বেপরোয়া ভালোবাসা পর্ব-৬+৭+৮

0
429

#বেপরোয়া_ভালোবাসা
পর্ব :৬
লেখাঃ মনা হোসাইন

দিন পেরিয়ে রাত আদির বাসায় ফিরার নাম নেই কিন্তু তাতে আদির মা ছাড়া কারোর তেমন কোন মাথা ব্যাথা নেই সবার ধারনা আদি রাগ করে কোন বন্ধুর বাসায় গিয়েছে। কিন্তু দেখতে দেখতে কেটে গেল একদিন এবার সবার মনে ভয় দানা বাঁধতে শুরু করল। আদির বাবা আদির সব বন্ধুদের বাসায় খুঁজ করলেন কিন্তু আদি কারো কাছেই যায় নি এমন কি কারো সাথে যোগাযোগও করেনি।

আদি খালি হাতে বাসা ছেড়েছিল। সাথে ফোনও নেয় নি তাই তার সাথে যোগাযোগ করা সম্ভব না।বাধ্য হয়ে আজাদ সাহেব পুলিশ কম্পলিন করলেন কিন্তু পুলিশো আদিকে খুঁজতে ব্যার্থ হল। হাসপাতাল থেকে শুরু করে অলিগলি সব জায়গায় খুঁজ করা শেষ কেটে গেছে ২ দিন। আদির মার পাগলপ্রায় অবস্থা তিনি কিছুতেই একমাত্র ছেলেকে হারানোর শোক সহ্য করতে পারছেন না।

-“রুবিনা তুমি শান্ত হও। আদি আমাদের ছেড়ে কোথাও যেতে পারে না দেখবে নিজেই ফিরে আসবে।হয়ত আমাদের উপড় রেগে আছে তাই লুকিয়ে আছে।(আদিত্যের বাবা)

-“চুপ করো। তুমি একজন খু**নি তুমি এক মায়ের কোল খালি করে ছেলেকে কেড়ে নিয়েছো। নাজানি ছেলেটা রাগের মাথায় কী অঘটন ঘটিয়েছে। বাবুরে তুই কোথায়? এভাবে মাকে ছেড়ে যাস না ফিরে আয় প্লিজ। একবার শুধু ফিরে আয়, মা তোর গায়ে হাত তুলা তো দূর তোর দিকে কাউকে তাকাতেও দিব না….

বলতে বলতে আহজারি করতে লাগলেন রুবিনা বেগম। কিন্তু তার আহাজারি আদির কানে পৌঁছাল না।

দেখতে দেখতে কেটে গেল, দিন থেকে মাস।
শুরু হল আদিত্যের মাধ্যমিক পরিক্ষা কিন্তু আদি ফিরল না।আদি যতই রেগে থাকুক পরিক্ষা মিস দেয়ার ছেলে সে না। অন্তত পরীক্ষার জন্যে হলেও সে ফিরে আসবে এই আশা নিয়েই এতদিন ধর্য্য ধরেছিল সবাই কিন্তু পরীক্ষার দিনেও আদি ফিরল না আদিত্যের মার মন কুডাকতে শুরু করল তিনি আর সহ্য করতে পারলেন না। প্রতিদিনের মত ছুটে গেলেন পুলিশ স্টেশনে।

-” ম্যাডাম আপনাকে প্রতিদিনি বলি আপনাদের এভাবে পুলিশ স্টেশনে আসার দরকার নেই আমরা আদির খুঁজ পেলে আমরা নিজেরাই আপনাদের জানিয়ে দিব। (অফিসার)

-“কিন্তু এতদিন হয়ে গেল আপনারা খুঁজ পেলেন না কেন..

-“দেখুন ম্যাডাম বলতে খারাপ লাগছে কিন্তু এটাই সত্যি এই বয়সী ছেলেরা খুব জেদি হয়ে থাকে। জেদের জন্য ঠিক ভুল বুঝতে পারে না ফলে দুর্ঘটনা ঘটিয়ে ফেলে। বলছি না আপনার ছেলের সাথেও এমন কিছু হয়েছে তবে ৭০% সম্ভবনা এটাই। হয়ত এমন কিছু ঘটেছে তাই আমরা তার কোন ট্রেস পাইনি।

-“কী বলতে চাইছেন…?

