নিষিদ্ধ সে পর্ব-১১

0
2464

#নিষিদ্ধ_সে

(১১)

সায়রিকে স্টেজে নিয়ে যাচ্ছি আর ফিসফিসিয়ে কথা বলছি। সায়রি হাসছে মৃদু মৃদু। আমিও হেসে সায়রিকে নিয়ে যাচ্ছি। স্টেজে নিয়ে বসিয়ে নেমে এলাম। এককোনে দাঁড়িয়ে আছি। আস্তে আস্তে অনুষ্ঠান শুরু হলো। হঠাৎ কাধে কেউ ধাক্কা দিলো। দেখি রনক ভাই দাঁড়িয়ে।

রনকঃ তুমি যাচ্ছো না যে?

হালকা হেসে, “পরে যাবো একেবারে। সবাই দিয়ে নিক।”

রনকঃ [স্টেজে তাকিয়ে] গতকাল মুখ চুপসে ছিলো। নির্মার সাথেও কথা বলেনি। এমনকি আমার প্রতিও বিরক্ত ছিলো। হুটহাট রেগে পায়চারি করছিলো তো শান্ত হয়ে একবার বসে কি কি বিরবির করছিলো মাথা চেপে ধরে। ফোনে তোমার নাম্বার ডায়াল করে বারবার মুছে ফেলছিলো।

ভ্রু কুচকে, “কে এমন পাগলামি করেছে? হিহিহি শুনে তো আমার পুরানা জামানার প্রেমিক লাগছে!”

রনক ভাইয়া স্টেজে ইশারা করলো। নির্মা আপু আর সায়র ভাইয়া একসাথে হলুদ লাগাচ্ছে সায়রিকে হেসে হেসে। তিনজনের মুখে হাসিরা টইটম্বুর পুরো।

বিস্মিত হয়ে, “সায়র ভাই?”

মাথা নাড়লো রনক ভাইয়া। অবাকচোখে তার দিকে চেয়ে আবারো সায়র ভাইয়ের দিকে তাকালাম, “কিন্তু কেন?”

রনকঃ তোমার মেসেজটা আসলে ফোন সায়রের হাতে থাকার সময় এসেছিলো।

কিছুক্ষন ভেবেও কূলকিনারা না পেয়ে আবারো তাকালাম রনক ভাইয়ার দিকে। তিনি আমার দিকে শান্তভঙ্গিমায় তাকিয়ে। মুখ হা হয়ে এসেছে।

“আমার বিয়ে তো উনার এতো কিসের মাথাব্যাথা?”

উনি কাধ উচিয়ে মৃদু হেসে পকেটে হাত রেখে সামনে এগিয়ে গেলেন। একবার পিছন ফিরে আমাকেও আসতে বললেন। কিছু না বোঝা আমি স্টেজের দিকে তাকালাম আবার! সায়র ভাই বোনের সাথে হাসছে খুব। হাত টিস্যু দিয়ে মুছে উঠে আসছে। এখনো স্তব্দ হয়ে চেয়ে আছি হিসাব মিলাতে না পেরে! কখন উনি সামনে এসে দাঁড়িয়েছেন কে জানে! তুড়ির শব্দে চমকে তাকালাম।

সায়রঃ [ভ্রু কুচকে] কি এতো ভাবিস? হলুদ মাখাবি না?

কিছুক্ষন সায়র ভাইয়ের দিকে তাকিয়ে কিছু না বলে স্টেজের দিকে এগোতে লাগলাম। সায়রিকে হলুদ লাগালে আমাকে চেপে ধরে গালে লাগিয়ে দিলো। আমিও মুঠোভর্তি হলুদ নিয়ে ওর সারামুখে একদম লেপ্টে দিলাম। হেসে স্টেজ থেকে নেমে এলাম। সারা সময় শুধু রনক ভাইয়ার কথাগুলো ঘুর ঘুর করেছে মাথায়। বিষয়টা নিষিদ্ধ জেনেও হৃদকোনে সূক্ষ্ম সুখ সুখ অনুভুতি হচ্ছে। নির্মা আপুর সাথে অজান্তে নিজের তুলনা করছি বারবার। আবার মনের এককোনে এলার্মিং দিচ্ছে সে “নির্মা” আপুর মতো ভীষণ ভালো একটা আপুর বয়ফ্রেন্ড তার দিকে কেন নজর দিচ্ছিস? তালগোল পাকিয়ে একবার খেই থাকে তো নিজের চোখ সংযত রেখে স্ট্রেট হয়ে বসে থাকি। কিছুক্ষন পর খেই হারিয়ে যাচ্ছে আর
মনে বারবার নিষিদ্ধ চাওয়া পোষণ করছি। ভুল হলে হোক। সময়ের জোয়ারে ভেসে ঠিক সময়ে পৌছিয়ে তখন না হয় পস্তাবো। সায়র ভাইয়ের দিকে আবারো তাকাতে গিয়ে দেখি সে সামনে নেই। উকিঝুকি দিয়ে খুজছি নির্মা আপু হঠাৎ ভুতের মতো কানের কাছে এসে “কাকে খুজছো?” জিজ্ঞেসা করলো। আত্মা পুরো লাফিয়ে উঠলো। সাথে আমি চেয়ার ছেড়ে ভিতু চোখমুখ নিয়ে উঠে দাঁড়ালাম। আপু কিছুক্ষন আমার দিকে চেয়ে হাসতে লাগলেন।

নির্মাঃ ভয় পেয়েছো? সত্যিই দেখি কাউকে খুজছিলে!

