শৈবলিনী পর্ব-২+৩

0
692

#শৈবলিনী
২ও৩
#লেখিকা-মেহরুমা নূর
—২
★”ইফ ইউ থিংক অ্যা’ম ব্যাড, দেন ইউ আর রং। কজ অ্যাম ওয়ার্স্ট ফর ইউ। আমার জঘন্যতম রুপ দেখতে ভালো লাগে না তোদের? তোরা হয়তো ভুলে গিয়েছিলি সম্রাটের চরিত্র ইজ নট ফুলের মতো পবিত্র। একটা কথা মনে রাখবি। সম্রাট কাউকে হুমকি দেয়না। ত্রাশ সৃষ্টি করার জন্য সম্রাটের নামই যথেষ্ট। মাইন্ড ইট”

টিভির স্ক্রিনে সুপারস্টার আদিত্যর ডায়লগ ডিলেভারী দেখে দুই আঙুল মুখে পুরে শিস বাজিয়ে উঠলো অমালিয়া। উত্তেজনায় মাতন হয়ে ছোটবোনকে উদ্দেশ্য করে বলল,
–দেখেছিস চিনি, আদিত্য কেমন ফাটিয়ে দিলো! হায় কী দিলা মাই হিরো। আদিত্যর সব মুভি গুলোই একেবারে সুপার ডুপার বাম্পার হিট। এই মুভি টা তো আমার সবচেয়ে ফেবারিট। কী হ্যান্ডসাম, কী এটিটিউট। হায়,,,

মিছরি মুখের মাঝে গপাগপ পপকর্ণ ঢুকাচ্ছিলো আর চোখ দুটো মার্বেল আকার করে টিভির দিকে তাকিয়ে ছিলো। অমালিয়ার কথায় সে সহমত পোষণ করার উদ্দেশ্যেই তার দিকে ফিরে তাকালো। তবে অমলিয়ার পেছনে দরজা দিয়ে ভেতরে অগ্রসর হওয়া ব্যক্তিকে দেখে তার মনোভাব মুহুর্তেই পরিবর্তন হয়ে গেল। গালের মাঝে ফুলে থাকা পপকর্ণ গুলোও আর চাবানোর সাহস পেলনা। তড়িঘড়ি করে কোলের উপরে রাখা বালতি আকারের পপকর্ণের বোলটা উঠিয়ে টি টেবিলের নিচে রেখে দিলো। গালের পপকর্ণ কোনরকমে গলার নিচে ফ্ল্যাস করে দিলো। ভীতিগ্রস্ত অবস্থায় কোনরকমে নিজেকে দুনিয়ার সবচেয়ে নির্দোষ প্রমাণ করার কাজে লেগে পড়লো।কন্ঠে মিছে রাগ এনে অমালিয়ার উদ্দেশ্যে বলে উঠলো,
–কী বলছ এসব আপু! একেতো বড়ো আপুর কথা না মেনে বসে বসে টিভি দেখছ। আবার আমার মতো ছোট অবুঝ মেয়েকে এসব বলছ। লজ্জা করে না তোমার?

মিছরির এই পরিবর্তিত রুপান্তরে অমালিয়ার কপাল কুঁচকে এলো। মিছরির পানে তাকিয়ে ভ্রু কুঁচকে বলল,
–ওই চিনির বাচ্চা, তোর আবার কী হলো? পপকর্ণের সাথে নিজের মগজও গিলে খেয়ে ফেলেছিস নাকি? তুই নিজেই তো..

অমালিয়ার মুখের কথা কেঁড়ে নিয়ে মিছরি সেটার মোড় ঘুড়িয়ে দিয়ে বলল,
–আমি কী হ্যাঁ? আমিতো ঘরে বসে পড়ছিলাম। তুমিই তো আমাকে ডেকে এনে টিভি দেখতে বসিয়ে দিলে। নিজেতো পড়াশোনা করোই না। আবার আমাকেউ পড়তে দাওনা।

কথা বলার মাঝেই মিছরি চোখের ইশারায় বুঝালো তোর পেছনে জম দাঁড়িয়ে আছে। ব্যাস এবার অমালিয়ার মুখও হাওয়া বের হওয়া বেলুনের মতো চুপসে গেল। ও বুঝতে পারছে পেছনে কে আছে। ভয়ে ভয়ে ঘাড়টা পেছনে ফেরালো। ওর পেছনেই নূর তীক্ষ্ণ দৃষ্টিতে তাকিয়ে আছে। অমালিয়া শুকনো ঢোক গিলে বলল,
–আ আপু তু তুমি! ওই আসলে হয়েছে কী, এই মাত্রই একটু বসেছিলাম।

নূর চোখ তুলে একবার টিভির পর্দায় তাকালো। ব্লাক প্যান্ট আর ব্লাক শার্ট পরিহিত এক পুরুষ দাম্ভিকতার সহিত স্লো মোশনে এগিয়ে আসছে। শার্টের বোতাম নামমাত্র নিচের একটা শুধু লাগানো আছে। বাতাসে বুকের শার্ট সরে গিয়ে সম্মুখভাগ উন্মুক্ত হয়ে আছে। দুই ঠোঁটের মাঝে সিগারেট চাপানো আছে স্বযত্নে। সামনে যেই আসছে তাকে মুহুর্তের মাঝে এক হাতে জমিনে কপোকাত করে দিচ্ছে। মনে হচ্ছে মানুষ না, শরীরের ওপরে পড়া মাছি তাড়াচ্ছে সে। পুরুষ টাকে চিনতে বেশি সময় লাগলো না নূরের। এটা যে গ্যারেজের সেই লোকটাই। আর চিনতে পেরেই মেজাজ যেন আরও একধাপ বিগড়ে গেল। নূর এগিয়ে গিয়ে ঠাস করে টিভির সুইচ টা বন্ধ করে দিলো। বোনদের দিকে নজর ঘুরিয়ে দাঁত কিড়মিড় করে বলে উঠলো,
–তোদের কতবার বলেছি না এসব ফালতু মুভি টুভি একদম দেখবি না? এসব ফ্যান্টাসি মুভি দেখে মাথার আই-কিউ যা আছে তাও বৃন্দাবনে যাবে। এসব হিরোরা শুধু ছবিতেই হিরোইজম দেখাতে পারে । বাস্তবে এরাও বাকি সবার মতোই সুবিধাবাদী। খবরদার আর কখনো যদি এসব ফালতু জিনিস দেখেছিস তো। টিভি একেবারে ভেঙে ভাংঙাচুরা ওয়ালার কাছে বিক্রি করে দিবো। পড়াশোনা নেই তোদের? পড়াশোনা বাদ দিয়ে টিভি দেখা হচ্ছে? একজনের সামনে এইচএসসি পরীক্ষা আর আরেকজনের পিএসসি। অথচ দেখ কী সুন্দর আয়েশ করে টিভি দেখছেন উনারা।

মিছরি ইনোসেন্ট ভাব ধরে বলল,
–আপু আমার সব পড়া শেষ।

–তাই? ঠিক আছে যা বই নিয়ে আয় দেখবো কত মহাভারত উদ্ধার করেছিস তুই। কী হলো যা!

