্লিজ দ্রুত আসুন বঙ্গবন্ধু হাসপাতালে। আর এই নাম্বার টা উনার মানিব্যাগে পেয়েছি। উনার ফোন লক থাকায় উনার মানিব্যাগ চেক করতে হয়েছে আমাদের। ”
এইটুকু কথা বলেই কল কেটে দেয় ছেলেটা। আহানের আর বুঝতে বাকি রইলোনা ওদের পরিবারের কে এ’ক্সি’ডে’ন্ট করেছে। সাইমন ছাড়া সবাই উপস্থিত আছে বর্তমানে বাসায়। আহান সানিয়ার দিকে তাকিয়ে কিছু বলতে পারলোনা শুধু বললো হাসপাতালে যেতে হবে ওকে তৈরি হয়ে আসতে। সবাই অবাক হয়ে দৃষ্টি নিক্ষেপ করে আছে আহানের দিকে। সানিয়া তৈরি হওয়ার জন্য নিজের রুমে চলে গেলো। অবাক করা বিষয় হলো সানিয়া একবারো জিজ্ঞেস করলোনা কোথায় যাবে এই রাতে আর কেনো।
সানিয়া চলে গেলে আহান সবাইকে বলে সাইমন এ’ক্সি’ডে’ন্ট করেছে। এটা শুনতেই যেনো ধুক করে উঠে আদিবার বুক। কিছুটা খারাপ লাগা কাজ করছে আদিবার মনে কিন্তু ও সেটা কাউকে বুঝতে দেয়নি যদিও খালেদা খাতুন বেশ লক্ষ রেখেছিলো আদিবার দিকে। যতই হোক প্রথম ভালোবাসা ভুলে যাওয়া এতোই সহজ না। ভালোবাসার মানুষ প্রচন্ডরকম খারাপ হলেও ভালোবাসা সুন্দর, নিষ্পাপ।

*
বাড়িতে নিয়ে আসা হয় সাইমনকে। আহান আর সানিয়া গিয়ে সেই ছেলেটাকে পেলোনা যে কল করে তাদেরকে জানিয়েছিলো। ডাক্তারের সাথে কথা বললে উনি বলেন ছেলেটা কল করেই চলে গিয়েছিলো কারণ ছেলেটার মা নাকি অসুস্থ তাই তাকে দ্রুত বাসায় পৌঁছাতে হবে। ছেলেটার নাম ঠিকানা কিছুই জানা গেলোনা আর। যে নাম্বার থেকে কল করেছিলো ছেলেটা সেটাও হাসপাতালের টেলিফোন থেকে। সানিয়ার একটুও মাথাব্যাথা নেই সাইমনের অসুস্থতা নিয়ে, সানিয়া শুধু ভাবতে থাকে সেই পরিচিত কন্ঠ টার কথা। সানিয়াকে এমন উদাসীন দেখে সবাই ভেবেছে সাইমনের অসুস্থতার জন্যই হয়তো চিন্তিত ও। কিন্তু ওর মনে যে ঝ’ড় বয়ে চলেছে সেটা কেউই উপলব্ধি করতে পারছেনা। আদিবা কিছুটা লক্ষ করলেও সানিয়া বুঝতে দেয়না আদিবাকে। সাইমন বেড রেস্টে আছে। দূ’র্ঘ’ট’না’য় সাইমনের মাথায়, হাতের কনুই আর ডান পায়ে আ’ঘা’ত পেয়েছে। ডাক্তার বলেছে নিয়মিত ঔষুধ খেলে আর পর্যাপ্ত সেবা পেলে দ্রুত সুস্থ হয়ে উঠবে সাইমন।

