নীলচে তারার আলো পর্ব-০৮

0
728

#নীলচে_তারার_আলো
#নবনী_নীলা
#পর্ব_৮

শুভ্র দিবার দিকে তাকিয়ে থমথমে গলায় বললো,” এই যে তোমার বান্ধুবিকে ডাকো।”
দিবা একপাশে দাড়িয়ে লোকের সংখ্যা গুনছিল। শুভ্রের কথা শুনে সে চোখ পিট পিট করে তাকালো। তারপর একটা ভ্রু তুলে বললো,”কোন বান্ধুবি?”

শুভ্র কপাল কুঁচকে বললো,”বুথের পিছনে যে দাড়িয়ে আছে।” তারপর চোখ দিয়ে জায়গাটা ঈশারা করতেই কৌতূহল বশত দিবা এগিয়ে গিয়ে দেখলো, হিয়া আস্তে আস্তে পা ফেলে পালাচ্ছে।

দিবা এসেই খপ করে হিয়ার হাত ধরে চেঁচিয়ে উঠলো,” পেয়েছি পেয়েছি।” হিয়া কটমট করে তাকিয়ে ঈশারায় দিবাকে চুপ করতে বললো। কিন্তু দিবা….? সে টানতে টানতে হিয়াকে শুভ্রের সামনে নিয়ে গেলো।

এই দিবাটাকে আজ একবার হাতের কাছে পেলে হয়। একে তো না বলে নিয়ে এসেছে আবার জল্লাদের হাতে তুলে দিচ্ছে। দিয়েই লাফাতে লাফাতে অন্যদিকে চলে গেছে। হিয়া আড় চোখে শুভ্রের দিকে তাকালো। পিছনে অনুমতি ছাড়া দাড়িয়েছে বলে কি তাকেও ইনজেকশন দিয়ে দিবে। দিয়েও দিতে পারে এই লোকের কোনো ঠিক নেই। ভেবেই হিয়া দুকদম পিছালো সঙ্গে সঙ্গে শুভ্র বললো,” একদম নড়বে না, দাড়াও এইখানে। ” হাতের সিরিজ থেকে ওষুধ ইনজেকশনে পুশ করছে সে।

হিয়া একটা ঢোক গিলে কাপা কাপা দৃষ্টিতে তাকিয়ে বললো,” ক.. কেনো?”

শুভ্র ইনজেকশনের দিকে তাকিয়ে থেকেই বললো,
” সার্কাস দেখাতে।”

” মানে?”, চট করে জিজ্ঞেস করলো হিয়া। এতগুলো লোকের সামনে কি বলছে এই লোকটা। শুভ্র দৃষ্টি হিয়ার দিকে করে বললো,” এতক্ষণ পিছনে সার্কাস দেখিয়েছো আবার সামনে দেখাও। বাচ্চারা হ্যাপি হ্যাপি থাকবে।”

” পারবো না।”, রেগে গিয়েই চলে যেতে নিলো হিয়া। কি অবস্থা? সে কি জোকার যে সার্কাস দেখাবে?
শুভ্র হিয়ার হাতের কব্জি ধরে থামালো তারপর আস্তে করে বললো,” কমপ্লিমেন্ট দিয়েছি ভালো লাগছে না? দাড়াও এইখানে।”

” ঐটা কমপ্লিমেন্ট হলে রোস্ট কাকে বলে?”, ফিসফিসিয়ে রাগী গলায় বললো হিয়া। সামনের মহিলাটা কেমন অদ্ভূত দৃষ্টিতে তাকিয়ে আছে তাদের দিকে।
শুভ্র শান্ত গলায় বলল,” চুপ চাপ দাড়াও।”
হিয়ার কাছে আর কোনো উপায় ও নেই। সিংহের গুহার সামনে আসলে কি সিংহ এমনে এমনে ছেড়ে দিবে। হিয়া দাড়িয়ে আছে তাই বাচ্চাগুলোর মনোযোগ তার দিকে শুধু টিকা দেওয়ার সময় বাচ্চাগুলো কেদে কেদে উঠছে।