মিছরি ভয়ে দিলো এক ভোঁ দৌড়। নূর এবার অমালিয়ার উদ্দেশ্যে বলল,
–তুই দাঁড়িয়ে আছিস কেন লিয়া? তুই কোন জাহাজ আবিস্কার করেছিস দেখা। আমি ফ্রেশ হয়ে এসে চেক করছি তোর পড়ার কী অবস্থা।

অমালিয়াও মিনমিনিয়ে চলে গেল ওখান থেকে। মনে মনে তার আদিত্যর মুভিটা না শেষ করার শোক যাচ্ছে না। এই আপুটাও না, একটু বেশিই করে। একটু দেখলে কী হয়? নিজে তো রসকষহীন কাঠখোট্টা হয়ে থাকে। আমাদেরও তাই বানাতে চায়।

রান্নাঘরে চুলোয় তরকারি নাড়ছে লতিকা বেগম। তাড়াহুড়ো করে রান্নাটা শেষ করতে চাচ্ছে। বড়ো মেয়েটা সারাদিন পর বাড়িতে আসলে ওর সামনে গরম গরম ভাত তরকারি রাখতে পারলে শান্তি লাগে তাঁর। সারাদিন দৌড়া দৌড়ি করে মেয়েটা ঠিকমতো খাওয়াদাওয়াই করে না। তাইতো বাসায় আসলে তার সামনে খাবার দিতে দেরী করতে চায়না উনি। সামনে বসে মেয়েটাকে পেটপুরে খেতে দেখলে শান্তি লাগে তাঁর। হাঁটুর ব্যাথাটা আজ একটু বেশিই পীড়া দিচ্ছে তাঁকে।তাইতো রান্না করতে দেরি হয়ে গেছে আজ। ঔষধ শেষ হয়ে গেছে। সেটা বলেনি কাউকে। কী করবে,মেয়েটার ওপর আর কতো বোঝা চাপিয়ে দিবে! এমনিতেই সংসারের সব দায়িত্ব ওর ওপর। আর কতোই বা বলা যায় ওকে।

রান্না শেষে টেবিলে খাবার পরিবেশন করে ডাকলো সবাইকে। একে একে এলো সবাই। নূর টেবিলে চোখ বুলিয়ে উৎসাহ নিয়ে বলল,
–ওয়াও মা, টাকি মাছ ভর্তা! মাই ফেবারিট। আজতো জম্পেশ খাওয়া হবে।

–হ্যারে মা,তোর জন্যই করেছি।

–ইউ আর দ্যা বেস্ট, মা।

মিছরি মিছে আক্ষেপের সুরে বলল,
–হ্যাঁ হ্যাঁ, আপুই তো সব। আমরা তো তালপুকুরের ভেসে থাকা শেওলা। আমাদের তো কোনো ভেলুই নেই।

অমালিয়াও মিছরির সুরে সুর মিলিয়ে বলল,
–হ্যারে চিনি, এই প্রথম একখান সঠিক কথা বলছিস। এখানে আমাদের কেউ নেই। চল এই স্বার্থপর দুনিয়া ছেড়ে আমরা বনবাসে চলে যাই।
নূর মাছ ভর্তা মুখে পুরে দায়সারা ভাবে বলল,
–যাক ভালোই হলো। তোরা নিজেরাই তোদের আসল ঠিকানা খুঁজে পেলি। আমার আগেই মন হয়েছিল এসব লেজ কাটা বাঁদর গুলো আমার বোন হতেই পারে না। এখন যা, জঙ্গলে গিয়ে তোদের আসল আপনজনের সাথে সুখে জীবনযাপন কর। আমার দোয়া রইলো।

মিছরি আর অমালিয়া একসাথে বলে উঠলো।
–আপুউউউউ..

হেসে দিলো নূর। মায়ের উদ্দেশ্যে বলল,
–মা ইভান কোথায়? বাসায় ফেরেনি ও?

–না এখনো আসেনি। কলেজের পর নতুন একটা টিউশন ধরেছে নাকি। তাই হয়তো আসতে সময় লাগছে।

–টিউশন? ওকে টিউশন কে নিতে বলেছে? টাকার দরকার হলে আমিতো আছি। এতো টিউশন করালে ও নিজের পড়াশোনায় সময় দিবে কখন?

তখনই ইভান পেছন থেকে আসতে আসতে বলল,
–চিন্তা করোনা আপু। আমি নিজের পড়াশোনার কোন ক্ষতি হতে দিবোনা। আর শুধু শুধু বসে থাকার বদলে দুই একটা টিউশন করলে সময়ও কাটে। তাছাড়া তুমিতো একা একাই সব সামলাচ্ছ। তাই অন্তত নিজের হাত খরচের ব্যবস্থা নিজে করতেই পারি।

–ঠিক আছে। তবে পড়ালেখার ক্ষতি করে কিছু করার দরকার নেই। আমিতো আছিই।

–সেটা আমি জানি আপু। তুমি কোন চিন্তা করোনা।

খাবার খেতে খেতে অমালিয়া বলে উঠলো।
–আপু আমাদের কলেজ থেকে পিকনিকে যাচ্ছে সবাই। আমিও যেতে চাই। আমাকে টাকা দাওনা।

–কত টাকা?

–পাঁচ হাজার।

ইভান বলে উঠলো।
–এতো টাকা দিয়ে পিকনিকে যেতে হবে কি জন্য? দরকার নেই যাওয়ার।

অমালিয়া আকুতিভরা কন্ঠে বলল,
–প্লিজ আপু,সবাই যাবে। আমি না গেলে সবার সামনে ইমব্যারেস হতে হবে। সবাই ভাববে আমি টাকার জন্য যাইনি। সবাই হাসাহাসি করবে আমাকে নিয়ে। প্লিজ আপু।

নূর একটু চিন্তায় পড়ে গেল। কিছু টাকা জমিয়ে ছিলো নিজের একটা কাজের জন্য। এখন লিয়াকে টাকা দিলে ওর আর সেই কাজটা করা হবে না। থাক, নিজের কাজটা নাহয় পরে করা যাবে। ওকে এখন না দিলে মনঃক্ষুণ্ন হবে ওর। তাই জোরপূর্বক হেসে বলল,
–আচ্ছা ঠিক আছে। সকালে নিয়ে যাস আমার কাছ থেকে।

–সত্যিই! থ্যাংক ইউ আপু।

খাওয়া শেষে নূর ওর মায়ের সামনে ঔষধের প্যাকেট এগিয়ে দিয়ে বলল,
–এইযে মা তোমার ঔষধ। নিশ্চয় আজ শেষ হয়ে গেছে তাইনা? আর প্রতিবারের মতো এবারও তুমি আমাকে বলোনি। এটা কিন্তু ঠিক না মা।

লতিকা ছলছল চোখে তাকিয়ে বলল,
–আর কতো করবি মা। সংসারের সব ঝামেলা তো তোর ওপরেই। আর কতো বোঝা বাড়াবো তোর? আমাদের সবার বোঝা টানতে টানতে তুই নিজের জীবনের কথাই ভুলে গেছিস।

–এভাবে কেন বলছ মা! আজ যদি আমার জায়গায় তোমার বড়ো ছেলে থাকতো তাহলে কী তাকে দায়িত্ব নিতে হতোনা?তখন কী তাকে এভাবে বলতে তুমি? তাহলে আমি কি এমন আহামরি কাজ করলাম? নাকি বাকিদের মতো তুমিও ছেলে মেয়ের মধ্যে পার্থক্য দেখ?