-“স্যার ম্যাডামকে বাসায় নিয়ে যান

-“না না আপনি কি বলতে চাইছেন বলুন.. ওগো উনি এসব কি বলল? আদি…আমার আদি আর নেই…?না এ হতে পারে না কিছুতেই না…

বলতে বলতে সেন্সলেস হয়ে গেলেন রুবিনা বেগম। হাসপাতালে নেওয়ার পর জানা গেল তিনি হার্ট অ্যাটাক করেছেন।বেশকিছুদিন চিকিৎসার পর তিনি বাসায় ফিরলেন সাথে করে আদিবার দুর্ভাগ্য নিয়ে ফিরলেন বাসায় ফিরে তিনি আদিবার পড়াশোনা বন্ধ করে দিলেন। আদির নিখোঁজ হওয়ার সমস্ত দায় চাপল আদিবার ঘাড়ে। আস্তে আস্তে সবার দুশমন হয়ে উঠল সে। আদির বাবা মা কেউই যেন আদিবাকে দুচোখে সহ্য করতে পারে না।এমনকি আদিবার মাও না। সবাই সবসময় বলে আদিবা যদি আদির কথা শুনে চলত তাহলে নাকি এমন কিছু ঘটত না।

দেখতে দেখতে কেটেছে ছয় বছর আদি এখন সবার কাছে মৃত। আদিবার জীবনেও এসেছে আমুল পরিবর্তন যেখানে তারেই ছোট বোন সাদিয়া বলার সাথে সাথে সব পেয়ে যায় সেখানে আদিবার প্রয়োজনীয় কিছু চাওয়াও সুসাধ্য। অরিন সাদিয়া এখন ভাল ভার্সিটিতে পড়ে আর আদিবা কোনমতে মাধ্যমিক পাশ করেছিল তার পক্ষে কলেজে পা রাখা সম্ভব হয়ে উঠেনি । কারন রুবিনা বেগম চাননি আদিবা পড়াশোনা করুক।আদিবা যাই করে তাই অন্যায় বলে পরিগনিত হয়। বাসার সমস্ত কাজ তাকেই করতে হয় তারপরেও কেউ তার সাথে ভালভাবে কথা বলে না। আদিবা শেষ কবে বাসার বাইরে গিয়েছিল তার মনে পড়ে না। অন্যদিকে আহমেদ সাহেবের বয়স বেড়েছে চাকরি থেকে অবসর নিয়েছেন।কিছুদিন আগে হটাৎ করে আহমেদ সাহেব অসুস্থ হইয়ে পড়েন তাই তিনি অরিনের বিয়ে দেওয়ার সিধান্ত নিয়েছেন আজ অরিনকে দেখতে আসার কথা…সবাই কাজে ব্যাস্ত হটাৎ বাসার লেন লাইন বেজে উঠল,

রুবিনা বেগম রান্না ঘর থেকে ব্যাস্ত গলায় বললেন কানে কী তালা লাগানো..?আদিবা শুনতে পাচ্ছিস না ফোন বাজছে..নাবাবজাদিকে না বললে কিছুই করতে পারেন না যতসব। যা গিয়ে ফোনটা তুল দেখ কে আসল।

এখানে অরিন সাদিয়া আরো অনেকেই থাকা সত্ত্বেও হুকুম টা আদিবাকে করা হল অথচ আদিবা বসে ছিল না অন্য কাজে ব্যাস্ত ছিল তবুও এ বাসার সমস্ত কাজ তাকে করতে হবে এটা অলিখিত নীতি হয়ে উঠেছে। আদিবা হাতের বাটি টা নামিয়ে রেখে হাত মুছতে মুছতে এগিয়ে গিয়ে ফোন তুলল,

-আসলামুয়ালাইকুম, কে বলছেন?

অপর পাশ থেকে কর্কশ কন্ঠ ভেসে আসল,
-কইফত দেয়ার জন্য ফোন করিনি মিসেস রুবিনা বেগম আছেন..?

অপর পাশের থেকে উত্তর শুনে বুঝার উপায় নেই কে ফোন করেছে তাই আদিবা আবার প্রশ্ন করল

-“আপনি কে বলছেন?

-“বললাম না কইফত দিতে ফোন করিনি।

-“আপনি না বললে কাকিমনি কে আমি কিভাবে বলব কে ফোন করেছে..?

-“বলতে হবে না এয়ারপোর্টে একটা গাড়ি পাঠান তাহলেই হবে।

-“বরের বাড়ির কেউ বলছেন?নামটা যদি বলতেন, আসলে আমি যদি গাড়ি পাঠানোর কথা বলি আমাকে সবাই প্রশ্ন করবে কার জন্য গাড়ি পাঠাচ্ছি..

