দৃষ্টির অগোচরে পর্ব-০১

0
1061

গল্প:দৃষ্টির অগোচরে
কলামে:লাবণ্য ইয়াসমিন
পর্ব:১

হঠাৎ ঠাস করে একটা থাপ্পড় খেয়ে হৃদীতা বাজারের ব্যাগ নিয়ে হুড়মুড় করে পড়ে গেলো রাস্তার উপরে। ওর হাতে ছিল দুইটা বাজারের থলে। দুহাতে ব্যাগ বহন করতে ওর জীবন শেষ তারপর আবার এমন জোরে থাপ্পড় তাই তাল সামলাতে না পেরে রাস্তার উপরে হুমড়ি খেয়ে পড়ে গিয়ে সমস্ত বাজার রাস্তায় ছড়িয়ে পড়লো। হৃদীতার চোখ দুটো ভরে উঠলো পানিতে। ওর হাতের কুনোই রাস্তায় লেগে ছিলে গিয়ে রক্ত পড়ছে। ও নিজের ব্যাথার জন্য না এই ব্যাগটার জন্য কষ্ট পাচ্ছে। বাড়িতে আজ প্রচণ্ড ঝগড়াঝাঁটি হবে। আম্মু ওকে খুব মারবে। যদিও অাব্বু ওর হয়ে কথা বলবে কিন্তু সে আর কতক্ষণ।

কথা গুলো ভাবতেই ও ফুপিয়ে কেঁদে উঠলো। কে ওকে থাপ্পড় দিয়েছে এই নিয়ে ওর মোটেই মাথা ব্যাথা নেই। হৃদীতা দ্রুত উঠে বাজারের জিনিস গুলো গোছাতে লাগলো। সব কিছু ছড়িয়ে ছিটিয়ে গড়িয়ে পড়েছে। অনেক কিছুই নষ্ট হয়ে গেছে। কি হবে কি করবে চিন্তাই ও পাগল হয়ে যাচ্ছে।

অন্যদিকে ওর সামানে একজন ভ্রু কুচকে বিরক্ত নিয়ে ওর মুখের দিকে তাকিয়ে দাড়িয়ে আছে।লোকটা যখন দেখলো হৃদীতা ওর দিকে তাকাচ্ছে না তখনই উনি ওর দুহাত ধরে জোর করে তুলে দাড় করালেন। হৃদীতা চমকে উঠে চোখ নিচু করে দাড়ালো

> এই মেয়ে কি সমস্যা তোমার? তুমি আমার নামে রিয়া কে আজেবাজে কথা কেনো বলেছো ? খুব সাহস বেড়েছে তোমার তাই না? আমাকে চিনো তুমি? আজ থাপ্পড় দিয়েছি অন্যদিন এমন কথা শুনলে প্রাণে মেরে ফেলবো। দুপয়সার সস্তার মেয়ে তোমার কি যোগ্যতা আছে আমার নামে এমন কথা বলার। আমি হৃদয় চৌধুরী লোকে আমাকে এক নামে চিনে। শহরের সব থেকে ধনী ব্যক্তি আমার বাবা অন্যদিকে তুমি রিয়ার বাসার কাজের মেয়ে। সাবধানে কথা বলবে মনে থাকে যেনো। (ধমক দিয়ে )

কথা গুলো একদমে শেষ করে হৃদয় হন্তদন্ত হয়ে গাড়িতে গিয়ে বসলো। হৃদীতা কিছুই বুঝতে পারলো না ওকে কোন অপরাধে হৃদয় এমন করে রাস্তার মধ্যে থাপ্পড় মেরে গেলো। ও বলতে গেলো বিশ্বাস করেন আমি এমন কিছুই আপনার নামে বলিনি কিন্তু ওকে কথা বলার সুযোগ না দিয়েই হৃদয় চলে গেলো। হৃদীতা রাস্তার মাঝখানে বসে পড়লো ওর চিৎকার করে কাঁদতে মন চাইছে। সবাই ওকে ভুল বোঝে। বাবা মা না থাকলে যেমন হয় আর কী। খুব ছোট থাকতে ওর বাবা মা ওকে একটা আশ্রমের সামনে ফেলে রেখে চলে যায়। সেদিন হৃদীতাকে একটা ভদ্রলোক দয়াকরে তার বাড়িতে নিয়ে যায়। সেই থেকে ও তার বাড়িতেই আছে। বাড়ির কাজ করে আর যেটুকু সময় পাই পড়াশোনা করে।