–না না নূর, কখনোই না। আমার কাছে ছেলে মেয়ে সবই একসমান।

–তাহলে এসব কথা আর বলবেনা। আর পুরনো সিনেমার মায়েদের মতো অযথা চোখের পানি ফেলবেনাতো। ভালো লাগে না আমার একদম।

লতিকা চোখের পানি মুছে জোরপূর্বক হেসে দেখালো মেয়েকে। নূর মুচকি হেঁসে বলল,
–এইতো আমার সুন্দরী মা।আমার আলাভোলা বাবাকে এই হাসি দেখিয়েই পাগল করিছিলে তাইনা?

–তবেড়ে পাঁজি মেয়ে দাঁড়া দেখাচ্ছে মজা।

নূর হেঁসে উঠে দৌড় লাগালো নিজের রুমের দিকে। মেয়ের যাওয়ার পানে তাকিয়ে দীর্ঘশ্বাস ছাড়ল লতিকা। মেয়েটা যে তাঁর মন ভালো করার জন্যই এমন করেছে তা ভালোই জানেন তিনি। মেয়েটার জন্য বড্ড চিন্তা হয় তার। আগে কতো উচ্ছল প্রাণবন্ত ছিলো মেয়টা। হঠাৎ করেই যেন সব থমকে গেল। নূরের বাবার হঠাৎ মৃত্যুতে সবকিছু বদলে গেল। সংসারের দায়িত্ব এসে পড়লো এই মেয়েটার ওপর। দায়িত্ব পালন করতে নূর ওর বাবার রেখে যাওয়া গ্যারেজ নিজেই চালাতে লাগলো। এতসব দায়িত্ব পালন করতে করতে মেয়েটা নিজের জীবনের কথাই ভুলে গেছে।কেমন বেরঙ হয়ে গেছে। নিজের ভেতরের নারীসুলভ সবকিছুই কেমন হারিয়ে ফেলছে ও।যে বয়সে মেয়েরা সংসার জীবনের স্বপ্ন দেখে, সেই বয়সে নূরকে এই সংসারের কর্তা হতে হলো। কী হবে মেয়েটার? ওর জীবনে কী নতুন ভোর আসবেনা? কেউ কী আসবেনা ওর জীবনে? যে ওকে নতুন রঙে রাঙিয়ে দিবে?
___

আদিত্য নিজ গৃহে পা রাখতেই প্রথমে নজরে এলো চিন্তিত অবস্থায় পায়চারীকৃত তার মা রেহনুমা বেগমকে।কাজের মেয়ে কম, রেহনুমার পার্সোনাল এসিস্ট্যান্ট ছবি হাতে জুস নিয়ে তাঁর পিছে পিছে হাঁটছে। মায়ের এই অস্থিরতা যে তার কারণেই হয়েছে তা ভালো করেই জানে আদিত্য। আজ বাসায় ফিরতে একটু দেরি হওয়ায় মা জননীর নিশ্চয় বিপি হাই হয়ে গেছে। আদিত্য মুচকি হেঁসে এগিয়ে গিয়ে পেছন থেকে মায়ের গলা জড়িয়ে ধরে বলল,
–রিল্যাক্স মা, আমি এসে গেছি। আর আমি একদম ঠিক আছি।

রেহনুমা পেছনে ফিরে উদ্বিগ্ন কন্ঠে বললেন,
–এতো দেরি হলো কেন আদি? জানো চিন্তায় আমার জান বের হয়ে যাচ্ছিল? তুমি কী জানোনা তোমাকে নিয়ে আমার সবসময় কতো চিন্তা হয়? তোমার কতো শত্রুরা শুধু সুযোগের অপেক্ষায় আছে। তারা একবার সুযোগ পেলেই তোমার ক্ষতি করে দিবে। আর ওই জিদান টা কই? আমার সামনে তো খুব ওয়াদা করে যায়।তা এই বুঝি তার নমুনা? কোথায় ও?

রেহনুমা ক্ষিপ্ত চোখে জিদানের দিকে তাকালো। জিদান আহত কন্ঠে বলল,
–হ্যাঁ ম্যাডাম ঠিকই বলেছেন। আমি আসলে স্যারের এসিস্ট্যান্ট হওয়ার যোগ্যই না। যেখানে একটা মেয়ের হাত থেকেই তাঁকে আমি বাঁচাতে পারলাম না। এই জীবন রেখে আর কী লাভ? আপনি বরং এখুনি আমাকে ছাঁদ থেকে ধাক্কা দিয়ে ফেলে দিন। এই কলঙ্কের বোঝা আমি বয়ে বেড়াতে পারবোনা।

আহানা সোফায় বসে মোবাইল ঘাঁটছিল। তার মায়ের এসব ড্রামায় তার বিন্দুমাত্র ভ্রুক্ষেপ নেই। তার ভাইয়ের প্রতি মায়ের এই শাবানা টাইপ মেলোড্রামা দেখে দেখে ফেডআপ সে। সাথে এই জিদান নামক আইটেম টা আরও সোনায় সোহাগা। যাকে বলে “একেতো নাচুনি বুড়ি,তার ওপর ঢোলের বাড়ি”। কোত্থেকে যে এই আলাদীনের বাতি পেয়েছে কে জানে? দুজন বোধহয় অসকার পাওয়ার আশায় চুড়ান্ত কম্পিটিশনে আছে। অসকার না পেলেও অসকার পরিস্কার করা ত্যানাটা নির্ঘাত ছুঁড়ে মারবে এদের দিকে। তবে হঠাৎ জিদানের মুখে কোনো মেয়ের কথা শুনে আহানার আগ্রহ ফিরলো। সে ফট করে উঠে এসে তীব্র কৌতুহলের সহিত বলল,
–মেয়ে? কীসের মেয়ে?কোন মেয়ে? কোনো হিরোইন নাকি? ওই সামাইরা নাকি? আর কী করেছে সে? শেষমেশ কী ভাইয়ার ইজ্জত ছিনিয়ে নিতে সফল হয়ে গেছে সে? কবে থেকে হিরোইন গুলো ভাইয়াকে ভোগ করার লা,ল,সা,র আগুনে জ্বলছিলো। তবে কী আজ সফল হয়ে সেই কাজে সফল হয়ে গেল ওরা? সব ডিটেইলস এ বলুন না জিদান ভাই।

আদিত্য আহানার কানে মোচড় দিয়ে বলল,
–একটা চড় মেরে মাথার সব ভাইরাস বের করে দিবো। এসব অসভ্য কথাবার্তা কোথাথেকে শিখেছিস তুই হ্যাঁ? বড়ো ভাইয়ের সম্বন্ধে এসব অশালীন কথা বলতে লজ্জা করে না তোর? ইডিয়ট।

আহানা ব্যাথায় কাতরাতে কাতরাতে বলল,
–আহহ, ভাইয়া লাগছে তো। ছাড়না, সরি আর বলবোনা।

রেহনুমাও ভ্রু কুঁচকে বললেন,
–কোন মেয়ের কথা বলছে জিদান?

–আরে মা, ওসব কিছুই না। তুমিও কার কথা কানে নিচ্ছো। আসলে রাস্তায় হঠাৎ করে গাড়ি খারাপ হয়ে গিয়েছিল তাই আসতে দেরি হয়ে গেছে। আর কিছুই না। তুমি ছাড়ো তো। জিদান তুমি এখন বাসায় যাও। আর মা খাবার দাও। ক্ষুদায় পেটে ইদুর হাডুডু খেলছে।

জিদান প্রস্থান করলো। আদিত্যর কথায় রেহনুমা পুরোপুরি কনভিন্স হলোনা। তিনি খুবই চতুর। তাঁর চোখ ফাঁকি দেওয়া বড্ড কঠিন কাজ। তবে আপাতত আর বিষয় টাকে ঘাঁটলেন না উনি। ছবিকে দ্রুত ডিনার লাগাতে বললেন।
__

ডিনার শেষে লিভিং রুমের সোফায় এসে বসলো সবাই।আদিত্য মায়ের উদ্দেশ্যে বলল,
–মা, আদ্র কবে ফিরবে টুর থেকে?