আমি অপ্রস্তুত হাসি হাসতে লাগলাম। নির্মা আপু আমার হাত নিজের হাতের মাঝে নিয়ে সামনে হাটা দিলেন। দুজনে এখানে সেখানে হাত ধরে ঘুরছি দুই বান্ধবীর মতো। বলতে গেলে আপুই আমাকে টেনে নিয়ে যাচ্ছে এদিক ওদিক। রিধিতা আপুকে সঙ্গি করে এনে দেখি তাকে একাই পাওয়া যায় না। সায়রির কোন কাজিন জানি রিধিতা আপুর ক্লোজফ্রেন্ড। বুঝেছি নির্মা আপু না থাকলে আমার এতিম হয়ে ঘুরতে হতো! আপু হাত ধরে ইচ্ছেমতো কথা বলছে আর আমি তার দিকে চেয়ে আছি। সত্যিই মারাত্মক ভুল করছি। একটু একটু করে পছন্দের যাত্রায় সায়র ভাইয়ের দিকে অগ্রসর হতে হতে। আপুর কথা অন্তত ভাবা উচিত আমার।

নির্মাঃ এমন করে কি দেখো?

মৃদু হেসে, “আজ অনেক সুন্দর লাগছে তোমায় আপু!”

আপু লাজুক হাসি হেসে আমায় নিয়ে ছাদে যেতে লাগলো।

“আজকে কি থেকে যাবে এখানে?”

“আমার আম্মু মহাশয়া বেশ একরোখা হয়ে আছেন। তিনি আমাকে এখানে মোটেও রাখবেন না। কালকে এসে যাবো ঠিক সময়ে!”

“থেকে যাও আজকে। আমাদের বাসায় থেকো। বেড শেয়ার করে সারারাত গল্প করবো। সেলফি তুলবো। তুমি তো বেশ সেলফি পাগল!”

হাসতে হাসতে, “আম্মুকে মানানো দায়। তার মধ্যে বিয়েতে পরার শাড়ি তো আমি নিয়ে আসিনি। এতো কষ্ট করে বান্ধবীর বিয়ের জন্য কিনলাম সাইফ ভাইয়াকে খিড়িয়ে ঐটা পরবো না!”

“তোমার ভাইয়াকে দিয়ে আনিয়ে নিয়ো!”

“তোমার চাচি আজকে আম্মুর সামনে রনক ভাইয়াকে যদি কথা না শুনাতো আমাকে রেখে যাবার চান্স ছিলো আম্মুর। এখন তাও নেই!”

দাঁড়িয়ে যেয়ে, “রুবি চাচি কথা শুনিয়েছে রনককে?”

“হ্যা!”

আপুর গাল লাল হয়ে এসেছে। রাগে ফোস ফোস করছে। আপুর রাগান্বিত চোখ মুখের দিকে চেয়ে আছি।

“বাদ দাও, কাহিনি খতম হয়ে গেছে আগেই। এখন তোলপাড় করোনা চলো আমরা বরং ছাদে যাই!”

আপু আমার দিকে চেয়ে কিছুক্ষন দম নিতে লাগলেন। লাল আভায় গাল দুটো ছেয়ে গেছে।

“এর জন্যই আমার রুবি চাচিকে ভালো লাগে না। রনককেও ছাড় দিলো না। বলি সে কি তোর বাপের কোন ক্ষতি করেছে? সায়র ছিলো না তখন সেখানে?”

“সায়র ভাই কি জানি করছিলো।”

ছাদেও কোলাহলের শেষ নেই। বিশেষ করে এক সাইডে সায়র ভাইয়ার ছেলে কাজিনগুলো আর সায়র ভাইয়ারা দাঁড়িয়ে বেশ জোরে জোরে কথা বলছে নির্মা আপুর হাত টেনে উল্টো পথে ফিরতে চাইলাম। আপু খোশমেজাজে আমাকে আশ্বাস দিয়ে আরো সেখানটায় নিয়ে গেলো। আমাদের দেখে ভাইয়ারা উৎসুক হয়ে তাকালো। রনক ভাই আমাকে দেখে সায়র ভাইয়ের দিকে তাকালেন।

“নির্মা ও কে রে?”