বড়লোকের বাড়িতে তাদের মন মতো ওকে চলতে হয়। রিয়া ওই বাড়ির বড় মেয়ে। দেখতে যদিও তেমন সুন্দর না কিন্তু প্রচণ্ড রাগী। সব সময় হৃদীতাকে হুকুমের উপরে রাখে কিছু ভুল করলেই বকাবকি আর মার তো আছেই। হৃদীতা বেশ সুন্দরী আর অনেক মেধাবী হওয়ার জন্য ওর পেছনে তেমন একটা টাকা পয়সা খরচ করতে হয়নি। বাড়ির কাজ সামলে নিজের পড়াশোনা চালিয়ে যাচ্ছে। ও এবার এস এস সি পরিক্ষা দিবে। স্বপ্ন বড় হয়ে ডাক্তার হবার। এটা নিয়েও রিয়া ওকে অনেক কিছুই বলেছে। কারণ ও হৃদীতাকে সহ্য করতে পারেনা। এই মাত্র যে ওকে মেরে গেলো ও রিয়ার বয়ফ্রেন্ড। হৃদয় আর রিয়া ওরা এক কলেজে পড়াশোনা করে। অন্যদিকে হৃদীতা শহরের নরমাল একটা স্কুলে পড়ে। এই নিয়ে ওর মনে কোনো খারাপ লাগা নেই। কারণ ওরা দয়াকরে যে ওকে পড়তে দিচ্ছেন এটাই অনেক ওর কাছে। যাইহোক হৃদীতা চোখ মুছে বাজারের ব্যাগ গুছিয়ে উঠে দাড়ালো। ওর জানা নেই হঠাৎ হৃদয় এমন করে ওকে কেনো মারলো। ও টানা একটা দীর্ঘশ্বাস ফেলে চোখ মুছতে মুছতে বাড়ির দিকে এগিয়ে গেলো।

হৃদীতার মাঝে মাঝে জানতে ইচ্ছা করে কে ওর বাবা মা। কি এমন অন্যায় ছিল ওর যে ওকে এমন রাস্তায় ফেলে রেখে চলে গিয়েছিল তারা। কিন্তু তেমন সুযোগ হয়তো ওর জীবনে আর কখনও আসবে না। দুঃখ ওর সঙ্গের সাথী। কথা গুলো ভাবতে ভাবতে ও বাড়িতে ঢুকলো।

তারপর ও ব্যাগ দুইটা রান্না ঘরে রেখে দিয়ে নিজের রুমে চলে আসলো ফ্রেস হয়ে পড়তে বসতে হবে সামনে পরিক্ষা তাই। হৃদীতা ফ্রেস হয়ে সবে মাত্র পড়তে বসেছে অমনি নিচে থেকে চিৎকার চেচামেচির আওয়াজ আসলো। ওর জানা আছে এখুনি ওর ডাক পড়বে আর ওখানে যাওয়া মাত্র আরেকটা থাপ্পড় ওর গালে এসে পড়বে। সব কিছুতেই অভ্যাস আছে ওর। হৃদীতা বই বন্ধ করে নিচে এসে আম্মুর সামনে দাড়ালো। ও আসা মাত্র সত্যি সত্যি আরেকটি থাপ্পড় ওর গালে এসে পড়লো।