–কালতো বলল, আরও দুদিন পর নাকি ফিরবে। তোরা দুই ভাই আমাকে শান্তি দিসনা। একজনের টেনশন কমলে আরেকজনের টা বেড়ে যায়।

–আরে মা টেনশনের কী আছে? বন্ধুদের সাথে টুরেই তো গেছে আদ্র। টুর শেষ হলেই চলে আসবে। তুমি অযথা চিন্তা করোনা নাতো।

আদিত্যর বাবা মাহমুদ সাহেব টিভি অন করে নিউজ দেখছিলেন। পানির পিপাসা অনুভব হওয়ায় তিনি কাজের লোক বাবলুকে ডাকলো। বাবলু যথারীতি তার অভ্যাসগত ভাবেই রোবটের মতো সোজা হয়ে ধীর পায়ে হেঁটে এসে দাঁড়াল মাহমুদের সামনে। মাহমুদ বললেন,
–বাবলু আমার জন্য একটু পানি আনতো।

বাবলু একইভাবে আবার চলে গেল। একটু পরে এক বালতি পানি নিয়ে ফিরে আসলো। মাহমুদের সামনে ধরে যন্ত্রমানবের ন্যায় নির্লিপ্ত ভঙ্গিতে সুর টেনে বলল,
–সাব, আপনার পানি।

মাহমুদ অবাক সুরে বললেন,
–কিরে তুই বালতিতে করে পানি নিয়ে আসছিস কেন? আমি কী বালতিতে করে পানি খাবো?

–সাব,আপনি তো বলেন নি পানি খাওয়ার জন্য চান।

–তো কী আমি এখানে গোসল করার জন্য চাইছি পানি?

— তা আমি কী করে বলবো সাব?

মাহমুদ দাঁত কিড়মিড় করে বলল,
–এই তোর মাথায় গোবর পোরা আছে? স্টুপিট কোথাকার। যা আমার জন্য খাবার পানি নিয়ে আয়।

–কোথাথেকে আনবো স্যার?

— রান্নাঘর থেকে আন।

–কীসে করে আনবো?

–গ্লাসে করে আন।

–ঠান্ডা না গরম?

–ঠান্ডা।

–নরমাল ঠান্ডা না ডিপ ঠান্ডা?

বিরক্তিতে সারা শরীর কিড়মিড় করছে মাহমুদের। এক গ্লাস পানি চেয়ে যেন তিনি জীবনের সবচেয়ে বড়ো অপরাধ করে ফেলেছেন। এতক্ষণে তো মরুভূমির মানুষও পানির সন্ধান পেয়ে যেত। এমন একটা আইটেম কারোর বাসায় থাকলে তার আর শত্রুর দরকার হয়না।সেদিন এক দূর সম্পর্কের আত্মীয়কে এভাবে জেরা করতে করতে একসময় হার্ট অ্যাটাক দিয়ে ছেড়েছে। সে এখনো আইসিইউতে ভর্তি আছে। নেহাৎ রেহনুমার বাপের বাড়ি থেকে এসেছে। নাহলে এটাকে কবেই কুচিকুচি করে কেটে রাস্তার কুকুর কে পেট পুরে খাইয়ে দিতাম। মাহমুদ ক্ষিপ্ত স্বরে বলল,
–লাগবেনা তোর পানি। তুই যা আমার চোখের সামনে থেকে।

বাবলু একইভাবে বলে উঠলো।
–তাহলে এই পানির কী করবো।?

মাহমুদ রাগের বশে বলল,
–আমার মাথায় ঢাল।

অতঃপর বাবলু আজ্ঞাকারী বালকের মতো বালতি উঠিয়ে সব পানি মাহমুদের মাথায় ঢেলে দিলো। ঘটনার আকস্মিকতায় মাহমুদ হতভম্ব হয়ে গেল। এতক্ষণ সবাই ঠোঁট টিপে হাসলেও এবার আর হাসির ফোয়ারা থামাতে পারলোনা কেউ। বাঁধ ভাঙা হাসিতে ফেটে পড়লো সবাই। আর বাবলু আবারও রোবটের মতো হেঁটে চলে গেল। মাহমুদ রেহনুমার দিকে রাগী চোখে তাকিয়ে বলল,
–তুমি ইচ্ছা করে এই পাগলটাকে এনেছ তাইনা? যাতে আমাকে অশান্তি দিতে পারো। কোন জনমের বদলা নিচ্ছো আমার কাছ থেকে?

রেহনুমা তাচ্ছিল্যের সুরে বললেন।
–তোমার কাছ থেকে কোনোরকম বদলা নেওয়ার জন্য আমি নিজেই পর্যাপ্ত আছি। আমার সারগেত লাগে না। তুমি জানোই ও একটু এমনই। তাহলে ওকে যা বলবে প্রথম বারেই একটু ক্লিয়ার করে বললেই তো হয়।

মাহমুদ রাগ গিলে নিলো । জানে বউয়ের সাথে লাগতে গেলে তারই দূর্গতি হবে।
___

আদিত্য গাড়িত বসে আছে। শুটিংয়ের উদ্দেশ্যে রওয়ানা হয়েছে সে।পাশেই জিদান ডাইরি দেখে একের পর এক আদিত্যর আজকের সারাদিনের সিডিউল বলে যাচ্ছে।
–স্যার,আজ আপনার দুটো সিনেমার শুটিং আছে। তারপর আবার বিকেলে *******ভার্সিটিতে একটা ব্রান্ডের বিজ্ঞাপনের শুটিং আছে।

আদিত্য শুধু নিরব দর্শকের মতো শুনে যাচ্ছে। হঠাৎ জিদান বলল,
–স্যার, আজকে তো আপনার গাড়িটা ঠিক হয়ে যাওয়ার কথা। তো ড্রাইভারকে কী বিকেলে পাঠিয়ে দিবো ওখানে গাড়ি নিতে?

আদিত্য ফট করে বলে উঠলো।
–না আমি যাবো।

জিদান একটু অবাক হয়ে বলল,
–স্যার,এই সামান্য কাজের জন্য আপনি কেন যাবেন?