ওদের প্রশ্নে নির্মা আপু হেসে কিছু বলার আগে সায়র ভাই উঠে এসে আমার হাত ধরে ছাদের দরজার দিকে টেনে আনতে লাগলেন। ঘটনার আকস্মিকতায় হতভম্ব হয়ে গেছি প্রত্যেকে। শাড়ির কুচিতে বেজে পরে যাবার যোগার উনি পারলে ছ্যাচড়িয়ে নিয়ে যায় আমাকে।

“সায়র ভাই ছাড়েন হাত টেনে নিয়ে যাচ্ছেন কেনো এভাবে!”

চোখ লাল করে আমার দিকে তাকালেন। আমি রেগে উনার থেকে হাত ছাড়াতে চাইছি। উনি একটু থেমে আবারো টেনে নিয়ে সিড়ির কাছে এলে বেশ জোরেই বলে ফেললাম, “আরে ভাই শাড়ি খুলে যাবে আমার!” উনি সাথে সাথে হাত ছেড়ে দিলেন। সিড়ি হওয়ায় কথাটা হালকা জোরে বললেও প্রতিধ্বনিত হলো বেশ জোরে। উনি কটমট করে আমার দিকে চেয়ে।

“কোথায় কি বলতে হয় জানিস না?”

হাত ডলতে ডলতে, “আমার দোষ কই? আমি তো আপনাকে সুন্দর করে আস্তে আস্তেই বলছিলাম হাত ছাড়েন! আপনি আরো গরুর মতো টেনে আনছিলেন আমাকে! জীবনে প্রথম শাড়ি পরেছি। হঠাৎ খুলে হা হয়ে গেলে দায়ভার আপনি নিতেন?”

অন্যদিক তাকাতে তাকাতে, “মুখে একটু লাগাম লাগিয়ে বল কিছু। তোর কথাগুলো কিন্তু নিচ অবদি শোনা যাচ্ছে!”

“তো?”

দাঁত খিচে আমার পাশে একটু সরে, “আমার মা ঠিক নিচের সিড়িতে দাঁড়িয়ে উঁকিঝুকি মারছে! তোর কি সেল্ফরেস্পেক্ট নাই?”

ভয়ে ভয়ে উনাকে সরিয়ে সিড়ির রেলিঙে ভর দিয়ে নিচে তাকালাম। সরাসরি আন্টির মুখখানা পরলো সামনে। লাফিয়ে সরে এলাম জায়গা থেকে। কান গরম হয়ে এসেছে। লজ্জায় কি করবো বুঝছি না। সায়র ভাইয়ের দিকে তাকাতে বাড়ির বাইরে জ্বলতে থাকা ঝারবাতির আলোতে তাকে আমার দিকে তাকিয়ে থাকতে দেখতে পেলাম। দম বন্ধ হয়ে আসবে এমন শীতল শিহরণ বয়ে গেলো ভেতর দিয়ে। কিছু না বলে উপরে উঠতে গেলে উনি আমার হাত আবার চেপে ধরলেন।

“কই যাচ্ছিস?”

“কেন ছাদে! নির্মা আপু সেখানে আছে আপুকে রেখেই যাবো?”

“মানুষকে কোমড় দেখানোর শখ খুব তাই না? চটকানি মেরে একদম ঘুরিয়ে দিবো! শাড়ি পরতে পারিস না পরেছিস কেন শুধু শুধু!”

লাফিয়ে সরতে গিয়ে সিড়ির ধাপে পা পিছলে পরে যেতে নিলাম। উনি কোমড়ে হাত রেখে ধরে ফেললেন। হাত ঝারি মারলাম তৎক্ষনাৎ। সোজা করে দাঁড়িয়ে রেগে চেয়ে আছি।

“ছিঃ আপনি এতো লুচু কেন?”

“যাহ, তোকে______”

গাল ফুলিয়ে, “আমার জানামতে আমার শাড়ি এদিক ওদিক হয়নি। আম্মু বেশ ভালো করে পিন লাগিয়ে দিয়েছে।”

সিড়ি দিয়ে নামতে নামতে, “নিজের দিকে তাকিয়ে দেখ তাহলে!”

নিজের দিকে তাকিয়ে চিৎকার দিয়ে উঠলাম। উনি হাসতে হাসতে নিচে নেমে গেলেন। শাড়ি ঠিক মতো আটকে গাল ফুলিয়ে রিধিতা আপুর পাশটায় দাঁড়িয়ে আছি। আপু বারবার আমাকে গাল ফোলানোর কারন জিজ্ঞেসা করছে। মাথা নাড়ছি শুধু। সায়র ভাই সামনে দাঁড়িয়ে সেই তখন থেকে গা জ্বালানো হাসি হাসছেন। বারবার রেগে তাকাচ্ছি। উনি আরো হেলেদুলে হাসছেন।

চলবে_________❤

#এ্যাগ্নেস_মার্টেল