> তোকে কী টাকা কম দিয়েছি যে এমন নষ্ট হয়ে যাওয়া সবজি এনেছিস? কত টাকা চুরি করেছিস বল? (থাপ্পড় দিয়ে )

> আম্মু আমি চুরি করিনি বিশ্বাস করো। হঠাৎ হৃদয় সাহেব আমাকে রাস্তায় ফেলে দিয়েছিল তাই সবজি গুলো এমন নষ্ট হয়ে গেছে। (কান্না করে)

> মিথ্যা বলার জায়গা পাস না তাইনা? হৃদয় তোকে কোন দুঃখে ফেলতে যাবে। সত্যি করে বল কত টাকা লুকিয়েছিস বাজারের টাকা থেকে? (চুল ধরে)

> আম্মু তুমি উনাকে ফোন দিয়ে শুনো আমি একদম মিথ্যা বলছিনা। রিয়া আপু উনাকে আমার নামে মিথ্যা বলেছিল তাই উনি রেগে আমাকে মেরেছেন। (কাঁদতে কাঁদতে)

> শোন আমার মেয়ে আর হৃদয়ের নামে একদম মিথ্যা বলবি না। এখন যা রান্না করতে হবে বাড়িতে মেহমান আসবে রাতে। একটা পার্টি আছে।

> আম্মু বিশ্বাস করো আমাকে। (হাত জোড় করে)

> তোকে আমি কেনো বিশ্বাস করবো? তুই কি আমার নিজের মেয়ে নাকি? পর কখনও আপন হয়না। কথা না বলে রান্না ঘরে যা। শুধু ফাঁকি দেয়ার ধান্দাবাজি।

হৃদীতা আর কথা বললো না। ও জানে কথা বললে আম্মু ওর কথা বিশ্বাস তো করবেই না আরও ওকে কথা শোনাবে। তাই ও মুখে হাত দিয়ে রান্না ঘরে গিয়ে অনেক সময় নিয়ে কান্নাকাটি করলো। ওর চোখমুখ লাল হয়ে আছে। তবুও ফুপাতে ফুপাতে ও চুলাই রান্না চাপিয়ে দিলো। একটু পর বাড়ির আরেকজন কাজের মহিলা আনোয়ারা ওর কাজে সাহায্য করতে লাগলো। দুজন মিলে ওরা বেশ কিছু আইটেমের রান্না শেষ করতে করতে ওদের প্রায় বিকাল হয়ে গেলো। তারপর সব কিছু টেবিলে গুছিয়ে রুমে আসতে আসতে ওর সন্ধ্যায়। তারপর গোসল করে ও বিছানায় গা এলিয়ে দিলো। সারাদিন না খেয়ে রান্না করেছে শরীর ওর একটুও চলছে না। বিছানায় শুতেই ও গভীর ঘুমে তলিয়ে গেলো।বেশ কিছু সময় ঘুমানোর পর হঠাৎ দরজা ধাক্কানোর শব্দে ওর ঘুম ভাঙলো। হৃদীতা তাড়াতাড়ি উঠে দরজা খুলে দিলো।দেখলো আনোয়ারা ওর জন্য খাবার নিয়ে দাড়িয়ে আছে।

> এমন না খেয়ে শরীর খারাপ করে কোনো লাভ হবে না বোইন। পোড়া কপাল হলে নিজের ভালো নিজেকেই দেখতে হয়। নিচে আজ তোকে যেতে হবে না আমি দেখবো। তুই খেয়ে পড়তে বস।

আনোয়ারার কথায় হৃদীতার দুচোখ আবারও পানিতে ভরে উঠলো। এই একমাত্র ব্যক্তি যে ওকে নিজের আপনার লোক মনে করে। ওর মনে হয় গরীবের হৃদয় এমনি হয়। হৃদীতা খাবার নিয়ে আনোয়ারা কে জড়িয়ে ধরলো।