ফট করে কথাটা বলে আদিত্য নিজেও একটু অপ্রস্তুত হয়ে পড়লো। সত্যিই তো, সে কেন যাবে ওখানে? কেন বললাম আমি এই কথা? কেন মনে হলো এই উছিলায় মেয়েটাকে আরও একবার দেখতে পাবো? কী হবে দেখে? কেনই বা এই অবাঞ্ছিত চাহিদা জাগছে?গতকাল থেকেই ওই একটা মানবীর ভাবনা কেন মাথা থেকে কোনক্রমে যাচ্ছেই না? থেকে থেকেই মনে উঁকি দিচ্ছে ওই একটাই চেহারা। রোজ কতশত মেয়ের সাথে সাক্ষাৎ হয়। কই কখনো তো কারোর ভাবনা এভাবে অস্থির করেনি। এমনকি এতো সুন্দরী হিরোইনদের সাথে রোজ কাজ করে। তাদের কাউকে নিয়েও এমন কিছু কখনোই ঘটেনি। তবে কেন ওই মানবীর এক সাক্ষাতেই স্থির ভাবনা গুলো অবাধ্য হয়ে ছোটাছুটি করছে ? পাশ থেকে জিদানের কথায় ভাবনার যোজনের বিয়োজন ঘটে। জিদান বলে উঠলো।
–স্যার, ওই চরম অভদ্র মেয়েটার সামনে আপনার যাওয়ার কোনো দরকার নেই। কাল আপনাকে চোর বলেছিল। আজ আবার ডাকাত না বলে দেয়। মেয়ে তো নয় যেন কুমিরের সরদারনী। মনে হয় শিকার করার জন্য সবসময় নিজের ধারালো দাঁত গুলো বের করে ধাওয়া করতে আসে।

আদিত্য চোখ জোড়া কটমট করে তাকালো জিদানের পানে। অকারণেই তার রাগ হলো খুব। দাঁতে দাঁত চেপে চিবিয়ে বললো।
–শাট আপ। গাড়ি নিতে আমিই যাবো। আর এই নিয়ে দ্বিতীয় কোনো কথা যেন আমার কানে না আসে।

ঘাড় ঝাঁকিয়ে সোজা হয়ে বসলো জিদান। ওই মেয়েটার সামনে আবার পড়বে ভাবতেই হাঁটুর নিচে শক্তি হারিয়ে যাচ্ছে।
__

শুটিং শেষ করে যথা সময়ে গ্যারেজে পৌঁছাল আদিত্য। মনের মাঝে কেমন অদ্ভুত পুলক কাজ করছে। হৃষ্ট মেজাজে গাড়ি থেকে নেমে গ্যারেজে ঢুকলো সে। তবে তার প্রফুল্ল মন মুহুর্তেই বিবর্ণ হয়ে গেল,যখন জানলো নূর গ্যারেজে নেই। পল্টু এসে গাড়ির চাবি দিয়ে গেল। আদিত্য ভাবলো একবার পল্টুর কাছে নূরের কথা জিজ্ঞেস করবে। কিন্তু চেয়েও পারলোনা বলতে। কী বা বলবে? আর ছেলেটাই বা কী ভাববে ওর ব্যাপারে। দ্বিধাবোধ করে আদিত্য আর কিছু বলতে পারলোনা। চাবি হাত নিয়ে গ্যারেজে রেখে যাওয়া গাড়িটাই স্টার্ট দিয়ে বেড়িয়ে গেল।হুট করেই মনটা বিষন্ন হয়ে গেল। বিষন্ন মন থেকে একটা কথাই বারবার ধ্বনিত হচ্ছে । তবে কী আর কখনো দেখা হবে না নূরের সাথে? চলতি পথে হঠাৎ দেখা ওই মানবীর সাথে আমার গল্পটা কী এতটুকুই ছিল?

বিষন্ন মনেই ****ভার্সিটিতে এসে পৌঁছাল আদিত্য। এখানে স্পোর্টস সু কোম্পানির একটা অ্যাডশুট আছে। সেই উদ্দেশ্যেই আসা। গাড়ি থেকে নামতেই হাজার হাজার ছাত্র ছাত্রীর বিশাল ভীড় সুপারস্টার আদিত্যকে দেখার আশায় ছুটে আসতে লাগলো। গার্ডসরা অনেক কষ্টে ভীড় থেকে আদিত্যকে বাচিয়ে নিয়ে গেল। আদিত্য রেডি হওয়ার জন্য মেকআপ রুম কোথায় জানতে চাইলো। একজন স্টাফ হাতের ইশারায় মেকআপ রুম দেখিয়ে দিলো। আদিত্য এগিয়ে গেল সেদিকে। রুমের দরজা খুলে ভেতরে তাকাতেই থ হয়ে গেল সে। এমন কিছু দেখতে পাবে তা ইহকালেও ভাবেনি সে। আদিত্য হতভম্বের হয়ে নির্বিকার দৃষ্টিতে কতক্ষণ তাকিয়ে রইলো। তারপর হঠাৎই ভেতর থেকে ভূমিকম্প সৃষ্টি করা আর্তচিৎকার করে উঠলো কেউ।

চলবে………

#শৈবলিনী—–৩
#লেখিকা-মেহরুমা নূর

★(গত পর্বের ঘটনার কিছুসময় পূর্বে)
ক্যাম্পাসের মাঠের একপাশে বটবৃক্ষের নিচে বসে গল্প করছিল গিয়াস আর শিখা। তখনই ওখানে ওদের মাঝে এসে ধপ করে বসে পড়লো নূর। বসেই জোরে জোরে দম নিলো সে। ঘেমে কপাল ভিজে গেছে। দেখেই বোঝা যাচ্ছে নূর অনেক তাড়াহুড়োর মাঝে দৌড়ে এখানে এসেছে। শিখা ব্যাগ থেকে পানির বোতল টা বের করে নূরের দিয়ে এগিয়ে দিলো। নূর সেটা হাতে ঢকঢক করে কয়েক ঢোক গিলে নিয়ে একটু আরাম পেল। গিয়াস মজার ছলে বলল,
–কিরে দোস্ত, কুকুরের তাড়া করছিলো নাকি? এমনে দৌড়ায়ছোস ক্যা? আমিও কারে কী বলি! কুকুরের কী সাহস আছে তোকে ধাওয়া করার। বরং তোকে দেখলে ওরা নিজেরাই লেজ গুটিয়ে চৌদ্দ গুষ্ঠি সমেত উগান্ডা যাত্রা করবে। তাইলে কী বিয়ে বাড়ি থেকে “বর” ছিনতাই করে পালিয়েছিস? ঘটনা কী মামা?

নূর পানি খেয়ে চোখ বুজে লম্বা লম্বা শ্বাস নিজেকে স্থির করছিল। গ্যারেজের কাজ কোনরকমে শেষ করে কতো তাড়াহুড়ো করে এসেছে তা ওই জানে। বাইকটাও আবার নষ্ট হয়ে গেছে। সেকেন্ড হ্যান্ড বাইক, কতই আর চলবে। তাই বাসে করে আসতে হয়েছে নূরকে। বাস থেকে নেমে দৌড়ে দৌড়ে এসেছে এখানে ও। আজ একটা ইম্পর্ট্যান্ট এসাইনমেন্ট সাবমিট করতে হবে তাই এসেছে। নাহলে রোজ আসেনা ও। মেকানিকাল ইঞ্জিনিয়ারিং বিষয়ে পড়ছে নূর। এটাই ফাইনাল ইয়ার। সামনে কিছুদিন পরেই ওর ফাইনাল এক্সাম। তাই এখন প্রায় রোজই আসতে হয়। যেদিন আসতে পারে না। সেদিন গিয়াস আর শিখা ওকে সবকিছুর নোট দিয়ে দেয়। গ্যারেজের কাজ সামলিয়ে পড়ালেখা করা কতটা মুশকিল হয়ে যায় তা কেবল ওই জানে। তবে এই দুজন না থাকলে ওর এই মুশকিলটা হয়তো অসম্ভবই হয়ে যেত। ওর এই দুই বন্ধু পড়ালেখার বিষয়ে ওকে যথাসাধ্য সাহায্য করে। এখনও গিয়াস ওকে প্রফুল্ল করার উদ্দেশ্যেই এসব কথা বলছে। নূর চোখ খুলে গিয়াসের মাথায় আলতো চাটি মেরে বলল,
–ওই গ্যাসের বাচ্চা, মুখের ঢাকনা খুলে কী শুধু দুর্গন্ধই বের করিস? আবাল মার্কা কথা না বলে, মাঝে মধ্যে তো একটু বুদ্ধিমানদের মতোও কিছু কথা বলতে পারিস। নাকি ভালো কথা বলতে ডক্টর মানা করেছে?