-“আদিত্য আহমেদ…কোন এক কালে আমার নাম ছিল আদিত্য আহমেদ কিন্তু এখন আর সেই নাম নেই। নামটা বদলেছে আমি আদর চোধুরী বলছি। রুবিনা বেগম কে নাম টা বলুন হয়ত চিনতে পারবে…

নাম টা শুনে আদিবার হাত থেকে ফোন টা পড়ে গেল। আদিবার সারা শরীর কেঁপে উঠল। সে নিজের কানকে বিশ্বাস করতে পারছে না। যারা মৃত্যুর জন্য সে এতদিন ধরে অসহনীয় যন্ত্রনা সহ্য করছে সেই আদি বেঁচে আছে এটা তার জন্য নতুন জীবন পাওয়ার মত ঘটনা। নিজের অজান্তেই চোখ থেকে ২ ফোঁটা অশ্রুজল গড়িয়ে পড়ল। তবে এই অশ্রু মন খারাপের নয় আনন্দের।

রুবিনা বেগম রান্না ঘর থেকে চেঁচিয়ে উঠলেন,
-“কী হল ফোনটা ওমন ভাবে ফেলনি কেন?আর এমন সং এর মত দাঁড়িয়েই বা আছিস কেন? কে ফোন করেছিল…?

আদিবা বলতে চেয়েও বলতে পারছে না সবকিছু যেন গুলিয়ে যাচ্ছে তার হাত পা কাঁপছে।

-“এমন আদিখ্যেতা করছিস কেন?

আদিবা আমতা আমতা করে জবাব দিল

-“ক ক ক কাকিমনি ভ ভা ভাইয়া বেঁচে আছে…

-“কী…?

-“আদি ভাইয়া বেঁচে আছে কাকিমনি,ভাইয়া বাসায় আসছে বলেই কেঁদে উঠল আদিবা…

আদিবার কথা শুনে ঘরে উপস্থিত সবাই চমকে উঠল রুবিনা বেগম দাঁড়িনো থেকে ধপাস করে মাটিতে বসে পড়লেন। আহমেদ সাহেব ছুটে আসলেন।

-“তুই সত্যি বলছিস আদিবা…?

-“সত্যি বলছি ভাইয়া এয়ারপোর্টে গাড়ি পাঠাতে বলেছে।

শুনামাত্র আহমেদ সাহেব গলা ছাড়লেন,
-“এই কে কোথায় আছিস এয়ারপোর্টে এখনী গাড়ি পাঠা। নাহ নাহ গাড়ি পাঠালে হবে না আমি নিজেই যাব আমার ছেলেকে আনতে….

বলতে বলতে তিনি যে অবস্থায় ছিলেন সেই অবস্থাতেই ছুটলেন এয়ারপোর্টে। রুবিনা বেগম নিজের ঘরে গিয়ে নামাজে বসে গেলেন।

মুহুর্তেই বাসার পরিবেশ বদলে গেল।বাসায় যে বিয়ে ছিল সবাই যেন তা ভুলে গিয়েছে। সবার এখন একটাই লক্ষ্য আর সেটা হল আদি। সারা বাড়িতে আদিকে বরণ করার তোরজোর চলছে রুবিনা বেগম ছেলের জন্য রান্না শুরু করেছেন।অরিন সাদিয়া আদির রুম গোছগাছ করছে।

আজ প্রায় ৬ বছর পর বাসায় ফিরছে আদিত্য।বাসার সবাই তাতে ভীষন রকমের খুশি। প্রথম দিকে আদিবা খুশি থাকলেও সময় যত বাড়ছে আদিবার ভয়টা তত বাড়ছে। ভয়ে তার প্রায় নিঃশ্বাস প্রায় বন্ধের উপক্রম হয়েছে। হবেই বা না কেন আজ থেকে ৬ বছর আগে যে তার জন্যেই বাসা ছেড়েছিল আদিত্য । সবাই জানে আদিকে তার বাবা মেরেছিল জন্য বাসা ছেড়ে চলে গিয়েছিল কিন্তু একমাত্র আদিবা জানে আদি কেন সেদিন তাকে এমন শাস্তি দিয়েছিল আর কেনই বা বাসা ছেড়েছিল।

-“আচ্ছা এতবছর পরেও কী ভাইয়া সেদিনের ঘটনা মনে রেখেছে..? ভাইয়ার হয়ত কিছুই মনে নেই,আমি শুধু শুধু ভয় পাচ্ছি। কিন্তু ভাইয়া যে রকম ছেলে কোন কিছু ভুলার পাত্র সে না আর যদি ভুলেই যেত তাহলে এতদিন পর বাসায় আসত না আরও আগে ফিরে আসত…আচ্ছা ভাইয়া কী আগের মতই আছে? সেই একরুখা জেদি নাকি বদলেছে..? কথার ধরন শুনে ত মনে হল একটুও বদলায় নি।

আদিবার ধ্যান ভেঙে অরিন চেঁচিয়ে উঠল,
-“মা দেখে যাও কে এসেছে…??