*
আহান বসে বসে অফিসের কিছু কাজ করছিলো আর তার পাশে বসে বসে খেলা করছে সিয়া। সিয়া খেলা করা থামিয়ে আহানের দিকে তাকিয়ে ঠোঁট উল্টিয়ে বলে “বন্ধু তুমি তো কাজ করছো। আমার একা একা খেলতে মোটেও ভালো লাগছেনা।”
আহান হাতের কাজ রেখে সিয়াকে কোলে টেনে নিয়ে বলে “আমার বন্ধুর বুঝি বেশিই বিরক্ত লাগছে একা একা খেলতে?”
হ্যাঁ সূচক মাথা দোলায় সিয়া। তারপর আহান ওকে বলে সাইমনের সাথে গিয়ে খেলতে কিন্তু সিয়া কিছুতেই রাজি হচ্ছে না সাইমনের কাছে যাওয়ার জন্য। আহান অনেকবার জিজ্ঞেস করলে সিয়া বলে দেয় আদিবা যে ওকে বলেছে সাইমনের সাথে না মিশতে। খটকা লাগলো আহানের মনে। কেনো এমনটা করলো আদিবা? আহান লক্ষ করেছে সাইমন এতো বড় এ’ক্সি’ডে’ন্ট করে বাসায় ফেরার পরেও ওকে এক নজর দেখার জন্য আদিবা যায়নি এমনকি সিয়াকেও নিয়ে যেতে দেয়নি। আহান বেশ কিছুদিন ধরেই লক্ষ করছে আহান সাইমনের কথা তুলতেই আদিবা অন্য প্রসঙ্গে কথা বলা শুরু করে বা এড়িয়ে যায় সাইমনের বিষয়। সাইমনও প্রথমদিন জিজ্ঞেস করেছিলো শুধু ভাবির কথা আহানকে এরপর আর কখনো জিজ্ঞেস করেনি। আহানের সন্দেহ হচ্ছে এরা দুজন পূর্ব পরিচিত নয় তো?

“চা খেয়ে নিন। সন্ধ্যা ঘনিয়ে আসছে। একটু পরই মাগরিবের আজান হবে।”
আদিবার কথায় ধ্যান ভা’ঙ্গে আহানের। আহান যে সন্দেহ করছে এটা সে আদিবাকে বুঝতে দিলোনা। সম্পূর্ণ বিষয় না জেনে এভাবে কাউকে জেরা করা ঠিন নয়। ওর সন্দেহ যদি মিথ্যা প্রমাণ হয় তবে আদিবা ভীষণ কষ্ট পাবে আর আদিবার ক্ষুদ্র কষ্টের কারণও আহান হতে চাইনা। আহান নিজের সাথে নিজেই ওয়াদা করেছে যে সে কখনো আদিবাকে বিন্দু পরিমাণ কষ্ট দিবেনা। আদিবার সব কষ্ট মুছে নতুন করে সুখের রাজ্য সাজাবে।

*
সাইমন ধীরে ধীরে সুস্থ হচ্ছে। আফিয়া সাইমনের রুমে প্রবেশ করতে করতে বলে “সানিয়া কোথায়? কথা আছে ওর সাথে আমার।”
সাইমনের কেনো জানি এই মেয়েকে মোটেও পছন্দ না তাই সাইমন মুখ গুমরা করেই বলে “জানিনা।”
“জানেননা মানে। আপনার বউ কোথায় সেটা তো আপনার জানার কথা তাইনা।”
“আমার বউ তো। আমিই বুঝে নিবো। আপনাকে এতো কথা বলতে হবেনা। সানিয়া রুমে নেই, আপনি আসতে পারেন এবার।”
এভাবে আফিয়াকে অপমান করে চলে যেতে বলায় ও বেশ রেগে যায়। রাগান্বিত কণ্ঠে ফুঁস ফুঁস করে আফিয়া বলে “রাখবেন কিভাবে বউয়ের খোঁজ? বিবাহিত হয়েও বউয়ের ভাইয়ের বউকে মিস করেন। আর সেও তো নাকি ঘৃণা করে আপনাকে।”
“অদ্ভুত তো। কি বলতেছেন এসব আপনি? আমি কেনো ভাবিকে মিস করতে যাবো আর কে ঘৃণা করে আমায়?”
“কি ভেবেছেন একই ঘরে আছি আর নজর রাখবোনা ওই স’তী’নের উপর? নজর রেখেছি বলেই তো জানতে পেরেছি আপনাদের মধ্যে কি চলতেছে সেটা।”
রহস্যময় একটা হাসি দিয়ে আফিয়া আবারো বলে
“আফিয়ার কাছে কিছুই লুকানো সম্ভব না। আফিয়া হলো সি সি ক্যামরা।”
এটা বলেই হাতে থাকা ফোন নিয়ে খেলতে খেলতে চলে যায় আফিয়া। চিন্তার ভাজ সাইমনের কপালে।
সানিয়া এতক্ষণ সিয়ার সাথে বাগানে ফুল গাছের যত্ন নিচ্ছিলো। সানিয়া সব ফুল গাছ ঘুরে ঘুরে দেখতেছে আর পরিষ্কার করতেছে। সিয়া ওর সাথে সাথে গুটি গুটি পায়ে হাঁটছে আর ছোট ছোট কন্ঠে কথা বলছে। সানিয়া একমাত্র এই ছোট্ট পরীটার সাথে দিনের সেরা মুহুর্ত গুলো উপভোগ করে। সিয়া যতক্ষণ সময় ওর সাথে থাকে ততক্ষণ সময় খুব ভালো কাটে। মেয়েটার মধ্যে এক অদ্ভুত শক্তি আছে মানুষকে বশে করার, এটাই ধারণা করে সানিয়া আর মুচকি হাসে।
সাইমন খুব করে চাইলেও আদিবা ওর ধারে কাছেও সিয়াকে ঘেসতে দেয়না। যে পুরুষ মেয়ে জন্মের পর মেয়ের চেহারা দেখার ইচ্ছে রাখেনি কখনো সে পুরুষের কাছে তার মেয়েকে সে দিতে রাজি নয় কিছুতে। সাইমন এখন বেশ লজ্জিত ওর কর্মকান্ডে কিন্তু কিছু করার নেই এখন আর। সব ওর হাতের বাইরে চলে গেছে।