নূরের কথায় শিখা হাসতে লাগলো। গিয়াস মুখ ভোতা করে বলল,
–ইয়ার,তোর পায়ে পড়ি। প্লিজ এই গ্যাস বলা বন্ধ কর। সবাই শুনলে ইজ্জতের মুড়ি ঘন্টো হয়ে যাবে। মেয়েদের মাঝে আমার ইম্প্রেশন থাকবে না।

শিখা বলে উঠলো।
–তোর আবার ইম্প্রেশন? এখনো পর্যন্ত শরীরের ডিহাইড্রেশন ঠিক করতে পারলিনা, আবার ইম্প্রেশন! আমার লাফটারসেশন বাড়াইস না আর।

গিয়াস শিখার দিকে আঙুল তুলে বলল,
–দেখ শিখাইয়া, ভালো হবে না কিন্তু।

–এটা আবার নতুন করে দেখার কী আছে? তোর দ্বারা ভালো কিছু হবে না এইটা তো অল বাংলাদেশ জানে।

ওদের বিতর্কের মাঝে নূর বলে উঠলো।
–আচ্ছা হইছে অফ যা এখন। তোরা একজন আরেকজনের সাথে বেশি লাগিস না।জানিস না গ্যাসের সাথে শিখা লাগলে আগুন জ্বলে উঠে।

শিখা আবারও অট্টহাসিতে ফেটে পড়লো। গিয়াস বেচারা অসহায় দৃষ্টিতে তাকিয়ে বলল,
–নূর…..

–আচ্ছা শোন, আজ ক্যাম্পাসে এতো ভীড় কেন? ফ্রী সয়াবিন তেল বিতরণ করছে নাকি কেউ?

শিখা বলল,
–আরে তুই জানিস না! আজ সুপারস্টার আদিত্য আসবে এখানে। কোন বিজ্ঞাপনের শুটিংয়ের জন্য।

আদিত্যের কথা বলতেই কালকের আদিত্যের সাথে দেখা করার বিষয় টা মনে পরে গেল ওর। কিছুটা বিরক্তির সুরে বলল,
–তো? আমি ভেবে পাইনা একটা মানুষকে দেখার এতো কী আছে? সেকি মঙ্গলগ্রহ থেকে আসা কোনো এলিয়েন নাকি? সেও তো আমাদের মতোই সাধারণ একটা মানুষ। নাকি তার দুটো হাত, দুটো পা বেশি আছে? তাহলে তাকে এতো দেখার কী আছে? সেলিব্রিটি দেখলেই মানুষ এমন হুমড়ী খেয়ে পড়ে মনে হয় সে কোনো অমরত্বের খোঁজ জানে। যে অমরত্ব খেয়ে সবাই অমর হয়ে যাবে। তাছাড়া আর কী আছে দেখার?

–সেটা তোমার মতো মিডিল ক্লাস, ছেলেদের মতো মেয়ে হয়ে,কীভাবে বুঝবে!

পাশ থেকে মেয়েলী কন্ঠে তাচ্ছিল্যের সুরে কথাটা বলল,নূরের ক্লাসমেট অবনী। ধনীর দুলালি মেয়েটা প্রায়ই নূরকে এমন খোঁচা মারা কথা বলে। অবনীর কথায় সবাই পাশে ফিরে তাকালো। অবনী তার দুইটা লেজ নামক বান্ধবীদের নিয়ে নূরের সামনে এসে বলল,
–তোমার মতো মেয়ে, যার নাইন্টি পার্সেন্টই ছেলে সে কখনো এসব বুঝবেনা। আদিত্যর মতো হট এন্ড হ্যান্ডসাম সেলিব্রেটির জন্য কেন সব মেয়ে পাগল তা বোঝার জন্য আগে পরপূর্ণ মেয়ে হতে হবে। যা আমার মনে হয়না তোমার দ্বারা সম্ভম। লুক এ্যাট ইউ। কোনদিক দিক থেকে কেউ বলবে তুমি একটা মেয়ে? মেয়ে হয়ে গ্যারেজে কাজ করো। না ঢকের কাপড়, না চালচলন। দেখে মনে হচ্ছে এইমাত্র নর্দমা থেকে উঠে এসেছ। আমার তো সন্দেহ হয় কখন না জানি শোনা যায় শিখার সাথে তোমার সমকামীর সম্পর্ক হয়ে গেছে। তাহলে তুমি কী করে এসব বুঝবে?

অবনীর কথায় নূর স্মিথ হেঁসে বলল,
–ধন্যবাদ অবনী,এতো সুন্দর করে আমাকে ব্যাপার টা বুঝিয়ে দেওয়ার জন্য। তুমি এতো জিনিয়াস, তা জানাই ছিলোনা আমার। আমিতো ভেবেই অবাক হচ্ছি এক্সামে এভারেজে টু পয়েন্ট পাওয়া মেয়েটা এতো জিনিয়াস কীভাবে হলো? নাকি এখানেও তোমার ট্রাস্টি বাবার অবদান আছে?

নূরের মিষ্টি সুরে বাঁশ দেওয়ার ভঙ্গি দেখে শিখা আর গিয়াস ফিক করে হেসে দিলো। অবনী রাগে কড়মড় করে মাটিতে পা দিয়ে ধাপ্পা দিয়ে চলে গেল। গিয়াস বলে উঠলো।
–নূর,তুই মেয়েটাকে এভাবে ছেড়ে দিলি কেন? রোজ এসে কিছু না কিছু বলে যায় তোকে। এমনিতে তো খুব দাবাং সেজে থাকিস।

–ছাড় না, বেচারি মেন্টালি ডিসব্যালেন্স। ওর মতো পাগলের সাথে কী লড়াই করবো। দোষ টা ওর না। দোষ ওর পারিপার্শ্বিকতার। আমরা জীবনে যা অভিজ্ঞতা করি সেই হিসেবেই নিজেদের গড়ে তুলি। এই ক্ষেত্রে বলতে গেলে আমি অনেক লাকি। হ্যাঁ, তোরা হয়তো ভাবিস আমার ভাগ্য কতো খারাপ। আমাকে এতো মুশকিলের সম্মুখীন হতে হয়।এতো কষ্ট আমার জীবনে। তবে সত্যি কথা বলতে আমার মোটেও তা মনে হয়না। বাবা সবসময় বলতো, “মানুষের জীবনে যতো মুশকিল আসবে মানুষ ততো অভিজ্ঞ হবে। মুশকিল কে নিজের জীবনের চ্যালেঞ্জ হিসেবে নিতে হবে। আল্লাহ তায়ালা তাঁর প্রিয় বান্দাদের ওপর সবসময় বিপদ দিয়ে তাদের পরিক্ষা নেয়। তাই বিপদ দেখে কখনো নিজেকে অভাগী ভাবতে নেই।” আমি বাবার কথাগুলো মনেপ্রাণে বিশ্বাস করি। আমি নিজেও উপলব্ধি করেছি। এই মুশকিল গুলোই আমাকে আরও স্ট্রং করে তুলেছে। হ্যাঁ তবে একটাই শুধু কষ্ট। বাবা আমার পাশে নেই। এই কষ্ট তো কোনো ক্রমে ঘুচাবার নয়।

শিখা পাশ থেকে নূরকে এক হাতে জড়িয়ে নিয়ে বলল,
–মন খারাপ করিস না। আঙ্কেল তোর কাছেই আছে। সে নিশ্চয় তোকে দেখে অনেক প্রাউড ফিল করছে।

গিয়াস বলে উঠলো।
–কীরে এহন কী সেন্টিই খাবি বসে বসে?