আদিবা চোখ তুলে তাকাতে রীতিমত চোখ ধাঁধিয়ে উঠল তার।কী অসম্ভব রকমের সুন্দর চেহারা
কালো সিল্কি চুল, তির্যক দ্বি-ধারী তলোয়ারের মত ভ্রু, সুতীক্ষ্ণ কালো চোখ সাথে আর পাতলা লালচে ঠোঁট সবকিছু যেন একদম মেপে মেপে বসানো মানুষও এত সুন্দর হতে পারে…

ছেলেটি ঘরে ঢুকেই চেঁচিয়ে উঠল,
-“আমি যখন ফোন করেছিলাম ফোনটা কে ধরেছিল…😡

এতবছর পর বাসায় ফিরে কোথায় সবাইকে ভাল মন্দ জিজ্ঞাস করবে তা না এত রাগ নিয়ে ফোন রিসিভকারীকে খুঁজছে? কিন্তু কেন?কী এমন অন্যায় করেছে সে…?? নিজের অজান্তেই ভয়ে কুঁকড়ে গেল আদিবা।

চলবে

#বেপরোয়া_ভালবাসা
পর্বঃ ৭+৮
লেখনীঃ মনা হোসাইন

ছয় বছর পর আদিত্য বাসায় পা রাখল। সবার মাঝে আদিত্যকে দেখার আকুল প্রয়াস কিন্তু আদি কারো দিকে ফিরেও তাকায় নি সোজা ঘরে ঢুকে সোফায় বসে পড়ল। যদিও তার আচারনে সবার মনঃক্ষুণ্ণ হওয়ার কথা কিন্তু আকর্ষনীয় ভাবে তার দুদর্শন চেহারা সবার দৃষ্টি কারছে।

ধবধবে ফর্সা চেহারা,ছোট করে কাটা চুলের একাংশ কিছুটা লম্বা যা কপালের উপড় ছড়িয়ে আছে যেন বেশ নিয়ম করেই এলোমেলো হয়েছে সিল্কি চুল গুলো। পরনে কুচকুচে কাল সুটের সাথে দুধ সাদা ফুল হাতা শার্ট। এক হাতে নামি ব্র‍্যান্ডের ঘড়ি। জুতো জোড়ার চকচকে ভাব দেখে যেকেউ বলে দিতে পারবে চামড়ার তৈরি। সার্বিক দিক বিবেচনা করলে বুঝা যায় আদিত্য বেশ আয়েসি জীবন যাপনে অবস্থ্য। আদিত্য ঘরে ঢুকার পরে ২ জন লোক এসে কয়কয়েকটি লাগেজ ঘরে রেখে গেল। আদি চারদিকে চোখ বুলিয়ে সোফায় গা এলিয়ে দিল। রুবিনা বেগম নিজের ছেলেকে দেখে নিজেকে ধরে রাখতে পারলেন জড়িয়ে ধরে কেঁদে ফেললেন।

কিন্তু সেই কান্না আদিকে ছুঁতে পারল না আদি এদিক ওদিক তাকিয়ে বেশ মুড নিয়ে বলল,
-“বোনের বিয়ে তাই মনে হল আমার কিছু দায়িত্ব আছে আর সেটা পালন করতই এখানে আসা। তাই প্লিজ নাটক করবেন না।

-“তুই এসব কী বলছিস বাবুনী…

-“বাংলাতেই তো বল্লাম অন্য কোন ভাষায় বলি নি না বুঝার কী আছে… যাই হোক এই বাসায় আমার একটা ঘর ছিল সেটা কী এখনো আছে নাকি আমাকে হোটেলে যেতে হবে..?

-“বাবু তুই এখনো রেগে আছিস..?

-“আমি রাগ করি না। রাগ করতে পারলে হয়ত ভাল হত…

আদির কথা শেষ হওয়ার আগে অরিন ছুটে গিয়ে আদির পায়ের কাছে বসে পড়ল।
-“ভাইয়া তুই এসেছিস ভাইয়া…

আদি অরিনের দিকে তাকিয়ে মিষ্টি হাসল।
-“আমার একমাত্র বোনের বিয়ে আমি না এসে পারি বল..?কিন্তু তুই বোকার মত কাঁদিছিস কেন..?

-“তুই আমাদের ছেড়ে আর যাবি না তো..?

-“মুডের উপড় ডিপেন্ট করছে যদি মনে হয় এখানে থাকা উচিত তাহলে থাকব না হলে চলে যাব যাইহোক সবাই কেমন আছো তোমরা..?