*
একটা মানুষ এতোটা সুন্দর কেমন করে হতে পারে?
হঠাৎ করে আনমনা হয়ে কথাটা বলে উঠে আহান আদিবার পানে চেয়ে। সবে মাত্র আদিবা গোসল করে এসে আয়নার সামনে দাঁড়িয়ে গামছা দিয়ে পেঁছানো চুল খুলেছে। চুলগুলো প্রায় কোমর ছুঁই ছুঁই। ইদানীং সকালে গোসল করাটা অভ্যাস হয়ে গেছে। আহান কথাটা বলেই বিছানা ছেড়ে উঠে এসে আদিবার সামনে দাঁড়িয়ে আবার বলে উঠে “তোমাকে কাছে পেয়ে ভালোবাসার তৃষ্ণা যেনো বেড়ে গেলো বহুগুন। তুমি রোদ নাকি অগ্নি? কীভাবে এতোটা তৃষ্ণা বাড়িয়ে দিলে হুট করে???”

“আমি রোদও নয় আর অগ্নিও নয়। আমি আপনার ভালোবাসার রজনীগন্ধা। এবার যান গোসল সেরে আসুন। ফজরের নামাজ পড়তে হবে। খানিক পরেই একটু একটু করে আলো ছড়িয়ে আলোকিত হয়ে উঠবে পৃথিবী।”
বেশ লজ্জাময়ী কণ্ঠে মৃদু হাসির সাথে কথাগুলো বলে আদিবা। একটা শ্যামবর্ণ মেয়ে কারো দৃষ্টিতে রূপবতী হতে পারে তা নিজের সাথে না ঘটলে বিশ্বাস-ই করতোনা আদিবা। ভাগ্য করেই স্বামী পেয়েছে বলতে হবে। সৃষ্টিকর্তা যা করেন ভালোর জন্যই করেন। সাইমন ওর জীবন থেকে না গেলে এই সুন্দর মুহুর্ত টা তার জীবনে কখনোই আসতোনা।
আদিবা ওজু করে এসে নামাযে দাঁড়িয়ে গেলে আহান গোসল করার জন্য ওয়াশরুমের দিকে এগোই আর মনে মনে ভাবতে থাকে না বলা সত্য টা আদিবা যদি জেনে যায় কোনোমতে তাহলে কি এভাবে ওর পাশে থাকবে? মেয়েটা যে বড্ড বেশি অভিমানী, প্রথম স্বামীর দেওয়া কষ্ট গুলো এখনো মন থেকে সরাতে পরছেনা। এসব ভাবতেই মনটা তীব্র গতিতে খারাপ হয়ে যায়।

#চলবে_ইনশাআল্লাহ

ভুলত্রুটি মার্জনীয়।