> হয়েছে এবার খেয়ে নে। ওরা আমাকে ডেকে না পেলে আবার বকবে।

> তুমি অনেক ভালো। তুমি না থাকলে এই হৃদীতা কবেই মরে যেতো।
> বাজে কথা কেনো বলিস তোকে আমি কখনও পর ভাবিনা। তুই আমার নিজের বোন। আমি নিচে যাচ্ছি। (ওকে ছাড়ে দিয়ে )

> হুম তুমি সত্যিকারের বোন আমার। আচ্ছা যাও তুমি। আমাকে লাগলে বলবে আমি আসবো।

> আচ্ছা।

আনোয়ারা খাবার দিয়ে গেলো। হৃদীতা খাবার খেয়ে বই নিয়ে পড়তে বসলো। কিন্তু ও কিছুতেই পড়াতে মন দিতে পারছে না। কারণ বাড়িতে প্রচণ্ড হৈচৈ আর মিউজিকের শব্দ হচ্ছে। ওর বিরক্ত লাগছে মনে হচ্ছে এই মিউজিকের শব্দ টা যদি বন্ধ হয়ে যেতো তাহলে কত ভালোই না হতো একটু পড়াতে মন দিয়ে পারতাম। ওর ভাবনার মধ্যেই হঠাৎ সব আওয়াজ বন্ধ হয়ে গেলো। হৃদীতা অবাক হলো এতো তাড়াতাড়ি ওরা মিউজিক বন্ধ করে দিলো কেনো?। অন্যদিন তো মাঝরাত পযর্ন্ত এমন চলতেই থাকে। তারপর ভাবলো হয়তো এমনি। হৃদীতা ভাবনা গুলো মাথা থেকে ঝেড়ে ফেলে বইয়ের দিকে নজর দিলো। রাতের পড়া শেষ করে ও শুয়ে পড়লো।

গভীর ঘুমে তলিয়ে আছে হৃদীতা। হঠাৎ একটা নরী মূর্তি আবছা ছায়া এসে ওর মাথায় হাত বুলিয়ে দিয়ে গেলো। হৃদীতা পরম সুখে ঘুমিয়ে আছে। সারাদিনের কাজকর্মের জন্য ও বেশ দুর্বল তাই বিছানায় শুতেই ও ঘুমিয়ে পড়ে।
সকালে হৃদীতা ঘুম থেকে উঠে নামাজ পড়ে বাইরে বের হলো। বাড়িতে আজ অনেক কাজ। সারাদিন ধরে গতকালের হাড়ি পাতিল পরিষ্কার করতে হবে। হৃদীতার শরীর চলছে না। মনে হচ্ছে কাজ গুলো যদি কেউ করে দিতো কিন্তু কে করবে ওর কাজ ওকেই করতে হবে। ভাবতে ভাবতে ও রান্না ঘরে চলে গেলো। অন্যদিন খাবার টেবিলেই ময়লা থালা বাসন পড়ে থাকে কিন্তু আজ নেই তাই ও অবাক হয়ে রান্না ঘরে এসেছে। কিন্তু এখানে সব কিছুই পরিষ্কার করে রাখা। হৃদীতা ভাবলো মনে হয় আনোয়ারা সব করেছে। ও বাইরে বের হয়ে গতকালের পার্টির কোনো নমুনাই পেলো না। সব কিছুই পরিষ্কার পরিছন্ন করা। ও আর সেদিন না ভেবে চুলাই চায়ের পানি গরম করতে দিয়ে দাড়িয়ে আছে। এমন সময় আনোয়ারা এসে হাজির।

> আমাকে না ডেকেই আপু তুমি সব কাজ একাই কেনো করেছো?