-“সবাই ভাল আছে..তুই আগে একটু বিশ্রাম নিয়ে নে তারপর অনেক কথা বলব

-“হুম ঠিক বলেছিস। সবার জন্যে গিফট আছে পরে এসে দিচ্ছি কেমন।

বলে উঠে দাঁড়াল আদি পরনে থাকা কালো সুট টা খুলতে খুলতে বলল

-“আমার জানামতে আমাদের বাসায় একজন মহারানী আছেন তা কোথায় তিনি দেখতে পাচ্ছি না কেন..??

আদির কথায় কারোরি বুঝতে বাকি রইল না সে আদিবার কথা জিজ্ঞাসা করছে। সবাই এদিক ওদিক তাকিয়ে আদিবাকে খুঁজতে লাগল কিন্তু আদিবা কোথাও নেই দেখে সবাই অবাক হল।

আদিত্য অরিনের দিকে তাকিয়ে চোখের ইশারায় আবারো প্রশ্ন করল।

-“এখানেই তো ছিল ভাইয়া এখন কোথায় যে গিয়েছে…আমি এখনী দেখছি

-“উনি কী জানেন না আমি আসছি? যাইহোক তাকে এক মিনিটের মধ্যে আমার রুমে দেখতে চাই বুঝেছিস..?

বলে হন হন করে নিজের ঘরের দিকে চলে আদিত্য। অরিন আদিবাকে খুঁজতে খুঁজতে রান্না ঘরের দিকে গিয়ে দেখল বাইরের কার্নিশে দাঁড়িয়ে আদিবা কাঁদছে। বুঝেও না বুঝার অভিনয় করে অরিন গিয়ে বলল,

-‘কিরে এখানে দাঁড়িয়ে কি কতছিস আদিবা…?ভাইয়া এসেছে জানিস না?

আদিবা তাড়াতাড়ি চোখ মুছে জবাব দিল
-‘কিছু করছি না আপু…

-“ভাইয়া তোকে ডাকছে তাড়াতাড়ি যা…

-“কিন্তু আপু…

-“কোন কিন্তু না তাড়াতাড়ি যা ভাইয়াকে তো চিনিস কথা না শুনলে…

অরিনের কথা শেষ হতে না হতেই রুবিনা বেগম চেঁচিয়ে উঠলেন

-“কইরে মুখপুড়ি ছেলেটা কখন থেকে ডাকছে শুনতে পাচ্ছিস না? এখনী শরবত দিয়ে আয় যা…

আদিবা এবার আর কথা বাড়াতে পারল না তাড়াতাড়ি শরবত নিয়ে গেল আদিত্যের ঘরে। আদিবার যথেষ্ট সংকোচ বোধ হচ্ছে এতদিন পর কিভাবে আদির সামনে দাঁড়াবে ভাবতে ভাবতে এগিয়ে গেল আদি ঘরে নেই হয়ত ওয়াশরুমে গিয়েছে তাই আদিবা ফিরে আসবে কি আসবে না ভাবছিল তখনী ওয়াশরুমের দরজা খুলে বেরিয়ে এল আদিত্য।

খালি গা পরনে সাদা টাওয়াল, হাতে আরও একটি টাওয়াল দিয়ে সিল্কি চুল মুছতে মুছতে এগিয়ে আসল আদি। আদিবা একবার তাকিয়ে তাড়াতাড়ি মুখ ঘুরিয়ে নিল। আদিবার হাত কাঁপছে। কোনমতে শরবত টা রেখে বলল,

-“আপনার শরবত টা…

আদিত্য ভারী গলায় প্রশ্ন করল

-“আমি চলে আসায় খুব অসুবিধে হয়েছে মনে হচ্ছে..

-“ম ম মানে…?

-“এত বড় ঘোমটা দিয়েছিস কোন দুঃখে

-“না মানে…

-“আমি তোর মুখ দেখে ফেললে মুখে ফুসকা পড়বে..?

-“আমি কি তা বলেছি..?

-“তাহলে আমি বাকি সব কিছু খোলে নেওয়ার আগে ঘোমটা টা খোল…

আদির কথা কানে ঢুকলেও মাথায় ঢুকে নি আদিবার তাই পাথরের মত দাঁড়িয়ে আছে দেখে আদিত্য এগিয়ে এসে এক টানে ওড়না টা ফেলে দিল।

দুধে আলতা গায়ের রং,লম্বা চুলে বেনুনী করা
অল্প কিছু এলোমেলো হয়ে ছড়িয়ে আছে এদিক ওদিক। ভীত হরিনির মত টানা টানা চোখ ২ টি ভয়ের পরিপূর্ন। পটল ছেড়া ঠোঁট দুটি বারবার কেঁপে উঠছে।

আদিত্য আদিবাকে পা থেকে মাথা পর্যন্ত একবার দেখে নিয়ে বলে উঠল,

-“এত খারাপ দেখতে হবি ভাবিনি…

-“ম ম মানে…?