প্রভা পুরো ঘটনাটাই খেয়াল করলো। শুভ্রের হিয়ার হাত ধরে থামানো। তবে মনে কোনো সন্দেহ আনলো না। ওইসব কিছু চিন্তা করতে গেলে তার অস্থিরতা বাড়ে। নিজেকে সে হাইপার করতে চায় না। প্রভা জানে না আর কতো সে এভাবে নিজের মন কে বোঝাবে?আর এমনিতেও হিয়ার শুভ্রের টাইপ না। শুভ্রের শান্ত, স্মার্ট আর পরিমিত কথা বলা মেয়ে পছন্দ। হিয়া সেসবের একদম বিপরীত।

পুরো ক্যাম্পিং শেষ হতে হতে বিকেল গড়িয়ে সন্ধার কাছাকাছি। শেষের বাচ্চাটাকে টিকা দেওয়ার পর, হিয়া বাচ্চাটাকে কোলে নিয়ে পাশের একটা চেয়ারে বসলো। বাচ্চাটার মা হিয়ার কাছে বাচ্চাটা রেখে পাশের বুথ থেকে ওষুধ নিতে গিয়েছেন।

বাচ্চাটা অনেক কিউট। তুলোর মতন নরম গাল, ছোটো ছোটো হাত পা। যেনো জীবন্ত একটা পুতুল। শুভ্র পাশেই নিজের কাজে ব্যাস্ত ছিলো, বাচ্চাটার দিকে তাকাতেই দেখলো শুভ্রের দিকে তাঁকিয়ে সে হাসছে। শুভ্র অবাক হলো এতগুলো বাচ্চার মধ্যে এই বাচ্চাটি শুধু তাকে দেখে হেসেছে। হিয়া যে কম অবাক হয়নি তা না এই বনমানুষটার দিকে তাঁকিয়ে হাসছে কেনো বাচ্চাটা। এই আমার দিকে তাকাও। ঐদিকে কি? ঐ গোমড়ামুখোকে হাসার কি আছে? হিয়ার হিংসে হচ্ছে কারণ বাচ্চা মেয়েটা শুভ্রের দিকেই তাকিয়ে আছে হিয়ার দিকে তাকাচ্ছে না।

শুভ্র এগিয়ে এলো ঝুকে বাচ্চাটার দিকে তাকাতেই কিছু চুল কপালে এসে বিধলো। শুভ্র হাত দিয়ে সেগুলো পিছনে সরিয়ে বাচ্চাটার দিকে তাকিয়ে একটু হাসলো। হিয়া হা করে তাকিয়ে আছে।লোকটা কি সত্যি হাসছে? হাসলে গোমড়ামুখো টাকে এতো সুন্দর লাগে?সে হাসিতে যেনো হিয়া ডুবে গেছে অন্যরকম এক ঘোরের মাঝে।

শুভ্র হাত বাড়িয়ে দিলো বাচ্চাটার দিকে,সে চোখ পিট পিট করে তাকিয়ে শুভ্রের একটা আঙ্গুল ধরে খেলতে লাগলো। বাচ্চাটাকে শুভ্রের সত্যি ভালোলাগলো। ঠোঁটের এক কোনে হাসি নিয়ে সে বাচ্চাটাকে দেখছে। শুভ্রের সে হাসি দেখে হিয়ার কেমন জানি লাগছে। বুকের ভিতরটায় তোলপাড় চলছে। হাত পা ঠান্ডা হিম শীতল হয়ে গেছে। হিয়া বিস্ময় নিয়ে অপলকে তাকিয়ে রইলো। এমন লাগছে কেনো তার?

