রেইনকোট আরোহী পর্ব-০৯

0
120

“রেইনকোট আরোহী”
পর্ব- ৯
(নূর নাফিসা)
.
.
রোহান ঘরে ফিরে বড় গেইটের চাবি নিয়ে আবার বেরিয়ে গেলো গেইট খুলে দিয়ে আসতে। মেয়েকে কোলে নিয়ে আবরার ঘরে প্রবেশ করতেই উপস্থিত প্রায় সকলের মুখেই হাসি ফুটলো। একদম গলা জড়িয়ে বাবার বুকে মিশে আছে মারওয়া। যদিও সবারই অভিমান ছিলো, কিন্তু তাকে দেখে চেহারায় অভিমান খুব একটা বজায় নেই। একমাত্র মিমিটাই হাসলো না! যেন আরও রাগলো তাকে দেখে! তার আসার প্রত্যাশায় মোটেও ছিলো না সে। এমনই একটা ভাব ফুটলো চেহারায়। মনের খবর আর কে জানে? কিন্তু এই চেহারায় ততটা গুরুত্ব দেওয়ার সময় তৎক্ষনাৎ হলো না আবরারের। সামনে শ্বাশুড়ি, শ্যালিকা আছে। তাদের সাক্ষাৎ না করবে আগে! মিমির মামাতো বোনদের দুজন উপস্থিত আছে এখানে। তারাও কুশলাদি বিনিময় করলো। রিমি এখানে উপস্থিত ছিলো না। মায়ের রুমে গোছগাছ করছে। এখানে সবাই আলাপসালাপ করছে বিধায় কুশলাদি বিনিময়ের পর শ্বাশুড়ি, সালমা সুলতানা আবরারকে পাশের রুমে গিয়ে বসতে বললো। এতোটা পথ এসেছে, একটু গিয়ে বসুক। বড় মেয়ের হাবভাব এমনিতেই ভালো লাগছে না তার কাছে। জামাই এসেছে, অথচ কোনো কথা তো বললোই না! বসা থেকেও উঠলো না। এখানেই দেবে বসে আছে মুখটাকে পাঁচ রাঙা বানিয়ে! আবরার মারওয়াকে নিয়ে শ্বাশুড়ির রুমে এসে বসলো। রিমিকে দেখেই জিজ্ঞেস করলো,
“আসসালামু আলাইকুম। কেমন আছো, রিমি?”
“ভাইয়া! ওয়া আলাইকুমুস সালাম। বাট কেমন আছি, সেটা তো এই শেষ সময়ে জানার দরকার নেই।”
আবরার মৃদু হেসে বললো,
“শুরুতে থাকলে তো শেষের মজা পাওয়া যেতো না। চিন্তা করো না, তোমার শ্বশুর বাড়ি গিয়ে বেড়াবো ইনশাআল্লাহ।”
“হুহ্! কত যে বেড়াবেন, জানা আছে। একবার ফোন করার সময় আপনার হয়নি, আবার আমার শ্বশুর বাড়ি যাওয়ার কথা!”
“তুমিও তো ফোন করলে না।”
“কেন করবো? আপনি ব্যস্ত মানুষ। ডিস্টার্ব করে লাভ আছে? যখন করার, তখন তো করেছিলামই।”
“রাগ করে আছো ভাইয়ার উপর? সিরিয়াসলি আমি সেদিন রওনা দিয়েছিলাম, এতো ইম্পর্ট্যান্ট কাজ চলে আসবে। ভাবতেও পারিনি।”
“আমি ভেবেছিলাম, আমার বিয়ের সব না হোক অধিকাংশ কার্যক্রম ভাইয়া সম্পাদন করবে। অন্তত ছেলেটা ভাইয়া পছন্দ করে ঠিক করবে। অথচ কাজের ভয়ে সেই ভাইয়া একদম পালিয়েছে! এতোটাই ব্যস্ততায় পড়েছে যে, ছেলে দেখার সময়টুকুও হলো না!”