-“এই জন্যেই এতদিনেও বিয়ে হয় নি তাই না…?

আদিবা উত্তর দিল না শুধু তাকিয়ে রইল

-‘ বলছি ছোট বেলায় ত দেখতে ভাল ছিলি এখন এমন হয়েছিস কেন..?

-“আ আ আমি এখন যাই ভাইয়া…

-“আমি তো যাওয়ার অনুমতি দেই নি…

বলেই আদিত্য এক অসম্ভব কান্ড ঘটিয়ে বসল হুট করে এসে আদিবাকে জড়িয়ে নিয়ে ঠোঁটে ঠোঁট মিশিয়ে দিল। আদিবা ছাড়া পাবার প্রচেষ্টা চালিয়ে ব্যার্থ হল। বেশ কিছুক্ষন পর আদিত্য নিজেই আদিবাকে আগলা করে দিয়ে বেশ ধীরে সুস্থে বিছানায় বসল আদিবা ছাড়া পেয়ে ফুফাতে লাগল চোখ দিয়ে এই বুঝি পানি গড়িয়ে পড়বে।

-“এতক্ষন কোথায় ছিলি? আমি আসব জানতি না?
(ধমক দিয়ে)

আদিবা এবারেও চুপ তবে চোখ দিয়ে যেন আগুন ঝরছে…

-“উম আমার সাথে এমন ভাব নেওয়া যাবে না। তোর জীবনে এখন থেকে সেটাই ঘটবে যেটা আমি চাইব তাই এভাবে তাকাবি না..

-“আপনি এত খারাপ হয়েছেন ভাবতেও পারছি না..

-“খারাপের দেখেছিস কী এত কেবল শুরু তোর জন্য আরও অনেক কিছু অপেক্ষা করছে। আমি আসব জানার পরেও তুই নিচে ছিলি না তাই এটা তোর শাস্তি…

-“আমি এখানেই ছিলাম

-“তাহলে ডেকে আনতে হল কেন? নিজেকে কি ভাবিস তুই..?

-“আ আ আ….

-“তোতলাতে হবে না এখন থেকে আমার কথার বাইরে এক পা ফেলবি তো তোর কপালে দুঃখ আছে যা লাগেজ থেকে কাপড় চোপড় বের করে দে।

আদিবা কথা বাড়াল না তাড়াতাড়ি লাগেজ নিয়ে বসল কিন্তু ভয়ের ছুটে কাপড় বের করার বদলে সব কাপড় এলোমেলো করছে আদিত্য বসে বসে আদিবার কান্ড দেখছে আর মুচকি মুচকি হাসছে…
যেন এতদিনের সব ইচ্ছে পূরনের সুযোগ পাচ্ছে সে..

-” আদিবা এই আদিবা কোথায় তুই কখন থেকে ডাকছি কথা কানে যায় না…?

আদিবা কাপড় বের করে দিয়ে ১ মিনিটও হয়নি নিচে এসেছে এর মধ্যেই আদির গলা ভেসে আসল।
আদির ডাকের ভংগিতে বাসার সবাই মোটামুটি অবাক হয়েছে আদিবা একটু বেশিই হয়েছে…সে একবার কাকিমনির দিকে তাকিয়ে আর কিছু না ভেবে হাতে থাকা বাটি নিয়েই ছুটল আদির ঘরে..
হাফাতে হাফাতে বলল,

-“ভাইয়া ডাকছিলেন..?

-“ডাকছিলাম যে সেটা তো এতক্ষনে পুরো শহর জেনে গিয়েছে প্রশ্ন করার কী আছে..? নিজেকে কি ভাবিস তুই..?

-“একটুও বদলান নি। একদম আগের মতই আছেন…

-“তাতে কী? তুই তো বদলেছিস

-“মানে..?

-“মানে কী সুন্দর আমার মুখের উপড় কথা বলে যাচ্ছিস…একটুও বুক কাঁপছে না যাইহোক আমাকে আপনি করে বলা শুরু করলি কবে থেকে…

আদিবা উত্তর দিল না।

-” বরপক্ষ কখন আসবে..?