” বাচ্চাটার নাম কি?”, প্রশ্ন করে শুভ্র হিয়ার দিকে তাকালো। শুভ্র যে প্রস্ন করেছে সেটা সে শুনেছে বলে তো মনে হয় না। এতো অবাক হয়ে মেয়েটা কি দেখছে? শুভ্র হিয়ার সামনে তুরি বাজতেই হিয়া ঘন ঘন চোখের পাতা ফেললো। শুভ্র বললো,” কোথায় থাকে তোমার মন? আমি বাচ্চাটার নাম জিজ্ঞেস করেছি।”

হিয়া এখনো বুঝে উঠতে পারলো না এমন লাগছে কেনো তার সে রোবটের মতন বললো,
” মৃন্ময়ী।” বলেই আবার অন্যমনস্ক হয়ে গেলো।

✨ ফিরে যাওয়ার সময় হয়েছে। সবাই বাসে উঠাউঠিতে ব্যাস্ত। হিয়ার যেতে ইচ্ছে করছে না, কি সুন্দর জায়গাটা। এইখানে এসে যেনো প্রাণ ফিরে পেয়েছে সে। হিয়া বাসে উঠে বসেছে , জানালা দিয়ে বাহিরের আকাশটার দিকে তাকিয়ে আছে।

এতো কিছুর মাঝে শুভ্রদের সাথের কয়েকজন আজকে না ফেরার বাহানা করেছে। প্রভাও এতে তাল দিয়েছে। কিন্তু শুভ্রকে কেউ রাজি করাতে পারছে। শুভ্রের রাগ লাগছে। এরা এমন ইমাচুয়ের বিহেভ করছে কেনো? এরা সবাই নাকি কয়েকমাস পর ডাক্তার হবে।

তাদের সাথের দীপ্ত বলে উঠলো,” আজ রাতে বন ফায়ার করে কাটাবো। প্লীজ তুই বেগ্রা দিস না।”

শুভ্র চটে গিয়ে বললো,” দিজ ইজ বুলশিট। তোদের রেসপন্সিবিলিটি বলতে কিছু নেই। সঙ্গে যে এতগুলো ছেলেমেয়ে আছে, ওদের গার্জিয়ান কি ওদের অ্যালাও করবে? আর রাতের বেলায় এই পাহাড়ি এলাকায় এতগুলো ছেলে মেয়ের সেফটি দিতে পারবি তোরা? থাকবে কোথায়? আশে পাশে আছে কোনো হোটেল? বি ম্যাচিউর।”

শুভ্রের কথায় সবাই একটু ভাবনায় পড়লো শুভ্র ভুল কিছু বলেনি। প্রভা হুট করে বললো,” ওদের ফেরত পাঠিয়ে দেই।” প্রভারও থেকে যাওয়ার ইচ্ছা।

” একা একা এতগুলো ছেলে মেয়েকে পাঠাবো তাও আবার রাতের বেলা?” স্থির দৃষ্টিতে তাকিয়ে বললো শুভ্র।

” না না। একা না ইউসুফ আর রবিন তো থাকছে না ওরাও তাহলে ঐ বাসে করেই ফিরে যাবে। আমরা আমাদের বাস নিয়ে সকালে রওনা দিবো”, প্রভা শান্ত গলায় বলল।

শুভ্রের আর কিছু বলার নেই। করুক যা ইচ্ছে, শেষে ঝামেলা হলে বুঝবে। তখন শুভ্র শুভ্র করেও লাভ হবে না। শুভ্র মুখ ভার করে অন্যদিকে হাঁটা দিলো। ওদের আর কিছু বললো না। ওরা করুক ওদের যা ইচ্ছে, সে তার টা বুঝে নিবে।

যেহেতু প্রভা থাকবে দিবাও থাকার বাহানা পেলো আর দিবা থাকবে মানেই হিয়াকে সে টেনে হিচড়ে আনবেই। দিবা সেটাই করেছে, হিয়াকে ফিরতে দেয় নি। হিয়ার থাকার ইচ্ছা করছিলো কিন্তু শুভ্রের চেহারা ভেসে উঠতেই সে আবারও যেতে চাইলো। কিন্তু দিবা…? সে তো নাছোড় বান্দা। দিবা যেখানে হিয়াও সেখানে সিম্পল।