“ছেলে তো দেখেছি ই। আমি পছন্দ করেছি বলেই তো সব ঠিক হলো। মাকে জিজ্ঞেস করো, পছন্দের কথা জানিয়েছি কি না!”
সালমা সুলতানা অভিমানের অবসান ঘটানোর ইঙ্গিত করে রিমিকে বললেন,
“ওসব কথা রাখ তো এবার। আর ঘাটাঘাটি করিস না। যার কাজ, সে-ই বুঝে কতটা গুরুত্বপূর্ণ। পছন্দ অপছন্দের সব মতামতই দিয়েছে দূরে থেকেও।”
আবরার রিমিকে বললো,
“তোমার পছন্দ হয়েছে কি না, সেটা বলো এবার। সবার মতামত তো কনফার্ম হলোই। এবার ডিরেক্ট শুনি তোমার মুখে।”
রিমি ঠোঁটের কোণে হাসি রেখে বললো,
“আপনি আবার যান। ডিরেক্ট দেখে আসুন একবার ছেলেকে। তারপর আমার মতামত জানাচ্ছি।”
“যাবো? আচ্ছা, আগামী সন্ধ্যায় গিয়ে নাহয় একেবারে হলুদ সন্ধ্যা উদযাপন করে আসবো।”
“ঠিক আছে। আমি বলে রেখেছি, একজনের দেখা বাকি আছে। আজ সকালেও ফোন দিয়ে বললো, সেই একজন কবে যাবে দেখতে। আর তো মাত্র একদিন বাকি।”
“কথা হয় নিয়মিত?”
“ফোন নম্বর নিয়ে গিয়েছিলো। আজ নিয়ে দুইবার কল করেছে।”
“মা, বাসার আয়োজন তো এমনিতে সব ঠিকঠাকই আছে। তাই না?”
“হ্যাঁ, ঠিক আছে। তুমি হাতমুখ ধোও এবার।”
মারওয়া কোল থেকে নেমে গিয়ে বললো,
“মামা তো আমার জন্য দোপাট্টা এনে দিয়েছে মামনির বিয়েতে পরে বউ সাজার জন্য। তুমি দেখবে, আব্বু? দাঁড়াও, দেখাচ্ছি।”
মারওয়া নিজেই গিয়ে নানুর আলমারি টেনে খুললো দোপাট্টা নেওয়ার জন্য। রিমি দাঁড়িয়ে দাঁড়িয়ে বললো,
“আল্লাহ! আবার দোপাট্টা! যে আসছে ভাইয়া, তাকেই দেখাচ্ছে আজ সারাদিন ধরে! মামা কি এক এনে দিয়েছে, যা না দেখালেই নয়। এতো পছন্দ করেছে মামার উপহার।”
মারওয়া প্যাকেট নিতে নিতে বললো,
“তোমার এতো হিংসে কেন হয় আমার দোপাট্টার প্রতি? মামা তোমাকেও এমন একটা এনে দেয়নি বলে?”
“ওরে বাবা! আমি আবার কখন হিংসে করলাম! এতো যে দেখাচ্ছো সবাইকে, নতুন দোপাট্টা তো দেখে দেখেই পুরাতন হয়ে যাচ্ছে।”
“হোক। নো প্রব্লেম। আমি নতুন জামার সাথে পরলেই আবার নতুন হয়ে যাবে এটা। জামা তো আর কাউকে দেখাইনি।”
“ওকে, বাবা। আই হ্যাভ নো প্রব্লেম।”
এদিকে একবার ডেকে আসার পরও যখন মেয়ে আসেনি, সালমা সুলতানা এখানে থেকেই আবার গলা ছাড়লেন মিমির জন্য। মারওয়া বাবার কোলে প্যাকেট দিয়ে পাশে বসলো। প্যাকেট খুলে দোপাট্টা বের করে আবরার বললো,
“আরে! খুব সুন্দর তো! আমার আব্বুটাও বউ সাজবে নাকি!”