-“বাসায় আসবে না রাতে রিসোর্টে অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে…

-“তাই নাকি..? যাইহোক ওয়াশরুমে কাপড়গুলো ধুয়ে দে…

-“এখনী দিতে হবে…না মানে আসলে বাসায় অনেক লোকজন রান্নাটা শেষ করে এসে দেই।

-“তোর সাহস হয় কী করে আমার মুখে মুখে কথা বলার…? এখন থেকে আমার যাবতীয় কাজ তুই করবি…

আদিবা কথা না বাড়িয়ে হাতের বাটিটা টেবিলে রেখে ওয়াশরুমের দিকে গেল। ওয়াশরুমে যেতে না যেতেই কাঁচ ভাংগার শব্দে কেঁপে উঠল আদিবা কয়েক সেকেন্ডের মধ্যেই আদির গলা শোনা গেল।

-“মা…মা কোথায় তুমি…

আদিত্য ডাকতেই বাসার সবাই এসে জরো হয়েছে তার ঘরে।

-“ক ক কী হয়েছে বাবা.??

-“কী হয়নি সেটা বলো…সামান্য কাপড় ধোতে বলেছি বলে আদিবা নুংরা বাটিটা আমার উপড়ে ছুড়ে ফেলেছে…

-“কী আদিবার এত সাহস..?

আদিবা আদির এমন মিথ্যার জন্য প্রস্তুত ছিল না সে যেন নিজের কানকে বিশ্বাস করতে পারছে না।

-“মা বাসায় আজ থেকে কোন কাজের লোক থাকবে না সবকাজ আদিবা নিজের হাতে করবে এটা আমার সিধান্ত। আর এই সিধান্তের উপড়ে যারা কথা বলবে হয়,তারা এই বাসায় থাকবে অথবা আমি থাকব এবার তোমাদের ইচ্ছে…!!

আদিবা এতক্ষন ওয়াশরুম থেকে সব শুনছিল এবার বেরিয়ে আসল এসে নিজেও অবাক হল আদির সারা গায়ে মসলা ছড়িয়ে আছে অথচ সে বাটি টা টেবিলে রেখে গিয়েছিল।

আদিবা বাইরে আসতেই আদির মা এগিয়ে গিয়ে বিরক্ত মুখে বলল,
-“ছেলেটা বাসায় পা দিতে না দিতেই মাথাটা চিবিয়ে খাচ্ছিস..?

আদিবা মুখ কালো করে জবাব দিল,
-“এসব তুমি কি বলছো কাকিমনি..?

-“যা বলেছি সেটা না বুঝার মত মেয়ে তুই না। একটা কথা কান খুলে শোনে নে তোর জন্য আদির যদি কোন অসুবিধা হয় আমি কিন্তু মেনে নিব না, কিছুতেই না।

-“আ আ আমি….

-“আদিবার বাচ্চা…একটাও কথা বলবি তো তোর কপালে দুঃখ আছে।

বলে চেঁচিয়ে উঠল আদি..আদিবা চোখ উল্টে আদির দিকে তাকাল। আদিত্যের মা ভিষন বিরক্তি নিয়ে বলল,

-“এমন ভাব নিচ্ছিস যেন ভাজা মাছটা উল্টে খেতে জানিস না?

আদিবা বুঝতে পারল এখানে কথা বলে কোন লাভ নেই তাই উত্তর না দিয়ে আবারো ওয়াশরুমের দিকে পা বাড়াল।

আদির মা রাগ নিয়ে গিয়ে আদিবার মায়ের সামনে দাঁড়াল।

-“শাহানা লক্ষন ভাল দেখছি না তোমার মেয়েকে সামলাও আর কোন রকম ঝামেলা কিন্তু আমরা সহ্য করব না।

শাহানা বেগমের অসহায় জবাব,
-“ভাবি আদিবা হয়ত বুঝতে পারেনি। না বুঝে করে ফেলেছে।

-“হ্যা তোমার মেয়ে তো কোন দোষেই করে না সব দোষ আমার ছেলের…

-“আমি তা বলিনি ভাবী… আমি আদিবাকে বুঝিয়ে বলব ।এবারের মত ক্ষমা করে দাও.. আদি বাবা তুই শার্ট টা খুলে দে আমি ধোয়ে দিচ্ছি..

-“ছি ছি চাচীম্মা কিসব বলছো তোমার ধুতে হবে কেন? আর তুমি ক্ষমাই বা চাচ্ছ কেন? এখানে তোমাদের কারোর কোন দোষ নেই দোষ যে করেছে তাকেই বুঝতে দাও তোমার কাছে আমার একটাই চাওয়া আদিবার ব্যাপারে আগলা দরদ দেখিও না তাহলেই হবে। আমার সাথে ওর ঝামেলা আছে জানো তো আমাদের ঝামেলা আমাদেরকেই মিটাতে দাও প্লিজ তোমরা এখন যাও।


আদিবা ওয়াশরুমে বসে ছিল হুট করে সেখানে আদির আগমন ঘটল। আদিবা একরাশ বিরক্তি নিয়ে আদির দিয়ে তাকাল

-“কী হল…? সং এর মত তাকিয়ে আছিস কেন?