হিয়ার যে খুব খারাপ লাগছে তা না। জায়গাটা রাতের বেলায় অনেক সুন্দর লাগছে। হিয়া হাঁটতে হাঁটতে সামনের দিকে গেলো, হাতে লম্বা একটা লাঠি দিয়ে মাটিতে আঁচড় কাটতে কাটতে যাচ্ছে সে হারিয়ে গেলে ঐ দাগ দেখে ফিরতে পারবে। দিবা গাড়িতে ঘুমিয়ে পড়েছে কিছুক্ষন হলো, না হলে ওকে নিয়ে আসা গেলো ভালো হতো। হিয়া হাঁটতে হাঁটতে একটা উচু পাহাড়ের ওপর উঠে দাঁড়িয়েছে।

এইখান থেকে আকাশটা একদম কাছ থেকে দেখা যাচ্ছে। অদ্ভূত ভাবে আকাশে আজ কোনো মেঘ নেই। পরিষ্কার আকাশে তারাগুলো ঝিলমিল করছে। চাঁদটাও একপাশে হাসছে। হিয়া মুগ্ধ হয়ে দেখছে। আচ্ছা তার নীলচে তারাটা কোথায়?হিয়া খুঁজতে লাগলো। এর মাঝেই কামেরার ক্লিক ক্লিক আওয়াজে পাশে তাকাতেই কে যেনো তার মুখে ফ্ল্যাশ মারলো।

হিয়া আতঙ্কিত স্বরে বললো,” কে…? কে আপনি?”
গলায় ঝোলানো একটা ক্যামেরা মুখের সামনে ধরে আছে, মাথায় একটা কালো ক্যাপ পড়া একজন তার ছবি তুলছে। হিয়ার ভীষন ভয় করছে, এসব ভিনগ্রহী মানুষের সাথে তার দেখা হয় কেনো? হিয়া হাতের লাঠিটা সামনে ধরে কড়া গলায় বললো,” কে আপনি
ক্যামেরা নামান বলছি?”

ছেলেটা ক্যামেরা সরিয়ে বিরক্তি নিয়ে হিয়ার দিকে তাকাতেই হিয়ার আতংকে বুকটা কেপে উঠলো। প্রথমে চিনতে না পারলেও এখন ঠিক চিনেছে। এই এলিয়েনটা এইখানে কি করছে? সত্যি কি এইটা এলিয়েন নইলে হুট হাট করে এভাবে সামনে আসে কিভাবে? হিয়া কাপা কাপা হাতে লাঠিটা সামনে ছেলেটার দিকে তাক করে বললো,” আপ…আপনি এইখানে কি করছেন?”

ছেলেটা নির্বিকার ভঙ্গিতে বললো,” ছবি তুলছিলাম।”
” আমার ছবি তুলেছেন কেনো? আমার পারমিশন নিয়েছেন?”, কঠিন গলায় বললো হিয়া। বলার সময় মনে হলো সেও শুভ্রের মতন কথা বলছে।

” হেয়, আমি একজন প্রফেশনাল ফটোগ্রাফার।”, ছেলেটার এমন কথায় হিয়া চোটে গিয়ে বললো,” তো আমি কি করবো? আপনি আমার ছবি তুলেছেন কেনো? ডিলিট করুন।”লাঠিটা একদম ছেলেটার মুখের সামনে রেখে শাসিয়ে বললো।