বলতে বলতে মাথায় পরিয়ে দিলো আবরার। সালমা সুলতানা জবাব দিলেন,
“হ্যাঁ, রিমির শ্বশুরের সাথে পাঠিয়ে দিবো একদিনেই।”
“ইশ! আব্বু আম্মুকে ছাড়া আমি যাবো না কোথাও। এটা তো মামনির বিয়েতে পরবো। আব্বু, জানো? ছোট মামনিও একেবারে আমরটা টেনে নিয়ে মাথায় দিয়ে বসে থাকে। মামা কতবার বলে, এটা মারওয়ার! এটা মারওয়ার! একদমই শুনেনা! সবাই শুধু আমারটা নিয়ে যেতে চায়।”
“মামনি দুষ্টুমি করে ভয় দেখায় তোমাকে। এটা তো মামনি পরতে পারবে না। এটা ছোটদের।”
এমনি মিমি এসে দাঁড়ালো দরজার পাশে৷ মায়ের উদ্দেশ্যে বললো,
“ডেকেছো কেন?”
“আবরার এসেছে। কোথায় হাতমুখ ধোয়ার পানি এগিয়ে দিবি, তোয়ালে দিবি। সেখানে বসে আছিস কেন?”
“কাকে কি এগিয়ে দিবো? সে এসেছে কেন এখানে? বলেছি তাকে আসতে?”
“কথা কম বল।”
“কেন বলবো কম? এই দুদিনের জন্য এসে নাটক দেখানোর কি খুব প্রয়োজন ছিলো? তার প্রয়োজন নেই তো এখানে। কে বলেছে তাকে আসতে?”
“আমি বলেছি। কথা না বাড়িয়ে চুপচাপ যা, তোয়ালে নিয়ে আয়। যা হওয়ার হয়েছে। লোক হাসাহাসি করাস না গলা বাড়িয়ে।”
“নাহ! হয়েছে বলে ছেড়ে দিলে তো চলবে না। লোক হাসানোর কাজ করেছে কেন সে? লোকে আমাদের উপর হেসে যায়, তাতে খুব মজা লাগে তো তার। মাস যাবত এসে বাপের বাড়ি পড়ে আছি, বোনের বিয়ে দিবো সেখানে হাজার বার বলে বলে তাকে একবারের জন্য নিয়ে আসতে পারিনি। এগুলো শোনে না লোকে? দেখে না চোখে? হাসে না আমাদের উপর? এখন কি দেখতে এসেছে সে? তামাশা? লোকে কিভাবে হাসছে, সেই তামাশা দেখতে এসেছে?”
কষ্টে গলা কাঁপতে শুরু করেছে মিমির। সে আবারও বলতে লাগলো,
“এখানে তার কোনোই প্রয়োজন নেই। শুরুতে যে থাকতে পারেনি, শেষেও তার থাকতে হবে না। তার অভাববোধ একদমই হয় না। কাজের মানুষের অভাব হয়নি আমার। সে ছাড়াও এ পর্যন্ত কাজ হয়েছে, বাকিটাও হবে।”
“এই, মেয়ে। কথা কম বলতে বলেছি!”
মায়ের সাথে রিমিও বললো,
“আপু, চুপ থাকো তো। বাদ দাও ওসব।”
“চুপই তো ছিলাম এতোদিন। কথা বাড়ানোর জন্য এসেছেই তো এখান। সবসময় তো চুপ থাকবো না। ভাবেটা কি সে? বাবা নেই বলে খুব অসহায় হয়ে পড়েছি? একদমই না। আল্লাহ সব ব্যবস্থা ঠিক করে দেন৷ সে তার কাজ নিয়ে পড়েছিলো বলে আমাদের কোনো কাজ থামিয়ে রাখেননি আল্লাহ তায়ালা। যথানিয়মে এগিয়েছে। তার হাত না লাগলেও সবটা ভালো হয়েছে৷ সে ব্যতিত আমার সব আছে। এতেই আমি সন্তুষ্ট। তার কোনো প্রয়োজন নেই আমার। খুব গুরুত্ব দেওয়া হয় বলে এমন অবহেলা নাকি? যথেষ্ট হয়েছে। মানুষকে ততটাও গুরুত্ব দেওয়া উচিত নয়, যতটার মর্যাদা দিতে সে জানে না।”
“বাদ দিবি নাকি? বারবার বলছে জরুরি কাজ ছিলো, কানে যাচ্ছে না তোদের? পরের অধীনের কাজ, চাইলেই কি ছুটে আসা যায়?”