> আমি তো এখন আসলাম। জানি না কে করেছে। এই বাড়ির লোকেরা যেই আলস মনে তো হয়না ওরা করেছে। এতদিন তো দেখে আসছি সব কিছুই ফেলে রাখে।

> এমন বলতে হয়না। আব্বু করেছে মনে হয়। আমার কষ্ট হবে তাই জন্য।

> এতোদিন তো খুব বুঝেছে তোর কষ্ট তাই উনি আজ হঠাৎ এমন করবেন। আর বড় খালু বাড়িতে নেই উনি অফিসের কাজে কাল সন্ধ্যায় কোথায় একটা গেছে।

হৃদীতা অবাক হচ্ছে এই বাড়িতে কাজের মতো তো ওরা দুজন ছাড়া আর কেউ নেই তাহলে কে এমন করলো। তারপর ভাবলো হয়তো কেউ একজন করেছে। যাইহোক করেছে তো এটাই অনেক। হৃদীতা দ্রুত চায়ের পানি নামিয়ে আনোয়ারাকে দিয়ে দিলো বাড়ির সবাইকে দিয়ে আসতে। তারপর ও নাস্তা তৈরী করতে মন দিলো। নাস্তা তৈরী করে তবেই ওকে পড়তে যেতে হবে।

হৃদীতা নাস্তা তৈরি করে বাড়ির কাজ গুছিয়ে নিয়ে রুমে গিয়ে রেডি হয়ে নিলো পড়তে যাবার জন্য। স্কুলের একজন স্যার ওকে নিজের মেয়ের মতো ভালোবাসে উনি ওকে বিনা পয়সায় পাড়ান। নিলীমা নিচে এসে দরজা দিয়ে বের হতেই রিয়ার সামনে পড়লো।

> ওই কোথায় যাচ্ছিস এখন? (ভ্রু কুচকে)

> পড়তে যাচ্ছি আপু।( মাথা নিচু করে)

> তুই জানিস না আজ হৃদয় আর ওর বাবা মা আসবে আমাদের বিয়ের কথা পাকা করতে আর তুই কাজের ফাঁকি দেবার জন্য চলে যাচ্ছিস? রুমে যা আজ পড়তে যেতে হবে না।

> আমি এখুনি চলে আসবো আপু।

> শোন একদম কথা বলবি না। সেদিন হৃদয়ের থাপ্পড় খেয়ে তোর শিক্ষা হয়নি তাই না? আবার পড়বে তখন বুঝবি।

> তুমি উনাকে আমার নামে মিথ্যা কেনো বলেছিলে? আমি তো কখনও কিছুই বলিনি।

> তুই আমাকে প্রশ্ন করছিস? (হুমকি দিয়ে )

> সরি আপু।

> আচ্ছা যা। আজ আমার মুড ভালো আছে তাই কিছু বলছি না। আজ আমি অনেক খুশি। বিয়ে হবে আমার আর ওর। ওর বাবার কোটি কোটি টাকায় সারাজীবন পায়ের উপর পা তুলে রাজরানীর মতো থাকবো। (চলে যেতে যেতে)

হৃদীতা বুঝতে পারলো না এরা ভালোবাসা মানে কি শুধু টাকা পয়সা দেখে। তারপর ভাবলো ওদের চিন্তা করে আমার কি। হৃদীতা বই নিয়ে ফিরে আসলো কারণ রিয়ার কথার বাইরে গেলে ওকে আবারও থাপ্পড় খেতে হবে। কাজের মানুষের নিজের কোনো ইচ্ছা অনিচ্ছা থাকতে নেই। কাজের মানুষ মানেই যে দাস দাসী। হৃদীতা যদি কখনও ওর বাবা মাকে কখনও খুঁজে পাই তাহলে ও জিঙ্গাসা করবে সদ্য ভূমিষ্ঠ হওয়া একটা বাচ্চাকে তারা কেমন করে রাস্তায় ফেলে রেখে গিয়েছিল? মাথা দয়া কি আল্লাহ জমিন থেকে একেবারেই উঠে গেছে নাকি ও কারও অনাকাঙ্খিত পাপের ফসল। যাকে লুকিয়ে রাখা বা মেরে ফেলাই উত্তম ভেবে এমন করেছিল।

চলবে।