-“আমার নামে মিথ্যা বললেন কেন..?

-“ইচ্ছে হয়েছে তাই…

-“যখন যা ইচ্ছে হবে তাই করবেন? এখনো কী আগের মত ছোট আছেন?

-“তাহলে বলছিস বড়দের মত আচারন করা উচিত?

আদিবা উত্তর দেওয়ার সুযোগ পেল না তার আগেই আদি ওয়াশরুমের দরজা লক করে দিয়ে আদিবাকে আখড়ে ধরল আদিবা অবাক হল।

-“ক ক কী করছেন এসব..?

-“বড়দের মত আচারন বলেই আদি,আদিবার ঘাড়ে মুখ ডুবাল।

আদিবা এই অপমান টা নিতে পারল না কোন মতে নিজেকে ছাড়িয়ে নিয়ে ঠাস করে আদির গালে থাপ্পড় বসিয়ে দিল।

তাতে আদি কোন রকম রিয়েক্ট না করল না চুপচাপ গাল মুছে শাওয়ারের নিচে গিয়ে দাঁড়াল তারপর শার্ট খুলতে খুলতে আদিবার দিকে তাকাল। আদিবা ফুঁপাচ্ছিল আদির হাব ভাব তার মোটেও ভাল লাগল না তাই দরজা খোলার চেষ্টা করল কিন্তু তা সম্ভব হল না আদি তার আগেই আবারো আদিবার দখলদারি নিয়ে নিল।

নিজের খুব কাছে টেনে নিল আদিবাকে।
শাওয়ারের জল ধারায় দুজনেই ভিজে একাকার অবস্থা। আদি আদিবার স্পর্শকাতর জায়গা গুলোতেও হাত দিতে পিছপা হয় নি আদিবা এবার কেঁদেই ফেলল।

আদি শান্ত ভাবে আদিবাকে ছেড়ে দিয়ে বলল,
-“কোন সমস্যা…?

-“লজ্জা করছে না নিজের বোনের সাথে এমন করতে?

-“নাহ তো.. তুই আমার প্রথম স্বপ্নদোষের কারন ছিলি তখন থেকেই আমি তোকে অন্যচোখে দেখি আর সত্যি বলতে আমার লজ্জা করে না।

-“আমি সবাইকে গিয়ে যদি এসব বলি কি হবে জানেন…

-“জানি…কিন্তু তুই জানিস না তুই আমার বিরুদ্ধে কিছু বললে আমি তোর সাথে রা/গ দেখাব আর বাসা ছেড়ে চলে যাওয়ার অভিনয় করব আর সেটা আমার বাবা মা মানবে না কারন বাবার বয়স হয়েছে এখন সংসারের হাল ধরার জন্য আমাকে দরকার যেকোন মুল্যে ওরা আমাকে আটকাবে আর সবটা দোষ হবে তোর…

-“ব্লে*ক*মে*ই*ল করছেন?

-” অনেকটাই তাই…

আদিবা চোখ মুছতে মুছতে বলল

-“আমি আর একমুহূর্ত এখানে থাকেব না এখনী গ্রামে চলে যাব…

-“চেষ্টা করে দেখতে পারিস কিন্তু সংসার চলবে কি করে.? তুই আমার কথামত না চললে সাদিয়ার পড়াশোনা থেকে শুরু করে চাচীম্মার চিকিৎসা সবি বন্ধ হয়ে যাবে…

-“ছিঃ এতটা নিচে নেমে গেছেন…

-“আমি সবসময় নিচেই ছিলাম।

-“আমার সাথে এমন কেন করছেন..?

-“কারন তুই আমার জীবন থেকে ৬ টা বছর কেড়ে নিয়েছিস…

-“আ আ আমি…

-“তুই সেদিন কি করেছিলি সেটা আর কেউ না জানলেও তুই জানিস আর আমিও জানি তাই এখন অস্বীকার করার অভিনয় করিস না।

-“সামান্য একটা কারনে আপনি এভাবে…

-“তোকে আমি ভালবাসতাম কিন্তু আমার বেপরোয়া ভালবাসার মূল্য তুই দিতে পারিস নি। তাই এখন এগুলো সহ্য করা ছাড়া আর উপায় নেই


চলবে..!!!