–আরে হ্যাঁ চল ক্লাসে যাই।
___

ক্লাস শেষে শিখা খুব জেদ ধরলো একটু আদিত্যের এডশুটের ওখানে যেতে। নূর মানা করলেও শুনলো না। একপ্রকার টেনেই নিয়ে গেল ওখানে।গিয়াস লাইব্রেরীতে গেছে। তাই শিখা নূরকেই নিয়ে এলো। আসতে আসতে হঠাৎ নূরের মনে হলো ওর অন্তর্বাসের হুকটা খুলে গেছে। অস্বস্তিতে পড়ে গেল নূর। এভাবে হাঁটতে গেলে দেখতে খারাপ লাগবে। আর অন্তর্বাসের ফিতা হাতার ভেতর দিয়ে বাইরে বেড়িয়ে আসবে। খুব লজ্জাজনক হবে বিষয় টা। ওয়াশরুম তো অনেক দূরে। এখন কোথায় ঠিক করবে এটা? তখনই পাশের রুমে নজর পড়লো। বুঝতে পারলো এটা হয়তো শুটিংয়ের মেকআপ রুম। রুমের দরজাটা হালকা খুলে ভেতরে উঁকি দিয়ে দেখলো ভেতরে কোনো লোকজন নেই। নূর ভাবলো এই রুমে গিয়েই ফট জিনিসটা ঠিক করে ফেলবে। শিখাকে সবটা বুঝিয়ে দিয়ে বলল,
–শোন আমি ভেতরে গিয়ে ঠিক করছি। তুই ততক্ষণ বাইরে দাঁড়িয়ে দেখ কেউ জেন না আসে।

–ঠিক আছে।

নূর ভেতরে ঢুকে গেল। শিখা বাইরে দাঁড়িয়ে অপেক্ষা করতে লাগলো। হঠাৎ হৈচৈ শুনতে পেল আদিত্য এসেছে, আদিত্য এসেছে। আদিত্য এসেছে শুনে শিখা নূরের কথা ভুলে দৌড়ে সেদিকে চলে গেল। নূর ভেতরে এসে মেকআপ রুমের বিশাল আয়নার সামনে দাঁড়িয়ে গায়ের কুর্তিটা মাথার ওপর দিয়ে খুলে ফেললো। তারপর দুই হাত পিঠে নিয়ে অন্তর্বাসের হুক লাগালো। লাগানো শেষে কুর্তাটা আবার পড়তে নিলো। কুর্তি মাথার নিচ পর্যন্ত নামাতেই চোখ আয়নায় গেল। ঠিক তখনই আদিত্য দরজা খুলে ভেতরে তাকিয়েছে। এমন একটা পরিস্থিতিতে দুজন দুজনকে দেখেই হতভম্ব হয়ে যায়। পরপরই নূর গগনবিদারী এক চিৎকার দিয়ে ওঠে। আদিত্য থতমত খেয়ে যায়। দ্রুত দরজা বন্ধ করে উল্টো ঘুরে দাঁড়ায় সে। হৃদপিণ্ড প্রবল বেগে ধাক্কাচ্ছে। এমন পরিস্থিতিতে কী করা উচিত বুঝতে পারছে না সে। এই প্রথম যেন উপস্থিত বুদ্ধি লোপ পাচ্ছে ওর। নূরের সাথে দ্বিতীয় সাক্ষাৎ যে এভাবে হবে তা কল্পনাও করেনি ও। হ্যাঁ সিনামার শুটিংয়ের সুবাদে অনেক হিরোইনরাই খোলামেলা পোশাক পরে আসে ওর সামনে। এবং তাদের সাথে রোমাঞ্চও করতে হয়। তবে সেটা নিতান্তই ওর পেশাগত কাজ। সেগুলো সে শুধু ক্যামেরার সামনে করে। তবে এখনকার অবস্থাটা ভিন্ন। এখানে অজান্তেই একটা অপ্রীতিকর ব্যাপার হয়ে গেছে। তাও আবার নূরের সাথে। আদিত্য নারীদের যথেষ্ট সম্মান করে। সে আগে জানলে কখনো এভাবে রুমে ঢুকতো না। নাজানি মেয়েটা কী ভাববে ওকে নিয়ে।

ভেতর থেকে দরজায় জোরে জোরে টোকা দিচ্ছে নূর। আদিত্য সামনে তাকিয়ে দেখলো শুটিংয়ের কিছু স্টাফ এদিকে এগিয়ে আসছে। নূরকে কেউ এখান থেকে বের হতে দেখলে এটা নিয়ে লোক মসলা মিশিয়ে মজাদার নিউজ বানিয়ে দিবে। কিছু একটা করতে হবে। আদিত্য দরজা খুলে ফট করে ভেতরে ঢুকে দ্রুত দরজা বন্ধ করে দিলো। নূর এমনিতেই আদিত্যর কাজে ক্ষিপ্ত ছিলো। তারওপর এভাবে দরজা বন্ধ করাতে বিষয়টাকে খারাপ ভাবে নিলো সে। নূর কিছু বলতে যাবে তখনই বাইরে থেকে স্টাফরা আদিত্যকে ডাকতে লাগলো। তাদের ডাক শুনে নূর তাদের সাথে কথা বলতে চাইলো। তবে তার আগেই আদিত্য নূরের মুখ চেপে ধরলো। বাইরের স্টাফকে বলল,
–তোমরা যাও আমি একটু পরে আসছি।

স্টাফ গুলো ঠিক আছে বলে চলে গেল। নূর এবার আরও ক্ষেপে গেল। এক ঝটকায় আদিত্যর হাত সরিয়ে দিয়ে, আদিত্যের সামনে আঙুল তুলে রাগী স্বরে বলে উঠলো।
–এইযে মিঃ সো কল্ড নায়ক, এসব কী অসভ্যতামো? দরজা কেন বন্ধ করলেন? কী করতে চাইছেন আপনি? নায়করা যে একনাম্বারের লুচ্চা হয় আজকে আপনার আচরণে আমার সেই ধারণাকে আরও একধাপ পাকাপোক্ত করে দিলো। তবে শুনে রাখুন মিঃ নায়ক, আমার সাথে এসব লুচ্চামি করতে এলে এর ফল হবে ভয়াবহ। আমাকে ওইসব মেয়েদের মতো ভাববেন না, যারা আপনার এসব লুচ্চামিতে খুশি হয়ে নিজেদের ধন্য মনে করে। আমি লুচ্চাদের কীভাবে শায়েস্তা করতে হয় তা ভালো ক……