ছেলেটা এক হাত দিয়ে সামনে থেকে লাঠিটা সরিয়ে বললো,” পারমিশন নেওয়ার কি আছে? চাঁদের ছবি তোলার আগে কি চাঁদ থেকে পারমিশন নেই আমরা? যে চাঁদ তোমার ছবি তুলছি। চাঁদ এতো সুন্দর হয়েও কিছু বলে না আর তুমি এমন করছো কেন? চাঁদ থেকেও কি তুমি বেশী সুন্দর?”,বলেই বাকা ঠোঁটে হাসলো।

ছেলেটার কথায় হিয়া হতভম্ব হয়ে তাকিয়ে আছে। কি বললো এই এলিয়েনটা? এ আবার কেমন কথা! হিয়া কড়া গলায় বললো,” ওসব জানি না। আপনি আমার ছবি রাখতে পারবেন না। ব্যাস।”

ছেলেটা হিয়ার হাতের লাঠিটা শক্ত করে ধরলো, মেয়েটা কথায় কথায় খালি লাঠি নাচ্ছাছে। চোখটা না গেলে দেয়। লাঠি ধরায় হিয়া নিজের সর্ব শক্তি দিয়ে লাঠিটা টানতে টানতে বললো,” ছাড়ুন, ছাড়ুন বলছি।”

ছেলেটা লাঠি শক্ত করে ধরে রেখে এগিয়ে আসতে আসতে বললো,” না ছাড়বো না। ছাড়লেই তো আমার মুখের সামনে লাঠিটা নাচাতে থাকবে। আর প্রথমবার যখন হেল্প করেছি ধন্যবাদ তো দেও নি নামটা জিজ্ঞেস করেছি সেটাও বলোনি। এইসবের বদলে তোমার একটা ছবি তো আমি রাখতেই পারি, তাই না?”

” নাহ্ পারেন না।”, কড়া চোখে তাকিয়ে বললো হিয়া।

” অবশ্যই পারি। যতবার ওই ছবি দেখবো ততোবার মনে পড়বে তোমার আমার প্রথম দেখা।”, বলেই ছেলেটা হালকা হাসলো। হিয়া ভ্রু কুঁচকে তাকিয়ে আছে। কেমন জ্বালা রে বাবা। ঢাকায় ফিরে গেলেই ভালো হতো, এসবের পাল্লায় পড়তে হতো না। হিয়া লাঠিটা ছেড়ে দাড়িয়ে চলে যেতেই ছেলেটা পথ আটকে দাড়িয়ে বললো,” নামটা আজও বোলবে না?”

” নাহ্, আমি অচেনা মানুষকে নাম বলি না।”, গাল ফুলিয়ে বললো হিয়া।

” তাহলে চিনে নেও। চিনতে কতক্ষন? আমার নাম রবি।”,ছেলেটার কথায় হিয়া আড় চোখে তাকালো তারপর বললো,” আপনার নাম রবি? আমার নাম বৃহস্পতি। এবার সরে দাড়ান।”

হিয়ার কথায় রবি মাথা নিচু করে হেসে ফেললো। মেয়েটা সত্যি অন্য মেয়েদের থেকে আলাদা, অনেক আলাদা। রবি আর কথা বাড়ালো না মেয়েটাকে বিরক্ত করতে চাচ্ছে না। পথ থেকে সরে দারিয়ে বললো,
” আচ্ছা, নামটা মনে থাকবে।” হিয়া বড়ো বড়ো পা ফেলে কিছুদূর গিয়েই ছুটে দৌড় দিলো। রবি অপেক্ষা করছিল মেয়েটা একবার হলেও পিছনে ফিরে তাকাবে কিন্তু হিয়া একবারও পিছনে তাকায় নি।

শুভ্র ফোনের নেটওয়ার্কের জন্য পাহাড়টায় উঠেছিল। দূর থেকে ছেলেটাকে দেখতে না পেলেও হিয়াকে দেখে সে ঠিক চিনেছে। কি করছিল এরা দুজন এইখানে? আর ছেলেটাই বা কে? শুভ্র থমথমে দৃষ্টিতে কতক্ষন দাড়িয়ে রইলো।

[ #চলবে ]