“কিসের কাজ? কাজ না, কাজ না৷ এসবই অযুহাত। আগে আসেনি? তখন কিভাবে পেরেছে? প্রতি সপ্তাহেই দেখি চলে এসেছে। এখন যে মেয়েটা সারাদিন আব্বু আব্বু বলে চিৎকার করে৷ তা-ও তো মন গলে না তার। মনপ্রাণ এখন অন্যদিকে বসে গেছে। সে নিজের মা বাবাকেই মনে রাখতে পারে না, অন্যরা তো পথের ধুলোই!”
“আহ! কি থেকে কি বানাচ্ছো! কাজের গুরুত্বটাও দেখা প্রয়োজন। রাগারাগি ততটাও ভালো না। সীমিত থাকা ব্যাটার।”
রিমির কথার পরপর একটু থামলো মিমি। তার খুবই রাগ হচ্ছে। রাগে শরীর কাঁপছে। আরও অনেকটা রাগ জমা আছে, হয়তো প্রকাশ করতে পারছে না সবটা। সালমা সুলতানা কণ্ঠ এবার একটু কঠিন করলেন,
“মেয়েকে যে বলছি বারবার, শুনছে না? তাকে কি অপমান করার জন্য ডেকেছি এখানে?”
“নাহ! অপমান কেন করবে? সম্মানিত ব্যক্তির সম্মান পাওয়া প্রয়োজন। সে এসেছে, খুশিতে মাথায় তুলে নাচুক সবাই! আমার মধ্যে এতো খুশি উতলাচ্ছে না।”
ভেজা ও কটমটে চোখে তার দিকে তাকিয়ে হনহনিয়ে চলে গেছে মিমি। সালমা সুলতানা আর তাকে ডাকলেন না। থামালো না কেউই। তার এই মেজাজটা আপাতত আর দেখতে ইচ্ছে করছে না কারো। মায়ের মেজাজ দেখে এদিকে প্যাকেট জড়িয়ে কেমন থমকে বসে আছে মারওয়া। মুখে একদমই আনন্দটা বজায় নেই। যেন ঝড়টা বুঝার চেষ্টা করছে। বাবাকে বকেছে, তার ভীষণ খারাপ লাগছে। আর আবরার? শুরু থেকেই একদম চুপ করে বসেছিলো। সে আগে থেকেই তো আন্দাজ করতে পেরেছে, এমন একটা পরিস্থিতির সম্মুখীন তাকে হতে হবে। প্রথম দুয়েক লাইন বলার সময় মিমির দিকে তাকালেও তারপর থেকে চিন্তিত দৃষ্টি যে মেঝের দিকে নামিয়েছে, এখনো সেই নামানো অবস্থায়ই আছে। কোনো প্রত্যুত্তর করলো না মিমির রাগ বাড়বে বলে। রাগ কমানোর চেষ্টাও করলো না শ্বাশুড়ি ও শ্যালিকা উপস্থিত আছে বলে। মুখে হাসি কাশি কিছুই নেই। গম্ভীরমুখে বসে থেকে শুনেছে সব কথাই। মিমির রাগের পরিমাণও অনুমান করেছে, কারণ ও কষ্টটাও অনুভব করতে পেরেছে, মিমির অপমানের সামনে শ্বাশুড়ি ও শ্যালিকার সাপোর্টটাও অনুধাবন করতে পেরেছে। সাথে ভাবছেও সামাল কিভাবে দিবে৷ এখন কি করা প্রয়োজন তার। এদিকে বাকিরা ভয় পাচ্ছে, মিমির অপমানে আবার চলে না যায় সে! পাশের রুমেও নিরবতা কাজ করছে।

চলবে।