নূরের বাণী পরিপূর্ণ হলো না। আদিত্য হঠাৎ নূরের আঙুল দেখানো হাতটা খপ করে ধরে টান দিয়ে পাশের দেয়ালে আঁটকে দিলো। আদিত্যর দুই হাত নূরের দুই পাশে দেয়ালে অবস্থান করছে। আচমকা এমন কাজে নূর কিছুটা থতমত খেয়ে গেল। আদিত্যর দিকে অগ্নিদৃষ্টি নিক্ষেপ করে আবারও কঠিন কিছু বলতে যাবে তখনই বাঁধা দিলো আদিত্য। মাথাটা হালকা ঝুকিয়ে বলল,
–হুঁশশ, একদম চুপ। কথায় কথায় ঝাঁসির রানির মতো তলোয়ার বের করার কোনো দরকার নেই। সাদমান শাহরিয়ার আদিত্যর এমন চিপ লুচ্চামি করার কোনো প্রয়োজন পরে না। আমি যদি কোনো মেয়ের দিকে একবার ফিরে তাকাই তাতেই সে নিজেকে ধন্য মনে করে। তাহলে আমি র্র্যানডম ছেলেদের মতো এসব লো ক্লাস ট্রিকস কেন করতে যাবো? তখন যেটা হয়েছে সেটা নিতান্তই কোইন্সিডেন্ট। ইচ্ছাকৃত কিছুই হয়নি। আর হ্যাঁ, আমাকে যে এতো কথা শুনাচ্ছেন, তা এমন একটা কাজ করার সময় যে রুমের দরজা ভেতর থেকে ছিটকিনি লাগিয়ে নিতে হয় এই সামান্য জ্ঞান কী মাথায় আসেনি?

–এই দরজায় আলাদা ছিটকিনি লাগানো নেই। শুধু ডোর লক আছে। আমি আমার বান্ধবী শিখাকে বাইরে থাকতে বলেছিলাম।

–তা কোথায় আপনার বান্ধবী? কোনো শিখা টিখা তো দূরের কথা, শিখার ধুঁয়াও এই ত্রি সীমানায় নেই।

নূর এবার হালকা দমে গেল। রাগের মোড় ঘুরে এবার শিখার ওপর ট্রান্সফার হলো। ওঁকে বাইরে থাকতে বলেছি তারপরও কোন গঙ্গায় ডুবে মরতে গেছে স,য়,তা,নী টা? একবার পেলে হয়, নর্দমায় নিয়া চুবাবো শালীরে। আদিত্য আবার বলে উঠলো।
–আর হ্যাঁ, দরজা বন্ধ করেছি কারণ আপনাকে কেউ আমার সাথে দেখলে নানান কাহিনি রটিয়ে ফেলবে। তাই তখন চুপ করতে বলছিলাম।

নূর এবার একটু কনভিন্স হলো বোধহয়। তবে আদিত্য ওর এতো কাছে থাকায় প্রচুর অস্বস্তি হচ্ছে ওর। নূর অন্যদিকে মুখ করে বলে উঠলো। –বুঝতে পেরেছি, এবার ছাড়ুন আমাকে। দূরে সরে দাঁড়ান।

আদিত্য সরে এলো। দুই কদম সরে দাঁড়িয়ে বলল,
–বাইদা ওয়ে, আপনি এখানে কী করছেন? এটাতো আমার মেকআপ রুম। তো এটাকে নিজের বেডরুম বানিয়ে নেওয়ার কারণ টা জানতে পারি কী?

নূর আরও অস্বস্তিতে পরে গেল। নজর ঘুরিয়ে এদিক ওদিক তাকিয়ে বলল,
–আমি এই ভার্সিটির স্টুডেন্ট। আমার পোশাকে একটু সমস্যা হয়েছিল সেটাই ঠিক করতে এখানে ঢুকেছিলাম।

–কিন্তু সেদিন তো বললেন আপনি গ্যারেজে…..

–হ্যাঁ তো? কোনো সংবিধানে লেখা আছে যে, যে ব্যাক্তি গ্যারেজে কাজ করে সে পড়াশোনা করতে পারে না?

–আমি কিন্তু সেটা বলিনি। আসলে…

আদিত্যর কথার মাঝেই নূর এক হাত উঠিয়ে বলল,
–থাক আর বিশ্লেষণের দরকার নেই। জানি বাকিদের মতো আপনার চিন্তাধারাও একই। তবে কে কী বলল তাতে আমার কিছু যায় আসে না। আমি কাউকে কিছু প্রমাণ করতে বসে নেই এখানে।
কথা শেষ করে চলে যেতে উদ্যত হলো নূর। দরজার কাছে আসতেই আদিত্য ডাক দিলো।
–নূর।

থেমে গেল নূর। তবে পেছনে ঘুরে তাকালো না। আদিত্য বলে উঠলো।
–মিস নূর,আমার চিন্তাধারা কেমন তাতো জানি না। তবে নায়কদের প্রতি আপনার চিন্তাধারাটা কিন্তু পুরোপুরি সঠিক নয়। এটা সংশোধনের প্রয়োজন আছে। আপনি চাইলে আপনার এই ধারণা বদলাতে আমি যথাসাধ্য চেষ্টা করতে পারি। দেশের একজন সচেতন নাগরিক হিসেবে এটুকু তো করতেই পারি।

নূর পেছনে না তাকিয়েই বলল,
–নো নিড মিঃ নায়ক। আপনি আপনার সচেতনতার প্রচার বরং অন্য কোথাও গিয়ে দেখান।

বেড়িয়ে গেল নূর। প্যান্টের পকেটে দুই হাত ঢুকিয়ে আনমনেই হাসলো আদিত্য। এই হাসির উদ্দেশ্য সে জানে না। তবে ভালো লাগছে তার । কেন ভালো লাগছে তাও জানে না। অভ্যন্তরে কোন কিছুর পরিবর্তন ঘটছে। যেন ধীরে ধীরে গলছে কিছু। গ্যারেজে নূরকে না পেয়ে যে বিষন্নতা কাজ করছিল ওর মাঝে তা যেন এখন শুভ্র তুলোর মতো হাওয়ায় উড়ে গেছে। আদিত্য পেছনে ঘুরে সামনের বিশাল আয়নার ভিতরে তাকালো। আয়নায় তাকাতেই তখনকার নূরের সেই দৃশ্য মনে পড়ে গেল। চোখ বুজে নিলো। চোখের সামনে জ্বলজ্বল করে উঠলো নূরের ফর্সা পিঠের মাঝ বরাবর নজর টিকার মতো কালো তিলটা। ওইটুকু সময়ের মাঝেও আদিত্যের নজরে আঁটকে গিয়েছিল তিলটায়। ঠিক যেন আকাশে জ্বলতে থাকা টিমটিম তারা। ঝটকা মেরে চোখ খুলল আদিত্য। হঠাৎই তার প্রচন্ড গরম অনুভব হচ্ছে। গলা শুঁকিয়ে মরুভূমি হয়ে যাচ্ছে যেন। পাশে থাকা মিনারেল ওয়াটারের বোতলটা তুলে ঢকঢক করে খেয়ে নিলো আদিত্য। কী হচ্ছে ওর সাথে? এ কোন মায়াজাল? এমনতো নয় কোনো মেয়েকে সে এভাবে প্রথম দেখেছে। তার কতো হিরোইনকেই তো সে এভাবে দেখেছে। বরং এরথেকেও অনেক বেশি কাছ থেকে দেখেছে। কই কোনদিন তো সেসব এভাবে অস্থির করেনি ওকে। অস্থির তো দূরের কথা, শুটিংয়ের পর কখনো তাদের খেয়ালও আমার ভাবনায় আসেনি। তাহলে কেন নূরের খেয়াল ওকে এতটা অস্থির করছে?

চলবে……..